নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ব্লগিং শুরু করি প্রথম আলো ব্লগে \"আমার কবিতা নামে\" আমি ব্লগিং করি মূলত নিজের ভেতরে জেগে উঠা ব্যর্থতা গুলোকে ঢেকে রাখার জন্য । দুনীতিবাজ, হারামখোর ও ধর্ম ব্যবসায়িদের অপছন্দ করি ।

সাখাওয়াত হোসেন বাবন

আমার পরিচয় একজন ব্লগার, আমি সাহসী, আমি নির্ভীক, আমি আপোষহীন । যা বিশ্বাস করি তাই লিখি তাই বলি ।

সাখাওয়াত হোসেন বাবন › বিস্তারিত পোস্টঃ

চীনের সাথে বাংলাদেশের কূটনৈতিক সম্পর্ক ও ভরতের চক্রান্ত

১৮ ই মার্চ, ২০২১ বিকাল ৫:১৫



চীন বাংলাদেশের উন্নয়নের অংশীদার সেই স্বাধীনতার পর থেকেই। স্বাধীনতার যুদ্ধের সময় রাশিয়া ও ভরতের কারণে চীন বাংলাদেশের পক্ষে না থাকলেও স্বাধীনতার পরবর্তী সময় বঙ্গবন্ধু চীনের সাথে কূটনৈতিক সম্পর্ক স্থাপন জন্য চীনে প্রতিনিধি পাঠিয়ে ছিলেন।
দুরুদুরু বুকে বাংলাদেশের প্রতিনিধি দল বঙ্গবন্ধুর বার্তা নিয়ে চীনে পৌঁছে অনেকটা ভয়ে ভয়ে ছিল। কারণ চীন স্বাধীনতা যুদ্ধে আমেরিকা ও পাকিস্তানের পক্ষে ছিল। কি আছে কপালে, সেই ভয়ে আকাশ পাতাল ভেবে ভেবে তারা প্রথম রাত্রিটি চীনে কাটায়।
কিন্তু বঙ্গবন্ধুর যাদু মাখা বার্তা পেয়ে চীন শুধু বাংলাদেশেকে স্বীকৃতি ই দেয় নাই অর্থনৈতিক এক বিশাল সাহায্য ও পাঠিয়েছিলো। সেই সাথে বাড়িয়ে দিয়েছিলো বন্ধুত্বের হাত ।
চীনের বন্ধুত্ব ও সাহায্য পেয়ে বঙ্গবন্ধু আবেগে আপ্লুত হয়ে পরেছিলেন। দেশ গড়ার সাহস পেয়েছিলেন। এরপর তিনি শুধু চীনের সঙ্গে নয় সারা বিশ্বের সাথে কূটনৈতিক সম্পর্ক গড়ে তুলছিলেন।
কিন্তু চীনের সাথে বাংলাদেশের এই সম্পর্কে ভরত ভাল ভাবে নেয়নি। তখন থেকেই তারা নানাভাবে, বঙ্গবন্ধুকে বুঝাতে চেয়েছিল চীন বাংলাদেশের শক্র। পাকিস্তানের সাথে বাংলাদেশের যুদ্ধ জয়টাকে ভরত নিজেদের জয় ভাবতে শুরু করেছিলো।
কার্গিল যুদ্ধে পাকিস্তান ভরতকে খুব ভাল একটা শিক্ষা দিয়ে ছেড়ে দেয়। ভারত কখনো পাকিস্তানের সাথে কোন যুদ্ধে জিতে নাই। উলটো পাকিস্তান কাশ্মীরের বিশাল অংশ দখল করে সেখানে পাকিস্তান রাষ্ট্র কায়েম করে।
বঙ্গবন্ধু ভরতের কথায় কোন প্রকার কর্ণপাত না করলে কাজ হচ্ছে না ভেবে ভারত অনেকটা প্রভুত্ব দেখাবার জন্য কঠিন পথ অবলম্বন করে ভরত বাংলাদেশেকে হুমকি ও চাপ সৃষ্টি করে আসছিলো । জেনো বঙ্গবন্ধু চীনের সাথে কোন সম্পর্কে না জড়ায়।
