নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

i blog/therefore i exist

অচিন্ত্য

"জগতে আনন্দযজ্ঞে আমার নিমন্ত্রণ"

অচিন্ত্য › বিস্তারিত পোস্টঃ

বাজনা এবং খাজনার গল্প

১৫ ই মে, ২০১৪ দুপুর ১২:৩২

বাজনা বাজল প্রচুর। খাজনা আদায় হল না।



পরিপ্রেক্ষিত

আমার প্রতিষ্ঠানে বার্ষিক রিফ্রেশমেন্টের অংশ হিসেবে ইনডোর গেমস চলছে। গতকাল (১৪মে, ২০১৪) ছিল দাবা প্রথম রাউন্ড। আমিও একজন অংশগ্রহণকারী ছিলাম। ছোটবেলা থেকেই এই খেলাটি আমাকে জাদু করে রেখেছে। আমি দাবা নিয়ে প্রচুর পড়াশোনা করি, প্রচুর খেলি এবং প্রচুর খেলা দেখি। কিন্তু এর তুলনায় খেলোয়াড় হিসেবে আমার মান খুবই হতাশাজনক। তারপরও আমার হতাশা জাগে না। এবং পড়ি, খেলি দেখি। যাই হোক, গতকালের কথায় আসা যাক। আমি প্রতিযোগিতায় নাম দেওয়ার পর ইনটারনেশনাল চেজ ফেডারেশনের ওয়েবসাইট থেকে দাবার আইনের হ্যান্ডবুকখানি প্রিন্ট দিয়ে ট্যাপ বাইন্ডিং করে সাথে করে নিয়ে গেলাম। ঠিক করলাম খুব রিজিড থাকব। কোন ছাড় নয়। খেলা মানে খেলা। মনে মনে কল্পনা করে রাখলাম কোন কোন অড সিচুয়েশনে মতদ্বৈততা দেখা দিতে পারে এবং সেক্ষেত্রে আমি কীভাবে আর্টিকেল, সাব আর্টিকেল উল্লেখ করে আইন থেকে কোট করব। কিন্তু বাস্তবে তেমন হল না। বাস্তবে কেমন হল সেকথাই বলব।



কয়েক দিন আগের একটি আলাপচারিতার অংশবিশেষ

আমি সেদিন নেটে উগান্ডার একজন ডাক্তারের সঙ্গে খেলছিলাম। চ্যাট বক্সে আলাপচারিতা জমে উঠল। এক সময় তিনি এক অদ্ভুত প্রশ্ন করে বসলেন। তিনি জানতে চাইলেন, why do you play chess ? আমি কিছুক্ষণ ভেবে উত্তর দিলাম to taste the joy of being surprised তিনি খুবই খুশি হলেন। বললেন, yes bro, its a game of surprise. you never know what is waiting for the next move. but don't you play to win? আমি বললাম, of course i do. but the thing that touches me even more than a win is search for beauty of this game.



দ্যা ব্যাটেল থিয়েটার ইন অ্যাকশন

টসে আমি সাদা পেলাম এবং কিং পন দিয়ে স্টার্ট করলাম আমি একজন e4 lover. খেলা ভালভাবেই এগোচ্ছিল। বোর্ডে আমার আধিপত্য পুরোদমে। কিন্তু দাবা তো সারপ্রাইজের খেলা। আপনি কখনোই জানেন না কী হতে চলেছে। আমি গেমটি হেরে গেলাম। হেরে যাওয়ার প্রত্যক্ষ কারণ ছিল কয়েকটি। প্রথমত আমি ওপেনিং এর রিকমেন্ডেড প্রিন্সিপল ভায়োলেট করেছি একাধিকবার; যেমন আমি নৌকা কানেক্ট করিনি, ক্যাসলিং করতে বিলম্ব করাতে ক্যাসলিং এর সুযোগ পাইনি, প্রথম ১০ চালের আগেই একই পিস একাধিকবার চেলেছি, পিস ডেভেলপিং করেছি আনসেইফ স্কয়ারে ইত্যাদি। দ্বিতীয়ত আমি মধ্য পর্যায়ে একটি মধ্যম মানের (24. Kd1) এবং শেষ পর্যায়ে একটি অতি বাজে মানের (29. f4) চাল দিয়েছি। পরেরটাকে ব্লান্ডার বলা চলে। এটি ছিল আমার এই বয়সের সব চেয়ে বাজে চাল। এই চালের মধ্য দিয়েই মূলত আমি খেলার পরিণতি ঠিক করে দিয়েছি। তৃতীয়ত আমি প্রতিপক্ষের সম্ভাব্য আক্রমণের ব্রিজহেড আইডেনটিফাই করতে ভুল করেছি। গেমটিতে আমার সারপ্রাইজড হওয়ার মত একটি ঘটনা ছিল। সারপ্রাইজের বর্ণনাটা আমি শেষ প্যারায় দেব। আপাতত খেলায় হেরে যাওয়ার বিষয়ে কিছু সাফাই দেওয়া যাক। প্রবোধও বলা যেতে পারে।



