নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি অন্য কিছু নই, আমি সবাই.....

বরাবরের মতই প্রতারক এবং পলাতকগণ দূরে থাকুন

মহামহোপাধ্যায়

আমার কিছু সুন্দর সময়, আর খুব প্রিয় কিছু মানুষের কথা মনে করতে চাই বার বার...

মহামহোপাধ্যায় › বিস্তারিত পোস্টঃ

যারা আমায় বাঁচতে শেখায় – ২

২৩ শে জানুয়ারি, ২০১৩ দুপুর ২:১৮

আমাদের ডিপার্টমেন্টের নিয়ম ছিল সেমিস্টার শেষে প্রত্যেকটা গ্রুপকে একটা করে সেমিনার পেপার তৈরী করতে হবে। তো আমি যখন ৩/২ তে (তৃতীয় বর্ষ দ্বিতীয় সেমিস্টার) তখন গ্রুপের সবাই মিলে সিদ্ধান্ত নেয়া হল এবার কাজ করব “শিক্ষা ও দারিদ্র্য সম্পর্ক” নিয়ে বলা বাহুল্য সুপারভাইজারও অনুমতি দিয়েছিলেন। আনুসাঙ্গিক সকল কাজ শেষে যখন মাঠ পর্যায়ে কাজে বের হলাম তখন ঠিক করলাম আমি “রথও দেখা কলাও বেচা” স্টাইলে কাজ করব (যেহেতু স্যাম্পল নিয়ে কড়াকড়ি ছিল না)। ক্যাম্পাসে খেতে গিয়ে টংএর মামার সাক্ষাৎকার নিতাম, আমার বাসার কাজের বুয়ার সাক্ষাৎকার নিলাম আর রিকশায় যাওয়ার সময় রিকশাওয়ালাদের সাথে গল্প করতে করতে আমি প্রয়োজনীয় তথ্যটুকু পেয়ে যেতাম, আর তারাও নিজেদের খুব গুরুত্বপূর্ণ ব্যক্তি ভেবে আমাকে তথ্য দিয়ে সহায়তা করতেন। হয়তো দিন বদলের স্বপ্ন দেখতেন। এভাবেই আমি একদিন এক রিকশাওয়ালার দেখা পেলাম তাঁর নাম মোঃ রুহুল আমিন, বয়স চল্লিশ, বাড়ি উলিপুর, কুড়িগ্রাম। সিলেটে রিকশা চালান অতিরিক্ত উপার্জনের আশায়। তাঁর সাথে কথা বলার পর পুরো কাজটাই আমার কাছে হাস্যকর মনে হতে লাগল। আর মনে হচ্ছিল আমার প্রশ্নগুলো অর্বাচীনের মত হয়ে যাচ্ছে।



