নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ঘাসফড়িং

আমি ময়ূরাক্ষী

তবু মনে রেখো যদি দূরে যাই চলে । যদি পুরাতন প্রেম ঢাকা পড়ে যায় নবপ্রেমজালে । যদি থাকি কাছাকাছি, দেখিতে না পাও ছায়ার মতন আছি না আছি– তবু মনে রেখ

আমি ময়ূরাক্ষী › বিস্তারিত পোস্টঃ

কুন্তলিনী বিড়ম্বনা সংবাদ- মোর বঁধু যেন বাঁধা থাকে বিনুনী ফাঁদে

০৫ ই অক্টোবর, ২০১৪ রাত ২:১২



সন্ধ্যাকাশে তখনও হরিদ্রাভ অরুনচ্ছটা। ঝকঝকে শরতের খানিক হিম হিম হাওয়ায় ধরিত্রীতে হঠাৎ নেমেছে এই অপূর্ব গোধুলী। যাকে বলে কনে দেখা আলো আর ঠিক সেই কনে দেখা আলোতেই কনের আজানুলম্বিত চুলের দীঘল বেণী দেখে হবু শ্বাসুড়ীআম্মা থ বনে গেলেন।

চোখ সরাতেই পারছিলেন না তিনি। ছোটখাটো গড়ন গাড়নের এই পাতলা ছিপছিপে মেয়েটার সকল সৌন্দর্য্য যেন গিয়ে মিশেছে ওর ঐ দীঘল কালো সর্পবেনীতে। কনে দেখতে আসা অন্যান্য ফুপু, খালা, নানীশ্বাসুড়ীদের মনের অবস্থাও বোধ হয় একই ছিলো। সবার চোখই ঘুরে ফিরে আটকে যাচ্ছিলো শিরির দীঘল কালো রেশমী চুলের বিনুনীটির ফাঁদেই।

বড় কোনো আয়োজন নয়, নয় কোনো রেস্টুরেন্ট বা কম্যুনিটি সেন্টারে ঘরোয়া অনুষ্ঠান, এই কনে দেখা পর্বটা ছিলো একদম সাদামাটা এলেবেলে। যেন নিউমার্কেটে কেনাকাটা করতে এসেছেন তারা। হঠাৎ এবাড়ি ওবাড়ির লোকজনের দেখা হয়ে গেলো। অথচ শিরি সুদ্ধু তারা সবাই জানতো এইভাবেই নিউমার্কেটের বারান্দায় গুলশান শাড়ি দোকানের সামনে কনে দেখাদেখির আয়োজনটা হচ্ছে।

আগের আমলে নাকি গামলার পানিতে পা চুবিয়ে সেই পায়ের ছাঁপ মাটিতে ফেলে ফেলে দেখা হত কনে লক্ষী নাকি অলক্ষী। চুলের খোঁপা খুলে দেখাতে হত আসল চুল নাকি নকল চুল, আরও কত কি! এমন শত রকমের পরীক্ষার কথা শুনেছে শিরি। অন্যদের কথা কি বলবে স্বয়ং তার দাদীকেও নাকি নানা রকম প্রশ্নের সন্তোষজনক উত্তর দিয়ে শুভ পরিণয়ের পরীক্ষায় পাশ করতে হয়েছিলো।

হঠাৎ সে কথা ভেবে তার হাসি পায়। ফিক করে বুঝি হেসেই ফেলতো। কিন্তু হঠাৎ চোখাচোখি হয়ে যায় যার সাথে, শিরির বুঝতে বাকী থাকেনা পাত্র তিনিই। বেশ গুরু গম্ভীর চেহারা। আবার একটু লাজুকও বটে।

সে যাইহোক, বিয়ে পাকাপাকি হতে সময় লাগলো না।মেজ খালাশ্বাসুড়ীর ছেলে মানে পাত্রের বয়সে ছোট কাজিনের প্রেম করে বিয়ে হয়ে যাচ্ছে একমসের মাঝেই। ডেটও পাঁকাপাকি, এই দিকে বড়ভাই মানে হোক না কাজিন, তার এখনও বিয়ে হলোনা এটা কিভাবে হয়? কি করে সম্ভব! এমন ভাবনা থেকেই শিরির শ্বাসুড়ির সিদ্ধান্ত বড় ভাই এর বিয়ে এর আগেই দিতে হবে।

