নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আম জনতার একজন।

ইছামতির তী্রে

I have a dream.

ইছামতির তী্রে › বিস্তারিত পোস্টঃ

পাঁচ মিশালীঃ পর্ব- ০১

০৮ ই নভেম্বর, ২০১৫ সকাল ১১:০৬

ফেসবুক ব্যবহার করেন না এমন মানুষ আজ দূরবীন দিয়েও খুঁজ়ে পাওয়া যাবে না। আমিও এর ব্যতিক্রম নই। আমি ফেসবুকে মোটামুটি নিয়মিত। মাঝে মাঝেই বন্ধু-বান্ধদের সাথে এটা-সেটা শেয়ার করি। নিম্নোক্ত ছোটখাটো লেখাগুলো আমার সেরকমই কিছু স্ট্যাটাস। বিভিন্ন সময়ে বিভিন্ন প্রেক্ষাপটে এগুলো লিখেছিলাম। ভাবলাম, সামু ব্লগের প্রিয় বন্ধুদের সাথেও লেখাগুলো শেয়ার করলে কেমন হয়। যেমন ভাবা তেমন কাজ। মাঝে মাঝে ‘পাঁচ মিশালী’ শিরোনামে এটি ধারাবাহিকভাবে সামুতে দেয়ার জোড় আশা পোষণ করছি। আজকে এর প্রথম পর্ব দিলাম। লেখাগুলো ভাল লাগলে মতামত দিয়ে জানাতে ভুলবেন না আশা করি।

১. Rationality of Man

দুনিয়ার প্রথম মানব এবং প্রথম নবী হযরত আদমকে (আ.) যখন দুনিয়াতে পাঠানো হলো তখন হযরত জিবরাঈল (আ.) তার কাছে আসলেন এবং বললেন, “মহান আল্লাহতায়ালা আমাকে তিনটি জিনিষসহ আপনার কাছে পাঠিয়েছেন; এর মধ্যে থেকে আপনাকে নিজের জন্য যেকোন একটি জিনিষ পছন্দ করতে হবে”।

“কি সেই জিনিষগুলি”? হযরত আদম (আ.) জানতে চাইলেন।
“লজ্জা (হায়া), দ্বীন (ধর্ম) এবং বিচক্ষণতা” (আকল), প্রতিউত্তরে জিবরাঈল আঃ জানালেন।
হযরত আদম আঃ ‘বিচক্ষণতা’ পছন্দ করলেন।

এবার জিবরাঈল (আঃ) ‘লজ্জা’ এবং ‘দ্বীন’কে ফিরে যেতে বললেন যেহেতু আদম (আঃ) ‘বিচক্ষণতা’ পছন্দ করেছিলেন। কিন্তু তারা ফিরে যেতে অস্বীকৃতি জানাল এবং বলল যে, তাদের আগেই ‘বিচক্ষণতা’র সাথে থেকে যেতে বলা হয়েছিল; যাই ঘটুক না কেন।

মানুষের আকল তথা বিচক্ষণতা পৃথিবীর সবচেয়ে মূল্যবান নেয়ামত, যা তাকে সঠিক পথ প্রদর্শন করে আর মন্দ এবং নিকৃষ্টতা থেকে বাঁচিয়ে রাখে। আজ আমরা আদি পিতার শিক্ষা ভুলে গেছি। মূর্খতা আমাদের সবাইকে পেয়ে বসেছে।

২. Justice is the means of security

কোন এক প্রদেশের গভর্নর শহরের নিরাপত্তা নিশ্চিতকরণের উদ্দেশ্যে একটি শক্তিশালী দেয়াল নির্মাণ করতে চাইলেন। এই উদ্দেশ্যে তিনি খলিফা উমর ইবনে আব্দুল আজিজের (রঃ) কাছ থেকে বড় অংকের বাজেট পেশ করলেন। খলিফা এর উত্তরে উক্ত গভর্নরকে লিখলেন, “এই দেয়ালে আমাদের কি লাভ হবে?” তার চেয়ে বরং শহরকে রক্ষা করতে সকল স্তরে ন্যায়বিচার প্রতিষ্ঠা করুন এবং সমাজ থেকে অন্যায়-অবিচার দূর করুন”।