তিনি অশিক্ষিত। তাঁর দুই ছেলে স্কুলে পড়ে। একজন ক্লাস সেভেনে আরেকজন ফোরে। তিনি তাদের সামর্থ্যের মধ্যে ভালো স্কুলে ভর্তি করে দিয়েছেন। নিয়োগ দিয়েছেন গৃহশিক্ষকও। তাঁর ছোট ছেলে লেখাপড়ায় মোটামুটি হলেও বড়টি বড়ই ফাঁকিবাজ। গ্রামের দুরন্ত কিশোর তার বোধহয় পড়ালেখায় মনযোগ কম। তাই আমাকে খুব আফসোস করে অনেকটা আক্ষেপের সুরেই বলেছিলেন, “মামা মুই এটে কোনা এত কষ্ট করি ইস্কা চালাওঁ আর মোর ছাওয়াটা একনাওঁ মোর বাদে বোজে না, অয় খালি সারাদিন টায়ার ডাঙ্গি বেড়ায়। কয়দিন হয় কওছে এলা বলে ফির একখান সাইকেল কিনি দেওয়া খাইবে” (মামা, আমি এখানে এত কষ্ট করে রিকশা চালাই আর আমার ছেলেটা একটু আমার কথা ভাবে না, ও শুধু সারাদিন টায়ার নিয়ে খেলে। কিছুদিন হল বলছে এখন নাকি তাকে একটা সাইকেল কিনে দিতে হবে)। কিন্তু তাঁর মত সচেতন অভিভাবক আমি খুব কমই দেখেছি। তিনি রূটিন করে প্রতি সপ্তাহে তাঁর সন্তানের গৃহশিক্ষককে ফোন দিয়ে নিয়মিত খোঁজ খবর নেন। আমাকে খুব আকুতি নিয়ে বললেন “কন তো মামা মুই কি করোং ?? অয় কি কোন দিনও বুজবার নয়" (বলেনতো মামা আমি কি করি সে কি কোনদিনও বুঝবে না) । ঠিক সেই সময় আমি তার চোখে যে আকুতি দেখেছি একই রকম আকুতি দেখেছিলাম চির অমনযোগী এই বান্দার পিতার চোখে, যিনি ছিলেন পানি উন্নয়ন বোর্ডের একজন নির্বাহী প্রকৌশলী। সেইদিন আমি বুঝলাম পিতার কোন জাত ধর্ম নাই, বর্ণ গোত্র পেশা কিচ্ছু নাই। তাঁর শুধু একটাই পরিচয় তিনি পিতা।





ফিরে আসার সময় সান্ত্বনা দিয়ে বলে আসলাম, এবার বাড়িতে গেলে একটু বুঝিয়ে বলবেন, বড় হচ্ছে তো এখন ঠিক বুঝবে। তিনিও আমাকে বললেন “দোয়া করমেন মামা ওমরা য্যান তোমারে মত ভার্সিটিত পরবার পায়” (দোয়া করবেন মামা ওরা যেন আপনার মতই ভার্সিটিতে পড়তে পারে)। একটা সুন্দর হাসি দিয়ে মাথা কাত করে সম্মতি জানিয়ে চলে আসলাম আর মনে মনে বললাম, দোয়া তো করতে অসুবিধা নাই মামা পরাণ ভইরা দোয়া করতে রাজী আছি। কিন্তু দোয়াতে মনে হয় আর বেশিদিন কাজ হইব না। আপনে আর কি করবেন ?? শক্ত সিটে বইসা যাত্রী নিয়া রিকশার প্যাডেল মারতে থাকেন আর ছেলেকে বিশ্ববিদ্যালয়ে পড়ানোর স্বপ্নই দেখেন। আপনে তো আইএমএফ, বিশ্বব্যাংকের নাম শোনেন নাই। ইউজিসি, আমব্রেলা অ্যাক্ট আর ২০২৬ সালের মধ্যে বিশ্ববিদ্যালয়গুলোর স্বনির্ভর হওয়ার কথাও জানেন না। এইচইকিউইপি প্রকল্পে যে ৬৮১ কোটি টাকা ঋণ নেয়া হয়েছে সেটা নেয়ার সময় তো আর কেউ আপনাকে জিজ্ঞেস করে নাই। কিন্তু শোধ করতে হবে আপনাকেও। অশিক্ষিত নিম্নবিত্ত হইছেন তাই কি হইছে?? বাংলাদেশের জনগনের বাইরে তো আর না





**************************************************

উৎসর্গঃ যাদের পিতৃত্ববোধ আছে।



যারা আমায় বাঁচতে শেখায়



যারা আমায় বাঁচতে শেখায় – ৩









মন্তব্য ৪৮ টি রেটিং +১৫/-০

মন্তব্য (৪৮) মন্তব্য লিখুন

১| ২৩ শে জানুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৬:৫১

মাক্স বলেছেন: গুছিয়ে লিখেছেন।

২৪ শে জানুয়ারি, ২০১৩ রাত ১:৪৭

মহামহোপাধ্যায় বলেছেন: ধন্যবাদ ভাইয়া।

২| ২৩ শে জানুয়ারি, ২০১৩ রাত ১০:৫০

জনৈক গণ্ডমূর্খ বলেছেন: সেইদিন আমি বুঝলাম পিতার কোন জাত ধর্ম নাই, বর্ণ গোত্র পেশা কিচ্ছু নাই। তাঁর শুধু একটাই পরিচয় তিনি পিতা।