কিন্তু বঙ্গবন্ধু সেসব হুমকি, ধমকি তোয়াক্কা করেন নাই। উলটো ভরত যে বাংলাদেশের প্রভু নয় সেটা বুঝিয়ে দেবার জন্য বলেছিলেন, তার সেই বিখ্যাত উক্তি, "বিদেশে আমাদের প্রভু নেই বন্ধু আছে।" এটা বলে উনি মূলত ভরতকে ম্যাসেজ দিয়েছিলেন। প্রভু সেজো নয় পারলে বন্ধু হয়ে পাশে থাকো তা না হলে রাস্তা মাপও। শুধু চীন নয় বঙ্গবন্ধু পাকিস্তানের সাথেও কূটনৈতিক সম্পর্ক গড়ে তুলে ছিলেন। এটা ছিলো ভরতকে জন্য কঠিন এক আঘাত। পাকিস্তানের প্রেসিডেন্টের বাংলাদেশ ভ্রমণ ভরত কিছুতেই মেনে নিতে পারে নাই। অকুত ভয় বঙ্গবন্ধু কাউকে ভয় পাননি দেশের স্বার্থ ওনার কাছে সব কিছুর উর্ধ্বে ছিলো । তাই তো বলেছিলেন , আমি বন্ধুকের নল ভয় পাইনা ।
পরবর্তী ইতিহাস সবার জানা। ৭৫ এর ঘটনার জন্য ভরত দায়ী। বঙ্গবন্ধুর চীন ও পাকিস্তানের সাথে সম্পর্ক জড়ানো ভরত ভাল ভাবে নেয়নি।
তাই বঙ্গবন্ধুর পাশে থাকা ব্যক্তিদের দিয়েই ৭৫রের ঘটনা ঘটিয়েছে। কারণ ৭৫রের ঘটনা ঘটার আগে সব জানতো ভারত।
তারা নাকি বঙ্গবন্ধুকে সর্তকও করেছিলো। এর মানে হচ্ছে, বঙ্গবন্ধুর যদি প্রাণে বেচে যান তাহলে তার প্রাণ বাঁচিয়েছে, এই অজুহাতে বাংলাদেশের উপর আবার প্রভাব বিস্তার করতে পারবে। অর্থাৎ ভরত একদিকে চোরকে বলছে চুরি করতে অন্যদিকে গেরস্তকে বলছে সজাগ থাকতে।
৭৫ রের ঘটনার পর ভারতেই বঙ্গবন্ধুর খুনিরা লুকিয়ে ছিলো। আবার ভারত হয়েই তারা ইউরোপ আমেরিকা সহ অন্যান্য দেশে পালিয়ে যায়।
এতেই কি প্রমাণিত হয় না যে, ৭৫ রের ঘটনার সাথে ভরত সরাসরি জড়িত। তারাই ছিলো, সকল ঘটনার নেপথ্য শক্তি। মাস্টার মাইন্ড।
যা বলছিলাম, চীন ও পাকিস্তানের সাথে সম্পর্ক খারাপ করার অনেক চেষ্টা করলেও বারবার ব্যর্থ হয়েছে ভারত। কিন্তু বঙ্গবন্ধু বেচে থাকতে পারেনি। বঙ্গবন্ধু সারা,বিশ্বের সাথে বলিষ্ঠ কূটনৈতিক সম্পর্ক গড়ে তুলে ছিলেন। চীনকে সাথে নিয়ে ব্রিজ কাল বাট রাস্তাঘাট তৈরির পরিকল্পনা
করেছিলেন। চীনের সহায়তায় ই দেশের অধিকাংশ ব্রিজ তৈরি হয়েছিল। যমুনা সেতু তৈরির জন্যও চীন বঙ্গবন্ধুর আমন্ত্রণে কাজ শুরু করেছিল। চীনকে দিয়ে বাংলাদেশের এতো উন্নয়ন তো অনেকের ই সহ্য হচ্ছিল না । তাই কাপুরুষের মতো যা করার নয় তাই করেছে । বঙ্গবন্ধুকে চিরতরে সড়িয়ে দিয়েছে ।
পরবর্তী যেসব সরকার বাংলাদেশে ক্ষমতায় এসেছে, তারা ভারতের চরিত্রের জন্য ই ভারতকে এড়িয়ে চলেছে। চীনের সাথে ভাল সম্পর্কে জড়িয়েছে।
কিন্তু এবার ই ভারত সফল হয়েছে,চীনে ও পাকিস্তানের সাথে বাংলাদেশের সম্পর্ক খারাপ করতে। মজার ব্যাপার হলো, এ সবের পেছনে ছিলেন,বঙ্গবন্ধুকে হত্যার পর তার খুনিদের সহচর মন্ত্রী পরিষদের শপথ অনুষ্ঠান আয়োজন ও পরিচালনাকারী সেই দাবী ব্যক্তিটিই ।
সাখাওয়াত বাবনের ব্লগ থেকে
১৭.০৩.২১