আর তাই সাতদিনের মাথায় শিরির বিয়ে হয়ে গেলো এক রকম তাড়াহুড়ো করেই।

যে চুলের কারণেই এক দেখাতেই কনে দেখা বৈতরণী পার হয়ে গেলো শিরি, সেই দীঘল চুলের জন্যই প্রথম বিড়ম্বনা দেখা দিলো বিউটি পার্লারে খোঁপা বাঁধাতে গিয়ে। বিউটিপার্লারের কেশবিন্যাসকারিনীরা শুধুই ছেড়া চুলে খোঁপা বাঁধবার সেই প্রবাদ বাক্যের মত এত্তটুকু চুলকে ফুলিয়ে ফাঁপিয়ে, জটা পাঁকিয়ে বিশাল খোঁপা বাঁধতে শিখেছেন কিন্তু এই বিশাল দীর্ঘ চুল জটা পাঁকাতে গেলেও তো তাদের এখন দশ বছর সময় লাগবে সে কথা ভেবেই তারা গালে হাত দিয়ে ভাবতে বসে গেলো!

আর দশ বছর সময় তারা ভেবেচিন্তে যদিও দেয়, শিরি তা কিছুতেই দেবেনা। নতুন বউ এর চুল বাঁধার নমুনা শুনে সে বেঁকে বসলো যে, সে খোঁপাই বাঁধবে না কারন সে প্রায় নিশ্চিৎ বিউটি পার্লারের ঐ প্রচলিত পদ্ধতিতে তাকে খোঁপা বাঁধাতে হলে তার আর সংসার করা হবেনা বাকী জীবনটা বসে বসে ঐ চুলের জটই ছাঁড়াতে হবে।

সে যাইহোক তারপর অনেক বুদ্ধি করে বের করা হলো ওর দীঘল চুলগুলোকে লম্বা বিনুনী করে বেঁধেই সেই বিনুনীটাকেই পেঁচিয়ে খোঁপা করে ফুল টুল লাগিয়ে দেওয়া হবে। হ্যাঁ সেটাই বেস্ট ডিসিশন হলো। আর বিয়ে করতে গিয়ে সাজসজ্জায় বসে চুল বিড়ম্বনা থেকে সে যাত্রা মুক্তি পেলো শিরি।

এরপরদিন থেকে চুল নিয়ে শুরু হলো শ্বসুরবাড়ী জনসাধারণ বিড়ম্বনা । গোসলের পর নানীশ্বাসুড়ি অক্লান্ত পরিশ্রমে ঘ্যান ঘ্যান করতেই থাকলেন। ওরে বারান্দায় রোদে দিয়ে চুল শুকায় আনো, শ্বাসুড়ি বলে, এত বড় চুল সহজে শুকাবেনা, ভালো করে মুছাও, ছোটখালা শ্বাসুড়ি বলে হেয়ার ড্রায়ারে শুকাও। এর মাঝে দুষ্টু দেবর ফোঁড়ন কাঁটে, বলে মা ভাবীর চুলে আগুন ধরায় দিলে মনে হয় সবচেয়ে তাড়াতাড়ি শুকাবে। শ্বসুর মুচকি হেসে বলেন, নতুন বউ এর চুল সম্পর্কীয় নানা কাহিনী দেখে ও শুনে তো আমার শিবরামের চুল নিয়ে চুলোচুলি রম্য কাহিনীর কথা মনে পড়ে যাচ্ছে।

এভাবেই কাটলো কিছুদিন- তারপর-

সকলের হয় এক রকম, শিরির হয় আরেক রকম। শিরির ভাগ্যটাই যেন কেমন! নইলে এমন হানিমুনের শখ হয় কোনো পাগলের জন্মে শোনেনি সে। বিয়ের সাতদিন পরে তার স্বামীদেবতা তাকে জানালো, মানুষ হানিমুন করতে ব্যাংকক, সিঙ্গাপুর, মালয়শিয়া যায়, সেসব সাধ্যে না কুলোলে যায় কক্সেসবাজার বা কুয়াকাঁটা। কিন্তু তার শখ সে যাবে তার প্রায় পরিত্যাক্ত নানার বাড়ির গ্রামে। সেটা তার সবচাইতে প্রিয়স্থান।