অনেক সুন্দর বলেছেন মহামহোপাধ্যায়।

২৪ শে জানুয়ারি, ২০১৩ রাত ১:৪৯

মহামহোপাধ্যায় বলেছেন: আরে সাস্টিয়ান বন্ধু কি খবর ??

পড়ার জন্য অনেক ধন্যবাদ।

৩| ২৪ শে জানুয়ারি, ২০১৩ দুপুর ১:১৮

হাসান মাহবুব বলেছেন: ভালো লাগলো লেখাটা।

২৪ শে জানুয়ারি, ২০১৩ দুপুর ১:২৫

মহামহোপাধ্যায় বলেছেন: থ্যাঙ্কু ভাইয়া। আপনাকে ব্লগের ভিজিটর লিস্টে দেখে অধীর আগ্রহে অপেক্ষা করছিলাম। আপনার ভালো লেগেছে জেনে খুশি হলাম।

৪| ২৮ শে জানুয়ারি, ২০১৩ রাত ২:৩৮

নীরব 009 বলেছেন: কিছু ভুল ধরেছি আজকে। যেমন- ২য় প্যারার ৩য় লাইনে 'লেখপড়ায়', আবার '“কন তো মামা মুই কি করোং ?? অয় কি কোন দিনও বুজবার নয়"- এই আঞ্চলিক লাইনের শুদ্ধ মানে লেখেন নাই।

আরো আছে হয়তো!!! ধরলাম না আর। পরে যদি আমার কমেন্টেই ভুল থাকে!!! :(


পোস্টে ৫ম ভাললাগা। :)

২৮ শে জানুয়ারি, ২০১৩ সকাল ১১:৪১

মহামহোপাধ্যায় বলেছেন: নীরব দা, অনেকদিন পর !! তা বনবাস কেমন কাটলো ??

বানান ঠিক করেছি (লজ্জিত হইবার ইমু হইবে)। আর আঞ্চলিক লাইনের শুদ্ধ মানে লেখি নাই কারণ মনে হয়েছিল, সহজ বাক্য ওটা সবাই বুঝতে পারবে। আপনি যখন বললেন তখন দিয়ে দিয়েছি। আর যেকোন সমালোচনার জন্য অগ্রিম স্বাগতম। কোন দ্বিধা করবেন না। ভালো লাগার জন্য ধন্যবাদ। ভালো থাকবেন। অনেক শুভকামনা রইল।

৫| ২৮ শে জানুয়ারি, ২০১৩ রাত ১০:৩৩

উৎকৃষ্টতম বন্ধু বলেছেন: ভালো লাগলো।

২৮ শে জানুয়ারি, ২০১৩ রাত ১১:১৪

মহামহোপাধ্যায় বলেছেন: ধন্যবাদ উৎকৃষ্টতম বন্ধু। ভালো থাকবেন।

৬| ৩০ শে জানুয়ারি, ২০১৩ দুপুর ২:২৭

নাজিম-উদ-দৌলা বলেছেন: রুহুল আমিন এর মত সবার অগোচরে লুকিয়ে থাকা এই মানুষগুলোকে তুলে আনার আপনার এই প্রয়াস আমার দারুন লাগছে। মানুষগুলোর দিকে তাকালে নিজের কষ্ট ভুলে থাকা যায়। এগিয়ে যান। আমাকে আপনার পাশেই পাবেন।

