নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

i blog/therefore i exist

অচিন্ত্য

"জগতে আনন্দযজ্ঞে আমার নিমন্ত্রণ"

অচিন্ত্য › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশ বনাম পাকিস্তান ক্রিকেট বিষয়ক

০৬ ই মার্চ, ২০১৪ সকাল ১১:১৭

খেলাধুলাকে অন্য সব কিছু থেকে পৃথক রাখার আবেদন হয়তো তুমি খারিজ করে দেবে এই রুল জারি করে- কোন কিছুই ইন্যোসেন্ট নয়, সবকিছুর সাথেই পলিটিক্স জড়িত। সেক্ষেত্রে আমি এই রিট করব- তুমি যদি সবকিছুর সঙ্গে পলিটিক্সের সম্পৃক্ততাকে স্বীকার করে নাও, আবার অন্য কেউ সবকিছুর সঙ্গে ধর্মীয় চেতনার সম্পৃক্ততা স্বীকার করতে চাইলে তুমি যখন তার বিরোধিতা কর, তখন তোমার আচরণকে একটি আত্মবিরোধী প্রহসন বলা হবে না কেন ?



পাকিস্তানের সঙ্গে বাংলাদেশের ক্রিকেট ম্যাচগুলোর সময় একদল মানুষ পাকিস্তানের খেলোয়াড়দেরকে খুব জঘন্য ভাষায় গালিগালাজ করে থাকেন। গত ম্যাচ চলাকালেও আমার এক বন্ধু ফেসবুকে লিখেছিল, “উই হেভ টু পুশ দিজ ফাকি ব্যাটসম্যান হার্ড।” শেহজাদ আউট হওয়ার পর তাকেও কুৎসিত ভাষায় গালাগাল করা হয়েছে। আমার প্রশ্ন হল- কেন ?



আমাদেরকে কি জোর করে কেউ খেলাচ্ছে ? আমরা না খেললে কি কেউ আমাদেরকে মারবে ? না। আমরা স্বেচ্ছায় একটি ম্যাচে অংশগ্রহণে সম্মত হয়েছি। খেলাধুলা হল নির্মলতম আনন্দের উৎসগুলোর অন্যতম। বলা হয় বিশ্বজগত নাকি স্রষ্টার খেলা মাত্র। সেই আনন্দের অংশীদারই যদি হলাম, শুধু তাত্ত্বিকভাবেই কেন হলাম ? আর যদি প্র্যাকটিক্যাল্যি বিশেষ কারো সাথে সেই আনন্দের অংশীদার না হতে পারি, তবে সেটাকে খেলা নাম দিয়ে খেলার মত সুন্দর একটি বিষয়কে পঙ্কিল করার মত সংকীর্ণতা দেখাই কেন ? আমরা অনেকেই ভুলে যাই দর্শকভরা স্টেডিয়ামে পাকিস্তানের সঙ্গে আমরা খেলতে যাই, যুদ্ধ করতে নয়। পাকিস্তানের সঙ্গে খেলার মানসিকতা না থাকলে না খেললাম। মুখে বলব খেলা, আর মনে ভাবব যুদ্ধ, এই মানসিকতা কি পরিহার্য নয় ?



জারি করা রুলের মধ্য দিয়ে আবেদন খারিজ হয়ে যাওয়ায় রিটটি দায়ের করা হল।

মন্তব্য ৫ টি রেটিং +০/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ০৬ ই মার্চ, ২০১৪ দুপুর ১:৩৩

হাসান মাহবুব বলেছেন: ফাউল সুশিলামী ছাড়ো।

০৬ ই মার্চ, ২০১৪ দুপুর ২:৫১

অচিন্ত্য বলেছেন:
ছেড়ে দিলে তো আমি আমার মত রইলাম না। এ বিষয়ে আমার যেমনটি মনে হয়, সেটিই যুক্তির আলোকে বলার চেষ্টা করলাম। মতের অমিল থাকাটা স্বাভাবিক। তবে দ্বিমতের যৌক্তিক অবস্থান পরিষ্কার করলে খুশি হব। ধন্যবাদ।

২| ০৬ ই মার্চ, ২০১৪ দুপুর ১:৪২

প‌্যাপিলন বলেছেন: আপনার পাকানুভুতি তো চ্রম............... X(

০৬ ই মার্চ, ২০১৪ দুপুর ২:৫১

অচিন্ত্য বলেছেন: ধন্যবাদ।

৩| ০৮ ই মার্চ, ২০১৪ রাত ১১:৪৭

আমিজমিদার বলেছেন: ব্যক্তি হিসেবে আমার কোন রাগ নাই পাকি প্লেয়ারদের উপ্রে। ভক্তিও নাই। তারা খেলে তাদের দেশের জন্য। ভাল কথা।

কিন্তু রাগ উঠে যখন দেখি আমাদের কেউ পাকি পতাকা নিয়া ড্যান্স দেয়। এইটা সিম্পল জিনিস। ধরেন আমি বার্সা সাপোর্ট করি, আমার এক দোস্তো সেও বার্সা করে, ডাইহার্ড ফ্যান। একদিন দেখলাম সে রিয়ালরে সাপোর্ট দিতাসে। আমার রাগ উঠবো কি না? এখন এইটাকে বিশাল স্কেলে চিন্তা কৈরা দেখেন, ওইটা তো স্রেফ টীম একটা। আর এইখানে 'জাতীয়' টীম, মানে সে এবং তারা পাকিস্তানের প্রতিনিধিত্ব করতাসে। তাগো দেইখা কিছু মাইয়া ম্যারি মি আফ্রিদি লেইখা দুই গালে পাকি রং লাগায়। রাগ উঠবো না ক্যান?

আপ্নের কথা ঠিক আছে। আমরা গাইল দেই, বাজে ভাষা ইউজ করি, এইটা উচিত না। কিন্তু বাংলাদেশে ক্রিকেটের খেলাটা স্রেফ খেলা ছিল কবে, বলতে পারেন? আমরা ইংরেজ না, ফ্রেঞ্চ না - যে বইসা বইসা 'কোয়াইট আ গেইম, ইয়েস?' কইয়া পেপার পড়তে পড়তে খেলা দেখমু। নিজেদের প্রতি পদক্ষেপে আত্মপরিচয় ছড়ানোর চেষ্টা, এই অতিয়াবেগের হুড়াহুড়ি আমাদের অংশ হয়া গেসে এখন। আর সেই পরিচয়ের মাঝে পাকির প্রতি ঘৃণার মত জাতিগত বিষয় যে ফুইটা উঠব না- তাই বা কেউ আশা করে কেম্নে?

গালাগালি মানে তো এই না যে পাকি প্লেয়ার সামনে পাইলেই কুপামু। ওদেরকে গালাগালি দেওয়া মানে এই যে তোমার দেশরে আমি খুব একটা পছন্দ করি না। আল্লায় দিলে আজকে খেলায় বাশ দিমু তোমাগো।

ধুস, গুছায়া বলতে পারলাম না। মনে নিয়েন না কিছু।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.