নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ভীষণ একলা থাকা মানুষ আমি ভীষণ আমার ভেতর থাকি!

আহমেদ সাঈফ মুনতাসীর

জীবন জুড়ে থাকা পরাজয়, হয়েছে ম্লান চিরকাল!

আহমেদ সাঈফ মুনতাসীর › বিস্তারিত পোস্টঃ

আমাদের হুজুর-মৌলভী\'রা কেন মানুষের কাছে পৌছাতে পারছে না?

০৫ ই জানুয়ারি, ২০১৮ রাত ১১:১৭



একটা বিষয় মোটামুটি নিশ্চিত হয়ে গেছে যে- বর্তমানে বিভিন্ন হুজুর আর মাওলানাদের বয়ান সাধারন মানুষকে খুব একটা আকর্ষন করতে পারছে না। ধর্মের কাছাকাছি টানতে পারছে না।
ফলে হুজুর সমাজের একটা কমন অভিযোগে বাকিরা বিপর্যস্ত হচ্ছেন। কথায় কথায় 'নাস্তিক-টাস্তিক' বলে একাকার করে দিচ্ছেন!
তবে, এটা অস্বীকার করার উপায় নেই যে, বর্তমানে 'হালের নাস্তিক'-এর সংখ্যাটা বৃদ্ধি পেয়েছে যারা মূলত ইসলাম ধর্মের বিরোধীতা করেই নিজেকে উচ্চশ্রেনীর জাতে উঠা নাস্তিক বলে মনে করছেন। তাদের নিয়ে আগেও আলোচনা করেছি, সামনে না হয় আরো করবো!

আমাদের 'মৌলভি-হুজুর সমাজ' কেন সমাজের এমন পরিবর্তনে কোন ধরনের ভূমিকা রাখতে পারছে না সেটা আমাকে অনেকদিন ধরেই ভাবাচ্ছে এবং এ নিয়ে ভেবে আমি কিছু ফলাফল পেয়েছি। আজ তাদের নিয়ে বলা হয়ে যাক কিছু কথাঃ

১। আমাদের মৌলভিদের জাগতিক জ্ঞ্যান বলতে বিভিন্ন নামি-বেনামি লেখকদের বিভিন্ন কিচ্চা-কাহিনীর বই। কুরআর ও সহিহ হাদিসে জ্ঞ্যান সল্পতা। আপনি খেয়াল করে দেখবেন প্রত্যেকটা ওয়াজ-মাহফিলে ধর্মকে উপস্থাপন করতে গিয়ে প্রতিটা হুজুর 'কিতাবে এসেছে...' বলে একটা গল্প জুড়ে দেন! যার কোন সঠিক রেফারেন্স নাই। এক গল্পকেই ইনিয়ে বিনিয়ে হাজার রকমে উপস্থাপন করেন যা অসহ্য! বাইদ্যাওয়ে, আজকাল তো 'ফেসবুকে দেখলাম...' বলেও শুরু করতে দেখা যায়!

২। মাহফিলে হুজুররা বেশীর ভাগ ক্ষেত্রেই শুধু চিল্লাফাল্লা করেন আর রাগ ঝাড়েন। । হুজুররা চিৎকার করে 'খালেদা-হাসিনা'র গুষ্টি উদ্ধার করেন! পারলে আম্রিকার জর্জ বুশ থেকে শুরু করে ডোনাল্ড ট্রাম্পকে মাহফিলের চেয়ারে বসেই ক্ষমতাচ্যুত করেন! উপস্থিত শ্রোতারা এ বয়ানে মুগ্ধ হয়ত হয়, কিন্তু দিনশেষে 'তাতে শিক্ষা লাভ হয়না'! তাই, ২য় দিন এমন বয়ান শুনতে আগ্রহী হননা!

৩। হুজুরদের রেফারেন্সিং অত্যান্ত খারাপ। বর্তমান বিশ্বে কোথায় কি ঘটছে তার হিসাব প্রায় থাকেনা বললেই চলে। ফলে 'আম্রিকার বিজ্ঞানীরা অমুক জিনিস আবিষ্কার করেছেন... আর আমাদের নবীজি(সাঃ) এ সম্পর্কে বলে গেছেন ১৪০০ বছর আগে টাইপের কাহিনীগুলো বলে বেড়ান যার বেশীর ভাগই ভুয়া। নবীজি (সাঃ) কোথায় এমন তথ্যের কথা বলে গেছেন তার কোন রেফারেন্স দেন না, ফলে একজন শিক্ষিত মানুষ সহজেই ওনার কথার পার্থক্য বুঝতে পারে এবং তার এসব বয়ানকে তুচ্ছাজ্ঞান করেন!

