নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

i blog/therefore i exist

অচিন্ত্য

"জগতে আনন্দযজ্ঞে আমার নিমন্ত্রণ"

অচিন্ত্য › বিস্তারিত পোস্টঃ

'চেজ ওপেনিংস ফর কিডস'- বিগিনারদের জন্য এক অসাধারণ বই !!

১৬ ই জুলাই, ২০১৪ সকাল ১১:২৩

দাবার জন্য শ্রদ্ধেয় রাণী হামিদকেই আমি একলব্যের মত দ্রোণাচার্য ভাবি। যারা দাবা নিয়ে ন্যূনতম স্টাডি করে থাকেন তারা খেলাটির তিনটি ফেইজ- ওপেনিং, মিডেলগেম, এন্ডগেম- এর সাথে পরিচিত। দাবার এই তিন ফেইজ বিষয়ে আমি প্রথম জেনেছিলাম রাণী হামিদ এর লেখা 'মজার খেলা দাবা' বইটি থেকে। আমি তখন ক্লাস সিক্সে। বাবা বইটি উপহার দিয়েছিল। সে সময় ওপেনিং থিওরি নিয়ে আমি ব্যাপক কৌতূহল বোধ করি। সেই বই এর শেষের দিকে দেওয়া ওপেনিং চালের লিস্ট মুখস্ত করতে শুরু করি। সেখানে অবশ্য শুধুমাত্র 'রুই লোপেজ' এর একটি ভেরিয়েশন ব্যাখ্যা করা ছিল। বাকি ওপেনিংগুলো শুধু লিস্ট আকারে দেওয়া ছিল। এক সময় বুঝতে পারি, না বুঝে শুধু মুখস্ত করে গেলে কাজের সময় তা প্রয়োগ করা সম্ভব নয়। তারপর ক্লাস নাইনে বাড়ি থেকে অনেক দূরে হোস্টেলে চলে আসা। সেই বয়সে অভিভাবকত্বহীনতার অবাধ উন্মুক্ততায় জীবনের খাতায় অনেক কিছু যোগ হয়, অনেক কিছু বাদও যায়। দাবাটা পড়ে যায় বাদের খতিয়ানে।



অতি দীর্ঘ শীতনিদ্রার পর দাবা ফিরে এল দারুণ শিহরণ নিয়ে। ওপেনিং এর ওপর বিরতি পড়া স্টাডি আবার নতুন উদ্যমে শুরু হল। নেট ঘেঁটে অবাক হলাম দাবার ওপর বই এর সংখ্যায়। এত হাজার হাজার বই!! অনেক বই ঘাঁটলাম। শুরু করি। আবার শুরু করি। বাদ দেই। নতুন বই। শুরু। বাদ। এই চলতে লাগল। ওপেনিং বিষয়টাকে মনের মত করে ব্যাখ্যা করা আছে এমন একটি বই খুঁজছিলাম। অনেক খুঁজে অবশেষে সত্যিই একটি মনের মত বই এর সন্ধান পেলাম। 'চেজ ওপেনিংস ফর কিডস'- জন ওয়াটসন ও গ্রাহাম বার্জেস এর লেখা। জন ওয়াটসন একজন আমেরিকান আন্তর্জাতিক মাস্টার এবং দাবার ওপর লেখালেখি করে থাকেন। আর বার্জেস ইংলিশ ফিদে মাস্টার এবং দাবা থিওরিস্ট। বইটি ২০১১ সালে গ্যাম্বিট পাবলিকেশন থেকে বের হয়।