আমার নিজের পরিচিত এই ধরনের কিছু মানুষ আছেন। এক বন্ধু আছে, এমবিএ পড়ছে অথচ তার বাবা ছিল একজন ভিক্ষুক। ভাবছি আমিও এদের পরিচয় তুলে ধরার চেষ্টা করব।

৩০ শে জানুয়ারি, ২০১৩ রাত ৮:১৯

মহামহোপাধ্যায় বলেছেন: আপনাদের উৎসাহ পাই বলে লেখার সাহস হয়। ধন্যবাদ ভাইয়া। হুম, এই মানুষগুলোর দিকে তাকিয়ে নিজের কষ্ট ভোলার চেষ্টা করি। আমার পাশে থাকার জন্য আবারও ধন্যবাদ ভাইয়া। খুব ভালো হয় যদি আপনিও আমাদের চারপাশের এই নীরব বিপ্লবী মানুষগুলোর কথা তুলে আনেন।

অনেক অনেক শুভ কামনা রইল। ভালো থাকবেন।

৭| ৩০ শে জানুয়ারি, ২০১৩ রাত ৯:২৩

উৎকৃষ্টতম বন্ধু বলেছেন: আপনার এই সিরিজ এত কচ্ছপের গতিতে চলতেসে কেনো?

৩১ শে জানুয়ারি, ২০১৩ রাত ১:৩৮

মহামহোপাধ্যায় বলেছেন: ভাইয়া, আমি খুব খুশি হয়েছি যে আপনি এই প্রশ্নটা করেছেন। অন্তত এটুকু তৃপ্তি যে কেউ একজন আমার পোস্টের উপর নজর রাখছে। কারণগুলো বলছিঃ প্রথম এবং মূখ্য কারণটি হচ্ছে আমি ব্যাক্তি জীবনে খুব অলস। এর ফলাফল তো দেখতেই পাচ্ছেন। বাকি কারণগুলোর মাঝে অন্যতম হচ্ছে যদিও আমার ব্লগিং এর বয়স প্রায় এক বছর তারপরও আমি ধীরে চলো নীতিতে বিশ্বাসী। আর আসলে ভাই খাঁটি মানুষের সংখ্যা তো দিন দিন কমে যাচ্ছে, এদের খুঁজে পাওয়া তো মুশকিল হয়ে যাচ্ছে।

তবে কথা দিচ্ছি ভাইয়া, খুব শীঘ্রই নতুন পোস্ট দেয়ার চেষ্টা করব। অনেক অনেক শুভ কামনা রইল। ভালো থাকবেন।

৮| ৩১ শে জানুয়ারি, ২০১৩ রাত ৮:১২

সোমহেপি বলেছেন: কুড়িগ্রিমের ভাষাটা আমার অনেক ভালো লাগলো।

সুন্দর লিখেছেন।

৩১ শে জানুয়ারি, ২০১৩ রাত ৮:৫৪

মহামহোপাধ্যায় বলেছেন: কুড়িগ্রামের ভাষাটা আপনার ভালো লেগেছে জেনে খুশি হলাম। বৃহত্তর রংপুরের ভাষাটা মোটামুটি এমনই। পড়ার জন্য ধন্যবাদ। ভালো থাকবেন। অনেক অনেক শুভ কামনা।

৯| ৩১ শে জানুয়ারি, ২০১৩ রাত ১১:৩৭

নীরব 009 বলেছেন: বনবাসে পুকার কামড় খেয়েছি আর এখন বসে সে সব ক্ষত জায়গা চুলকাই :(