৪। খেয়াল করলে দেখবেন, হুজুরদের ফেসবুক ওয়ালগুলোতে প্রচুর ফেইক নিউজের শেয়ার দেয়া। যেমনঃ কুরআনের গায়ে প্রসাব করার জন্য একজনের পুরুষাঙ্গ ডায়নেসরের হওয়ার মত ছবি, আর থুথু দেয়ার জন্য মুখ কুকুরের মত হয়ে যাওয়ার ছবি তো প্রায় প্রত্যেকটা হুজুর শেয়ার দিয়ে বসে আছেন! সত্য ছবি আর ফটোশপড ছবি'র পার্থক্য ওনা বুঝতে অপারগ! এত অল্প জ্ঞ্যান নিয়ে ওনারা কি করে ধর্মের প্রচার করেন! মানুষ বিরক্ত এসব দেখে!

৫। বেশীর ভাগ হুজুর-ই শিক্ষিত মানুষদের পছন্দ করেন না। ফলে শিক্ষিত মানুষগুলোও আগ্রহী হয়না তাদের ব্যাপারে।

৬। একটা সময় ছিলো যখন হুজুররা সমাজের সবচেয়ে সম্মানের জায়গায় ছিলেন। তখন বেশীর ভাগ মানুষই জাগতিক জ্ঞ্যান আহরণে অনাগ্রহী ছিলেন ফলে তাদের বুঝানো সহজ হতো। এখনকার যুগে সবাই কম-বেশী পড়াশোনা করেন। তাদেরকে সঠিক রেফারেন্স না দিলে যেকোন বিষয় মানতে নারাজ। অথচ হুজুররা তাদের পুরোনো পদ্ধতিতে ধর্ম প্রচার করছেন। যারা একটু অন্যভাবে ধর্ম প্রচার করছে যেমন- ড. জাকির নায়েক, আহমেদ দাব্বাগ কিংবা ড. বিল্লাল ফিলিপ এর মত লোকজনকে নিয়ে সমালোচনা করছেন। অথচ নিজেদের জ্ঞ্যানের পরিসীমা সম্পর্কে আমাদের হুজুররা অবগত! পৃথিবী এগিয়ে যাচ্ছে প্রতিদিন এক-দিন একদিন করে। হুজুররা এগিয়ে যেতে নারাজ!

৭। সবচেয়ে বড় যে সমস্যাটা তৈরী হয়েছে- হটাৎ করে বাংলাদেশে বিভিন্ন 'মাযহাব' এর বিপ্লব শুরু হয়েছে! কথানাই-বার্তা নাই দুদিন সৌদি আর ইরান ঘুরে এসে মাওলানা সেজে যাচ্ছে। তারা একজন অন্যজনের সমালোচনায় মগ্ন থাকেন সারাক্ষণ। ফলে, 'ইসলামিক মজলিস'গুলো হয়ে উঠছেন 'গীবত-মজলিস'। সাধারন মানুষ তাদের এসব আচরণ দেখে 'ভন্ডজ্ঞ্যান' করছে। ফলে হুজুররা কাছে টানতে পারছেন না সাধারনদের।

আমরা যদি বর্তমানে এই 'সঠিক হুজুর' সংকট কাটিয়ে উঠতে না পারি তাহলে হয়ত আমাদের জীবদ্দশায় একটা 'ধর্মের সংকট' দেখে যাবো, যার পরিণতি হবে ভয়াবহ!

মন্তব্য ৪৫ টি রেটিং +৭/-০

মন্তব্য (৪৫) মন্তব্য লিখুন

১| ০৫ ই জানুয়ারি, ২০১৮ রাত ১১:২৬

মামুন রেজওয়ান বলেছেন: অসাধারন ছিল ভাই, আসলে বিজ্ঞান বিমুখতাও একটা কারন হিসাবে উল্লেখ করা যেতে পারে। অধিকাংশ হুজুরই বিজ্ঞান বলতে বুঝেন অইসলামিক জ্ঞান চর্চা।

০৫ ই জানুয়ারি, ২০১৮ রাত ১১:৩৯

আহমেদ সাঈফ মুনতাসীর বলেছেন: আমাদের কোরআন হচ্ছে বিজ্ঞানময়। এখানে কোরআনকে বিজ্ঞানবিমুখী করে রাখার কোন যুক্তি নেই!