মন্তব্য ৩২ টি রেটিং +০/-০

মন্তব্য (৩২) মন্তব্য লিখুন

১| ১৮ ই মার্চ, ২০২১ বিকাল ৫:২৫

চাঁদগাজী বলেছেন:


চীনারা শিক্ষিত বাংগালীদের বেকার রাখতে কিংবা কম বেতনে কাজ করার মেকানিজম গড়েছে বাংলাদেশে; প্রতিটি ব্যুরোক্রেট ও সরকারের লোকদের দুর্নীতিবাজ করতে সাহায্য করেছে।

ওদের কারণে, রোহিংগাদের বার্মা ছাড়তে হয়েছে, চীন থেকে উইঘুর সম্প্রদায় নিশ্চন্ন হয়ে যাবে আপনার ১০ জন্মদিনের ভেতরে। আপনি চীনাদের দ্বারা উপকৃত হচ্ছেন, নাকি আপনার আপনার ভাবনাশক্তিতে সমস্যা আছে?

২১ শে মার্চ, ২০২১ সকাল ১০:২০

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: আপনার ভাবনা শক্তি পাল্টান । বাংলাদেশের উন্নয়নের পেছনে চীনের অবদান সর্ম্পকে খোজ নিন তাহলে আপনার মস্তিস্কের সমস্যা কেটে যাবে সঠিক জিনিষটা দেখতে পাবেন । যথেষ্ট তথ্য উপাত্ত নিয়ে ব্লগিং করতে হয়ে । চীনের কথা শুনলেই ভরতীয় দের চুলকানি শুরু । এই ভাবনা থেকে সরে আসেন ।

২| ১৮ ই মার্চ, ২০২১ বিকাল ৫:২৭

চাঁদগাজী বলেছেন:



চীনারা আমাদের বড় বড় প্রজেক্টগুলো করতে থাকবে, আমাদের ইন্জিনিয়ারেরা বিসিএস পরীক্ষার জন্য প্রস্তুতি নিবে, আপনি বসে বসে ব্লগে ভুল ভাবনাগুলো তুলে ধরবেন।

৩| ১৮ ই মার্চ, ২০২১ বিকাল ৫:৩৩

জুল ভার্ন বলেছেন: বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে চীনের অবদান ভালোই।

২১ শে মার্চ, ২০২১ সকাল ১০:২৭

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: আমার ব্লগিং এর বয়স এক যুগ । আমি নিজে একজন ইন্জিনিয়ার । সেনাবাহিনী থেকে শুরু করে অনেক সরকারী বিভিন্ন উন্নয়নমূলক কাজের খোজ খবর রাখি । চীন সব সময় চেয়েছে বন্ধু হিসাবে বাংলাদশের সাথে থাকতে । কিন্তু বিভিন্ন রাজনৈতিক কারণে সেটা সম্ভব হয়নি । বাংলাদেশ-চীন মৈত্রী নতুন কিছু নয়; এ সম্পর্ক প্রাচীন। দুই হাজার বছর কিংবা তারও বেশি আগের সম্পর্ক। এটা অনেকেই জানে না । না জেনে ব্লগিং করে

৪| ১৮ ই মার্চ, ২০২১ বিকাল ৫:৩৫

চাঁদগাজী বলেছেন:


আপনি কি সরকারী চাকুরী করেন?

