নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ময়মনসিংহ জেলা স্কুল থেকে ১৯৭৭ সালে এস.এস.সি এবং আনন্দ মোহন কলেজ থেকে ১৯৭৯ সালে এইচ.এস.সি পাশ করেছি। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৪ সালে এলএল.বি (সম্মান) এবং ১৯৮৫ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে এলএল.এম পাশ করি।

মোহাম্মদ আলী আকন্দ

১৯৮৭ সালে আইনজীবী হিসাবে ময়মনসিংহ বারে এবং পরে ঢাকা বারে যোগদান করি। ১৯৯২ সালে সুপ্রিম কোর্ট বারে যোগ দেই।

মোহাম্মদ আলী আকন্দ › বিস্তারিত পোস্টঃ

১৮১২ সালের যুদ্ধ - ২য় পর্ব

১৬ ই মার্চ, ২০১৭ রাত ১:০৫

যুদ্ধের শুরু
টিপিকানো যুদ্ধ (Battle of Tippecanoe) ১৮১২ সালের যুদ্ধের পিছনে অনুঘটকের ভূমিকা পালন করে। ১৮১১ সালের ৭ নভেম্বর আমেরিকান বাহিনী এবং নেটিভ আমেরিকানদের মধ্যে বর্তমান ইন্ডিয়ানা রাজ্যে এই যুদ্ধ সংঘটিত হয়। তৎকালীন ইন্ডিয়ানা অঞ্চলের গভর্নর উইলিয়াম হেনরি হ্যারিসন আমেরিকান বাহিনীর নেতৃত্ব দেন। অপর দিকে নেটিভ আমেরিকানদের নেতৃত্ব দেন টাকুমেস এবং তার ভাই টেন্সকুয়াটাওয়া। নেটিভ আমেরিকানরা প্রতিবাদ জানাচ্ছিল, যাতে আমেরিয়ানরা পশ্চিম দিকে তাদের অঞ্চলে সীমানা সম্প্রসারণ না করে। ফলে উত্তেজনা ও সহিংসতা ক্রমাগত বাড় ছিল। গভর্নর হ্যারিসন প্রায় ১০০০ সৈন্য নিয়ে নেটিভ আমেরিকানদের প্রধান কেন্দ্র প্রফেটসটউনের দিকে অগ্রসর হন।

টাকুমেস তখনও যুদ্ধের জন্য প্রস্তুত ছিলোনা। সে সৈন্য সংগ্রহের জন্য শহরের বাইরে অবস্থান করছিলো। তার ভাই টেন্সকুয়াটাওয়া ছিল শহরের দায়িত্বে। টেন্সকুয়াটাওয়া ছিলেন একজন আধ্যাতিক নেতা, তিনি কোনো সামরিক ব্যক্তি ছিলেন না। ৬ নভেম্বর হ্যারিসন প্রফেটসটউনের কাছে তার সামরিক ছাউনি স্থাপন করেন এবং পরবর্তী দিন টেন্সকুয়াটাওয়ার সাথে একটা আলোচনার ব্যবস্থা করেন। কিন্তু পরেরদিন খুব ভোরে প্রফেটসটউনের যুদ্ধারা হ্যারিসনের বাহিনীকে আক্রমণ করে বসে। হ্যারিসনের সৈন্যরা অবাক হয়ে লক্ষ করে মাত্র অল্পসংখ্যক আক্রমণকরি তাদের আক্রমণ করেছে। হ্যারিসন ও তার বাহিনী দুই ঘন্টা ঠায় দাঁড়িয়ে থাকে। নেটিভ আমেরিকানরা তাদের গুলাবারুদ শেষ হয়ে গেলে প্রফেটসটউন ছেড়ে চলে যায়। হ্যারিসন বাহিনী প্রফেটসটউনে প্রবেশ করে জ্বালিয়ে-পড়িয়ে-ধ্বংস করে দিয়ে নিজ শহরে ফিরে আসে। হ্যারিসন পরবর্তীতে ১৮৪০ সালে আমেরিকার ৯ম প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন। এই যুদ্ধে পরাজয়ের ফলে টাকুমেস তার মনোবল হারিয়ে ফেলে। নেটিভ আমেরিকানদের যুদ্ধ তৎপরতার পিছনে ব্রিটিশদের ইন্ধন আছে বলে আমেরিকানরা মনে করে। এতে ব্রিটেন ও আমেরিকার মধ্যে সম্পর্কের আরো অবনতি হয়, যা ১৮১২ সালের যুদ্ধের অনুঘটক হিসাবে কাজ করে। এই যুদ্ধের ছয় মাস পরেই ১৮১২ সালের যুদ্ধ শুরু হয়ে যায়। যুক্তরাষ্ট্র ১৮১২ সালের জুন মাসে যুক্তরাজ্যের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে। অবশেষে টাকুমেস ১৮১৩ সালে থেমসের যুদ্ধে নিহত হয়।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.