ছেলেবেলার কত মধুর স্মৃতি জড়িয়ে আছে সেখানে। নানাবাড়ির প্রতিটা ইঁট, কাঁঠ দেয়াল, পুকুর, সব্জী ক্ষেত সব তার অতি পরিচিত। অতি ভালোবাসার। নানা মারা গেছেন বহুবছর! খালা, মামারা সবাই দেশে বিদেশে নানাস্থানে ছড়িয়ে আছেন।নানী ছেলেমেয়েদের একেকজনের বাড়ি কয়েকমাস করে করে কাটিয়ে বছর পার করে দেন। গ্রামের সে বাড়িতে এখন আর কেউ নেই। আছেন কেবল নিসন্তান তিনকুলে কেউ নেই এমনই একজন পুরাতন ভৃত্য। তবুও সেখানেই তার হানিমুনে যাবার ইচ্ছা।

চিরকালই শিরি মুখচোরা স্বভাবের। তাছাড়া মুখে মুখে কথা বলার অভ্যাস তার একদমই নেই কাজেই সে রাজী হয়ে গেলো। নির্ধারিত দিনে যথারিতী রওয়ানা দিলো ওরা। সারাদিনের শ্রান্তি শেষে সন্ধ্যার কিছু আগে গিয়ে পৌছালো ওরা বাংলাদেশের নঁওগা জেলার প্রত্যন্ত অঞ্চলের এক অপরুপা মায়াময় গ্রামে। চোখ জুড়িয়ে গেলো ওর! বিশাল ঘাট বাঁধানো পুকুর, চারিদিকে শতেক ফুল ও ফলের গাছ, উঁচু সিড়ি, এসব দেখে বুঝা যায় বাড়িটি এককালে বেশ বনেদী ছিলো।

নানাবাড়ি পৌছে তার স্বল্পভাষী, গুরুগম্ভীর স্বামীটি যেন ছেলেমানুষ হয়ে উঠলো। পরদিন সকালে সে বাড়ির সামনে পেয়েরা গাছে চড়ে পেয়ারা পাড়তে লাগলো। সে দৃশ্য যত না হাস্যকর ছিলো তার চাইতে বেশি হাস্যকর হলো যেটা। পেয়ারা গাছে চড়ার সময় তার কাঁছাবাঁধা . এটা দেখে অনেক কষ্টেও হাসি চাপতে পারলোনা শিরি। হাসতে হাসতে তার পেট ফাঁটে এমনি অবস্থা। নববঁধু যে হাসতে হাসতে মারা যাচ্ছে তাকে দেখে মানে তার কাঁছা বাঁধা দেখে, তাতেও ভ্রুক্ষেপ নেই যেন তার স্বামীদেবতার। সে পরম উৎসাহ উদ্দীপনার সাথে ছেলেমানুষী আনন্দে উৎফুল্ল হয়ে রইলো।

কিছুপরেই শুরু হলো তার পুকুরে ছিপ ফেলে মাছ ধরা অভিযান। জাল ফেলে তোলা হলো এক রাশ ছোট ছোট কি সব মাছ।সেসব নাকি শিরির স্বামীর মহা প্রিয় মাছ। এখন নতুন বউকে দিয়ে রাঁধিয়ে সেই ছোটমাছের চচ্চড়ি খাবেন তিনি এমনি তার বহুদিনের স্বপ্ন।

অগত্যা কি আর করা! শিরি কাঁটতে বসলো সেই মাছ।সারাজীবন পড়ালেখা নিয়ে ব্যাস্ত থাকায় ও বিয়ের আগে মেয়ে রান্নাঘরে গেলে হাত পুড়ে যেতে পারে, রঙ কালো হয়ে যেতে পারে এমন সব ধ্যান ধারনা থাকায় মায়ের বাড়িতে ছোটমাছ কোঁটাটা শেখা হয়নি শিরির। তবুও সহজাত নারীসুলভ মনোবৃত্তির কারনে সে ভাবলো এই মাছ কোঁটা আর কি এমন শক্ত! কাজেই আঁশবটিটা নিয়ে বসলো সে সেই বনেদী বাড়ীর প্রায় পরিত্যাক্ত বিশাল হেসেলের সামনের রোয়াকে।

একটা ছোটখাটো সুন্দর চকচকে মাছ তুলে নিতে হাত দিয়েই খ্যাঁচ করে কাঁটা ফুটে গেলো হাতে। উফ করে উঠলো শিরি। নাহ ধরাটা ঠিকঠাক হয়নি।অন্যদিকে ধরে বটিতে ফেলে কাঁটতে হবে। উফফফফ! আরও জোরে এইবার আঙ্গুলের অন্যদিক দিয়ে মানে উপর দিক দিয়ে নখের কোনা দিয়ে ঢুকে গেলো আরেকটা কাঁটা। কি আশ্চর্য্য ! শিরি তাহলে মাছটার ধরবে কোথায়! এইবার একের পর এক মাছ ধরে কোনোমতে হাঁতের এধারে ওধারে কাঁটা ফুটিয়ে ঘন্টা দুয়েক চেষ্টার পর সেই আধা খেঁচড়া কাঁটা মাছগুলো লবন মরিচ দিয়ে কিছু একটা যাচ্ছেটাই রান্না করলো শিরি। তবে ততক্ষণে দুহাতই ব্যাথায় টনটন করে ফুলে উঠেছে।