সাফাই নম্বর এক

খেলা শুরু হওয়ার কথা ছিল ছয়টা পনের মিনিটে। শুরু হয়েছে পৌনে আটটায়। আমার বাসা অনেক দূরে। খেলা শেষ করে শেষ বাস পাব কিনা এই একটা মেন্টাল প্রেশার আমার ওপর ছিল। আমি অত্যন্ত দ্রুত খেলেছি। দাবা তাড়াহুড়ার খেলা নয়। এই তাড়াহুড়া আমাকে ভুল চালের রসদ দিয়েছে।



সাফাই নম্বর দুই

এবার যে সাফাইটা দেব সেটা সত্যিই মর্মান্তিক। আমি ২২ নম্বর চালে এসে মন্ত্রী দিয়ে চেক দেওয়ার পর বোর্ডের চেহারা এরকম দাঁড়ায়।



আমার প্রতিপক্ষ রাজাকে একঘর ডানে (g7 ঘরে) নিয় যান। আমি চাল দিতে যাব, তখন তিনি তার রাজাকে আবার আগের জায়গায় নিয়ে এলেন, আর বললেন, "রাজা এখানে ছিল, না ?" আমি বললাম "জ্বি"। তারপর তিনি রজাকে এক ঘর পেছনে (f8) ঘরে নিয়ে গেলেন। আমি তার দিকে তাকিয়ে মিটিমিটি হাসতে লাগলাম। তিনি বললেন, "আমি আসলে জানিনা চাল ফেরত নেওয়ার নিয়ম আছে কিনা।"



মন্ত্রীর চেকের পর রাজা g7 ঘরে গেলে কী দাঁড়ায় খেয়াল করা যাক। এরপর আমি মন্ত্রীকে এক র্যাং ক সামনে নিয়ে চেক দিলে রাজা ব্যাক র্যাংরকে যেতে চাইবে না। কারণ তার পরের চালে ঘোড়া এগিয়ে গিয়ে একটি বিপজ্জনক প্রেশার তৈরি করে। (যদিও ঘোড়ার অনুপস্থিতি কাল মন্ত্রী এবং হাতির যৌথ আক্রমণের পথ খুলে দেয়, তারপরও এই আক্রমণ ইমেডিয়েট থ্রেট তৈরি করে না।) সেক্ষেত্রে পরের চেকে রাজা মন্ত্রীর আড়ালে অর্থাৎ h6 ঘরে যেতে চাইত। তার পরের চালে সাদা মন্ত্রী সর্বডানের ফাইলে নেমে চেক দিলে রাজাকে বাধ্য হয়ে আগের ঘরে ফিরে যেতে হত এবং তার পরে ঘোড়ার চেকে কাল মন্ত্রী কতল হয়ে যেত। আমি এটি দেখেছিলাম। আমার ধারণা, আমার প্রতিপক্ষও বিষয়টি পরে খেয়াল করেছিলেন, আর তাই চাল ফেরত নিতে চেয়েছিলেন।



আমার নিজের ধারণা ছিল যে ২২ নম্বর চাল পর্যন্ত আমার অবস্থান যথেষ্ট ভাল ছিল। আমি বিষয়টি নিশ্চিত হতে চাইলাম। আমার পিসিতে চেজ এনালাইসিস ইঞ্জিন আছে। আমি গেমটির ২২ নম্বর চাল পর্যন্ত ইঞ্জিনে ইনপুট দিলাম। ইঞ্জিন যে রিপোর্ট দিয়েছে তার একটা স্ক্রিন শট



খেয়াল করার মত বিষয় হল এই যে তখন পর্যন্ত বোর্ডে আমার ডোমিনেশনের নিউম্যারিক্যাল ভ্যালু ৭০%, আমার প্রতিপক্ষের শূন্য।



তার প্রস্তাবে আমি অবাক হয়ে গেলাম। ইংরেজিতে বললে i got surprised. নলেজ কিংবা কমন সেন্স কোনটাই উনার উক্তিটি, বিশেষ করে 'জানিনা' শব্দটিকে সাপোর্ট করে না। চাল ফেরত নেয়ার প্রস্তাব দাবার আইনবিরুদ্ধ। আমি দাবার আইন সাথে করে নিয়ে গিয়েছি। কিন্তু কেন যেন আমি রিজিড থাকতে পারলাম না। আমি তার চাল ফেরত অ্যালাউ করে হেসে বললাম brother i play chess not only to win, but also to be surprised.