৫| ১৮ ই মার্চ, ২০২১ বিকাল ৫:৩৭

চাঁদগাজী বলেছেন:


চীন ও পাকিস্তানের সম্পর্ক ভালো আছে; পাকিস্তানের মিলিটারী ভালো আছে, পান্জাবীরা ভালো আছে; বেলুস, সিন্ধি ও পাঠানেরা মানবেতর জীবন যাপন করছে।

৬| ১৮ ই মার্চ, ২০২১ বিকাল ৫:৩৯

চাঁদগাজী বলেছেন:



কক্সবাজার গেলে, রোহিংগাদের দেখে আসবেন; উহারা চীন সরকারের উপহার।

২১ শে মার্চ, ২০২১ সকাল ১০:৩৩

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: আপনার ভাবনায় সমস্যা আছে । পরিবর্তণ করুন । আপনার মন্তব্যের জবার দেওয়ার অর্থ হচ্ছে, সময় নষ্ট করা । তবুও বলছি, রোহিঙ্গা ইস্যুতে সবার আগে দোষ হচ্ছে, বার্মার জান্তা সরকার ও সে দেশের জনগনের । তারপর অন্যান্য দেশের ভূমিকার কথা আসে । আপনার ভরত ও এর সাথে জড়িত । ভরত বর্তমান সরকার সমস্ত এশিয়ায় সন্ত্রাস বিস্তাস করছে । তাদের উদ্দেশ্য মুসলিম হত্যা ও নির্যাতন । মদি বার্মা সফরে ও রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পক্ষে ভোট দেওয়া থেকে বিরত ছিলো , এ খবর কি জানেন ?

৭| ১৮ ই মার্চ, ২০২১ সন্ধ্যা ৬:০৯

কল্পদ্রুম বলেছেন: শি জিন পিং এর ভাষণ শুনে তো মনে হয় না চীনের সাথে আমাদের সম্পর্ক খারাপ হয়েছে।পাকিস্তানের সাথেও তো আমাদের ব্যবসায়িক লেনদেন বন্ধ হয়নি।

২১ শে মার্চ, ২০২১ সকাল ১০:৪৬

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: কোন সন্দেহ নেই চীনের সাথে বাংলাদেশের বর্তমান অবস্থা খুব একটা ভাল নেই । ক্রমানয়ে আপনি যদি আমার সাথে দূরত্ব সৃষ্টি করে চলেন তাহলে সে সর্ম্পক বেশি দিন মধুর থাকার কথা নয় । আমাদের ভুলে গেলে চলবে না বিদেশে আমাদের প্রভূ নেই বন্ধ আছে । চীনের সাথে বাংলাদেশের সর্ম্পক নষ্ট করার জন্য সব সময় ভরতীয় টিম কাজ করে । ভরতীয় বলয় থেকে যদি বের হয়ে না আসতে পারেন তাহলে চীনের সাথে সর্ম্পক ভাল করতে পারবেন না । তবে আশার কথা , হচ্ছে চীনের সাথে বাংলাদের সর্ম্পক আবার ভাল হচ্ছে এবং সেটা সেই তিস্তাকে কেন্দ্র করেই ...... যা ভরতের জন্য গজব হয়ে দাড়াবে ।

৮| ১৮ ই মার্চ, ২০২১ সন্ধ্যা ৬:৩০

নুরুলইসলা০৬০৪ বলেছেন: উইঘুর মুসলমানদের যে ফেক্টরিতে ডুকিয়েছে দশ বছর পর মানুষ হয়ে ফিরবে।তখন আর একটাও জঙ্গি মুসলমান থাকবেনা।

