নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ব্লগিং শুরু করি প্রথম আলো ব্লগে \"আমার কবিতা নামে\" আমি ব্লগিং করি মূলত নিজের ভেতরে জেগে উঠা ব্যর্থতা গুলোকে ঢেকে রাখার জন্য । দুনীতিবাজ, হারামখোর ও ধর্ম ব্যবসায়িদের অপছন্দ করি ।

সাখাওয়াত হোসেন বাবন

আমার পরিচয় একজন ব্লগার, আমি সাহসী, আমি নির্ভীক, আমি আপোষহীন । যা বিশ্বাস করি তাই লিখি তাই বলি ।

সাখাওয়াত হোসেন বাবন › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশে কি সত্যিই কোন ধর্মীয় সহিংসতা আছে ? না ঘটাবার চেষ্টা চলছে ?

২১ শে মার্চ, ২০২১ দুপুর ১২:২৬

[ শাল্লায় ঘটনার পর ১ম চিত্র । সময় গড়াবার সাথে সাথে চিত্র পাল্টে যায় । ২য় চিত্রটি দেখুন । পুরোই পাল্টে গেছে । আর একটু সময় পেলে চিত্রে , রেডিও, টিভি,বিমান এনেও যোগ করা হতো । ।কিন্তু সময়ের অভাবে তারা শুধু সাইকেলটি যোগ করতে পেরেছে ]

প্রিয়া সাহার কথা মনে আছে , কারো ভুলার কথা নয় । বাংলাদেশের আলো বাতাস খেয়ে বেড়ে উঠা প্রিয়া সাহা আমেরিকার প্রেসিডেন্ট মি.ট্রাম এর প্রায় কোলে বসে বাংলাদেশের বিরুদ্ধে কথা বলে যাচ্ছিল । পি.কে সাহাকে চিনেন ? হাজার হাজার কোটি টাকা মেরে দিয়ে সেই টাকা ভারতে পাচার করে আমানতদারীদের পথে বসিয়ে দিয়ে বেনাপোল হয়ে ভারত হয়ে আমেরিকায় পালিয়ে গেছে । আচ্ছা , ওসি প্রদীপকে চেনেন ? নাম শুনেছেন ? ও যে, যিনি ক্ষমতার দাপটে পাখির মতো গুলি করে মানুষ মেরে মাদক ব্যবসায়ী নামে চালিয়ে দিয়ে নিজেই গড ফাদার হয়ে উঠে ছিলেন শুধু তাই না নিজে নামে স্ত্রীর নামে গড়ে তুলেছিল সম্পদের পাহাড় । হাজার কোটি টাকা ভারতে পাচার করে সেখানেই গড়ে তুলেছেন বিত্ত বৈ বিত্তের পাড়ার । আচ্ছা , ডাক বিভাগের মহাপরিচালক সুধাংশু শেখর ভদ্রের কথা মনে আছে ? ওই যে যিনি শরীরে করোনা নিয়েও প্রধানমন্ত্রীর খুব কাছে চলে গিয়েছিলেন শেষে বিষয়টি ধরা পড়লে ভারতে পালিয়ে যান । কিন্তু করোনার জন্য ভারতে পালিয়ে যাননি গিয়েছেন তার অবৈধ শত শত কোটি টাকার দুনীতির কথা ফাঁস হয়ে যাওয়ার জন্য । আচ্ছা, এসকে সিনহার কথা মনে আছে ? আমাদের বিচারপতি । আচ্ছা আর বলবো না । এসব সবার জানা । এ রকম লোকদের সংখ্যা নেহাত কম না ।

আমার আজকের টপিকস হচ্ছে, বাংলাদেশে কি সত্যিই কোন ধর্মীয় সহিংসতা আছে ? না ঘটাবার চেষ্টা চলছে ?