২| ০৫ ই জানুয়ারি, ২০১৮ রাত ১১:৩৬

বিচার মানি তালগাছ আমার বলেছেন: সহমত। অবাক লাগে আমাদের হুজুররা জাকির নায়েকের দোষ খুঁজে পায় কীভাবে? তাও তাকে বলে থাকেন ইহুদিদের দালাল। এই হুজুরদের যখন বলা হয় আমাদের অনেক রীতি নীতির সাথে ইসলামের সম্পর্ক নেই তখনই তেনারা রেগে উঠেন...

০৫ ই জানুয়ারি, ২০১৮ রাত ১১:৪০

আহমেদ সাঈফ মুনতাসীর বলেছেন: আমি ওনার একজন ভক্ত। ও তার কাছ থেকে অনুপ্রেরনা নিই।

৩| ০৫ ই জানুয়ারি, ২০১৮ রাত ১১:৩৬

অাব্দুল্লাহ অাল কাফি বলেছেন: কিছুটা সঠিক বটে...

০৫ ই জানুয়ারি, ২০১৮ রাত ১১:৪১

আহমেদ সাঈফ মুনতাসীর বলেছেন: কিছুটা সঠিক বললেন! দ্বিমত কোথায়?- জানতে চাই!

৪| ০৫ ই জানুয়ারি, ২০১৮ রাত ১১:৩৯

চাঁদগাজী বলেছেন:


গড়ে সাধারণ মানুষ হুজুরদের থেকে অনেক বেশী জানেন

০৫ ই জানুয়ারি, ২০১৮ রাত ১১:৪২

আহমেদ সাঈফ মুনতাসীর বলেছেন: সত্য! আমারও তাই ধারনা।

৫| ০৫ ই জানুয়ারি, ২০১৮ রাত ১১:৪০

চাঁদগাজী বলেছেন:


হুজুরদের কথা বাদ দেন, গড়ে সাধারণ মানুষ আপনার থেকেও ভালো বুঝেন, মনে হচ্ছে

০৫ ই জানুয়ারি, ২০১৮ রাত ১১:৪২

আহমেদ সাঈফ মুনতাসীর বলেছেন: তাও হতে পারে। কারণ আমিও সাধারন মানুষ!

৬| ০৫ ই জানুয়ারি, ২০১৮ রাত ১১:৪৬

অাব্দুল্লাহ অাল কাফি বলেছেন: আনেকের খোঁচা দেয়া স্বভাবটা আবার বেশ ভালো বলা চলে।

০৫ ই জানুয়ারি, ২০১৮ রাত ১১:৫৫

আহমেদ সাঈফ মুনতাসীর বলেছেন: আমাকেও তাই খোঁচা দিলেন?

৭| ০৫ ই জানুয়ারি, ২০১৮ রাত ১১:৪৯

রূপক বিধৌত সাধু বলেছেন: শিক্ষিত লোকজন এদের কথা আমলে নেন না, আবার প্রতিবাদও করেন না পাপ হওয়ার আশংকায়। যেহেতু ধর্মীয় জ্ঞানে অন্যদের চেয়ে তারা (হুযুরেরা) সিদ্ধহস্ত। ধর্মপ্রাণদের কেউ কেউ আবার সংশয়বাদী হয়ে ওঠছেন।

০৫ ই জানুয়ারি, ২০১৮ রাত ১১:৫০

আহমেদ সাঈফ মুনতাসীর বলেছেন: সহমত! এ জন্যই আশংকা করছি সামনে একটা বিপর্যয়ের।

৮| ০৫ ই জানুয়ারি, ২০১৮ রাত ১১:৫১

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: আপনি যাদের চিহ্নিত করেছেন তাদের অনেকের ধর্মীয় পাঠ্য পুস্তকের বাইরে জ্ঞান আরোহণ করতে অনীহা।

০৫ ই জানুয়ারি, ২০১৮ রাত ১১:৫২

আহমেদ সাঈফ মুনতাসীর বলেছেন: কিন্তু তাদের এই অনীহা আমাদেরকে তো 'হুজুর বিদ্বেষী' করে তুলছে! - একথা তাদের ক্যাম্নে বুঝায়?

