নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জানার শেষ নেই...

ভ্রমরের ডানা

ভালো থাকুক কবিতাগুলো ...

ভ্রমরের ডানা › বিস্তারিত পোস্টঃ

মুভি রিভিউ - ১ঃ আমেরিকান গেরিলা ইন দ্যা ফিলপাইন

০৭ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৫:৫৯



মুভি দেখা আমার আমার অন্যতম প্রিয় নেশা। ইতিহাসনির্ভর সিনেমা পেলে নাওয়া খাওয়া ভুলে যাই। কেন ভুলে যাবনা বলুন? এই সিনেমাগুলো এতটাই প্রাণবন্ত ও বাস্তবিক হয় যে অন্যসব না ভুলে উপায় থাকেনা। অজস্র সিনেমা রয়েছে। কিন্তু ইতিহাসভিত্তিক সিনেমার আবেদন আমার কাছে সবার থেকে উপরে। অসামান্য পেক্ষাপটের কিছু মুভির মধ্যে যুদ্ধ ভিত্তিক মুভি যেমন "লাস্ট সামুরাই", "রিভার ইন কাগাওয়াই", "সেভিং প্রাইভেট রায়ান", "ট্রয়", "ইনগ্লোরিয়াস বাস্টার্ড", "ফুল মেটাল জ্যাকেট", "ব্রেভ হারট", "ডাউনফল" আমার প্রিয়।জানি না পাঠকের সাথে মিলছে কিনা তবে এই মুভি গুলো বারবার দেখেও আবার দেখতে ইচ্ছা করে। আজ যে মুভিটি নিয়ে আপনাদের সামনে উপস্থিত হয়েছি তা প্রশান্ত মহাসাগরীয় যুদ্ধে জাপান-আমেরিকার যুদ্ধাবস্থার আয়না বললে ভুল হবে না।


"আমেরিকান গেরিলা ইন ফিলিপাইন" মুভিটিতে পরিচালক ফ্রিটজ ল্যাঙ গেরিলা যুদ্ধ, ফিলিপাইনের অসাধারণ গ্রামীণ আবহ সুনিপুণ দক্ষতায় তুলে ধরেছেন। অভিনেতা টাইরন পাওয়েল নেভি অফিসারের ভুমিকায় দুর্দান্ত অভিনয় সাথে অভিনেত্রী মিচেল প্রিসলির সাবলীল উপস্থিতি সিনেমার সার্থকতা বাড়িয়েছে। টানটান উত্তেজনাপূর্ণ second world war ভিত্তিক এই সিনেমায় সুচারু ভাবে ফুটিয়ে তুলা হয়েছে অক্ষশক্তি জাপানের অগ্রাসী মানসিকতা, যা ইতিহাস সচেতন মানব মনকে পরিচয় করিয়ে দেয় এক হিংস্র জাতির সাথে। যার সাথে বর্তমানের কোন মিল নেই।