খেতে বসে শিরির দুহাতের দিকে তাকিয়ে স্বামীদেবতার মুখ মলিন হয়ে উঠলো! কি সর্বনাশ! এই পাগলী করেছে কি! মাছ কাঁটতে জানেনা তাহলে কাঁটতে গেলো কেনো? ইশ! একটু বললেই তো অন্য ব্যাবস্থা করা যেত।মনটাি খারাপ হয়ে গেলো তার।

বিকেলের দিকে জ্বর এসে গেলো শিরির। বাড়ির পুরাতন দেখাশোনার মানুষটা বললো, "ভাইজান এইসব তিনকাঁটার মাছ।কাঁটতে না জানলে তারে দিয়া কাঁটানি ঠিক হয় নাই তোমার।"শিরির স্বামী অপরাধী মুখ করে বসে রইলেন। পাশের বাড়ির আবুর মা এসে চুনটুন কি সব লাগিয়ে দিয়ে গেলো হাতে।রাতের খাবারও পাঠিয়ে দিলো সেই। হানিমুন করতে এসে এইসব কি মুন শুরু হলো ভেবে পেলোনা শিরি।

রাত বাড়তেই উসখুশ শুরু হলো শিরির। তিনকাঁটার মাছ হাতে ফুঁটে হাতের ব্যাথায় কাতর সে সমস্যা তো আছেই তবে আসল সমস্যা আবার সেই চুল বিড়ম্বনা। রাতে চুলে টাইট দুই বেনী ছাড়া ঘুমাতেই পারেনা শিরি। কিন্তু কে বেঁধে দেবে এখন তার চুল? আশে পাশে কেউ নেই তো চুল বেঁধে দেবার জন্য। শেষ পর্যন্ত লজ্জাশরমের মাথা খেয়ে স্বামীকেই জানালো এই সমস্যার কথা। স্বামীদেবতা এতক্ষনে তার কৃত অপরাধ লাঘবের কিঞ্চিৎ সুযোগ পেয়ে মনে মনে বুঝি বলে উঠলো, কই বাত নেহি, আমি এই কাজ খুব ভালো পারবো। আমি তোমার বেনী বেঁধে দিচ্ছি, তারপর তুমি নিশ্চিন্তে ঘুমিয়ে পড়ো। যদিও মুখে কিছু বলেন নি কিন্তু ভাবে সাবে বুঝে নিলাম আর কি।

বেঁনি বাঁধতে গিয়ে দেখা গেলো শিরির মাছ কোটার অদক্ষতার চাইতেও স্বামীর বেঁনী বাঁধার অদক্ষতা আরও অনেক বেশি। সে ঘেমে নেয়ে কোনো মতে ঝ্যালঝ্যালা ল্যালল্যালা করে বেঁনি নামক কি যেন বাঁধলো তা আল্লাই জানে। টাইট বেঁনী তো দূরের কথা সেই চুল এখুনি খুলে ছড়িয়ে যায় যায় অবস্থা। কোনোমতে সেই এলোথেলো বেঁনী নিয়েই অসস্থিকর রাত পার করতে হলো তার। আর হাতের ব্যাথা, জ্বর তো আছেই।


পরদিন হতে হাতের ব্যাথা কমে গেলো, জ্বরও চলে গেলো কিন্তু শিরির হানিমুন আর হানিমুন হলোনা। নানাবাড়ির পরিত্যাক্ত রুম কোনো মতে ঝেঁড়ে মুছে সাফ সুতরো করেছিলো আহমদমিয়া। কিন্তু তখনও আনাচে কানাচে বেশকিছু ধুলোবালী লেগে থাকায় শিরি নিজেই স্ব উদ্যোগে কোনার একটা ডেকোরেশন র‌্যাক মুছতে গেলো। আর তখনই বাঁধলো বিপত্তি। নীচের তাকটা মুছার সময় ঝাঁকি লেগে উপরের তাক হতে একটা পুরোনো কাঁচের ফুলদানী নীচে এসে পড়লো। পড়বি তো পড় একেবারেই শিরির মাথায়।

