নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি তোমার পল্লবে বসে আমাকে প্রসারিত করতে চাই।

নারী নির্যাতন বন্ধ করুন। যৌতুককে না বলুন। বাল্যবিবাহ থেকে সমাজকে রক্ষা করুন।

ভিটামিন সি

ঘোলা জল আর ঝরা পাতা মূল্যহীন। ঘোলা হওয়ার আগে বা ঝরে পড়ার আগেই কিছু একটা করা উচিত।

ভিটামিন সি › বিস্তারিত পোস্টঃ

এন্ড্রয়েড টিপস: এন্ড্রয়েড ডিভাইসে কিভাবে হাতের ইশারায় স্ক্রিণশট নিবেন? পুরাই পাঙ্খা পদ্ধতি।

০৫ ই অক্টোবর, ২০১৫ দুপুর ২:৫৪


উপরের ছবিটি SAMSUNG GALAXY S4 মোবাইল Android Lolipop 5.0.1 version দিয়ে হাতের ইশারা পদ্ধতিতে নেয়া। আশাকরি অন্যান্য ভার্সনেও কর্মপদ্ধতি প্রায় একই রকম হবে। না হলেও খুব কাছাকাছিই হবে যা সহজেই আপনারা করতে পারবেন। প্রথমেই ধরে নিই, আপনার হাতে এন্ড্রয়েড চালিত একটি ডিভাইস আছে। প্রচলিত লাইফ-স্টাইলে এন্ড্রয়েড থাকাটাই স্বাভাবিক, বরং না থাকাটাই বেমানান। বিভিন্ন সময়ে বিভিন্ন প্রয়োজনে আমাদের ডিভাইসটির স্ক্রিণশট নেয়ার প্রয়োজন পড়তে পারে। তাই আসুন জেনে নিই স্ক্রিণ শট নেয়ার সহজ পদ্ধতি।
প্লে-স্টোরে খুঁজলে হয়ত স্ক্রিণশট নেয়ার অনেক এপস পাওয়া যাবে। আমি সেদিকে যাই নি। কারণ তার জন্য আপনাকে ডাটা কিনে প্লে-স্টোর চালু করে তারপর ওই এপসটি ডাউনলোড করে স্ক্রিণশট নিতে হবে। কিছুদিন পরপর আবার এপসটি অটো আপডেট হবে। ফলে আপনার ডাবল ক্ষতি হবে। প্রথম ক্ষতি: আপনার কেনা ডাটা লস হচ্ছে এপস নামাতে এবং আপডেট হতে গিয়ে। দ্বিতীয় ক্ষতি: মেমোরি লস। নাহ, আপনার মেমোরি নাহ; মোবাইলের মেমোরি লস। কারণ এপ্সটি ইন্সটল হবে আপনার মোবাইলের মেমোরিতে (মেমোরি কার্ডেও করা যাবে) যার প্রভাব অতি সামান্য হলেও আপনার প্রিয় মোবাইলটির পার্ফম্যান্স ও তার র্যামের (রেম পড়ুন) উপর পড়বে।

আচ্ছা, বলুনতো কেমন হয় যদি কোন এপস ডাউনলোড না করে, মোবাইলের একটা একটা অপশন চালু করে হাতের ইশারায় আপনার এন্ড্রয়ডের স্ক্রিণশট নেয়া হয়ে যায়?? চমৎকার হবে না?? আমি মনে করি বেশ চমৎকার হবে। আমি এখন আপনাদের সেই পথেই নিয়ে যাচ্ছি। তো চলুন আমার সাথে।
আপনার এন্ড্রয়েড ডিভাইসটি হাতে নিন। নিয়েছেন তো? এবার এক কাজ করুন, উপরের ছবিটিতে দেখুন নিচের দিকে ডান কোনায় ১৬টি ডটের একটি বর্গক্ষেত্র আছে যা আমি লাল রঙ দিয়ে অসমগোলাকার করে চিন্হিত করেছি। সেটিতে ট্যাপ করুন - সহজ কথায় এপস এ টাচ করুন।

এবার উপরের ২য় ছবিটি ফলো করে সেটিংস এ যান, এখানেও দেখেন লাল রংয়ের অসমবৃত্ত দিয়ে সেটিংস চিন্হিত করা আছে। তারপর ৩য় ছবিটির মতো My Device এ যান। এখন ছবিটির মতো Motion and Gestures এ ট্যাপ করুন।