ফিলিপাইনের সমুদ্র উপকূলে, ১৯৪২ সালে একটি
আমেরিকান টর্পেডো জাহাজ জাপানী বোমারু বিমানের আঘাতে ডুবে যেতে থাকে। দুঃসাহসী নেভি অফিসার চাক পালমার তার সহচরদের নিয়ে সাগরে ঝাপ দেয়। তারা ভাবতেই পারেনি যে এত বড় একটি জাহাজ, জাপানী বিমানের হাতে এভাবে নাজেহাল হবে। ডুবন্ত সেই আশ্রয়দাতা জাহাজ দেখতে দেখতে হাহুতাশ চলতেই থাকে। চাক তার দল নিয়ে সমুদ্র উপকূলীয় গ্রাম সিবুতে আশ্রয় নেয়। সেখানে কিছু ফিলিপিনো তাদের থাকার ও খাবারের বেবস্থা করে। ফিলিপিনো দ্বীপে পূর্বে অবস্থানরত কর্নেল বেনসনের সাথে দেখা করতে গেলে সেখানে এক অপরুপ রুপসী রমণী জেন মারটিনেজর সাথে দেখা হয়। জেন কর্নেল বেনসনের সাথে দেখা করতে চাইলে সদর দরজায় উপস্থিত শস্ত্রধারী সিপাহী বাধা দেয়। জেন জানায় এক গর্ভবতী মহিলার চিকিৎসার খাতিরে কর্নেলের সাথে তার কথা বলা জরুরী। পাশে দারিয়ে থাকা মেজর চাক তার কথা শুনে ফেলে। চাক কর্নেলের সাথে দেখা করায় আগে থেকেই লাইনে দাড়িয়ে থাকা জেনের সাথে তার বাদানুবাদ হয়। চাক কর্নেলের সাথে দেখা হলে কর্নেল তাকে হেড অব কমান্ডের আদেশ পড়ে শুনায়। তাতে বলা হয় যে অতিদ্রুত জাপানিজদের কাছে আত্মসমপন করতে। দুঃসাহসী চাক সেই প্রস্তাবে সাড়া দেয় না। সে ১৮০০ কিমি দূরে অস্ট্রেলিয়া পাড়ি দিতে চায়। কর্নেল নিরুপায় হয়ে সায় দেয়। কর্নেলের সাথে আলাপ শেষে চাক তাকে জেনের সমস্যার কথা জানায়। জেন কর্নেলের সাথে দেখা করার সুযোগ পায়।

একটি পাল তোলা নৌকা দিয়ে চাক ও তার সাথীরা সমুদ্রে নেমে পড়ে। কোনমতেই একজন আমেরিকান অফিসার ধরা না দিতে মরিয়া। কিন্তু কিছু পথ পাড়ি দিয়ে নৌকা ডুবে যায়। বহুকষ্টে চাক সমুদ্রতটে উঠে আসে। মিগুয়েল নামের এক নৌকা নির্মাতার বাসায় সে আশ্রয় পায়। সুস্থ হয়েই চাক গেরিলাদল গড়ে তুলে। জাপানী বাহিনীর সাথে লড়াই করার জন্য সে প্রস্তুতি নেয়। একদিন জাপানীরা আসে সদলবলে। সংখ্যা লঘিষ্ঠ চাক বাহিনী কিভাবে জাপানীদের সাথে লড়বে? কি রুপ নেবে অপরুপা জেনের সাথে চাকের পরিচিতি? চাক কি পারবে জাপানীদের হাত থেকে নিজে বাচতে, আর স্বামীহারা আদুরে জেনির কি হবে? চাক কি পারবে জেনির সাথে তার স্বপ্ন পুরন করতে?

উত্তর গুলো খুজে পেতে চাইলে জলদি দেখে ফেলুন ঘন্টা দেড়েক দীর্ঘ মুভিটি। আশা করি ভাল লাগবে ইতিহাসখেকো সকলের।

চলবে___

মন্তব্য ২৫ টি রেটিং +৫/-০

মন্তব্য (২৫) মন্তব্য লিখুন

১| ০৭ ই নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:০৫

গেম চেঞ্জার বলেছেন: আইএমডিবি রেটিংটা দেননি?

০৭ ই নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:০৯

ভ্রমরের ডানা বলেছেন: ভাই আমি রেটিং দেখে মুভি দেখিনা। ভাল লাগে না। ওরা রেটিং কি দিয়ে করে জানি না কিংডম অব হেভেনের মত মুভির রেটিং দিছিল ৫ না ৬। এর পর থেকে রেটিং দেখতে মন চায় না।

২| ০৭ ই নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:০৫

রিকি বলেছেন: ইতিহাসভিত্তিক সিনেমা আমারও চরম প্রিয়। এই মুভি দেখা হয়নি। বর্ণনা ভালো লেগেছে :) :) :) :)

০৭ ই নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:১৫

ভ্রমরের ডানা বলেছেন: দেখে নিয়েন। আশা করি ভাল লাগবে। পুরনো হলে কি হবে, চাকের কোলে জেনের গান গাওয়ার মুহুরত দেখলে আপনি চাইবেন চাক হয়ে যেতে। যেমন হতে চেয়েছিলাম আমি।