৯| ১৮ ই মার্চ, ২০২১ সন্ধ্যা ৬:৫০

আমি সাজিদ বলেছেন: আগে পাদা ছিল - পাকিস্তানি দালাল, এরপর আসলো ভাদা - ভারতীয় দালাল, এখন চাদার সংখ্যা বাড়া শুরু করেছে ( গত দুই বছর ধরে)। চাদা মানে তো বুঝতে পারছেন - চায়নিজ দালাল।

কারো এজেন্ট না হয়ে নিজের দেশকে নিয়ে আগে ভাবুন। এমন দেশ প্রতিষ্ঠা করুন যেন ভারত চায়নার অনুগ্রহে নয় তাদের বিভিন্ন কিছু দিয়ে নয়, তাদের পাশের চেয়ারে সহযোগী ও সমান মর্যাদার দেশ হিসেবে থাকা যায়।

২১ শে মার্চ, ২০২১ সকাল ১০:৪৮

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: আমি ভেবে পাইনা এরা কি করে ব্যক্তি স্বার্থের জন্য নিজের দেশকে বিক্রি করে দেয় - বঙ্গবন্ধু

এদেশে দালালের অভাব নেই । কিন্তু মজার ব্যাপার হচ্ছে, দালালের শেষ পরিনতি শেষ পর্যন্ত খুব ভয়ংকর হয় ।

১০| ১৮ ই মার্চ, ২০২১ সন্ধ্যা ৭:১২

স্থিতধী বলেছেন:

চীন বাংলাদেশকে স্বীকৃতি দেয় ৩১ আগস্ট ১৯৭৫ । বঙ্গবন্ধুর সপরিবারে খুন হবার পর। সৌদি আরব ও কূটনৈতিক ভাবে বাংলাদেশকে ১৫ আগস্টের ১৯৭৫ এর পর থেকেই মেনে নেয় । তাঁর আগে বাংলাদেশীদের ভারতীয় বা অন্য পাসপোর্ট যোগাড় করে হজ্জ করতে যাওয়া লাগতো সৌদি বাদশাহ ফয়সালের কারনে।

আপনি একটা কাজ করেন, জনাব পণ্ডিত ফরহাদ মযহারের সাথে যোগাযোগ করেন । বাংলাদেশের ইতিহাস পুনরায় লেখানোর একটা প্রজেক্ট চালায় উনি । আপনার মতো ইতিহাসের নতুন বয়ানকারীদের তিনি দুহাতে বুকে টেনে নিবেন।

১১| ১৮ ই মার্চ, ২০২১ সন্ধ্যা ৭:৩৯

অক্পটে বলেছেন: ১৩ বছর দেশ চালালাম ভরতের অকুণ্ঠ সমর্থনে। এনাদার ১৫ বছর দেশ চালাব চাইনীজ দালালী করে। ভাই আপনি ইন্ডিয়াকে "ভরত" বলেছেন। কত দালাল এই কারণে চোট খাইল সেই খেয়াল আপনার আছে? আপনিজানি কেমন!!

২১ শে মার্চ, ২০২১ সকাল ১০:৪৯

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: বঙ্গবন্ধু দু;বার চীন সফর করেছেন । চীনের বাংলাদেশকে স্বীকৃতি বঙ্গবন্ধুর কুটনৈতিরক তৎপরতার ফসল ।

১২| ১৮ ই মার্চ, ২০২১ সন্ধ্যা ৭:৪৩

আমি সাজিদ বলেছেন: একবার কি হলো আমার বিশ্ববিদ্যালয়ে একবার ফুটবল বিশ্বকাপের সময় বেলজিয়ামের অন্ধ কিছু সমর্থক বের হলো। বেলজিয়ামের ওরা কবে থেকে এ দেশে বেলজিয়ামের ফুটবল চাষ করলো সেটা কেউই আগে বুঝে উঠতে পারেনি। আপনার অবস্থা ওইরকম। আপনি কবে থেকে চায়নিজ দালাল ( চাদা) হলেন আর কবে থেকে ক্যান্টানিজ ম্যান্দারিনে পোক্ত হয়ে বাংলার মাটিতে চায়নিজ নকল প্রোডাক্ট ও মানুষকে দাস বানানোর বিজনেস মেতে উঠে চায়নার পতিতাবৃত্তি শুরু করলেন তা আপনার সাথে অবচেতন মনও কি জানে কি আমার সন্দেহ হচ্ছে।

