নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

i blog/therefore i exist

অচিন্ত্য

"জগতে আনন্দযজ্ঞে আমার নিমন্ত্রণ"

অচিন্ত্য › বিস্তারিত পোস্টঃ

'জীবন থেকে[ই] নেয়া'

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ১০:৪৬

দাবা খেলতে খেলতে আবেগতাড়িত হয়ে পড়ার কথা শুনলে সিনেমেটিক মনে হতে পারে। কিন্তু আজ (১৮ ফেব্রুয়ারি, ২০১৪) খেলতে খেলতে যখন এক পর্যায়ে সত্যি সত্যিই নিজের জীবনের এক টার্নিং অধ্যায়ের সঙ্গে আমার একটি চালের যোগাযোগ খুঁজে পেয়ে কিছুটা আবেগাপ্লুতই হয়ে পড়লাম, তখন আরেকবার মনে হল সিনেমা তো ‘জীবন থেকে[ই] নেয়া’।



(খেলাটি দেখতে চাইলে নিচের লিঙ্কে ক্লিক করতে পারেন

http://www.chess.com/emboard?id=1886654)



আমার প্রতিপক্ষ সাদা নিয়ে খেলাটি অত্যন্ত তড়িঘড়ি করে শুরু করে। সে খুব দ্রুত আমাকে বোকা বানিয়ে রাজা কতল করার নিয়ত করেছিল। শুরুতেই সে হাতি এবং মন্ত্রী নিয়ে রাজার ফ্ল্যাংকে চড়াও হওয়ার তোড়জোড় করছিল। আমি অ্যাটাকিং খেলতে পছন্দ করি। কিন্তু আজ ছিলাম ধীরস্থির মেজাজে। আক্রমণে যাওয়ার চেয়ে আক্রমণ প্রতিহত করে ডিফেন্সিভ মেজাজটাই উপভোগ করছিলাম।



সাদা একের পর এক আক্রমণের ফন্দি ফিকির করতে লাগল। আমি আক্রমণে যাওয়ার কোন প্রবণতা দেখালাম না। শুধু নিজের দুর্গ পাহারা দিচ্ছিলাম। আমার একটি প্রবণতা আছে প্রতিপক্ষ যেদিকে ক্যাসলিং করে, তার বিপরীত দিকে ক্যাসলিং করার। এখানেও তাই করলাম। বেশিরভাগ ক্ষেত্রে সাধারণত রাজার দিকেই ক্যাসলিং করা হয়ে থাকে। আমার প্রতিপক্ষও তাই করল। আর আমিও স্বভাবসুলভভাবে ক্যাসলিং করলাম মন্ত্রীর দিকে।



যারা দাবা খেলেন তারা জানেন, ক্যাসলিং করার পর সাধারণত রাজার প্রহরীদের দিকে আক্রমণ নিয়ে যাওয়ার চেষ্টা করা হয়; রাজার সুরক্ষা ব্যূহ ভেঙে দেওয়ার চেষ্টা করা হয়। আর এ চেষ্টার অগ্রভাগে থাকে সৈন্য। আমি ১৩ নম্বর চালে ক্যাসলিং করার সাথে সাথে ১৪ নম্বর চালেই সাদা সৈন্য বহর আমার রাজার ফ্ল্যাংকে অগ্রসর হতে শুরু করল।





আমি কিছুক্ষণ ভেবে সাহস করে ১৪ নম্বর জবাবী চালে আমার কাল ঘরের হাতি স্যাক্রিফাইস করলাম; বিনিময়ে সাদা’র দু’টো সৈনিক বধ হল।