৩| ০৭ ই নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:১৭

গেম চেঞ্জার বলেছেন: আমি অবশ্য রেটিংটা গুরুত্বই দেই। আপনার মুভির রেটিংটা ৬.১/১০।

খারাপ না দেখা যায়। আপনার বর্ণনা চমৎকার! :)

০৭ ই নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:২৭

ভ্রমরের ডানা বলেছেন: আচ্ছা আচ্ছা, ৬ বেশ ভালই।আমি তো ভাবছি ওরা চার দিবে। B-) দম পেলুম মশাই। আসলে মুভি রেটিং জিনিসটা এখনো বুঝে উঠতে পারলুম না।

০৭ ই নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:৩৮

ভ্রমরের ডানা বলেছেন: ভাই মুভি টা দেইখেন প্লিজ। খারাপ লাগলে ব্লগে আইসা বইলেন। নায়িকাটারে দেখলে দেখলে আপনি নিজেই চাক হইতে চাইবেন।

৪| ০৭ ই নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:২৬

রিকি বলেছেন: আমার কাছে পুরনো মুভি বেশি ভালো লাগে ভাই, কেন জানেন?? তারা আবেগ দিয়ে অভিনয় করত, এখন অভিনয় করে বেগ সহকারে--- 'আ' নাই হয়ে গেছে !!!! :P তবে সব মুভি যে এই ধরণের কাতারে পড়ে তাও কিন্তু না, অনেক ভালো মুভিও কিন্তু এসবের মধ্যে থেকে বের হচ্ছে প্রতিবছর। :) আমিও আপনার সাথে সহমত, আইএমডিবি দেখে মুভি দেখতে বসে বহুবার মেজাজ খারাপ হয়েছে। আনফেয়ার রেটিং প্রচুর আছে, ওদের রেটিং দেখলে আর সিনেমা দেখা লাগবে না !!!! কিছু কিছু হাই রেটেড মুভি দেখলে মাথায় আইস ব্যাগ দেয়ার অবস্থা হয়ে যায় X((

০৭ ই নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:৩৪

ভ্রমরের ডানা বলেছেন: আপনিই বলুন তো, কিংডম অব হেভেন মুভিকে কত রেটিং দিবেন। আমি তো আটের নিচে দিবই না। কারন জেরুজালেম নিয়ে দেখা প্রথম ও শ্রেষ্ঠ মুভি ওটাই। বাকি যেগুলো আছে সেগুলা শুধু জয় পরাজয়ের হিসাব মিলাতে বেস্ত। এর উপরে যে কিছু আছে এটা এই মুভি দেখলে বোঝা যায়। তাছাড়া ওই মুভির পেক্ষাপট, মিউজিক, অসাধারণ সিকুয়েন্স, ড্রামাটিক ক্লাইম্যাক্স, আন্টিক্লাইমেক্স। উউউফ!

আজ রাতেই আবার দেখতে হবে।

৫| ০৭ ই নভেম্বর, ২০১৫ রাত ৮:৪৩

সেলিম আনোয়ার বলেছেন: আইএমডিবি রেটিং ব্যাপারে সাধারণভাবে অনেকের আগ্রহ থাকে । ঘটনাও মুটামুটি বলে দিয়েছেন ।কিছুটা সাসপেনসন হাতে রেখেছেন । মুভিটি উপভোগ্য বলে মনে হচ্ছে ।

০৮ ই নভেম্বর, ২০১৫ রাত ১২:১০

ভ্রমরের ডানা বলেছেন: সিনেমার পটভুমি ও তার চরিত্র গুলোর সাবলীল গতি আমার কাছে অসাধারণ মনে হয়েছে। তাই অন্য কোন কিছু দিয়ে মুভির বিচারে যাইনি। অসামান্য উপভোগ্য এই মুভিটি সবার মন ছুঁয়ে গেছে কিনা জানি না তবে আমার মনে ভালই দাগ কেটেছে।

অতিনাটুকে ও ভনিতা বাদে বাস্তবিক সরল অভিনয় এই সিনেমার মূল আগ্রহের বিষয়।

৬| ০৭ ই নভেম্বর, ২০১৫ রাত ৯:৩৭

গ্রিন জোন বলেছেন: মুভি দেখার আগ্রহ সৃষ্টি হচ্ছে............