বইটি একেবারেই শিশুদের জন্য লেখা। দাবায় যারা আমার মত নিজেদেরকে শিশু মনে করেন তাদের জন্য অত্যন্ত উপযোগী বলে মনে হয়েছে। বইটি শুরু হয়েছে ওপেনিং প্রিন্সিপল দিয়ে। তারপর মূল অংশে ৫০টি কমন ওপেনিং অত্যন্ত সরলভাবে ব্যাখ্যা করা হয়েছে। প্রতিটি ওপেনিং এর মেইন লাইন এর পাশাপাশি ছয়টি প্রধান ভেরিয়েশন ব্যাখ্যা করা আছে। 'বেসিক পজিশনস ইন ... (ওপেনিং এর নাম)' সাবটাইটেল এর আন্ডারে ভেরিয়শনগুলোর সবচেয়ে সিগনিফিকেন্ট পজিশনগুলোর ছবিও দেওয়া আছে। এবং এই পজিশন থেকে সম্ভাব্য সাব ভেরিয়েশনের দু'একটি হিন্ট দেওয়া আছে। তারপরে আছে এক্সেরসাইজ। এই জিনিসটি কোন বই এ এই আমি প্রথম দেখলাম। এক্সেরসাইজ কয়েকটি ভাগে দেওয়া আছে। প্রথম ভাগে ওপেনিং লাইন এবং নাম উল্টাপাল্টা করে দেওয়া আছে এবং সঠিক লাইনের পাশে সঠিক ওপেনিং এর নাম লেখার জন্য বলা হয়েছে। পরের ভাগে পজিশনের ছবি দিয়ে প্রশন করা হয়েছে সেগুলো কোন ওপেনিং ভেরিয়েশন। তারপর কিছু পাজল দেওয়া আছে এবং প্রতিটি পাজলের উইনিং মুভ বের করার জন্য বলা হয়েছে। তারপর আগের টেস্টগুলোর সল্যুশন দেওয়া হয়েছে। সবশেষের ভাগে স্পেসিফিক ওপেনিং লাইন শুরু করে কিছুদূর গিয়ে কোন এক সাইডকে থ্রেটের মুখে ফেলা হয়েছে এবং এই অবস্থা ফেইস করার জন্য বলা হয়েছে।



সব মিলিয়ে বইখানি আমার অত্যন্ত ভাল লেগেছে। স্যাম্পল হিসেবে এর একটি চ্যাপ্টার 'ড্যানিশ গ্যাম্বিট' এর ডিজিটাল ভার্সন তৈরি করেছি। দেখতে চাইলে নিচের লিংকে ক্লিক করতে পারেন।

http://www.chess.com/emboard?id=2117242



মন্তব্য ১৯ টি রেটিং +৪/-০

মন্তব্য (১৯) মন্তব্য লিখুন

১| ১৬ ই জুলাই, ২০১৪ সকাল ১১:৪৪

ফয়সালরকস বলেছেন:
এই বইটি আমিও পেয়েছিলাম আমার জন্মদিনের গিফট্ হিসেবে। অনেক ছোটকালে। প্রাইমারী, হাইস্কুলে এবং ডিগ্রীতে পড়ার সময় বহুবার গবেষনা করেছি গ্যাপ দিয়ে দিয়ে। সেই আশির দশক থেকে শুরু। কিন্তু প্রচুর শীত নিদ্রায় পড়ে গিয়েছে দাবাটা। এখন পুরোপুরি বাদ। কিন্তু নেশা চাগার দিয়ে উঠতে সময় লাগে না।

***ওই বইটিতে খুব সম্ভবত আলেখিনের একটা ম্যাচ ছিল। ৭ না ৮ চালে মাত! আমি খেলতে গিয়ে বেকুব বনে গেলাম। ওটা ছিল একটা ইন্টারন্যাশনাল ম্যাচ। এখন মনে হচ্ছে জার্মানীর সাথে ব্রাজিল কিংবা আর্জেন্টিনার কথা।

১৬ ই জুলাই, ২০১৪ সকাল ১১:৪৭

অচিন্ত্য বলেছেন: ইয়েস বস। যে কোন সময় চাগার দিয়ে উঠুক। হ্যাঁ, ম্যাচটা ছিল রিচার্ড রেটি ভার্সাস টার্টাকাওয়ার, ভিয়েনায় ১৯১০ সালে হয়েছিল। রেটি যেভাবে মন্ত্রী বলি দিয়ে চমক দেখালেন, আমিও হুমড়ি খেয়ে পড়েছিইলাম। ফিরে আসুন দাবায়। কথা হোক মাঠে।

২| ১৬ ই জুলাই, ২০১৪ সকাল ১১:৪৭

ফয়সালরকস বলেছেন:
ভাল কথা...বইটির লিংক কই?

১৬ ই জুলাই, ২০১৪ সকাল ১১:৪৯

অচিন্ত্য বলেছেন: http://www.docin.com/p-389449490.html

ম্যাগার ডাউনলোড করা যায় না। :(

৩| ১৬ ই জুলাই, ২০১৪ সকাল ১১:৫২

অচিন্ত্য বলেছেন: বস খেলাটা আরেকবার দেখে ফিলিং লন
Click This Link

৪| ১৬ ই জুলাই, ২০১৪ সকাল ১১:৫৭

রাবার বলেছেন: ++++++্

১৬ ই জুলাই, ২০১৪ দুপুর ১২:০০

অচিন্ত্য বলেছেন: এত প্লাস !!!! অনেক অনেক ধন্যবাদ

৫| ১৬ ই জুলাই, ২০১৪ সকাল ১১:৫৭

ফয়সালরকস বলেছেন:

ডাউনলোড করা যাবে কিন্তু রেজিস্ট্রেশন চায়! দেখি অন্য কোথাও পাই কিনা।
আপনি ওই খেলাটার ডিজিটাল ভার্শন তৈরী করুন। সামু ব্লগাররা দেখুক।

এই ব্লগেও আগে একটা দাবার প্রতিযোগিতা হয়েছিল। এখানে অনেক প্রতিভাবান দাবাড়ু ব্লগার আছেন।

১৬ ই জুলাই, ২০১৪ দুপুর ১২:০০

অচিন্ত্য বলেছেন: ৩ নম্বর মন্তব্যে লিংক দিয়েছি :)

৬| ১৬ ই জুলাই, ২০১৪ দুপুর ১২:০২

ফয়সালরকস বলেছেন:

ওফ অচিন্ত্য...ফাটাফাটি! ভুলেই গেছিলাম এটার কথা!

Richard Reti vs Savielly Tartakower

Vienna - (1910) ·
Caro-Kann Defense: Main Line (B15) · 1-0


1. e4 c6
2. d4 d5
3. Nc3 de4
4. Ne4 Nf6
5. Qd3 e5
6. de5 Qa5
7. Bd2 Qe5
8. O-O-O Ne4
9. Qd8 Kd8
10. Bg5 Kc7
11. Bd8#

আহ! স্বপ্ন যেন একটা!

৭| ১৬ ই জুলাই, ২০১৪ দুপুর ১২:৪৪

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন: শেয়ার করার জন্য ধন্যবাদ।

১৬ ই জুলাই, ২০১৪ দুপুর ১:৫৭

অচিন্ত্য বলেছেন: আপনাকেও ধন্যবাদ সময় করে পড়ার জন্য। আপনার নিকটি খুব সুন্দর।

৮| ১৬ ই জুলাই, ২০১৪ দুপুর ১২:৫৫

মুনতাসির নাসিফ (দ্যা অ্যানোনিমাস) বলেছেন: বই পড়ে পড়ে দাবা খেলা..! অদ্ভুত লাগছে বটে...
তবে নতুন দাবাড়ুদের জন্য সহায়ক এবং উপকারী হবে বলেই বোধ করছি...
শেয়ারের জন্য ধন্যবাদ ...

১৬ ই জুলাই, ২০১৪ দুপুর ২:০৩

অচিন্ত্য বলেছেন: হ্যাঁ, প্র্যাকটিকেল ট্রেনিং এর বিকল্প নেই। তবে দাবা হল এমন এক খেলা, যেখানে নলেজ এবং ক্রিয়েটিভিটি এই দুই এর সমন্বয় দরকার। অর্থাৎ এটি থিওরি এবং প্র্যাকটিকেল একসাথে আপ্লাই করে। দাবার ওপর লেখা বইগুলো নলেজ সমৃদ্ধ করার ক্ষেত্রে ভাল ভূমিকা রাখে। এভাবে প্লেয়ারের থিওরেটিক্যাল জানাশোনা সমৃদ্ধ হয়। ধন্যবাদ পড়ার জন্য এবং ভাবার জন্য।

৯| ১৬ ই জুলাই, ২০১৪ দুপুর ২:১৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনার লেখাটা পড়ে খুবই ইন্টারেস্টিং লাগছে। যদিও আমি দাবা অত নিয়ম করে খেলতে পারি না, টুকটাক টাইম পাস করার জন্য খেলতে পারি আর কি। তারপরও দেখি বইটা জোগাড় করা যায় কিনা চেষ্টা চালাব।

১৭ ই জুলাই, ২০১৪ সকাল ১০:২৭

অচিন্ত্য বলেছেন: সময় করে পড়ার জন্য ধন্যবাদ

১০| ১৬ ই জুলাই, ২০১৪ বিকাল ৫:০৯

ট্রোল বলেছেন: দাবা খেলতে খুব ভাল লাগে

১৭ ই জুলাই, ২০১৪ সকাল ১০:৩০

অচিন্ত্য বলেছেন: )

১১| ২১ শে জুলাই, ২০১৪ দুপুর ১:১৪

প্রোফেসর শঙ্কু বলেছেন: আমিও বিগিনার লেভেলেই বলতে গেলে। কাজে লাগবে বইটা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.