০১ লা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ২:২২

মহামহোপাধ্যায় বলেছেন: পোকারা দেখি খুব খারাপ। ব্যাপার না, ঠিক হয়ে যাবে।

১০| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ২:১৭

শিশেন সাগর বলেছেন: কটা সুন্দর হাসি দিয়ে মাথা কাত করে সম্মতি জানিয়ে চলে আসলাম আর মনে মনে বললাম, দোয়া তো করতে অসুবিধা নাই মামা পরাণ ভইরা দোয়া করতে রাজী আছি। কিন্তু দোয়াতে মনে হয় আর বেশিদিন কাজ হইব না। আপনে আর কি করবেন ?? শক্ত সিটে বইসা যাত্রী নিয়া রিকশার প্যাডেল মারতে থাকেন আর ছেলেকে বিশ্ববিদ্যালয়ে পড়ানোর স্বপ্নই দেখেন। আপনে তো আইএমএফ, বিশ্বব্যাংকের নাম শোনেন নাই। ইউজিসি, আমব্রেলা অ্যাক্ট আর ২০২৬ সালের মধ্যে বিশ্ববিদ্যালয়গুলোর স্বনির্ভর হওয়ার কথাও জানেন না। এইচইকিউইপি প্রকল্পে যে ৬৮১ কোটি টাকা ঋণ নেয়া হয়েছে সেটা নেয়ার সময় তো আর কেউ আপনাকে জিজ্ঞেস করে নাই। কিন্তু শোধ করতে হবে আপনাকেও। অশিক্ষিত নিম্নবিত্ত হইছেন তাই কি হইছে?? বাংলাদেশের জনগনের বাইরে তো আর না।

০১ লা ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৪:১২

মহামহোপাধ্যায় বলেছেন: বড় ক্ষোভ নিয়ে কথাগুলো বলেছি ভাই। যে রকম চলছে কতদিন যে শিক্ষাগ্রহণ মধ্যবিত্তের নাগালে থাকে সেটাই এখন দেখার বিষয়, নিম্নবিত্তের নাগালের বাইরে তো প্রায় চলেই যাচ্ছে। পড়ার জন্য অনেক অনেক ধন্যবাদ ভাইয়া। ভালো থাকবেন। অনেক শুভ কামনা থাকল।

১১| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ২:২১

রোজেল০০৭ বলেছেন: সেইদিন আমি বুঝলাম পিতার কোন জাত ধর্ম নাই, বর্ণ গোত্র পেশা কিচ্ছু নাই। তাঁর শুধু একটাই পরিচয় তিনি পিতা।

বেশ ভালো লাগলো।

০১ লা ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৪:১৫

মহামহোপাধ্যায় বলেছেন: আপনার ভালো লেগেছে জেনে খুশি হলাম। পড়ার জন্য অনেক অনেক ধন্যবাদ। ভালো থাকবেন। অনেক শুভ কামনা থাকল।

১২| ০৫ ই মার্চ, ২০১৩ রাত ১২:০৭

প্রোফেসর শঙ্কু বলেছেন: সত্যি কথা। আমরা ক্রমশ অন্ধ হয়ে যাচ্ছি, তাই পথ চলা নির্ধারণ করতে পারছি না।

আপনি কম লেখেন, কিন্তু ভাল লেখেন- এটা আশার কথা।

আশা করি চালিয়ে যাবেন।

০৫ ই মার্চ, ২০১৩ রাত ১২:৫৯

মহামহোপাধ্যায় বলেছেন: ধন্যবাদ প্রোফেসর শঙ্কু। আমাদের শুভ বুদ্ধির উদয় হওয়া এই মূহুর্তে খুব দরকার।

লেখা চালিয়ে যাবার চেষ্টা করব। আপনারা সাথে থাকবেন আশা করি।

অ.ট.- প্রোফেসর শঙ্কু আমার খুব প্রিয় একটা চরিত্র। আর সত্যজিৎ রায় আমার খুব প্রিয় একজন লেখক। ফেলুদা আর প্রোফেসর শঙ্কু কে নিয়ে কেটেছে আমার পুরো কৈশোর, এখনও সমান ভালো লাগে।

১৩| ১৪ ই মার্চ, ২০১৩ রাত ৩:১২

দূরে থাকা মেঘ বলেছেন: "সেইদিন আমি বুঝলাম পিতার কোন জাত ধর্ম নাই, বর্ণ গোত্র পেশা কিচ্ছু নাই। তাঁর শুধু একটাই পরিচয় তিনি পিতা। "
এতোটা সুন্দর করে বললেন,আসলেই তো তাই।