০৮ ই নভেম্বর, ২০১৫ রাত ১২:১৩

ভ্রমরের ডানা বলেছেন: দেখে ফেলুন। আপনি যদি ইতিহাসখেকো হন তাহলে ভাল শত ভাগ লাগবে।

৭| ০৮ ই নভেম্বর, ২০১৫ রাত ১২:২৫

ক্যান্সারযোদ্ধা বলেছেন: দেখতেই হয় তাহলে!

০৮ ই নভেম্বর, ২০১৫ রাত ১২:৫২

ভ্রমরের ডানা বলেছেন: দেখে ফেলুন ক্যান্সার যোদ্ধা। আশা করি ভাল লাগবে।

৮| ০৮ ই নভেম্বর, ২০১৫ রাত ১২:২৭

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

ঐতিহাসিক/যুদ্ধিভিত্তিক মুভিতে আমিও আসক্ত।
সিনেমাটি দেখার সৌভাগ্য হয়েছিল।

সংক্ষেপে ভালো রিভিউ দিয়েছেন।

০৮ ই নভেম্বর, ২০১৫ রাত ১২:৫৪

ভ্রমরের ডানা বলেছেন: মইনুল ভাইয়ের সাথে মিলে গেল দেখছি B-)। বাহ! ভালই তো। ভাই আপনার ফেভারিট লিস্টটা প্লিজ সেয়ারর করিয়েন মিলিয়ে নিব।

৯| ০৮ ই নভেম্বর, ২০১৫ রাত ১:০৪

শান্তনু চৌধুরী শান্তু বলেছেন: বেশ ভালো । তবে কথার সাথে ছবি জুড়ে দিলে লিখাটা আরো প্রাণ পেতো ।

০৮ ই নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:৪৮

ভ্রমরের ডানা বলেছেন: সেই চেষ্টা টুকু পাঠকের জন্য তুলে রাখলাম ভাই। হা হা হা।


ভাল থাকুন সবসময়।

১০| ০৮ ই নভেম্বর, ২০১৫ রাত ১:১৩

রক্তিম দিগন্ত বলেছেন: রিভিউটি ভাল হয়েছে।

আপনি যে কয়টি মুভির নাম বলেছেন তার মাঝে Braveheart আর Saving Private Rayan সত্যিকার অর্থেই বারবার দেখার মত মুভি।

American Guerrilla in the Philippines টা এখনো দেখিনি। ছুটি পেলেই দেখে ফেলব। ইতিহাস নির্ভর মুভিগুলো বরাবরই টানে আমাকে।

০৮ ই নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:৪৯

ভ্রমরের ডানা বলেছেন: আপনার সাথে কিছু মিল পেয়ে ভাল লাগল।

ভাল থাকা হোক। শুভ ব্লগিং।

১১| ০৮ ই নভেম্বর, ২০১৫ রাত ২:১২

মোঃমোজাম হক বলেছেন: দেখতে হবে

০৮ ই নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:৪৯

ভ্রমরের ডানা বলেছেন: দেখে নিন। ভাল লাগবে আশা করি।

১২| ১১ ই নভেম্বর, ২০১৫ সকাল ৯:১৬

মেহেদি হাসান নয়ন বলেছেন: বাহ বেশ ভালো।আমি নেট থেকে সংগ্রহ করবো।
আমার মুভি সাইট……।
HD MOVIE DOWNLOADING ZONE

১১ ই নভেম্বর, ২০১৫ রাত ৮:২৫

ভ্রমরের ডানা বলেছেন: পাঠে ও কমেন্ট ক্রিতজ্ঞতা। মুভি সাইটে রাখতে পারেন। বেশ ভাল মুভি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.