নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কিছুটা অসামাজিক

অনলাইনে করে খাই। লিখতে ভালোবাসি। আমার সেন্স অফ হিউমার ত্যারা।

কিছুটা অসামাজিক › বিস্তারিত পোস্টঃ

একটা কিছু বানাবো ভাবছি। - ব্লগ ২

৩০ শে সেপ্টেম্বর, ২০১৭ ভোর ৪:০৩

একটা কিছু বানাবো। কি বানাবো তা নিয়ে নানারকম সিদ্ধান্তহীনতায় ভুগতেছি। মাথায় চিন্তা হলো ম্যাগাজিন ধরনের একটা সাইট বানাবো। আইডিয়া শেয়ার করলে অন্য কেউ বানিয়ে ফেলবে, তাতে আমি মাঠে মারা যাব এমন কোন বিষয় নেই। একটা সাইট এ রেগুলার কয়েকটা নির্দিষ্ট ক্যাটাগরিতে পোস্ট দেয়া হবে।
অনেকদিন নতুন কিছু করি না। রাইটারস ব্লকের মত প্রোগ্রামার্স ব্লকে ভুগতেছি। তবে এইযে ! রাইটিং ব্লক কেটে গেছে। দিব্যি লিখতে পারছি। এই বা মন্দ কিসে। এ থেকেই লেখালেখির চিন্তার জন্ম নতুন করে। কদিন ধরেই মনে হচ্ছে, বলার মত একগাদা কথা জমে গেছে। এবং সেগুলো ফেসবুকে লেখা যাচ্ছে না। কেনো লেখা যাচ্ছে না তা বিশাল ব্যাখার দাবীদার। অত ধৈর্য্য আমার নেই।

তো কি বানাবো ভাবছি ? আইডিয়া সেই কত পুরনো,বছরখানেক তো হবেই। বাংলা একটা সাইট নিয়ে কাজ করার শখ অনেক দিনের। আমি ব্যাক্তিগত ভাবে কোনদিন ই কোন বাংলা সাইট নিয়ে কাজ করে সুবিধে করে উঠতে পারি নি। আর মাথাতে মনেটাইজিং এর বিষয়টা থাকেই। বাংলা কনটেন্ট লিখা লস, বাংলা কন্টেন্ট এ বিজ্ঞাপন পাওয়া যায় না। সামু নিজেও এই প্রবলেম ফেস করে, কতটা তা সম্পর্কে ধারনা আমার মত আর কজনার ই বা আছে !
এবার করবো। আমার নিজের জাস্ট লিখতে ইচ্ছা করতেছে। কোন গান শুনছি, সেটা নিয়ে লিখতে মন চাচ্ছে, কোন মুভি দেখলে সেটা নিয়ে লিখতে মন চাচ্ছে, এমন কি কাউকে দেখে বুকের ভিতর ধরাস ধরাস শব্দ হলেও লিখতে মন চাচ্ছে। আমি জাস্ট লিখতে চাই। কোনভাবে তা থেকে একটা পিচ্চি ব্র্যান্ড দাঁড়িয়ে গেলে মন্দ কি ? সামনে যেখানে কিছু ফ্যাশন প্রডাক্ট নিয়ে কাজ করার ইচ্ছাও আছে, একটা বাংলা ব্র্যান্ড কে আগে থেকেই নিয়ে আসা কোনদিক থেকেই মন্দ হয় না।
ভেবে চিন্তে নাম ঠিক করেছি চিৎকার। ...... চিৎকার......
চিৎকার কেনো ? আমি এখন চিৎকার করতে চাই, তাই। আর কোন গ্রহনযোগ্য কারন মাথাতে আসতেছে না।
ডোমেইন কিনতে যেয়ে দেখি কোন জানি ব্যান্ড আগেই কিনে রেখেছে। সো ব্যাড। অনেক ভেবে মাথাতে শব্দটা এসেছে, এবং শব্দটা আমার দরকার। গুগল ফেসবুকের মত কেউকেটা হলে নাহয় অফার করতাম ডোমেইন টা কেনার, আমি যে চেষ্টাও করিনি তা না। তখন ডোমেইন এ প্রাইভেসী প্রটেকশন লাগানো ছিলো, অনেক খুজেও কন্ট্যাক্ট করার অপশন খুজে পাইনাই স্বল্প সময়ে। পরে A আরেকটা লাগিয়ে Chitkaar কিনেছি।
ওয়ার্ডপ্রেস। অফকোর্স ওয়ার্ডপ্রেস। আমি ওয়ার্ডপ্রেস ছাড়া এক অর্থে অচল। ডিজাইন টা কেমন হবে তাও ভেবে ফেলেছি।

উপরে , একেবারে শুরুতেই থাকবে ৪/৬ টা ছবি, ছবি একটু ঘোলা, তার উপরে লেখাটার টাইটেল। এই অংশে থাকবে বাছাই করা বা নির্বাচিত লেখা গুলো। ডিজাইন ম্যাটারস। যতটা মেটালিক করা যায়, এটা ২০১৭ সাল। যদিও "বেশতো" এর মত কিছু সাইট ডিজাইনে একটা লৌকিক দেশী ভাব নিয়ে এসেছে, দেখতে দারুন লাগে, তবে আমারে দিয়ে হবে না ওসব কিছু। আমার সাইট হবে ক্লিন, কুল , মেটালিক।
ডেক্সটপ ডিজাইন নিয়া সত্যিকার অর্থে না ভাবলেও চলে। মোবাইল ই প্রায় সব ইউজার। আর অতটুকু মোবাইল ডিসপ্লে তে কন্টেন্ট দেখাবো না ডিজাইন ? তো আসলেই করার তেমন কিছু থাকে না।
সাথে দরকার একটা মডার্ন নেটিভ এন্ড্রয়েড এপ। সাইটে নতুন পোস্ট আসলে নোটিফিকেশন দিবে।

আর সবথেকে বেশী দরকার একদল প্রোগ্রামার। যারা আমাকে এমন কিছু বানিয়ে দিতে পারবে, যে আমি যেই যেই ক্যাটাগরিতে সাবস্ক্রাইব করবো, তার নোটিফিকেশন ই পাবো। এন্ড্রয়েড এপ বিল্ডিং সম্পর্কে আমার ধারনা অ আ পর্যন্ত। সেক্ষেত্রে বাইরে কাউকে হায়ার করতে হবে। এন্ড্রয়েড ডেভেলপার গুলো গলাকাটা ডাকাত, তিন দিনের কাজের জন্য ৫০ হাজার টাকা দাবী করে বসে থাকে।

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৭ ভোর ৪:৪১

চাঁদগাজী বলেছেন:


বিয়ের কি অবস্হা?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.