৯| ০৬ ই জানুয়ারি, ২০১৮ রাত ১:৩৩

নতুন বলেছেন: পরিবত`নের সাথে খাপ খাওয়াতে না পারলে বিলুপ্ত হয়ে যেতে হয়।

এখন ইন্টারনেটের যুগ... তথ্য আপনার হাতের মুঠোয়... তাই এমন ব্যাকডেটেড হুজুরদের সমাজে গ্রহনযোগ্যতা কমে যাবে সেটাই সাভাবিক।

আমাদের দেশে এখন একটা বিরাট ট্রান্সেসন চলছে... ধমের` উপরে বিশ্বাস এখন কমে যাচ্ছে.... মানুষ নামে ধামিক...কিন্তু বিশ্বাস করেনা... না হলে সবাই এমন দূনিতি/ভ্যজাল/সুদ/ঘুষ/ভন্ডামী করতে পারতো না।

০৬ ই জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:০০

আহমেদ সাঈফ মুনতাসীর বলেছেন: গতকাল এই নিয়ে লিখলাম! আর আজকেই বাসার সামনে এসব চলতেছে। আলোচনার প্রসঙ্গঃ আম্রিকা, ট্রাম্প আর ইজরাইল!

১০| ০৬ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১০:৫১

রাজীব নুর বলেছেন: ভালো পোষ্ট।

০৬ ই জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:০০

আহমেদ সাঈফ মুনতাসীর বলেছেন: ধন্যবাদ ভাই।

১১| ০৬ ই জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:৩৬

সম্রাট ইজ বেস্ট বলেছেন: হুজুরদেরকে ঢালাওভাবে দোষ না দিয়ে আসুন আমরা নিজেরা ধর্ম সম্বন্ধে পড়াশোনা করে নিজেরা সঠিকটা জানার চেষ্টা করি।

০৭ ই জানুয়ারি, ২০১৮ রাত ১২:৩০

আহমেদ সাঈফ মুনতাসীর বলেছেন: হুজুররা কন্টিনোয়াস ভুল করে যাচ্ছেন। ওনাদের এ নিয়ে বলতে গেলে রেগে যান!

১২| ০৬ ই জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:৫৬

পদ্মপুকুর বলেছেন: হুজুররা কি ধর্ম শেখা আর শেখানোর একমাত্র তালুকদার নাকি? আপনি আমি কেন শিখছি না, শিখাচ্ছি না বলতে পারেন? আপনি আমি না শেখার ফলে যে শুন্যস্থান তৈরী হচ্ছে, সেখানে এসে জুড়ে বসছে একদল হুজুর নামের 'মজিদ'রা। আজকের দেওয়ানবাগীও তাই বিশাল কিছু...

০৭ ই জানুয়ারি, ২০১৮ রাত ১২:৩২

আহমেদ সাঈফ মুনতাসীর বলেছেন: তা ঠিক ভাই। কিন্তু আমাদের ধর্ম শিক্ষার পদ্ধতিটা এখনো আগের মতই রয়ে গেছে। আমাদের ধর্মজ্ঞ্যান বলতে শুক্রবার খোতবার আগে হুজুরের বয়ান আর মাহফিল সর্বস্য হয়ে গেছে। ফলে, আমরা ভিভ্রান্ত হচ্ছি।

১৩| ০৬ ই জানুয়ারি, ২০১৮ রাত ৯:৩২

তারেক ফাহিম বলেছেন: হুজুরদের চেয়ে গড়ে বেশি জানে কিন্তু হুজুরদের চেয়ে বেশি আমল করে না।



০৭ ই জানুয়ারি, ২০১৮ রাত ১২:৩৫

আহমেদ সাঈফ মুনতাসীর বলেছেন: তা ঠিক!

১৪| ০৬ ই জানুয়ারি, ২০১৮ রাত ১০:০৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: হুজুর নিয়ে ভাবি না। পড়াশো না করতে চাই।

০৭ ই জানুয়ারি, ২০১৮ রাত ১২:৩৯

আহমেদ সাঈফ মুনতাসীর বলেছেন: তাহলে পড়াশোনা করে শেয়ার কইরেন ভাই।

১৫| ০৬ ই জানুয়ারি, ২০১৮ রাত ১০:৩৩

নতুন নকিব বলেছেন:



দেওয়ানবাগী ফেওয়ানবাগী, রাজারবাগী মাজারবাগী, সায়েদাবাদী ফায়েদাবাদী, কুতুববাগী টুতুববাগী, আটরশি-নয়রশি-দশরশি, চন্দ্রপাড়া মন্দপাড়া, ভান্ডারী ষান্ডারীসহ এইজাতীয় ফিতনাবাজগন কখনও কোন হুজূর নন। এসব চিহ্নিত ধর্মব্যবসায়ীদের হুজূর ঠাওরে বসায় সমাজে মূর্খতার বিস্তার ঘটছে। এগুলো স্রেফ সাধারনের পকেট হাতিয়ে কোটিপতি হয়ে যাওয়া দুষ্টচক্র। এই দুষ্টচক্রকে চিনতে হবে। তাদের ফাঁদ থেকে সাধারনদের বেরিয়ে আসতে হবে। জ্ঞানের আলোয় নিজেদের আলোকিত করতে পারলেই কেবল এটা সম্ভব।

পোস্টের মূল্যায়ন একেবারে খারাপ নয়। কিছু কথায় যুক্তি রয়েছে। কিছু বিষয়ে আরও স্টাডি থাকলে মূল্যায়ন আরও সমৃদ্ধ হতে পারতো। যেমন মাযহাব নিয়ে ৭ নং পয়েন্টটি। একচুয়ালি, সমস্যাটা মাযহাব নিয়ে নয়। আহলে হাদীস বা সালাফি পরিচয়দানকারীদের হঠাৎ উত্থানে আমাদের সমাজে এই সমস্যার উদ্ভব। হাজার বছর ধরে চলে আসা মাযহাব চতুষ্টয়কে তারা যখন সীমাহীন তুচ্ছ তাচ্ছিল্য করেন, অবজ্ঞা অবহেলায় অবমূল্যায়ন করেন, তখন আলেম উলামাদের কথা না বলার গ্রহনযোগ্য কোন যুক্তি থাকতে পারে না। ফিতনার অপনোদনে বলিষ্ঠ কন্ঠকে আপনি যদি 'গিবত মজলিশ' বলতে চান তাহলে কেমনে হয়! গিবত কোনটা সেটাতো আগে জানতে হবে! জনসাধারনকে সতর্ক করার জন্য কোন কথা বললে সেটা গিবতের আওতায় পড়ে না। এটা বরং তাদের দায়িত্বেরই অংশ!

সর্বোপরি আপনার ভাবনাগুলো ভাল। শুভকামনা জানবেন। ভাল থাকবেন অনুক্ষন।

০৭ ই জানুয়ারি, ২০১৮ রাত ১২:৩৩

আহমেদ সাঈফ মুনতাসীর বলেছেন: কিন্তু গীবতের ব্যাপারটা স্পষ্ট যখন নাম ধরে বলে বেড়ায় ভাই!

আপনার সুন্দর কমেন্টের জন্য ধন্যবাদ নকিব ভাই।

১৬| ০৬ ই জানুয়ারি, ২০১৮ রাত ১০:৫২

ইবিএস খাইরুল বলেছেন: লেখার মূল ভাব বা উদ্দেশ্য স্বার্থক। তবে কিছু সরলি করন উপদেশ থাকলে ভাল হতো। কি করলে উনারা মানুষের কাছে পৌঁছতে পারবেন...

০৭ ই জানুয়ারি, ২০১৮ রাত ১২:৩৪

আহমেদ সাঈফ মুনতাসীর বলেছেন: আরেক পর্বে না হয় সেটা নিয়ে লিখবো। আমার ধর্ম নিয়ে পড়াশোনা করার ইচ্ছা আছে। সেটা করতে পারলে নিয়মিত লিখবার ইচ্ছা আছে।

১৭| ০৬ ই জানুয়ারি, ২০১৮ রাত ১০:৫৭

NurunNabi বলেছেন: ভাই, আপনাকে অসংখ্য ধন্যবাদ। তবে অ-হুজুরদের হুজুর বলে চালিয়ে দিলে কিন্তু ভুল হবে। প্রকৃত একজন হুজুরকে ১৬ বছর একটানা পড়ালেখা করেই "দাওরায়ে হাদীস" (কামিল) সম্পন্ন করতে হয়। কিন্তু লেবাসধারী হুজুরদের এসব লাগেনা। যেমন, ভন্ডপীর দেওয়ানবাগি, চন্দ্রপুরী, আটরশি, কুতুববাগী, রাজারবাগী মাইজভাণ্ডারী। এদের খবর নিয়ে দেখুন, সবাই লেবাসধারী হুজুর। এদের ব্যাপারে সচেতন করতে লেখুন। এরা ইসলাম এবং মুসলমানের ঈমানের ব্যাপারে কাফেরের চেয়েও বড় বিপদজনক ও বড় দুশমন।

০৭ ই জানুয়ারি, ২০১৮ রাত ১২:৩৭

আহমেদ সাঈফ মুনতাসীর বলেছেন: লেবাসধারী এ সকল হুজুররা এ সভ্যতার জন্যই হুমকি!