আমার লক্ষ্য ছিল আমার রাজার দুর্গ সুরক্ষিত রাখা। না হয় গেলই আমার একটা হাতি। সাদা’র দুই সৈন্য নিহত হবার পর আমার রাজার সুরক্ষা প্রাচীর ভেদ করার জন্য সেনাবাহিনী রইল না। কার্যত কাল রাজার ফ্ল্যাংকে প্রতিপক্ষের শিবির সেনাশূন্য হয়ে পড়ল। এখন কাল রাজার দিকে আক্রমণ নিয়ে আসতে হলে সাদা সেনার সাপোর্টটা পাবে না। এই ম্যাটেরিয়েল অ্যাডভানটেজটা পাওয়ার জন্যই আমার হাতি মাতৃভূমি রক্ষার জন্য নিজের জীবন উৎসর্গ করল। এবং খেলার ফল সে উৎসর্গের মান রেখেছে। সাদা টাইমে হেরে গিয়েছিল। অবশ্য টাইম থাকলেও শেষে তার কিছু করার ছিল না।



যাই হোক। আমি খেলা শেষে গেমটি রিভিউ করতে করতে আমার ১৪ নম্বর জবাবী চালে এসে থেমে গেলাম। একটি সাহসী কমপ্রোমাইজ। মনে পড়ে গেল আমার পূর্বের কর্মস্থলের কথা। চাকরিটি নিঃসন্দেহে অত্যন্ত ভাল ছিল। আমি উপভোগও করতাম। তবে নানা কারণে আমাকে ক্যারিয়ার সুইচ করতে হয়েছিল। আগের চাকরি করতে করতে আমি নতুন চাকরির ইন্টারভিউ’র জন্য পড়াশুনা করছিলাম। সারাদিনের পরিশ্রান্ত মাথায় পড়াশুনা ঢুকত না। দুঃসাহস দেখিয়ে চাকরিটা ছেড়ে দিয়েছিলাম পড়াশুনা করব বলে।

মন্তব্য ১২ টি রেটিং +৩/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ১১:১৩

শরৎ চৌধুরী বলেছেন: খুবই ইন্টারেস্টিং আত্ম-উপস্থাপন এবং কথপোকথনও।

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১:৩৩

অচিন্ত্য বলেছেন: অনেক ধন্যবাদ অন্যমনস্ক শরৎ অন্তর্মনস্ক পাঠের জন্য।
:)

২| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১২:১২

দ্যা ফ্রীল্যান্সার বলেছেন: আপনার সাথে অনলাইনে খেলতে আগ্রহী। ইমেইল এড্রেস দিবেন।

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১:৩৫

অচিন্ত্য বলেছেন: [email protected]
:):)

৩| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১২:২৫

সাইবার অভিযত্রী বলেছেন: ভাই সাদা টাইমে হেরে গেছে, অন্যথায় তার পজিশন কিন্তু মোটেও খারাপ না ! আপনি ফ্রিত্জ - এ গেমটা দিয়ে ডেখতে পারেন, কে উইনিং ।

খোলা বোর্ডে দুই হাতি, ক্যাসেলের সামনে খোলা দুই ফাইল সবই খুবই এটাকিং !

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১:৩৮

অচিন্ত্য বলেছেন:
ভাই, আমি যতটা বাহাদুরি করে লিখেছি, বাস্তবে দাবার বোর্ডে আমি মোটেই ততটা বাহাদুর নই। কীভাবে কীভাবে যেন জিতে গেছি। তাই ফলাও করে লিখলাম। সময় করে পড়ার জন্য এবং ধৈর্য ধরে খেলা দেখার জন্য অশেষ ধন্যবাদ।
:) :)

৪| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১:০৩

সুমন কর বলেছেন: ভাল লাগল।

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১:৪১

অচিন্ত্য বলেছেন: অনেক ধন্যবাদ

৫| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১:২৮

হাসান মাহবুব বলেছেন: সব এ্যাডিকশন খারাপ না, যেমন দাবা।

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১:৪৩

অচিন্ত্য বলেছেন: নাহ। ভাল না। আরেকটি সমীক্ষা চালালে দেখা যেত পারিবারিক কলহের কারণ শুধু বাংলাদেশের ক্রিকেট না, দাবাও। :) :)

৬| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৮:৫৭

নিশাত তাসনিম বলেছেন: সুন্দর পোস্টটি অত্যন্ত ভালো লাগলো । +

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ১১:০২

অচিন্ত্য বলেছেন: অনেক অনেক ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.