শিরি কেবলি শ্যাম্পু দিয়ে গোসল করে চুল শুকিয়েছিলো। হাস্যকর উপায়ে ফুলদানী মাথায় পড়ে মাথার চামড়া কাটলোনা বটে তবে সেই পাতলা কাঁচের ফুলদানীটার কুচি কুচি কাঁচের টুকরো দিয়ে সারা মাথার চুলের ফাঁকে ফাঁকে ছড়িয়ে গেলো। সমস্ত মাথার চুল ভরে উঁঠলো কুঁচো কাঁচে।

কি আর করা, এগিয়ে আসলেন স্বামী দেবতা। নতুন বউ এর সেই মন ভুলানো দীঘল কালো রেশমী চুলের ফাঁক থেকে থেকে সেই পাতলা কাঁচের টুকরোগুলো সাবধানে তুলে ফেলে চুল ঝেড়ে মুছে পরিষ্কার করতে করতে সেদিন দুপুর পেরিয়ে বিকেলও পেরিয়ে গেলো।

যেই চুলের সৌন্দর্য্যে বিমোহিত বাড়ির সকলে সেই চুল নিয়ে এত বিড়ম্বনা সত্যিই যেন শ্বসুরমশাই এর রসিকতা করে বলা সেই কথাটার মত চুল নিয়ে চুলোচুলি।


কবি নজরুলের একটি গান আছে-

সই ভালো করে বিনোদ বেঁনী বাঁধিয়া দে
মোর বঁধু যেন বাঁধা থাকে বিনুনী ফাঁদে।


তবে শিরি এই বিনুনী ফাঁদে বঁধুকে বাঁধবে কি, এই চুলের ফাঁদে সে নিজেই তো পড়ে বার বার ।




মন্তব্য ৪০ টি রেটিং +৭/-০

মন্তব্য (৪০) মন্তব্য লিখুন

১| ০৫ ই অক্টোবর, ২০১৪ সকাল ৯:১৭

মামুন রশিদ বলেছেন: হাহাহা, বিনুনী বিড়ম্বনার গল্প পড়ে খুব মজা পেলাম ।

কয়েকদিন আগে একটা ব্যাপার নিয়ে খুব ভাবছিলাম, এখন আর কেউ দীঘল কালো চুল নিয়ে কাব্য-গল্প লিখেনা । হয়ত সেই চুলটাই এখন আর নেই, কিংবা প্রেমিক প্রবরদের এ ব্যাপারে এখন আর কোন রোমান্স কাজ করেনা । এটা নিয়ে ফেবুতে একটা স্ট্যাটাস দেব দেব করছি, ঠিক এই সময়ে আপনি হাজির হলেন বিনোদ বেনীর গল্প নিয়ে ।

B-) B-)

০৫ ই অক্টোবর, ২০১৪ দুপুর ১:৩৬

আমি ময়ূরাক্ষী বলেছেন: এ শুধুই গল্পের খাতিরে গল্প নয় মামুন ভাই। এ বিড়ম্বনা কাহিনীটি জীবন থেকেই নেওয়া।

ভালো থাকুন। ঈদ মুবারক।

২| ০৫ ই অক্টোবর, ২০১৪ সকাল ৯:২৬

অপূর্ণ রায়হান বলেছেন: ++++++++++++++++

চমৎকার গল্প । মন ভালো হয়ে গেলো :)

বেণীর ঘোরটেপে অনেকেই আটকে যায় ;)

অনেক ভালো থাকবেন ও ঈদের শুভেচ্ছা :)

০৫ ই অক্টোবর, ২০১৪ দুপুর ২:৩৯

আমি ময়ূরাক্ষী বলেছেন: অসংখ্য ধন্যবাদ অপূর্ণ। বেনীর ঘেরাটোপের কথা বলে তো আরও দুঃখজনক ইতিহাস মনে করিয়ে দিলেন।
কোন এক কিশোরীর কলেজজীবনে পাওয়া প্রেমপত্রে কোন এক যুবকের গলায় সেই বেনী পেঁচিয়ে আত্মহত্যার হুমকী।

ব্যাপারটা কতখানি হাস্যকর এখন এই বয়সে উপলদ্ধ হলেও সেই বয়সে দারুন রোমান্টিক কাব্য সমতুল্য ছিলো।