আমি কিছু ছবি পোস্ট করেছি,ধন্যবাদ, মনে করিয়ে দেওয়ার জন্য। আপনি না বললে তো দিতাম ই না।

১৪ ই মার্চ, ২০১৩ দুপুর ২:৩৩

মহামহোপাধ্যায় বলেছেন: ধন্যবাদ কষ্ট করে পড়ার জন্য। আপনার চারপাশের এই মানুষগুলোর দিকে তাকিয়ে দেখুন। আসলেই এরা খুব সুন্দর।


আপনার পোস্ট ঘুরে এলাম আর ছবি অ্যাড করেছেন জেনে ভালো লাগছে। ভালো থাকবেন।

১৪| ১৯ শে মার্চ, ২০১৩ রাত ৩:৩৮

রেজওয়ান তানিম বলেছেন: ভাল লাগল লেখাটা

ওই ছেলেটাকে একদিন ওর বাপের রিকশার পিছনে একটা রিকশায় করে ঘোরানো উচিত

কিছু হলেও কাজ হবে।

মনে পড়ে যায়, আমার বেশ কয়েকটা ফাকিবাজ ছাত্র নিয়ে কত কি কাণ্ড হয়েছিল, সেসব নিয়ে লিখলে ইতিহাস হয়ে যাবে ;)

১৯ শে মার্চ, ২০১৩ ভোর ৪:২০

মহামহোপাধ্যায় বলেছেন: ধন্যবাদ ভাইয়া। আমার ব্লগে স্বাগতম। আপনার ভালো লেগেছে জেনে আমারও লাগছে।


হুম। ওই ছেলেটাকে একদিন ওর বাপের রিকশার পিছনে একটা রিকশায় করে ঘোরালে কাজ হলেও হতে পারে। তবে আপনার ফাঁকিবাজ ছাত্রদের কীর্তিকলাপ জানতে খুব ইচ্ছে করছে। আশা করি এ বিষয়ে একটা পোস্ট পাব।

ভালো থাকবেন ভাইয়া। অনেক অনেক শুভকামনা রইল।

১৫| ১৭ ই মে, ২০১৩ রাত ৮:৪৫

Palol বলেছেন:
রবীন্দ্রনাথের কাবলিওয়ালা গল্পে মিনি এবং কাবলিওয়ার সম্পর্কের মধ্যে লেখক এমনই এক অনুভুতির কথা জানান দিয়েছিলেন যা অনুবাদ করলে একই কথাই দাড়ায়---

"পিতার কোন জাত ধর্ম নাই, বর্ণ গোত্র পেশা কিচ্ছু নাই। তাঁর শুধু একটাই পরিচয় তিনি পিতা। "

১৮ ই মে, ২০১৩ দুপুর ২:৪৪

মহামহোপাধ্যায় বলেছেন: অনেক অনেক ধন্যবাদ এত চমৎকার করে মন্তব্য করার জন্য। কাবুলিওয়ালা পড়েছিলাম অনেক আগে। এখন বোধহয় সময় এসেছে আরেকবার পড়ার।

অনেক শুভকামনা রইল।

১৬| ১৬ ই জুন, ২০১৩ সকাল ১১:৩৫

অপর্ণা মম্ময় বলেছেন: বাবা নিয়ে লেখা কোনও পোস্টে আজ ঢুকার ইচ্ছা আছিল না । মনটা খুব খারাপ হয় ! যাদের বাবা আছে তারা খুব সৌভাগ্যবান এটাই শুধু বলব।

যেদিন বাবা হবি সেদিন আমার কথাটা মনে করিস আমি একটা দামী কথা বলছিলাম।
কষ্ট হইতাছে খুব !