খুজে দেখতে হবে , বাংলাদেশের কি সাম্প্রদায়িক দাঙ্গা ফ্যাসাদ আছে কিনা । যদি থাকতো তাহলে বাংলাদেশের কোন বড় সরকারী পোস্টে কোন হিন্দু বা বৌদ্ধ বা খৃষ্টান প্রমোশন পেত না । ভরতে যেমন সেনা প্রধান হওয়ার কাতারে মুসলিম পৌঁছে গেলে তাকে সেনা প্রধান না বানিয়ে তার জুনিয়র অফিসারকে সেনা প্রধান বানানো হয়েছিলো সেই ধরনের নজির সৃষ্টি হতো ।
[ একই ঘটনার দুই ধরনের চিত্র । কোন ঘটনা ঘটলেই চিত্র এভাবে পাল্টে যায় । উপরের চিত্রটি প্রথম আলোর । ২য় চিত্রটি ডয়েচ বাংলার ।থেকে নেওয়া । বিদেশি অতিথীরা যখন দেশে আসছে ঠিক তার আগে এমন একটি ঘটনাকে রং চং মেখে ধর্মীয় সহিংসতা হিসাবে উপস্থাপন করা হয়েছে পরিকল্পিত ভাবে । ]

আমি বড় হয়েছি , পুরাণ ঢাকায় । বড় হয়েছি হিন্দু মামা, খালা, মাসি, জেষ্টু, দাদুদের সাথে হেসে খেলে । তাদের বাড়িতে আমাদের যাতায়াত বা আমাদের বাড়িতে তাদের যাতায়াতের মাঝে ধর্ম কোনকালেই দেয়াল হয়ে দাড়াতে পারে নাই। খুব কাছ থেকে দেখেই বলছি এ কথা । এখন প্রশ্ন হচ্ছে, তাহলে কথায় কথায় , বাংলাদেশে হিন্দু নির্যাতনের এতো অভিযোগ উঠে কেন ? কারা উঠায় ? কি তাদের স্বার্থ ?

বাংলাদেশে হিন্দুরা যে ধরনের সুযোগ সুবিধা ভোগ করে তা ভরতেও ভোগ করতে পারে না । তাহলে তারা এতো অভিযোগ তুলে কেন ? খুজতে গিয়ে দেখা গেছে , সাধারণ হিন্দু ভাইয়েরা কোনদিন কোন অভিযোগ তুলে না। যারা তুলে তারা সাধারণ হিন্দু না হিন্দুদের মাঝে ঘাপটি থাকা চক্রা । ওসি প্রদীপের স্ত্রীর মতো তাদের রয়েছে ভরতীয় পাসপোট । তারা প্রিয়া সাহার মতো এনজিও চালায় । নিজেরা ঘরে নিজেরাই আগুন দিয়ে প্রতিবেশীর নাম দিয়ে তাকে ধর্মীয় সহিংসতা বলে চালিয়ে ব্যক্তি স্বার্থ চরিতার্থ করে । (প্রিয়া সাহার ভাই নিজে নিজের ঘরে আগুন দিয়ে প্রতিবেশিদের নামে মামলা করেছিলো । )

শাল্লায় যে ঘটনাটি ঘটেছে , সেটির সাথেও কোন ধর্মীয় সহিংসতা নেই । সেটি ছিলো পরিস্কার স্থানীয় কোন্দল । কিন্তু আমাদের দেশের অতি উর্বর মস্তিকের সাংঘাতিক ও কিছু সুবিধা ভোগী কোন ঘটনা ঘটলেই সেটাকে ধর্মীয় সহিংসতা বলে চালিয়ে দিয়ে ব্যক্তি স্বার্থ উদ্ধারে নেমে পড়ে । পক্ষান্তরে ভরতে একের পর এক ধর্মের নামে মুসলিম নির্যাতন ,হত্যা ,ধর্ষণের মতো ঘটনা ঘটলেও মুখে কুলুপ এঁটে থাকে । সর্বশেষ মন্দীরে পানি খাওয়ার অপরাধে নির্মম ভাবে এক মুসলিম শিশুকে পেটানো হয় । এমন ঘটনা বাংলাদেশের ইতিহাসে কি ঘটেছে ?