৩| ০৫ ই অক্টোবর, ২০১৪ দুপুর ২:০৬

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: মেয়েদের লম্বা চুল আমার খুবই পছন্দ ।
আমার তিনা র গুলোও বিশাল । ১,২ মাস পর পরই এক বিঘত করে কেটে ফেলে ।
কাটা অংশ গুলি গোপনে আমি জমিয়ে রেখেছিলাম , একদিন সারপ্রাইজ হিসেবে লিটার আইসক্রিমের ২ টা বক্স সামনে রাখলাম ।
---- সে ইতিহাস কোন একদিন বলা যাবে ।
আপনি খুব মজা করে লিখেছেন । পড়ে ভাল লাগলো ।

০৫ ই অক্টোবর, ২০১৪ দুপুর ২:৫৯

আমি ময়ূরাক্ষী বলেছেন: গিয়াসভাই আপনি তো কবি নজরুলের মত ঠিকই প্রিয়ার চুলের ফাঁদে বাঁধা পড়েছেন।

৪| ০৫ ই অক্টোবর, ২০১৪ দুপুর ২:৪২

অপূর্ণ রায়হান বলেছেন: কোন এক কিশোরীর কলেজজীবনে পাওয়া প্রেমপত্রে কোন এক যুবকের গলায় সেই বেনী পেঁচিয়ে আত্মহত্যার হুমকী। আমার কাছে তো স্টিল রোমান্টিক মনে হচ্ছে 8-| :#> 8-| :#>

০৫ ই অক্টোবর, ২০১৪ দুপুর ২:৫৬

আমি ময়ূরাক্ষী বলেছেন: বোধ হচ্ছে আপনি এখনও কিশোর বয়সী গন্ডিতেই আটকে আছেন।

দুঃখিত রসিকতার লোভটুকু সামলাতে পারলামনা।

তবে একথা সত্যি হয়তো সেই কিশোরবয়সের পাগলামী কি সারাজীবনেও ভোলা যায়!

গিয়াসলিটনভাই এর মন্তব্য স্কিপ করে এই জবাব দিয়ে ফেলায় দুঃখিত আবারও।

৫| ০৫ ই অক্টোবর, ২০১৪ বিকাল ৩:২৯

অপূর্ণ রায়হান বলেছেন: চুলে পাক ধরেছে বলে কি মনেও ধরবে ;) =p~ =p~ =p~ =p~ =p~ =p~

এতো দুঃখিত হন ক্যান ! :P

০৫ ই অক্টোবর, ২০১৪ বিকাল ৩:৩৮

আমি ময়ূরাক্ষী বলেছেন: ঠিক একথাটাই ভাবছিলাম একটু আগে পুডিং বানাতে বানাতে যে আপনার মন্তব্যের জবাবটা একটু ভুল হয়ে গেছে আমার অনুমানে আপনার প্রকৃত বয়সের সাথে মনের বয়সের কথাটাও মাথায় রাখা উচিৎ ছিলো।

ছোটবেলায় রেডিওতে শুনেছিলাম একটা গান, চুল পাকিলে লোকে হয়না বুড়ো।

আমার ধারনা মানুষের মন কখনও ছেলেবেলা হারায়না।

৬| ০৫ ই অক্টোবর, ২০১৪ বিকাল ৪:৩০

নুর ইসলাম রফিক বলেছেন: গল্পটা পড়ে কাজী নজরুলের "আলগা কারগো খোপার বাধন" গানটা মনে পড়ে গেল।
শুনেই ফেল কেমন............

০৫ ই অক্টোবর, ২০১৪ রাত ৮:৪০

আমি ময়ূরাক্ষী বলেছেন: গানটা শোনা।

ধন্যবাদ ।

৭| ০৫ ই অক্টোবর, ২০১৪ রাত ৮:৪৪

নুর ইসলাম রফিক বলেছেন:
দুঃখিতো শব্দটা শুনে ফেলি হবে।

০৫ ই অক্টোবর, ২০১৪ রাত ১০:১০

আমি ময়ূরাক্ষী বলেছেন: ধন্যবাদ নুর ইসলাম রফিক। দুঃখিত হবার দরকার নেই। আমি বুঝতে পেরেছি।

৮| ০৫ ই অক্টোবর, ২০১৪ রাত ১০:১৬

কলমের কালি শেষ বলেছেন: =p~ =p~ =p~ =p~ গল্প পড়ে রমান্টিক বিপত্তিক মজা পেলুম । :)