খেলাটির একখানি প্লে-এবল ডিজিটাইজড ভার্সন তৈরি করেছি। দেখতে চাইলে ক্লিক করতে পারেন http://www.chess.com/emboard?id=2026588

মন্তব্য ১২ টি রেটিং +৩/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ১৫ ই মে, ২০১৪ দুপুর ১২:৫০

কান্ডারি অথর্ব বলেছেন:


দারুণ লাগল পোস্টটা +++

১৬ ই মে, ২০১৪ বিকাল ৩:৫৬

অচিন্ত্য বলেছেন: অনেক অনেক ধন্যবাদ। আমি ইদানিং বাচাল হয়ে গেছি। খালি লিখি; পড়িনা।

২| ১৫ ই মে, ২০১৪ রাত ১১:২৭

কয়েস সামী বলেছেন: দাবা প্রিয় খেলা তাই আপনার বর্ণনাটা বেশ লাগল। আমাকে ভাইজান সবচে ভাল সফটওয়্যারের নাম বলেন না যেটা দিয়ে শেখা যায়। আমি চেসমাস্টার গ্যান্ডমাস্টার সিরিজের একজন ভক্ত ভাবতে পারেন। তবে এর থেকে বেটার কোন ট্রেইনিং সফটওয়্যার আছে কি না?

১৬ ই মে, ২০১৪ বিকাল ৫:০১

অচিন্ত্য বলেছেন: সামী ভাই, আমার 'দাবা' গল্পের মন্তব্যেও দাবার প্রতি আপনার ভালবাসার কথা লিখেছিলেন। আমি দাবার অনলাইন দুনিয়ায় নবাগত। তবে এখন পর্যন্ত যে ফ্রি সফটওয়্যারগুলো দেখেছি, তাদের মধ্যে পজিশন ট্রেইনার এবং লুকাস সত্যিই দারুণ লেগেছে। একদম শিক্ষকের মত ধরে ধরে শেখায়। ক্ল্যাসিকেল ওপেনিং ট্রেনিং দেয়, বেসিক এবং কম্পলিকেটেড মেট প্যাটার্ন এর ট্রেনিং দেয়। ইন্ট্যারেক্টিভ লেসন দেয়। ভুল হলে কেন ভুল ব্যাখ্যা করে। পাজল সলভ করতে দেয় ইত্যাদি। তবে আমার নিজের ক্ষেত্রে সফটওয়্যার এর চেয়ে ওস্তাদদের লেখা বইগুলো বেশি পছন্দের। আমি এই মুহূর্তে ক্যাপাব্ল্যাংকা'র 'চেজ ফান্ডামেন্টালস' বইখানি পড়ছি। অসাধারণ বই। বই এর লেসনগুলো নেট থেকে পিজিএন ফাইল আকারে নিয়ে নিয়েছি। আমার ফোনে পিজিএন ভিউয়ার ইন্সটল করা আছে। পড়ছি আর সাথে দেখছিও। তবে আমার মনে হয় সবকিছুর ঊর্ধ্বে হিউম্যান অপোনেন্ট এর সাথে খেলার বিকল্প নেই। আমি চেজডটকম এ প্রচুর খেলি। সাইটটির আর্টিকেলগুলো অসাম। অনেক কথা বললাম। জানিনা কতটা কাজে লাগবে। মেইলেও কথা হতে পারে। [email protected] ভাল থাকবেন :

৩| ১৫ ই মে, ২০১৪ রাত ১১:৪২

ক্লান্ত তীর্থ বলেছেন: অনেক আগে এমন সব হিসেব করতাম,এখন আর হয়ে ওঠে না।


ধন্যবাদ পুরনো কথা মনে করিয়ে দেবার জন্য!

১৬ ই মে, ২০১৪ রাত ১০:৩৩

অচিন্ত্য বলেছেন: সময় করে পড়ার জন্য, স্মৃতি রোমন্থনের জন্য ধন্যবাদ।

৪| ১৬ ই মে, ২০১৪ রাত ১২:০২

হাসান মাহবুব বলেছেন: অনেক হৈছে এইবার অবসর নাও।

১৬ ই মে, ২০১৪ রাত ১০:৩৫

অচিন্ত্য বলেছেন: যে কাজ আমার শারীরিক বা মানসিক ক্ষতি করে না, তা না করার পরামর্শ আমি শুনব না

৫| ২২ শে মে, ২০১৪ সন্ধ্যা ৭:০৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন:

ফেইসবুকে আপনাকে কী নামে খুঁজবো? আপনার জন্য এখানে একটা মেসেজ রয়েছে।

শুভেচ্ছা জানবেন।

০১ লা জুন, ২০১৪ সকাল ১১:০১

অচিন্ত্য বলেছেন: অনেক অনেক ধন্যবাদ। দুঃখিত বিলম্বে উত্তরের জন্য। লিংকে ঢুকে দেখব।

৬| ১০ ই জুন, ২০১৪ রাত ১১:০৪

আরজু পনি বলেছেন:

বই লেখার কতোদূর ?

৭| ১০ ই জুন, ২০১৪ রাত ১১:০৭

আরজু পনি বলেছেন:

লিংকটা দেখলাম । :D

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.