এবার দেখুন তিনটি অপশন এসছে। এদের সবার নিচেরটি Palm & Motion. Palm & Motion এ ট্যাপ করুন। এবার দেখেন Palm & Motion হেডিংটির ডান পাশে স্ক্রল সুইচটি অফ (ডার্ক হোয়াইট কালার) আছে। আংগুল দিয়ে সুইচটিকে ডানপাশে সরিয়ে নিন। দেখুন সবুজ কালার (লাইভ কালার) হয়ে গেছে। চিত্রে দেখুন:
আপনার কম্ম সাধন হয়ে গেছে। এবার মোবাইলের যে পর্দার শট নিবেন সেটি অপেন করে মোবাইলটি হাতের তালু বা টেবিল বা কোন সমতলের উপর রেখে মোবাইলের স্ক্রিণের উপর দিয়ে ডানপাশ থেকে বামপাশে মশা মারার স্টাইলে নিয়ে আসুন, লক্ষ্য রাখুন মোবাইলের ফ্রন্ট ক্যামেরা যেন আপনার হাতের এই মশা মারা বোঝতে পারে। এবার স্ক্রিণের দিকে তাকিয়ে দেখুন একটা স্ক্রিণ সেভ হচ্ছে। মোবাইলে পিকচার তোলার পর যে রকম নোটিফিকেশন দেখতে পাই স্ক্রিনের বামপাশের উপরের কোণায়, সেরকম একটি নোটিফিকেশন সিম্বল দেখতে পাবেন সেখানে। ব্যাস হয়ে গেল আপনার স্ক্রিনশট নেয়া। এভাবে প্রক্রিয়াটি সম্পন্ন করার পরও যদি আপনার কাজ না হয় তাহলে পোষ্টটি আবার পড়ুন এবং চেষ্টা করুন। কাজ না হয়ে যাবে কোথায়।

এই পোষ্টটি ভিটামিন সি এর সম্পূর্ণ নিজ হাতে লেখা। কোন কপি পেষ্ট নাই। কারও সাহায্যও নেয়া হয় নাই। কেউ যদি নিজের মনে করে কোথাও চালিয়ে দিতে চান, দিন না, ভিটামিনের কোন বাধা-নিষেধ নেই। প্রযুক্তি জ্ঞানের জন্য কোন প্রকার বাধা-নিষেধ বা ভ্যাট আরোপযোগ্য নয়।

মন্তব্য ৩০ টি রেটিং +৬/-০

মন্তব্য (৩০) মন্তব্য লিখুন

১| ০৫ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৩:৫১

সুমন কর বলেছেন: যাদের সেটে My Device এ Motion and Gestures অপশনটি আছে, তাই জন্য খুবই কাজের একটি পোস্ট।
পোস্টে ভালা লাগা। +

কিন্তু আমার সেটে ঐ অপশন নাই !!

০৫ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৩:৫৭

ভিটামিন সি বলেছেন: ধন্যবাদ সুমন কর। আপনার এন্ডয়েড ভার্সণটা কি জানি না। যদি আপনার সেটের এন্ডয়েড আপডেট সাপোর্ট করে তবে আপডেট করে নিতে পারেন কোন ফ্রি ওয়াইফাই জোন থেকে। না হলে সেটিংস এ খুঁজে দেখুন পেয়ে যাবেন Motion and Gestures এই অপশন। তারপর কম্মটি সাধন করুন।

২| ০৫ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৪:০৯

ইমরুল_কায়েস বলেছেন: 4.4.2 Kitkat থাকলে সহজ বুদ্ধি দেই খালি ঝাকি মারবেন আর ঠাস ঠাস স্ক্রিনশট মারবো। সেটিং< এক্সেসএবিলিটি< শেইক স্ক্রিনশটে টিক মেরে দেন আর ঝাকি মারেন। আরো পাংখা। :#) :#) :#) :#) :#)

০৬ ই অক্টোবর, ২০১৫ ভোর ৬:৪৯

ভিটামিন সি বলেছেন: দাদা, বেশি ঝাকাঝাকি কইরেন না। একবার তো ঝাকায়া রানা প্লাজা ধ্বসায়া দিছেন। কিচ্ছু কই নাই। পরের ঝাকিতে কিন্তু নেপাল কাইত হইয়া গেছে। তা্ও কিচ্ছু কই নাই। এবার যদি আবার ঝাকি দেন তাইলে আবার কোন প্লাজা ধ্বসে কইতারি না। এইবার কিন্তু কিছু কইতে অইব। বেশি জোড়ে ঝাকি দিলে আবার একনায়কতন্ত্রও ভাইংগা পড়তে পারে।

৩| ০৫ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৪:৩২

গরু গুরু বলেছেন: ভালো লাগল। যদিও আগে থেকে জানতাম। এই সিষ্টেমটা কিন্তু অনেক সময় বিরক্তির কারনও হয়।