১৬ ই জুন, ২০১৩ দুপুর ১২:২৩

মহামহোপাধ্যায় বলেছেন: আপা, উত্তরে কি লিখব বুঝতে পারছিনা !! অবশ্যই যাদের বাবা আছেন তারা খুব সৌভাগ্যবান। কতোটা সৌভাগ্যবান, যাদের বাবা নাই তারাই বোঝে !!

আমার জন্য দোয়া করো আপা দামী কথাটা বোঝার সুযোগ আর মানসিকতা যেন আমার হয়।

১৭| ১৭ ই জুন, ২০১৩ রাত ২:০৭

*কুনোব্যাঙ* বলেছেন: আপনে তো আইএমএফ, বিশ্বব্যাংকের নাম শোনেন নাই। ইউজিসি, আমব্রেলা অ্যাক্ট আর ২০২৬ সালের মধ্যে বিশ্ববিদ্যালয়গুলোর স্বনির্ভর হওয়ার কথাও জানেন না। এইচইকিউইপি প্রকল্পে যে ৬৮১ কোটি টাকা ঋণ নেয়া হয়েছে সেটা নেয়ার সময় তো আর কেউ আপনাকে জিজ্ঞেস করে নাই। কিন্তু শোধ করতে হবে আপনাকেও। অশিক্ষিত নিম্নবিত্ত হইছেন তাই কি হইছে??

১৭ ই জুন, ২০১৩ রাত ২:৩৯

মহামহোপাধ্যায় বলেছেন: আমার ব্লগে স্বাগতম ভাইয়া।

আসলে বড় ক্ষোভ নিয়ে কথাগুলো বলেছি। যে রকম চলছে কতদিন যে শিক্ষাগ্রহণ মধ্যবিত্তের নাগালে থাকে সেটাই এখন দেখার বিষয়, নিম্নবিত্তের নাগালের বাইরে তো প্রায় চলেই যাচ্ছে।

পড়ার জন্য অনেক অনেক ধন্যবাদ ভাইয়া। ভালো থাকবেন। অনেক শুভ কামনা থাকল।

১৮| ১৭ ই জুন, ২০১৩ রাত ২:২৯

সোহাগ সকাল বলেছেন: এত সুন্দর একটা লেখা, অথচ লেখাটা এতদিন পর কেন পড়া হলো কে জানে!

১৭ ই জুন, ২০১৩ রাত ২:৪৮

মহামহোপাধ্যায় বলেছেন: আমার ব্লগে স্বাগতম ভাইয়া। এতদিন পরে পড়েছেন এটা কোন ব্যাপার না, পড়েছেন যে তাতেই আমি খুশি।

মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ ভাইয়া। ভালো থাকবেন। অনেক শুভ কামনা রইল।

১৯| ২১ শে জুন, ২০১৩ রাত ১১:২৪

লুবনা ইয়াসমিন বলেছেন: অনেক অনেক ভাল লাগল লেখাটি। আমার একটি লেখা শে্যার করলাম । সময় পেলে পড়ে দেখতে পারেন।

Bangladesh: The Birthing Hut
http://www.worldschildrenonline.org/?p=65

২২ শে জুন, ২০১৩ রাত ৮:১৬

মহামহোপাধ্যায় বলেছেন: ধন্যবাদ আপু।

অবশ্যই পড়ব। একটু সময় করেই পড়ে ফেলব।

ভালো থাকবেন। শুভ কামনা রইল।

২০| ১৮ ই জুলাই, ২০১৩ দুপুর ১:৪৭

আশরাফুল ইসলাম দূর্জয় বলেছেন:
দারুন,
ভালো লাগা থাকলো।

১৮ ই জুলাই, ২০১৩ দুপুর ২:১১

মহামহোপাধ্যায় বলেছেন: অনেক ধন্যবাদ ভাইয়া। আপনাকে এই পোস্টে দেখে খুব খুশি হলাম।

শুভকামনা নিরন্তর :)