বাংলাদেশের মানুষ কোন কালেই ধর্মের জন্য অন্য ধমের মানুষের উপর জুলম, হত্যা , ধর্ষণের মতো কোন ঘটনা বা কাণ্ড ঘটায় নি । বরং হিন্দুদের মধ্যে লুকিয়ে থাকা কিছু ভারতীয় বিজিপি জঙ্গি এদেশে বহুদিন যাবত ধর্মীয় দাঙ্গা লাগাবার চেষ্টা চালিয়ে যাচ্ছে । পশ্চিম বঙ্গে নির্বাচনকে সামনে রেখে এরা বাংলাদেশের ঘটনাকে হিন্দু নির্যাতন বলে চালিয়ে ভোটে জেতার চেস্টা করছে , বলে অনেকে মন্তব্য করেছে ।

আমি নিজে দেখেছি , পুরাণ ঢাকায় একটি মসজিদ নির্মাণকে কেন্দ্র করে একটি দাঙ্গা লাগাবার প্রচেষ্টা । কিন্তু ওখানকার হিন্দু ভাইয়েরা সজাগ ছিলো বলে চক্রান্তকারীরা সফল হতে পারে নাই । তারা মিডিয়ার ক্যামেরায় উপস্থিত হয়ে , বলেছে, এখানে কোনদিন কোন হিন্দু বাড়ি ছিলো না । এটা হিন্দু সম্পত্তিও না । এই বক্তব্যের পর চক্রান্তকারীরা পালিয়ে যায় ।

পরিশেষ , বলবো , সরকারের উচিত এদেশে যে সকল হিন্দু ও হিন্দুদের মাঝে প্রবেশ করা দাঙ্গাবাজ সন্ত্রাসী দাঙ্গা লাগাবারে চেষ্টা করছে ও ভারতে অর্থ পাচারের সাথে জড়িত তাদের উপর নজরদারী বাড়ানো । তাদের খুঁজে বের করে আইনের আওতায় আনা। কারণ এরা সরকারের সকল অর্জনকে নষ্ট করে দিচ্ছে । বাংলাদেশের হিন্দুরা সব সরকারের সময় সুযোগ সুবিধা ও নিরাপত্তা পেয়ে থাকে । সেটিকেই পুজি করে একটা চক্র ষরযন্ত্র করে যাচ্ছে ।

গতবছর দেখেছি , একটি হিন্দু এনজিও যারা রোহিঙ্গাদের মধ্যে দেশিয় অস্ত্র সাপলাই করে দাঙ্গা লাগাবার চেষ্টাা করেছিল । এসব ই তো মিডিয়ায় এসেছে । তাই এসব আর কারো অজানা নয় ।

দেশটা সকল ধর্মের মানুষের । মুসলমানদের ধর্মীর আহকাম হচ্ছে, অন্যধর্মের মানুষের নিরাপত্তা দেওয়া । কিন্তু সাম্প্রদায়িক সহিংসতা বলে যারা দেশকে অস্থির করতে চায় বা চাইছে তাদের গ্রেফতার করে জেলে ঢুকানো সরকারের জন্য জরুরী হয়ে পরেছে । সেটা না করতে পারলে সরকারের সব অর্জন নষ্ট হয়ে যাবে ।

মন্তব্য ১৯ টি রেটিং +১/-০

মন্তব্য (১৯) মন্তব্য লিখুন

১| ২১ শে মার্চ, ২০২১ দুপুর ১২:৩৪

আমি সাজিদ বলেছেন: একটু কারেকশন হবে। ভারতে মুসলমান নির্যাতনের কারনে নরেন্দ্র মোদী ও বিজেপিকে অধিকাংশ বাংলাদেশীরা দেখতে পারে না। আপনার এই লাইনটা " পক্ষান্তরে...... এঁটে থাকে "। ভুল।

২| ২১ শে মার্চ, ২০২১ দুপুর ১:০৫

পদ্মপুকুর বলেছেন: উপরেই দেখেন ডয়েচেভেলের নিউজফিডে ঝুলছে- শাল্লায় হামলা, ওয়ার্ড যুবলীগ সভাপতি গ্রেপ্তার।..... কোন একটা ঘটনা ঘটার সাথে সাথে তার রাজনীতিকরণের যে ধারা, এ ধরনের ঘটনা বন্ধ হওয়ার জন্য এই ধারাটা বন্ধ হওয়া জরুরী।

এরকম ঘটনায় সংবাদ মাধ্যমের ইন্টারেস্ট নেয়ার বিষয়ে আপনার বক্তব্যে একমত তবে এখানকার ছবি দুটোতে বিশেষ ক্যারিকেচার হয়েছে বলে মনে হচ্ছে না। প্রথমটাতে এলোমেলো আর দ্বিতীয়টাতে এলোমেলো বস্তুগুলোকে এক যায়গায় আনা হয়েছে।