২১ শে মার্চ, ২০২১ সকাল ১০:৫৩

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: কোন দেশ সর্ম্পকে লিখলেই কি সেই দেশের দালাল হয়ে যায় ? আমি যা লিখেছি সেটা তো ইতিহাসে আছে পড়ুন ।পেয়ে যাবেন । । আপনি যে পিসি বা মোবাইল থেকে মন্তব্য করছেন সেটা ও চায়নায় তৈরি । আপনার উচিত সেটা ফেলে দেওয়া বা ভেঙ্গে ফেলা । বাজারে গেলে সস্তায় জিনিষ কিনতে চাইবেন আবার বলবেন , জিনিষ ভাল না । বাংলাদেশের উচিত চীনের সব কোম্পানিকে বাংলাদেশে এনে দেশেই পণ্য উৎপাদন শুরু করা । ওয়ালটন, রানার যেমন করছে ।

১৩| ১৮ ই মার্চ, ২০২১ সন্ধ্যা ৭:৪৮

আমি সাজিদ বলেছেন: হ্যা @অকপটে, লেখক নিজে তো নিজের একটা অবস্থান এই লেখায় দেখিয়েছেন, এই জন্য বাবন সাহেবকে যতোই দালাল বলি তবুও তার মতামতকে অন্তত মতামত হিসেবে নিয়ে সামনে চলে দেখা যায়, কিন্তু আপনার কি অবস্থা বলেন তো? আপনি তো ব্যালেন্স করতে গিয়ে মেরুদন্ডের সমস্যায় ভুগছেন। চায়নাকে গালি দিলে ভারতীয় ভাবেন, ভারতকে গালি দিলে পাকিস্তানি ভাবেন। আমার মনে হয় বাংলাদেশের জন্য আপনার মতো দর্শকরাই বিপদজনক।

২১ শে মার্চ, ২০২১ সকাল ১১:০০

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: একটা গল্প বলি গল্পটি যদিও সবার জানা । নদীর দুই পাড়ে দু ব্যক্তি ফজরের সময় গোসল করতে নেমেছিল তাদের মধ্যে একজন মসজিদের হুজুর অন্যজন পেশায় চোর । এতো ভোরে গোসল করতে দেখে , চোর ব্যক্ত হুজুরকে দেখে ভাবছে ওই ব্যাটা মনে হয় আমারই মতো চোর । সারারাত চুরি করে ভোরে এসে গোছস করছে । অন্যদিকে হুজুর ভাবছে , ও ব্যাক্তি মনে হয় আমারই মতো , হুজুর সারারাত ইবাদত বন্দিগী করে ফজরের নামাজের জন্য গোসল করছে । আশা করি আপনার উত্তর পেয়ে গেছেন ভাই ।

১৪| ১৮ ই মার্চ, ২০২১ রাত ৮:৪৮

গেঁয়ো ভূত বলেছেন: কারো এজেন্ট না হয়ে নিজের দেশকে নিয়ে আগে ভাবুন।

২১ শে মার্চ, ২০২১ সকাল ১১:০১

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: হ্যা , তবে দেশের স্বার্থে এজেন্টদের চিনে রাখতে হবে ।