০৫ ই অক্টোবর, ২০১৫ রাত ৯:২৬

ভিটামিন সি বলেছেন: বিরক্তির কারণটা জানা হলো না।

৪| ০৫ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৪:৪৪

হাসান কালবৈশাখী বলেছেন:
আমার সস্তা চাইনিজ সেটটিতে বিল্টইন স্ক্রিনশট টুল আছে।
আমার মনে হয় সব এন্ড্র্যয়েডেই থাকার কথা।
টপ থেক ওয়াইপ ডাউন করলে Wi-fi, bluetooth, areplane mode, button গুলোর সাথে screenshot tool ও দেয়া আছে।

০৫ ই অক্টোবর, ২০১৫ রাত ৯:২৮

ভিটামিন সি বলেছেন: গুড। তাহলে চায়নিজ সেট কিনলেই ভালো হত। কি আর করা যাবে আমারটাতে নাই।

৫| ০৫ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৫:০০

কাবিল বলেছেন: আমার কোন এন্ড্রয়েড মোবাইল সেট নাই। :( :P

০৬ ই অক্টোবর, ২০১৫ ভোর ৬:৫১

ভিটামিন সি বলেছেন: আপনার তো তাইলে নাগরিকত্বই নাই। না মানে গুগলে আপনার নারিকত্ব নাই বলেছি আর কি। বাংলাদেশের টা না। ওটা থাকলেও যা, না থাকলেও তা।

৬| ০৫ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৫:০১

অগ্নি সারথি বলেছেন: ও বাই, উইন্ডোজ ফুনে কিরাম করে নিব স্ক্রিন শট?

০৬ ই অক্টোবর, ২০১৫ ভোর ৬:৫৯

ভিটামিন সি বলেছেন: ভাইডি, আফনে ই্ট্টু ঠান্ডা অইয়া বইন। ছাগলের খোয়াড়ে বড়জোড় ভেড়া পাইতারেন, তাই বলে ঘোড়ার আস্তাবলে হাতি মিলবে কেন?
জানি না ভাই; জানলে কইয়া দিতাম। ঈমানে কইতাছি, ১ দিনের জন্য উইন্ডোজ ফোন চালাই নাই।
এক কাজ করেন, আপনার মোবাইলে একটা কিবোর্ড কানেকশন দেন (কেমনে দিবেন জানি না, দিতে কইতেছি দেন)। সিরিয়াল, পিএসটু, প্যারালাল, ইউএসবি, ব্লুটুথ বা ওয়াইফাই যে কোন কিবোর্ড দিলেই হবে। বলেন দিলাম। তারপর খু্ইজ্জা বাইর করেন প্রিন্ট স্ক্রিণ বাটন হালায় কোথায় লুকিয়ে আছে। এইবার ওরে ধরে একটা টিপি মারেন। তারপর এমএসওয়ার্ড / এক্সেল / পেইন্ট চালু করে পেষ্ট করেন এবং সেভ করেন। হয়ে গেল আপনার স্ক্রিণশট নেয়া। আপনার মোবাইলে হবে কিনা তা আমি কি জানি।

৭| ০৫ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৫:১৭

জ্বি হুজুর বলেছেন: ও বাই, উইন্ডোজ ফুনে কিরাম করে নিব স্ক্রিন শট?

ক্যামেরা ও ভলি. আপ/ডাউন কি একসাথে চেপে

০৬ ই অক্টোবর, ২০১৫ সকাল ৭:০০

ভিটামিন সি বলেছেন: ভালা বুদ্ধি দিছুইন। কয়দিন পর বাটনগুলা নস্ট হলেই আবার নতুন ফোন কিনতে হবে; হা হা হা হা। এই কথা কাউকে বলবেন না আবার। তাহলে জেনে যাবে।

৮| ০৫ ই অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৬:৩৮

গেম চেঞ্জার বলেছেন: প্রিয়তে

০৬ ই অক্টোবর, ২০১৫ সকাল ৭:০১

ভিটামিন সি বলেছেন: ধন্যবাদ। আপনি যে এত সুন্দর গল্প লিখেন জানা ছিল না।

৯| ০৫ ই অক্টোবর, ২০১৫ রাত ৯:৩৩

অন্ধবিন্দু বলেছেন:
আগে করতাম টিপাটিপি, তারপরে স্পর্শ অনুভব। এখন শেখাচ্ছেন হাওয়াবাজি !! হাহ হা।
টেকি পোস্ট অনেকের উপকারে আসে। ধন্যবাদ।