২২ শে মার্চ, ২০২১ সকাল ১০:৪১

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: ধন্যবাদ , প্রথম ছবিতে সাইকেল ছিলো না ২য় ছবিতে সাইকেল যোগ হয়েছে । সময় পেলে ৩য় ছবিতে হয়তো প্লেন,জাহাজ,হাতি ঘোড়া যোগ হয়ে যেতো । বিষয় হচ্ছে, দেশের মধ্যে ঘাপটি মেরে থাকা একটা শ্রেনি বহুদিন যাবত তিলকে তাল বানিয়ে সরকারের সুবিধা ভোগের সুযোগ নিয়ে বাংলাদেশকে অস্থির করতে চাইছে । এরা হচ্ছে, ভারতীর আরএসএস বিজিপি জঙ্গি ।তাদের এটা অনেক পুরাতন কৌশল । এধরনের ঘটনা দেখবেন আরো ঘটবে ।

৩| ২১ শে মার্চ, ২০২১ দুপুর ১:০৮

নতুন বলেছেন: কাউকে আক্রমনের পেছনে শক্ত মটিভেশন না থাকলে মানুষ করতে যায় না।

যদি এই আক্রমন টুপি ও তাকবির দিয়েও করে থাকে তবে আমি এটাকে পুরোপুরি ধর্মিয় জজবায় হয়েছে বলবোনা।

আমাদের দেশের মানুষেরা ধামিক না ভন্ড।

ভন্ডরা একটা উছিলা পেয়েছে এবং সেই উছিলায় নিজেরাও আলু পুড়িয়ে নিয়েছে।

অবশ্যই ঐ গ্রামের অন্য কোন সমস্যার জের হিসেবে এই উছিলায় কিছু মানুষ তাদের আক্রমন করেছে।

এই জিনিসটা সরকার প্রশ্রয় না দিলেই ভন্ডরা ধর্মের নামে অন্য মানুষকে আক্রমন বা প্রতারনার সুযোগ পাবেনা।

যারা নিজেরাই ইসলামের আদর্শ মানেরা তারা কিভাবে ধর্মিয় জজবায় আক্রমন করে? তারা করে নিজের সার্থে ধর্মে এখানে বাহানা মাত্র।

২২ শে মার্চ, ২০২১ সকাল ১০:৪৩

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: প্রকৃত মুসলিমরা কখনো অন্যধর্মের লোকদের উপর হামলা করে না । এ কারণেই বাংলাদেশে কোন ধর্মীয় সহিংসতা নেই ।

৪| ২১ শে মার্চ, ২০২১ দুপুর ২:৪০

অক্পটে বলেছেন: তবে যে উদ্দ্যে্শ্যে করা হয়েছে তা শতভাগ সফল হয়েছে। মুদি আসবে দেশে অথচ একটা অকারেন্স হবেনা তা কি করে হয়।

২২ শে মার্চ, ২০২১ সকাল ১০:৪৫

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: হ্যা তারা সফল এক ঢিলে তিন পাখি । পশ্চিম বঙ্গের নির্বাচনে হিন্দুদের ভোট প্রাপ্তি,বিজিপি জঙ্গিদের এজেন্ডা বাস্তবায়ন আর সরকার থেকে ক্ষতিপূরণ ।

৫| ২১ শে মার্চ, ২০২১ বিকাল ৩:০৮

নেওয়াজ আলি বলেছেন: যুবলীগ নেতা স্বাধীন মেম্বারকে রিমান্ডে নিয়ে জানা দরকার কী চায় তারা

