নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সিনেমাপ্রেমী । ট্র্যাভেলার । বইপোকা । রন্ধনশিল্পী

আলভী রহমান শোভন

খাই, দাই, ব্লগ লিখি ।

আলভী রহমান শোভন › বিস্তারিত পোস্টঃ

আধুনিক বিপণনের জনকঃ ফিলিপ কটলার

২০ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১:২৭


যুক্তরাষ্ট্রের শিকাগোতে ২৭ মে ১৯৩১ সালে জন্মগ্রহণকারী ফিলিপ কটলার একাধারে বিপণন বিষয়ক লেখক, প্রফেসর এবং পরামর্শক। বর্তমানে তিনি নর্থওয়েস্টারন বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক বিপণন বিষয়ে পড়ান। আধুনিক বিপণনের এই জনক এ পর্যন্ত বিপণন বিষয়ে পঞ্চান্নটি বই লিখেছেন এবং দেড়শোর বেশী গবেষণাধর্মী প্রবন্ধ বিশ্বের প্রসিদ্ধ জার্নালে প্রকাশিত হয়েছে। তার লেখা ‘Principles of Marketing’ এবং ‘Marketing Management’ বই দুটি বিশ্বের প্রায় সকল দেশেই বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য অনুষদের ছাত্রদের পড়ানো হয়।

চুরাশি বছর বয়সী এই অধ্যাপক জন্মসূত্রে আমেরিকান হলেও তার পরিবার ছিল ইউক্রেনের বাসিন্দা। ১৯১৭ সালে কটলারের পরিবার শিকাগোতে চলে আসে এবং সেখানেই নিবাস গড়ে তোলেন।

আধুনিক বিপণনের জনক বলা হলেও ফিলিপ কটলারের পড়াশোনার বিষয় ছিল অর্থনীতি। ডিপল বিশ্ববিদ্যালয়ে অর্থনীতিতে স্নাতক পর্যায়ে ভর্তি হন তিনি। সেখানে দুই বছর পড়ার পরই ১৯৫৩ সালে শিকাগো বিশ্ববিদ্যালয় তাকে অর্থনীতিতে স্নাতকোত্তর পর্যায়ে পড়ার সুযোগ করে দেয়। ১৯৫৬ সালে ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অব টেকনোলোজি থেকে তিনি পিএইচডি ডিগ্রি লাভ করেন। এছাড়াও তিনি হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে গণিতে এবং শিকাগো বিশ্ববিদ্যালয়ে আচরণবিষয়ক বিজ্ঞানে গবেষণা করেছেন।

১৯৬২ সাল থেকে নর্থওয়েস্টারন বিশ্ববিদ্যালয়ে বিপণন বিষয়ে পড়িয়ে আসছেন ফিলিপ কটলার। তিনি মনে করে, বিপণন অর্থনীতির অন্যতম গুরুত্বপূর্ণ অংশ যেখানে শুধু পণ্যের মূল্য বা দামই মুখ্য নয় একজন ক্রেতা বা ভোক্তার কাছে। বরঞ্চ বিজ্ঞাপন, বিক্রয় প্রোমোশন কিংবা বাজারজাতকরণ চ্যানেলও ক্রেতাকে প্রভাবিত করতে পারে পণ্যটি কেনার জন্য।

ফিলিপ কটলারের অনবদ্য আবিষ্কার বিপণনের চারটি অংশ যেটি ‘ফোর পি’স’ নামে পরিচিত যাতে রয়েছে প্রোডাক্ট, প্রাইস, প্লেস এবং প্রোমোশন। এছাড়াও তিনি ‘সামাজিক বিপণন’ নামে একটি টার্ম সৃষ্টি করেছেন যেখানে দেখানো হয়েছে কিভাবে সামাজিক উন্নয়নের সাথে সাথে পণ্যের বিজ্ঞাপন এবং পণ্য ক্রয়ের ব্যাপারে ভোক্তাকে অনুপ্রাণিত করা যায়।

১৯৭৫ সালে আমেরিকান মার্কেটিং এসোসিয়েশন কটলারকে ‘বিপণন চিন্তার জনক’ পদকে ভূষিত করে। ২০০৫ সালে ফাইনান্স টাইম পত্রিকার জরিপে বিশ্বের প্রসিদ্ধ বাণিজ্য সংক্রান্ত লেখক হিসেবে কটলার চতুর্থ স্থান পান। এছাড়াও ২০১৩ সালে তিনি শেঠ ফাউনডেশন মেডেল পান বাতিক্রমধর্মী বিপণন পলিসির জন্য। বিশ্বের চৌদ্দটি প্রসিদ্ধ বিশ্ববিদ্যালয় থেকে তিনি সম্মানসূচক ডিগ্রি লাভ করেছেন।

ওয়ার্ল্ড মার্কেটিং সামিটের প্রতিষ্ঠাতা কটলার যেখানে প্রতি বছরের কনফারেন্সে মানব এবং জীবন উন্নয়নের বিষয়গুলোকে নিয়ে কাজ করা হয়। এছাড়াও তিনি ইন্দোনেশিয়ার বালিতে ‘মার্কেটিং জাদুঘর’ প্রতিষ্ঠা করেছেন।

মন্তব্য ০ টি রেটিং +১/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.