নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দুর্গম গিরি কান্তার মরু দুস্তর পারাপার হে, লঘি্নতে হবে রাত্রি নিশিতে যাত্রীরা হুশিয়ার

দুর্গম গিরি কান্তার মরু দুস্তর পারাপার হে, লঘি্নতে হবে রাত্রি নিশিতে যাত্রীরা হুশিয়ার

"চিত্ত যেথা ভয় শূণ্য, উচ্চ সেথা শির"

"চিত্ত যেথা ভয় শূণ্য, উচ্চ সেথা শির"

"চিত্ত যেথা ভয় শূণ্য, উচ্চ সেথা শির" › বিস্তারিত পোস্টঃ

দেখি একটি সুন্দর বাংলাদেশ এর স্বপ্ন “ আসাম আমার, পশ্চিমবঙ্গ আমার ত্রিপুরাও আমার। এগুলো ভারতের কবল থেকে ফিরে না পাওয়া পর্যন্ত বাংলাদেশের স্বাধীনতা ও মানচিত্র পূর্ণতা পাবে না।"

৩০ শে এপ্রিল, ২০১৪ সকাল ১০:৫৬

এপার বাংলা ও ওপার বাংলা-এই দুই বাংলা কিন্তু দুই স্বাধীন বাংলাদেশ নয়! এপার বাংলা স্বাধীন বাংলাদেশ আর ওপার বাংলা অর্থাৎ পশ্চিমবঙ্গ ভারতের একটি অঙ্গরাজ্য। পশ্চিমবঙ্গকে দিল্লীর শাসনাধীনে চলতে হয়, তার নেই সিদ্ধান্ত নেয়ার নিজস্ব ক্ষমতা যা আছে আমাদের বাংলাদেশের। এ দিক দিয়ে বলতে হয়- বিশ্বের যে প্রান্তে থাকুক না কেন, প্রত্যেক বাঙালির উচিৎ বাংলাদেশকে নিয়ে গর্ব করা এবং অনেকেই তা করেন। কারণ বাংলাদেশই হল বাংলা ভাষা ও বাঙালি সংস্কৃতির শেষ আশ্রয়স্থল!





কিন্তু আশঙ্কাজনক বিষয় হল- দিল্লির পশ্চিমবঙ্গ শাসনের মত বাংলা ভাষাও আজ হিন্দির শাসন ও আগ্রাসনের শিকার। বাংলাদেশে এর মাত্রা কম হলেও পশ্চিমবঙ্গে বাংলা ভাষা ও বাঙালি সংস্কৃতিকে রাহুগ্রাসের মত গ্রাস করে নিচ্ছে! আর মাত্র বিশ বছরের মধ্যে পশ্চিম বঙ্গ থেকে বাংলা ভাষা বিলুপ্ত হবে! তবে গ্রাম-গঞ্জে হয়তো কিছু থাকবে।



আমাদের বাংলাদেশে দুই বাংলাকে এক করা নিয়ে বিভিন্নজন বিভিন্ন ইস্যুতে বিভিন্ন কথা বলেন। ওপার বাঙালিদেরও অনেকেই বলেন। আমিও অনেক ক্ষেত্রে বলেছি ও বলি। কিন্তু প্রশ্ন হল-এই এক করাটা কিভাবে হবে? এ প্রশ্ন এখন পর্যন্ত কেউ তুলেনি, তেমনি বলেনিও। দুই বাংলা এক কীভাবে হবে- বাংলাদেশকে অখণ্ড ভারতের একটি প্রদেশ করে (যেমনটা আছে পশ্চিমবঙ্গ) নাকি বৃহত্তর ও অবিভক্ত স্বাধীন বাংলা গঠন করে? আমার মতে, যারা বাংলাদেশকে ভারতের অঙ্গরাজ্য করার স্বপ্ন দেখছেন তাদের উদ্দেশ্য কোনোক্রমেই সৎ নয়- অসৎ তো বটেই; তেমনি তা বাংলা ভাষা ও বাঙালি সংস্কৃতির জন্য হবে কফিনে শেষ পেরেক ঠুকানো!



বাংলাকে শক্তিশালী করতে হলে হিন্দিকে দুর্বল করতে হবে, আর দুই বাংলা একত্রে বৃহত্তর স্বাধীন বাংলা গঠন করলে হিন্দি এমনিতেই দুর্বল হবে। সেক্ষেত্রে প্রথম কাজ হল ওপার বাংলাকে হিন্দির রাহুগ্রাস তথা ভারতের পরাধীনতা থেকে মুক্ত হওয়া আর ওপার বাংলা যদি নিজের পরাধীনতা হতে মুক্তি পেতে চায়, নিজেদের ভাষা ও সংস্কৃতি যদি রক্ষা করতে চায় তাহলে আগে ভারত থেকে তাদের স্বাধীন হতে হবে এবং প্রয়োজনে আমরা সহায়তা করব যেমনটি তারা আমাদের সহায়তা করেছে ৭১-এ! তারপর দুই বাংলা এক করা যায় কিনা সে নিয়ে দুই স্বাধীন বাংলার মানুষ আলোচনা করে সিদ্ধান্ত নেবে। তবে,সেক্ষেত্রে মাওলানা আবদুল হামিদ খান ভাসানীর দাবিটি বিবেচনা করতে হবে। তিনি যেমনটি বলেছেন, “ আসাম আমার, পশ্চিমবঙ্গ আমার ত্রিপুরাও আমার। এগুলো ভারতের কবল থেকে ফিরে না পাওয়া পর্যন্ত বাংলাদেশের স্বাধীনতা ও মানচিত্র পূর্ণতা পাবে না।"