২২ শে মার্চ, ২০২১ সকাল ১০:৪৫

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: সহমত

৬| ২১ শে মার্চ, ২০২১ বিকাল ৩:৪৭

রিফাত হোসেন বলেছেন: দেশে ধর্মীয় সহিংসতা নাই তবে উগ্রতা আছে। ইসলামের কোন একটা কিছু নিজের মতের অনুসারী না হলেই কটাক্ষ করা হয়ে, এর পরের ধাপে গালাগালি! এইটা কি মহানবী সা: এর শিক্ষা? আর বেশী হলে তো গায়ে হাত তোলা থেকে খুন পর্যন্ত করা হয়। এই সব দোহাই দিয়েই ১৯৭১ সালে হত্যা ও ধর্ষণকে জায়েজ করেছে! ও তার পক্ষের মানুষ আজও আছে। আমার প্রথম প্রথম বিশ্বাস করতে কষ্ট হত, কিন্তু ইউটিউবে এদের বক্তব্য দেখলে কষ্ট হয়। সত্যিকারের ইসলাম এই শিক্ষা দেয় না। কোরআন শরীফ পড়ে কিন্তু অনুবাদ পড়ে না, অনুবাদ পড়লেও শুধু ১টি আয়াতে তার বক্তব্যে সীমাবদ্ধ থাকে। বাকি আয়াতগুলো পড়লে ব্যাখ্যা পরিবর্তন হবে, এটা মানতে যেন নারাজ তারা।

২২ শে মার্চ, ২০২১ সকাল ১০:৪৭

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: এদের সংখ্যা খুবই নগন্য ।

৭| ২১ শে মার্চ, ২০২১ বিকাল ৪:২৯

জুল ভার্ন বলেছেন: আমার ধারনা, বাংলাদেশে ধর্মীয় সহিংসতা নাই তবে ধর্মীয় উন্মাদনা আছে। আছে পারস্পরিক রেশারেশিও!

২২ শে মার্চ, ২০২১ সকাল ১০:৫০

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: এসব তো মানুষের সহজাত প্রবৃত্তি আমি ক্রমাগত আপনার স্বজাতিকে নির্যাতন করি তা হলে একদিন না একদিন তো আপনি প্রতিবাদ করবেন ই । আমার আপনার ই কোন জ্ঞাতি ভাই আর একটু অগ্রসর হয়ে হামলা করে বসবে । তাই গোড়াটা ঠিক করতে হবে ।

৮| ২১ শে মার্চ, ২০২১ বিকাল ৫:৪০

রাজীব নুর বলেছেন: যে সমস্ত লোক ভালো কাজে বাঁধা দিবে তাদের ধরে ধরে লকাপে নিতে হবে।

২২ শে মার্চ, ২০২১ সকাল ১০:৫১

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: সহমত

৯| ২২ শে মার্চ, ২০২১ রাত ২:৪৯

নুরুলইসলা০৬০৪ বলেছেন: ছবিগুলো দেখে স্পষ্ট মনে হয় এটা ধর্মীয় সহিংসতা না।এটা বন্ধুত্তের নিদর্শন।হিন্দু মুসলমানের মিলন মেলা।মাইকে যখন ঘোষণা করছিল তখন তাদের মনের অবস্থা কেমন ছিন একবার চিন্তা করতে পারেন।একাজ যারা করেছে তারা জানোয়ার।তাদের মুখে থুথু দিতেও ঘিন্না করে।

১০| ২২ শে মার্চ, ২০২১ রাত ২:৫৮

নুরুলইসলা০৬০৪ বলেছেন: @ রিফাত হোসেন,এটা সহি ইসলাম।নবীকে যারা বেঙ্গ বিদ্রোপ করে কবিতা লিখতো গুপ্ত ঘাতক পাঠিয়ে নবী তাদের হত্যা করাতো।

২২ শে মার্চ, ২০২১ সকাল ১০:৫৫

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: আপনার চিন্তার পরিবর্তণ দরকার । ইসলামে আক্রান্তু হয়ে জান বাচাবার প্রয়োজন না হলে পাল্টা হামলার কোন আদেশ নেই ।

১১| ২৫ শে মার্চ, ২০২১ রাত ১:৩৪

রিফাত হোসেন বলেছেন: নুরুলইসলা০৬০৪ বলেছেন: @ রিফাত হোসেন,এটা সহি ইসলাম।নবীকে যারা বেঙ্গ বিদ্রোপ করে কবিতা লিখতো গুপ্ত ঘাতক পাঠিয়ে নবী তাদের হত্যা করাতো। হতে পারে!!! আপনার জানা সহি ইসলাম অনুযায়ী হতে পারে!

কিন্তু শান্তির ধর্মে অশান্তির চিন্তা তারাই করে, যাদের মনে অশান্তির বীজ বুনে আছে। :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.