২১| ১৮ ই জুলাই, ২০১৩ দুপুর ২:১৬

বটের ফল বলেছেন: ভালো লাগলো অনেক । আসলেই পিতার কোনো জাত , ধর্ম নেই। সে শুধুই পিতা।

একগুচ্ছ প্লাস।
+++++++++++

১৮ ই জুলাই, ২০১৩ দুপুর ২:৪৮

মহামহোপাধ্যায় বলেছেন: প্লাসের জন্য ধন্যবাদ ভাইয়া :)


ভালো থাকুন, শুভ কামনা রইল।

২২| ১৯ শে জুলাই, ২০১৩ দুপুর ১২:৩৮

ইমরাজ কবির মুন বলেছেন:
চমৎকার লিখসেন, খুব ভাল্লাগলো ||

১৯ শে জুলাই, ২০১৩ দুপুর ১২:৪৫

মহামহোপাধ্যায় বলেছেন: ধন্যবাদ ভাইয়া :)

ভালো থাকবেন। শুভ কামনা রইল।

২৩| ১০ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৪:৩৯

মেহবুবা বলেছেন: আপনার লেখাটা পড়তে পড়তে হতাশা এসে ঘিরে ধরল , তবে কি জানেন আমি হতাশ হতে চাই না অথবা ভয় পাই ।

১২ ই জানুয়ারি, ২০১৪ সকাল ১১:১৪

মহামহোপাধ্যায় বলেছেন: আপু, অ্যানিমেশন Bee Movieটি কি দেখেছেন?? এটার শুরুতেই চমৎকার একটা কথা বলে, সেটা অনেকটা এরকম "উড্ডয়নের সকল সূত্র অনুযায়ী মৌমাছির কোনভাবেই উড়তে পারার কথা নয়। কারন এদের ছোট্ট পাখা তুলনামূলক বড় শরীরের জন্য কোনভাবেই উপযুক্ত নয়। কিন্তু এত কিছুর পরেও মৌমাছি ওড়ে। মানুষের সম্ভব অসম্ভবের থোড়াই কেয়ার করে তারা"

আমিও ঠিক মৌমাছির মতই মনে করি তাদের। আমরা যতই তত্ত্ব, উপাত্ত দেই না কেন সব কিছুকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে দিব্যি এগিয়ে যাচ্ছেন তাঁরা। তাইতো, রিকশা ভ্যান চালিয়ে বা দিনমজুরি করেও দিব্যি মেধাতালিকায় স্থান করে আমাদের তাক লাগিয়ে দিচ্ছেন। অসম্ভব শব্দটার সাথে বোধহয় তাদের পরিচয় নেই।

এর পরের পর্বটা পড়লে আশা করি ভাল লাগবে আপনার। আপনাকে ব্লগে দেখে অনেক ভাল লাগল। এতদিন পরেও যে মনে করে এই পোস্ট পড়ে গেছেন এজন্য খুব কৃতজ্ঞ রইলাম আপু। আর বিলম্বে উত্তর প্রদানের জন্য অনেক শরমিন্দা। কিন্তু আমি নিরুপায় কারন সামু প্রায়ই অবরোধ ডেকে রাখে :(

ভাল থাকুন। শুভকামনা :)

২৪| ১৪ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ২:৪৬

সুরঞ্জনা বলেছেন: সেইদিন আমি বুঝলাম পিতার কোন জাত ধর্ম নাই, বর্ণ গোত্র পেশা কিচ্ছু নাই। তাঁর শুধু একটাই পরিচয় তিনি পিতা।

ভালো লিখেছেন।

১৪ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৩:১৮

মহামহোপাধ্যায় বলেছেন: অনেক অনেক ধন্যবাদ আপু। আপনার মন্তব্যে অনুপ্রেরণা পাচ্ছি। আশা করি আপনাকে আবার নিয়মিত ব্লগে পাব।


ভাল থাকুন। শুভেচ্ছা :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.