নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ময়মনসিংহ জেলা স্কুল থেকে ১৯৭৭ সালে এস.এস.সি এবং আনন্দ মোহন কলেজ থেকে ১৯৭৯ সালে এইচ.এস.সি পাশ করেছি। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৪ সালে এলএল.বি (সম্মান) এবং ১৯৮৫ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে এলএল.এম পাশ করি।

মোহাম্মদ আলী আকন্দ

১৯৮৭ সালে আইনজীবী হিসাবে ময়মনসিংহ বারে এবং পরে ঢাকা বারে যোগদান করি। ১৯৯২ সালে সুপ্রিম কোর্ট বারে যোগ দেই।

মোহাম্মদ আলী আকন্দ › বিস্তারিত পোস্টঃ

স্পেনিশ আমেরিকান যুদ্ধ

১৪ ই এপ্রিল, ২০১৭ রাত ৮:১৬

১৮৯৮ সালের ২১ এপ্রিল থেকে ১৮৯৮ সালের ১৩ অগাস্ট পর্যন্ত ৩ মাস ৩ সপ্তাহ ২ দিন কেরিবীয়ান অঞ্চলে কিউবা ও পুয়ের্তো রিকো এবং এশিয়া-প্যাসিফিফ অঞ্চলে ফিলিপিন্স ও গুয়ামে স্পেন ও আমেরিকার মধ্যে এই যুদ্ধ সংঘটিত হয়।এই যুদ্ধে যুক্তরাষ্ট্র বিজয়ী হয়। স্পেন কিউবার উপর তার সার্বভৌমত্ব হারায়, ২০ মিলিয়ন ডলারের বিনিময়ে যুক্তরাষ্ট্রের অনুকূলে পুয়ের্তো রিকো, ফিলিপিন্স ও গুয়ামের উপর দাবি পরিত্যাগ করে।

১৮৯০ সালে কিউবান জনগণ স্প্যানিশ শাসনের বিরুদ্ধে বিদ্রোহ শুরু করলে, স্প্যানিশ সরকার তা নির্মম ভাবে দমনের চেষ্টা করে। এতে আমেরিকানদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয় এবং আমেরিকার জনমত কিউবানদের পক্ষ সমর্থন করে। ১৮৯৮ সালের ১৫ ফেব্রুয়ারী আমেরিকার যুদ্ধজাহাজ, মেইন, হাভানা পোতাশ্রয়ে বিস্ফোরিত হয়ে সাগর ডুবে গেলে ২৬০ জন নিহত হয়। বিস্ফোরণের কারণ জানা না গেলেও জনগণ এই ঘটনার জন্য স্পেনকেই দায়ি করে।

মার্কিন কংগ্রেস এই মর্মে এক প্রস্তাব পাস করে যে স্পেন কিউবাকে স্বাধীনতা প্রদানকরে কিউবা থেকে চলে যেতে হবে এবং একই সংগে প্রেসিডেন্টকে ক্ষমতা প্রদান করা হয় প্রয়োজনে স্পেনের বিরুদ্ধে সামরিক শক্তি প্রয়াগ করতে। ১৮৯৮ সালের ২০ এপ্রিল প্রেসিডেন্ট ম্যাককিনলে কংগ্রেসের সিদ্ধান্তে স্বাক্ষর করে স্পেনকে মার্কিন সিদ্ধান্ত জানিয়ে দেন। এর প্রতিক্রিয়া হিসাবে পরের দিন ২১ এপ্রিল স্পেন মার্কিন যুক্তরাষ্টের সাথে সব ধরণের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে। একই দিন যুক্তরাষ্ট্রের নৌবাহিনী কিউবার বিরুদ্ধে অবরোধ আরোপ করে। ২৩ এপ্রিল স্পেন যুক্তরাষ্ট্রে বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে। মার্কিন কংগ্রেস ২৫ এপ্রিল স্পেনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে যা ২১ এপ্রিল থেকে কার্যকর দেখানো হয়।

১৮৯৮ সালে যুক্তরাষ্ট্রের নৌবাহিনী ম্যানিলা পোতাশ্রয়ে স্প্যানিশ নৌবহরকে সম্পূর্ণ ভাবে ধ্বংস করে দেয়। মার্কিন সেনাবাহিনী ১৩ আগস্ট ম্যানিলা দখল করে নেয়। এদিকে ৩ জুলাই মার্কিন নৌবহর সান্টিয়াগোর বাইরে স্প্যানিশ নৌবহরকে ধ্বংস করে। ১৭ জুলাই মার্কিন সেনাবাহিনী কিউবাতে অবতরণ করে সান্টিয়াগো দখল করে নেয়। অবশিষ্ট স্প্যানিশ সৈন্যরা ২৬ জুলাই আমেরিকানদের কাছে আত্মসমর্পণ করে। ১৪ অগাস্ট স্প্যানিশদের সাধারণ ক্ষমা ঘোষণা করা হয়। ১৮৯৮ সালের ১০ ডিসেম্বর প্যারিসে শান্তি চুক্তি স্বাক্ষরের মাধ্যমে কিউবা স্বাধীনতা লাভ করে।কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্র ফিলিপিন্স, পুয়ের্টো রিকো, এবং গুয়াম অধিকার করে নেয়।

স্প্যানিশ যুদ্ধের মধ্যে দিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র বিশ্বে সবচাইতে শক্তিধর রাষ্ট্র হিসাবে আত্মপ্রকাশ করে। ১৯১০ সালের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র অর্থনীতি ও সামরিক দিক দিয়ে ব্রিটেনকে ছাড়িয়ে যায়। তারা বিশ্বে সবচেয়ে ধনী ও সামরিক শক্তিধর রাষ্ট্রে পরিণত হয়।

মন্তব্য ১ টি রেটিং +১/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ১৪ ই এপ্রিল, ২০১৭ রাত ৮:২৪

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: ভাল লাগল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.