গোটা দেশের মানুষ আজ চরম নিরাপত্তাহীনতায় ভুগছে। এর একমাত্র কারণ (ন্যায়)বিচারহীনতা। সকল স্তরে ন্যায়বিচার প্রতিষ্ঠা নিশ্চিত করা গেলে অন্যায়-অবিচার আপনা-আপনিই বিদায় নিবে।

৩. রাজনৈতিক শূন্যতার ফলঃ

সরকার নানা অপকৌশলে বিরোধীদলসমূহকে রাজনীতির মাঠ থেকে সরিয়ে দিয়েছে। অবস্থা এতটাই ভয়াবহ যে, বিএনপি’র মত বড় একটা দলও আজ মাঠে নামতে সাহস পায় না। দেশে এখন একটাই রাজনৈতিক দল; আর তাহলো ‘সরকারী দল’। ফলে দেশে এক রাজনৈতিক শূন্যতা তৈরী হয়েছে।

কিন্তু প্রকৃতি কোন শূন্যস্থান পছন্দ করে না। তাই কিছু ভয়ংকর দানব, কিছু অপরাজনৈতিক শক্তি এসে বিরোধীদলের শূন্যস্থান দখলে উঠেপড়ে লেগেছে। এই দানবকে যেকোন মূল্যে থামাতে হবে।

সময় খুব দ্রুত বয়ে যাচ্ছে…।

৪. আমরা সবাই তিনদিনের হিরোঃ

একজন মানুষ তার পুরো জীবনে তিনদিনের জন্য হিরো (বলতে পারেন আশেপাশের মানুষজনের কাছ থেকে বেশী ফোকাস পায়) হয়। সেই দিনগুলো হলোঃ

- যেদিন এই রঙ্গমঞ্চে তথা দুনিয়াতে তার আমগন ঘটে, মানে জন্মদিনে;
- যেদিন তার বাড়িতে সানাই বাজে, মানে বিয়ের দিনে এবং
- আর যেদিন আজরাঈল তার সাথে দেখা করতে আসে মানে, মৃত্যুর দিনে।।

দুইটা আল্লাহর রহমতে দেখা শেষ। এখন আজরাঈলের (আঃ) অপেক্ষায় আছি। অচিরেই হয়ত দেখা মিলবে।

৫. কে বেশী সুখী? ময়ুর নাকি কাক

এক বনে একটি কাক বাস করত। নিজের সবকিছু নিয়ে সে বেজায় সুখী ছিল। হঠাত একদিন সে একটি রাজহাঁসকে দেখতে পেল। সে অবাক বিস্ময়ে ভাবতে লাগল, ‘এই রাজহাঁসটি কত ফরসা আর আমি কত কালো। রাজহাঁসটি অবশ্যই দুনিয়ার সবচেয়ে সুখী’।

সে তার মনের কথা রাজহাঁসকে জানাল। ‘সত্যি বলতে কি’, রাজহাঁস তাকে প্রতিউত্তরে বলল, ‘তোতা পাখি দেখার আগে আমিও নিজেকে সবচেয়ে সুখী মনে করতাম। তবে আমার মতে, তোতা পাখিই সৃষ্টির মধ্যে সবচেয়ে সুন্দর’। কাক তখন তোতা পাখির কাছে গেল। এবার তোতা পাখি ব্যাখ্যা দিল, ‘ময়ুর দেখার আগে আমিও খুবই সুখী জীবনযাপন করতাম। আমার গায়ে তো মাত্র দুই রঙ। কিন্তু ময়ুরের গায়ে রঙের বাহার’।

কাক তখন ময়ুরকে দেখতে চিড়িয়াখানায় গেল এবং দেখতে পেল শত শত মানুষ তাকে দেখার জন্য ভীড় করেছে। সকলে চলে যাবার পর কাক ময়ুরের দিকে এগোল। ‘প্রিয় ময়ুর’, কাক বলল, ‘তুমি কত সুন্দর।! প্রতিদিন হাজারো মানুষ তোমাকে দেখতে আসে। আর আমাকে মানুষ দেখামাত্র দূর দূর করে তাড়িয়ে দেয়। আমার মনে হয়, তুমিই এই গ্রহের সবচেয়ে সুখী পাখি’।

ময়ুর হতাশ কন্ঠে বলল, ‘হুম, আমিও সবসময় চিন্তা করতাম আমিই এই গ্রহের সবচেয়ে সুন্দর এবং সুখী পাখি। কিন্তু আমার সৌন্দর্যের জন্য আজ আমি চিড়িয়াখানায় বন্দী। আমি গোটা চিড়িয়াখানা তন্ন তন্ন করে খুজে দেখেছি যে, কাকই একমাত্র পাখি যাকে চিড়িয়াখানায় রাখা হয়নি। সেই থেকে আমি ভাবছি যদি কাক হতাম, তাহলে মনের সুখে খোলা আকাশে উড়ে বেড়াতে পারতাম’!