০৫ ই অক্টোবর, ২০১৪ রাত ১০:২৭

আমি ময়ূরাক্ষী বলেছেন: ধন্যবাদ অজস্র।

৯| ০৬ ই অক্টোবর, ২০১৪ রাত ২:২১

আবু শাকিল বলেছেন: মা খালাদের জীবন কাহিনী।

এই সব গল্প মা খালাদের মুখে এখনো শুনি।

পড়তে ভাল লেগেছে ।

এখনকার মেয়েদের যে বিড়ম্বনা গুলো মুখোমুখি হতে দেখছি সে তুলনায় আগের মানে গল্পের বিড়ম্বনা গুলো ভাল মনে হয় । :)

০৬ ই অক্টোবর, ২০১৪ সকাল ১০:৪৭

আমি ময়ূরাক্ষী বলেছেন: শিরিকে বয়কাট করালেই মুসকিল আসান হয়ে যাবে।

ঈদ মুবারক শাকিলভাই। ভালো থাকুন।

১০| ০৬ ই অক্টোবর, ২০১৪ সকাল ১১:০৭

বৃতি বলেছেন: কনের আজানুলম্বিত চুলের দীঘল বেণী , শ্বাসুড়ীআম্মা, বিনুনীটির ফাঁদে, কনে দেখাদেখির আয়োজন, শুভ পরিণয়ের পরীক্ষায় পাশ , স্বামীদেবতা, আঁশবটি, হেসেলের সামনের রোয়াকে, শ্বসুরমশাই - পড়তে বেশ মজা লাগলো ময়ূরাক্ষী আপু :) :) বেশ রোম্যান্টিক গোছের গল্প। ঈদ মুবারাক :)

০৬ ই অক্টোবর, ২০১৪ দুপুর ১২:০৫

আমি ময়ূরাক্ষী বলেছেন: ঈদ মুবারক বৃতি।
ভালো থাকুন।
শুভেচ্ছা অফুরন্ত।

১১| ০৭ ই অক্টোবর, ২০১৪ রাত ১:২৯

*কুনোব্যাঙ* বলেছেন: বৃতি বলেছেন: কনের আজানুলম্বিত চুলের দীঘল বেণী , শ্বাসুড়ীআম্মা, বিনুনীটির ফাঁদে, কনে দেখাদেখির আয়োজন, শুভ পরিণয়ের পরীক্ষায় পাশ , স্বামীদেবতা, আঁশবটি, হেসেলের সামনের রোয়াকে, শ্বসুরমশাই - পড়তে বেশ মজা লাগলো ময়ূরাক্ষী আপু :) :) বেশ রোম্যান্টিক গোছের গল্প। ঈদ মুবারাক :)

০৭ ই অক্টোবর, ২০১৪ দুপুর ২:৩৫

আমি ময়ূরাক্ষী বলেছেন: ঈদ মুবারক কুনোব্যাঙ। শুভকামনা।

১২| ০৭ ই অক্টোবর, ২০১৪ বিকাল ৪:২৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: দীর্ঘ কৃষ্ণ কালো কেশ, আমার চিরদিনের গোপন লালিত স্বপ্ন। সেই স্বপ্ন নিয়ে নাড়াচাড়া করায় আপনাকে এত্তগুলান পিলাচ (নাকি মাইনাচ? কোনটা দেয়া উচিত বুঝতে পারছি না)।

খুবই ভালো লেগেছে গল্পটি। লাইক উইথ প্লাস।

ঈদের আনন্দময় সময়গুলো ভালো কাটুক।

০৮ ই অক্টোবর, ২০১৪ রাত ১:১৪

আমি ময়ূরাক্ষী বলেছেন: এটা তো গল্প নয়। শিরির জীবনের ক্ষুদ্র অংশের বর্ণনা।

ধন্যবাদ অসংখ্য অসংখ্য।

১৩| ০৭ ই অক্টোবর, ২০১৪ রাত ৮:৩৮

মোঃ সাইফুল ইসলাম সজীব বলেছেন: আমার ছোট ভাইয়ের বাতিক হলো যে কিছুতেই বলে, 'অস্থির'। আমারও তাই বলতে ইচ্ছা করছে। খুব খুব ভালো লাগলো।

ভালো থাকবেন। সব সময়।

০৮ ই অক্টোবর, ২০১৪ রাত ১:১৫

আমি ময়ূরাক্ষী বলেছেন: ধন্যবাদ সাইফুল। শুভকামনা।

১৪| ১০ ই অক্টোবর, ২০১৪ রাত ৯:৩৪

তুষার কাব্য বলেছেন: চমৎকার গল্প ।

১৫ ই অক্টোবর, ২০১৪ বিকাল ৪:৫৫

আমি ময়ূরাক্ষী বলেছেন: ধন্যবাদ তুষার।

১৫| ১২ ই অক্টোবর, ২০১৪ রাত ৮:২৩

বিদ্রোহী ভৃগু বলেছেন: এই ফাস্টফুড সময়ে সব কিছুই ফাস্ট চাই... তাইতো চুল কাধে উটে বসে আছে!!