বাংলাদেশ সরকার মোদির এক তৃতীয়াংশ দাবির বিরুদ্ধে একটা নিন্দা অন্তত প্রকাশ করতে পারত। তাও করেনি, কি করে বুঝব এরা দেশ প্রেমিক না ................ত প্রেমিক।

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ৩০ শে এপ্রিল, ২০১৪ সকাল ১১:৫২

ভাম_বেড়াল বলেছেন: "পশ্চিমবঙ্গকে দিল্লীর শাসনাধীনে চলতে হয়, তার নেই সিদ্ধান্ত নেয়ার নিজস্ব ক্ষমতা যা আছে আমাদের বাংলাদেশের।"

ঐ সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা নিয়ে আমরা কতো বাল ফালাই তা জানা আছে। আমাদের ডিপ্লোম্যাটদের দিল্লী গিয়ে অফিশিয়ালি ফিক্স করে আসা তিস্তা চুক্তি তোমার ঐ পরাধীন রাজ্যের মুখ্যমন্ত্রী এক কথায় বাতিল করে দিয়েছে সে খবর রাখো? কারণ পানিবন্টন ভারতের রাজ্যস্তরের ইস্যু। কেন্দ্রের সেখানে নাক গলানোর ক্ষমতা নাই।

ভারত নয়। আমাদের সমস্যা হইল পশ্চিমবঙ্গ। আমরা দুর্ভাগা। আমাদের চেয়ে পশ্চিমবঙ্গবাসী অনেক অনেক বেশী সাংবিধানিকভাবে স্বাধীন।

২| ৩০ শে এপ্রিল, ২০১৪ দুপুর ১২:৪২

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: আসাম আমার, পশ্চিমবঙ্গ আমার ত্রিপুরাও আমার। এগুলো ভারতের কবল থেকে ফিরে না পাওয়া পর্যন্ত বাংলাদেশের স্বাধীনতা ও মানচিত্র পূর্ণতা পাবে না।

৩| ৩০ শে এপ্রিল, ২০১৪ দুপুর ১:০৯

নবীউল করিম বলেছেন: ছবিটা সম্ভাব্য সব জায়গায় ছড়িয়ে দেবার মোক্ষম সময় এটা। প্লিজ, এই ছবিটা ব্যাপক ভাবে ছড়িয়ে দিতে যা যা করার প্রয়োজন, তাই করেন সবাই। কারন এই কথাটা যদি প্রত্যেকের মুখে মুখে ঘুরে তবে ব্যাপক একটা আন্দলনের প্রেক্ষাপট তইরী হবে। বাংলার আসল অস্তিত্ব ফিরে পেতে ও সমুন্নত রাখতে এর কনও বিকল্প নেই। তা নয় তো আমরা আমাদের এই ছোট্ট বাংলাদেশকেই হারাবো! ষড়যন্ত্রকারীরা কিন্তু বসে নেই। তার সর্বশেষ প্রমান মোদীর ঐ কথা। যদিয় ভীতরে ভীতরে তারা অনেকদূর এগিয়েছে।

৪| ৩০ শে এপ্রিল, ২০১৪ দুপুর ২:০৫

যাযাবরমন বলেছেন: বাংলাদেশ: সংক্ষেপে ৪০০০ বছরের ইতিহাস।

৫| ৩০ শে এপ্রিল, ২০১৪ দুপুর ২:০৭

যাযাবরমন বলেছেন: পশ্চিমবঙ্গ ভারতের একটি অঙ্গরাজ্য তারপরও তাদের সিদ্ধান্ত নেয়ার ক্ষমতা আছে। তারা কেন্দ্রের মুখের উপর না করে দিতে পারে কিন্তু আমরা দিল্লিকে "না" বলতে পারি না।

৬| ০১ লা মে, ২০১৪ সন্ধ্যা ৭:২৮

নিশাত তাসনিম বলেছেন: যাযাবরমন বলেছেন: পশ্চিমবঙ্গ ভারতের একটি অঙ্গরাজ্য তারপরও তাদের সিদ্ধান্ত নেয়ার ক্ষমতা আছে। তারা কেন্দ্রের মুখের উপর না করে দিতে পারে কিন্তু আমরা দিল্লিকে "না" বলতে পারি না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.