১৫| ১৮ ই মার্চ, ২০২১ রাত ৯:০১

অক্পটে বলেছেন: @আমি সাজিদ, দুঃখীত হইয়েন না। মিলিয়ে দেখলাম ৯নং কমেন্টে আপনি যা বলেছেন আমিও তাই বলেছি। আমার মন্তব্যটা একধরণের তিরস্কার যারা জনগণের উপর ভরসা না করে নিলর্জ্জের মতো অন্যের লেজুরবৃত্তি করে দেশ চালায়, জনগণের স্বাধীন মতামতকে রাতের আধাঁরে চুরি করে নেয়, এবং একটিদেশ যখন এই চুরিকেও সমর্থন করে আমি সেই দালালদের কথা বলেছি। আপনি কি সেই দালাল? বোধকরি না। আপনার অবচেতন মন যদি সেইটাকে ধরতে না পারেন আর ভেবে নেন আপনাকে বলেছি, তাহলে বোধহয় ব্যপারটা আমারই অপারগতা।

দুঃখিত মনে কষ্ট দেয়ার জন্য।

২১ শে মার্চ, ২০২১ সকাল ১১:০৫

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: সবার উপরে দেশ । ব্যক্তি ক্ষমতা নয় । যারা ব্যক্তি ক্ষমতা ও ব্যক্তি স্বার্থে নিজের দেশের স্বার্থ বিকিয়ে দেয় তারা কোন দেশের ই নাগরিক হতে পারে না ।

১৬| ১৮ ই মার্চ, ২০২১ রাত ১১:৫৩

রাজীব নুর বলেছেন: ভারতকে ভরত বলছেন কেন?

২১ শে মার্চ, ২০২১ সকাল ১১:১২

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: ভারত নামটির উৎপত্তি চন্দ্রবংশীয় পৌরাণিক রাজা ভরতের নামানুসারে - আমি সেই নামেই ডাকছি ? আমাদের সমস্যা হচ্ছে, আমরা পড়ি না । না পড়লে জানবো কি ভাবে ?

১৭| ১৯ শে মার্চ, ২০২১ রাত ১২:৫৪

নেওয়াজ আলি বলেছেন: কত রংয়ের খেলা চলছে আরো চলবে

১৮| ১৯ শে মার্চ, ২০২১ বিকাল ৪:৪৬

রাজীব নুর বলেছেন: পোষ্ট দিয়ে গায়েব হয়ে যান। মন্তব্যের উত্তর দিবেন না?

২১ শে মার্চ, ২০২১ সকাল ১১:১৫

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: ব্লগিং হচ্ছে, আমার নেশা । কাটিয়ে উঠতে পারিনা বলে ব্লগিং করি । সময় না পেলে মন্তব্যের উত্তর দেই না । তাছাড়া মন্তব্য আমার কাছে শুরুত্বপূর্ণ নয় । আমি কি লিখছি , অন্যেরা লিখছে সেটাই গুরুত্বপূর্ণ । আপনার ছবি ও লেখা দুটোই ভাল । লিখে যান । শুভ কামনা আপনার জন্য । আপনারসহ অন্যদের ব্লগ পড়ি কিন্ত মন্তব্য করা হয় না । ধন্যবাদ ।

১৯| ২১ শে মার্চ, ২০২১ দুপুর ১২:২৪

অক্পটে বলেছেন: মন্তব্য করুন দেরি হলেও। লেখায় মজাতো আছেই মন্তব্যে আরো মজা। এই যে ধরুন আপনার লেখার বিষয় বন্তুটি খুবই পরিস্কার এর পরও মন্তব্য আসলো আপনি দালাল। সত্য কথা বলার কারণে দালাল হলেন! এখানে তো জবাব চাই-ই চাই।
ভাল থাকবেন।

২১ শে মার্চ, ২০২১ দুপুর ২:৩৮

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: খুব ভাল বলেছেন । মন্তব্যের মজাই আলাদা । একসময় এই মজা নিয়েই থাকতাম । এখনকার এই অল্পতে দালাল বলা ভদ্রলোকেরা তখন ছিলো না । চুক্তি দিয়ে তর্ক করা হতো । আবার গালাগালিও হতো । ব্যান না খাইলে মজা লাগতো না । সময়টাই এখন খারাপ , সত্যা লিখলে সত্য বললে, দালাল হতে হয় । এসব গায়ে মাথতে হয় না ভাই । মানুষের আচড়ন তার পরিবারকে তুলে ধরে । ধন্যবাদ ভাল থাকবেন ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.