আর কথায় কথায় ব্রেকআপ করা কাপলদের সময়কই গবীর অনুভবে ভাবার!

সবইতো জলের চলতি উপরি স্রোতধারা!! গভীরের মূল স্রোতে যায় ক'জনা!

অথচ সেখানেই প্রেম
সেই গভীরে...
সেখাইনে মাখামাখি
চখাচখি
গভীর থেকে গভীরে
অনুভবের
আরও
আরও
আরও ঋদ্ধতায়.....

এক পলকের একটু ছোয়া
একটু দৃষ্টি বিনিময়
অনাঘ্রাতা হাতে বোনা
বকুলের মালায়
কি যে স্বর্গ সূখ!!!



১৫ ই অক্টোবর, ২০১৪ সন্ধ্যা ৭:১৬

আমি ময়ূরাক্ষী বলেছেন: অসংখ্য ধন্যবাদ বিদ্রোহী ভৃগু।

১৬| ২২ শে অক্টোবর, ২০১৪ ভোর ৫:২৯

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: হা হা মজার গপ্প , আমার কাছে কেমন যেন সত্যি মনে হচ্ছে। শিরি নামের পেছনে এইটা আপনার জীবনের ঘটনা না তো ?

২৩ শে অক্টোবর, ২০১৪ বিকাল ৫:২৯

আমি ময়ূরাক্ষী বলেছেন: এটা সত্য যে গল্পটা কোনো সাধারণ গল্প নয়। জীবনেরই ঘটনা। ভালো থাকবেন তনিমা।

১৭| ২৪ শে অক্টোবর, ২০১৪ দুপুর ২:৫৬

লেখোয়াড় বলেছেন:
আপনার এই লেখায় চন্দ্রবিন্দুর ঁ অনেক ব্যবহার দেখছি।

লেখাটি পড়ে আমার যে কথাটি বলতে ইচ্ছে করল.................

ভাষার ব্যবহার........ যেভাবে শুরু করেছিলেন সেটা ধরে রাখতে পারেন নি।
এজন্য পড়তে বা হৃদয়ে নিতে বারবার বাঁধা এসেছে।

ভাষার যে স্তরটা আপনি ব্যবহার করবেন সমস্ত লেখায় সেটার ব্যাপ্তি থাকলে লেখাটি আরো ভাল লাগত বা অকর্ষনীয় হত।

যা হোক বাজাতে বাজাতে বায়েন আর লিখতে লিখতে লেখক।

ভাল থাকুন।

২৫ শে অক্টোবর, ২০১৪ রাত ১২:৩২

আমি ময়ূরাক্ষী বলেছেন: ধন্যবাদ লেখোয়াড়। শুভকামনা জানবেন।

১৮| ২৬ শে অক্টোবর, ২০১৪ বিকাল ৪:৫৬

অদৃশ্য বলেছেন: ভালো লেগেছে লিখাটি...


শুভকামনা...

২৬ শে অক্টোবর, ২০১৪ বিকাল ৫:০৩

আমি ময়ূরাক্ষী বলেছেন: অসংখ্য ধন্যবাদ অদৃশ্য। মনের মাঝে জমে আছে কত কথা, শুধু সময়াভাবে লেখা হয়ে ওঠে না।

ভালো থাকবেন।

১৯| ৩০ শে অক্টোবর, ২০১৪ রাত ৮:৪৯

পরিবেশ বন্ধু বলেছেন: মজা পাইলাম

৩০ শে অক্টোবর, ২০১৪ রাত ৯:২১

আমি ময়ূরাক্ষী বলেছেন: ধন্যবাদ বন্ধু।

২০| ০৭ ই নভেম্বর, ২০১৪ সকাল ১০:২২

আরুশা বলেছেন: সত্যি অনেক মজার গল্প :) +++++

০৭ ই নভেম্বর, ২০১৪ সকাল ১০:৩১

আমি ময়ূরাক্ষী বলেছেন: গল্প নয়, সত্যি ঘটনা আরুশা।ধন্যবাদ অজস্র।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.