১৮| ০৭ ই জানুয়ারি, ২০১৮ রাত ১২:০৪

শাহিন-৯৯ বলেছেন: অসাধারণ লেখা।

০৭ ই জানুয়ারি, ২০১৮ রাত ১২:৩৭

আহমেদ সাঈফ মুনতাসীর বলেছেন: ধন্যবাদ ভাই।

১৯| ০৭ ই জানুয়ারি, ২০১৮ সকাল ৮:৪২

ইবিএস খাইরুল বলেছেন: নিয়মিত লিখার ইচ্ছা বা গবেষণা করা ভাল। তবে ইতিবাচক হলে জাতি উপকৃত হবে......

২৬ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৩:৫৯

আহমেদ সাঈফ মুনতাসীর বলেছেন: ইতিবাচক লেখায় থাকবে। সাথে থাকুন।

২০| ১৫ ই জানুয়ারি, ২০১৮ রাত ১০:৪৭

*কুনোব্যাঙ* বলেছেন: কই, ইউটিউবে কোন হুজুরের একটা ওয়াজ পাবলিশ হইলেই তো দেখি সপ্তাহ না ঘুরতেই দেড় দুই লাখ ভিউ ছাড়াইয়া যায়?

২৬ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:০০

আহমেদ সাঈফ মুনতাসীর বলেছেন: কারণ গ্রামের অশিক্ষিতের মানুষের কাছে ইন্টারনেট পৌছে গেছে। তারা ১ জিবি ডাটা দিয়ে পর্ণ দেখে আবার ওয়াজও দেখে!

২১| ২০ শে জানুয়ারি, ২০১৮ রাত ১:০৭

রওশন জমির বলেছেন: যাদের জন্য লিখলেন, তারা কিন্তু আপনার এই গঠনমূলক লেখাটি পড়বে না, এমনকি এ সম্পর্কে জানতেও পারবে না। তবে অসাধারণ!

২৬ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:০২

আহমেদ সাঈফ মুনতাসীর বলেছেন: ধন্যবাদ রওশন জমির। কিন্তু আমরা সচেতন হলে একদিন হয়ত তাদের কাছে ঠিকি পৌছে যাবে।

২২| ২১ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৯:৪৬

মোঃ মঈনুদ্দিন বলেছেন: আপনার লেখা বিষয়টি ধ্রুব সত্য। হুজুররা অনেক অনেক পিছনে পড়ে যাচ্ছেন। শুধু বয়ানের মাধ্যমে আর হুম-হাম করে সাধারণ মানুষকে কাছে টানতে পারছেন না আর। হুজুরদের দরকার জ্ঞান-বিজ্ঞান অধ্যয়ন করা। প্রযুক্তির জ্ঞান লাভ করা। বর্তমান বিশ্ব পরিস্থিতি আর জ্ঞানের বিষয়গুলো পড়লে উনারা আরো অনেক ভালো করবেন। ভালো লাগলো আপনার লেখা। ধন্যবাদ।

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১০:৫০

আহমেদ সাঈফ মুনতাসীর বলেছেন: ধন্যবাদ মঈনুদ্দিন ভাই। আমি আসলে হুজুরদের হাতে আমাদের ধর্মের অবমূল্যায়নটা সামনে থেকে দেখে হতাশ হচ্ছি।

২৩| ০৫ ই জানুয়ারি, ২০১৯ সকাল ৮:৫২

স্রাঞ্জি সে বলেছেন:

হুজুরদের নিয়ে আপনার ভাবনাটা গ্রহণযোগ্যতা পায়। এই আধুনিক যুগেও এসেও হুজুররা আধুনিক যুগের চিন্তাচেতনাকে ধারণ করতে পারেনি। যার ফলে হুজুররা শিক্ষিত মানুষদের কাছে অগ্রহণযোগ্য।

আর ইহাযে ভবিষ্যৎ এর জন্য বড় একটা বিপর্যয় ডেকে নিয়ে আসবে। তা যদি হুজুররা চিন্ত করত। তাহলে তারা আবার ঘুরে দাঁড়াতে পারবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.