মোরাল অব দ্যা স্টোরিঃ আমরা অযথাই অন্যের সাথে নিজের তুলনা করে জীবনটাকে বিষন্নতায় ভরিয়ে তুলি। ‘Know Thyself’ আগে ‘নিজেকে জানো’।

রেফারেন্সঃ প্রথম দুইটি লেখা জনাব Murtahim Billah Jasir Faslie লিখিত ‘Wit and Wisdom of Famous People’ বই থেকে নেয়া। ৫ নং লেখাটি ইন্টারনেট থেকে নেয়া। এসবগুলোই অনুবাদকৃত।

মন্তব্য ৮ টি রেটিং +৫/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ০৯ ই নভেম্বর, ২০১৫ রাত ১২:৪৭

রক্তিম দিগন্ত বলেছেন: চমৎকার দৃষ্টিভঙ্গী আপনার। মুগ্ধ হলাম। চমৎকার কিছু কথা বলেছেন। চরম কিছু সত্য।

আমরা সবাই তিনদিনের হিরোঃ

একজন মানুষ তার পুরো জীবনে তিনদিনের জন্য হিরো (বলতে পারেন আশেপাশের মানুষজনের কাছ থেকে বেশী ফোকাস পায়) হয়। সেই দিনগুলো হলোঃ

- যেদিন এই রঙ্গমঞ্চে তথা দুনিয়াতে তার আমগন ঘটে, মানে জন্মদিনে;
- যেদিন তার বাড়িতে সানাই বাজে, মানে বিয়ের দিনে এবং
- আর যেদিন আজরাঈল তার সাথে দেখা করতে আসে মানে, মৃত্যুর দিনে।।




এইটা একদম সত্য একটা কথা। কিন্তু মানুষ শুধু দ্বিতীয় দিনটির জন্য পুরো লাইফটাকে কেমন যেন বানিয়ে ফেলে।

০৯ ই নভেম্বর, ২০১৫ সকাল ৯:২১

ইছামতির তী্রে বলেছেন: আপনার চমৎকার অনুপ্রেরণামূলক মন্তব্য পেয়ে খুব ভাল লাগছে। হ্যা, সত্যি মানুষ বিয়ের জন্য অনেক কিছু করে। যদিও স্বপক্ষে অনেক যৌক্তিক কারণ আছে।

আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

২| ০৯ ই নভেম্বর, ২০১৫ রাত ১২:৫৭

আমিনুর রহমান বলেছেন:




দারুণ লিখেছেন। আপনার চিন্তা-ভাবনা চমৎকার। পুরো পোষ্টের প্রতিটি কথায় সমর্থন জানিয়ে গেলাম।

০৯ ই নভেম্বর, ২০১৫ সকাল ৯:২২

ইছামতির তী্রে বলেছেন: আপনার ভাল লেগেছে জেনেছে খুশি হলাম।

চমৎকার মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

৩| ০৯ ই নভেম্বর, ২০১৫ রাত ১:৩৪

প্রবাসী পাঠক বলেছেন: বাহ! চমৎকার। সিরিজ চলুক।

০৯ ই নভেম্বর, ২০১৫ সকাল ৯:২৪

ইছামতির তী্রে বলেছেন: কেউ পড়ুক বা না পড়ুক সিরিজ চলবে ইনশাআল্লাহ। আশা করি আপনারা সাথেই থাকবেন।

মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

৪| ১১ ই নভেম্বর, ২০১৫ দুপুর ২:৫৬

মোঃ-আনারুল ইসলাম বলেছেন: দারুণ লিখেছেন

১২ ই নভেম্বর, ২০১৫ সকাল ৯:১৪

ইছামতির তী্রে বলেছেন: মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.