০৬ ই অক্টোবর, ২০১৫ সকাল ৭:০২

ভিটামিন সি বলেছেন: ধন্যবাদ আপনাকে। কয়দিন পর এমন টেকনিক আবিস্কার করুম না, খালি মোবাইলে ফু দিবেন, কাম হইয়া যাইব গা। ফু'র ধরনের উপর নির্ভর করবে আপনি কোন কমান্ড দিতে চাচ্ছেন। হা হা হা হা হা

১০| ০৬ ই অক্টোবর, ২০১৫ রাত ১২:৫৫

গরু গুরু বলেছেন: অনেক সময় নাচাইলেও হাতের সামান্য ইশারা, বা মুখের শব্দ থেকে ডিবাইস কমেন্ড নিয়ে নেয়।

০৬ ই অক্টোবর, ২০১৫ সকাল ৭:০৪

ভিটামিন সি বলেছেন: হতেও পারে। আপনি আসলে কোনটা? গরু না গুরু? গরু হইলে ধানক্ষেত খাইছেন কেলা? খোয়াড়ে দিমু। গুরু হইলে - গুরুজি "নমস্কার"।

১১| ০৬ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৩:২১

গোল্ডেন গ্লাইডার বলেছেন: কাজের পোস্ট। সোজা প্রিয়তে ভিটামিন ভাই :)

০৬ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৩:৫৯

ভিটামিন সি বলেছেন: নিয়া নেন। মনেও রাখুন, প্রয়োজনে ব্যাবহার করবেন।

১২| ১৫ ই অক্টোবর, ২০১৫ সকাল ৯:৩৪

প্রামানিক বলেছেন: পোষ্টের জন্য অনেক অনেক ধন্যবাদ।

১৫ ই অক্টোবর, ২০১৫ দুপুর ১২:৫৯

ভিটামিন সি বলেছেন: ভালো থাকুক সৃষ্টির সব জীব, সাথে সাথে আপনিও।

১৩| ২২ শে অক্টোবর, ২০১৫ সকাল ৯:৩৪

সুপ্ত আগ্নেয়গিরি মাহি বলেছেন: অই মিয়া,,,,,এইটা ত আমার থেকে কপি করছেন,,,,,,হিহিহি (ডোন্ট টেইক ইট সিরিয়াসলি)

২২ শে অক্টোবর, ২০১৫ সকাল ৯:৪৪

ভিটামিন সি বলেছেন: গুড তো, ভালো তো। তাহলে তো আমার হাতে যে স্যামসাং এসফোর মোবাইল এইটাও আপনারই, আসেন নিয়া যান। কারণ স্ক্রিণশটগুলি তো আমার মোবাইল থেকেই নিয়েছি।

আপনার ওজন কতো? ৫০ কেজি কি পার করেছেন না এখনো ফিডারেই দিনাতিপাত করছেন? আমি কারো পোষ্ট কপি-পেষ্ট করি না। পোষ্টের প্রয়োজনে ছবি লাগলে গুগল থেকে সার্চ দিয়ে নিয়ে নেই। তা পোষ্টে উল্লেখ ও করে দিই।

১৪| ২২ শে অক্টোবর, ২০১৫ সকাল ৯:৪২

সুপ্ত আগ্নেয়গিরি মাহি বলেছেন: ভাই,মোবাইলে কল করার সময় ভয়েজ চ্যাঞ্জ এর কোন এপ্স কি আছে????জানালে উপকৃত হতাম,,,,,

২২ শে অক্টোবর, ২০১৫ সকাল ৯:৪৮

ভিটামিন সি বলেছেন: এপস নিয়ে আমি সাধারনত ঘাটঘাটি করি না। কোন প্রকার এপস নিয়ে পোষ্ট বা টিউন ও আমি করি না। আপনি টেকটিউন্সে খোজ করে দেখতে পারেন। আর গুগল প্লে-স্টোরেও খুজে দেখতে পারেন। ধন্যবাদ। ভালো থাকবেন্।

১৫| ২২ শে অক্টোবর, ২০১৫ সকাল ৯:৫৪

সুপ্ত আগ্নেয়গিরি মাহি বলেছেন: আমি কিন্তু মজা করে বলেছি,আবার কিন্তু এইটা ও বলেছি " ডোন্ট টেইক ইট সিরিয়াসলি, ,,,,,,

২২ শে অক্টোবর, ২০১৫ সকাল ১১:৩২

ভিটামিন সি বলেছেন: ইটস ওকে। I didn't take it seriously. I fun with you also. Just I had explained there because if somebody misunderstood me for your comment that i copied your post.. So I have clear it.

Thank you for reading, comments and conversation with me. Hope see you again in my next post.

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.