নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আগে বাঙালী হোন, তারপর এইদিকে আসেন

নিজের সম্পর্কে কিছু বলার নাই । যখন যেটা ইচ্ছা হয় সেটাই করি । তবে ভালো ছেলে হিসেবে একটা সুনাম আছে তো, তাই খারাপ কিছু করতে পারি না ।

রঈসুল ওমর

নিজের সম্পর্কে কিছু বলার নাই । যখন যেটা ইচ্ছা হয় সেটাই করি । তবে ভালো ছেলে হিসেবে একটা সুনাম আছে তো, তাই খারাপ কিছু করতে পারি না ।

রঈসুল ওমর › বিস্তারিত পোস্টঃ

ভিক্ষুকমুক্ত ঢাকার স্বপ্ন :D:P:D

২৩ শে জুলাই, ২০১৪ সকাল ৯:১২

কত বছর আগে মনে নাই তবে ঢাকায় একবার ভিক্ষুকবিরোধী অভিযান হইছিল সেইটা মনে আছে । তখন ভিক্ষুকদের ধরে ধরে ঢাকার বাইরে অন্য কোনো শহরে রেখে আসা হয়েছিল । কিছু কিছু ভিক্ষুককে টাকাও দেয়া হয়েছিলো রিক্সা-ভ্যান টাইপের কিছু কেনার জন্য । কিন্তু কোনো লাভ হয় নাই । কয়েকদিন পর তারা আবার ফিরে আসছে ভিক্ষা করতে :P। কারণটা কি আমি জানিনা । আমি ছোট মানুষ । সবে ২০ বছর বয়স হইছে আমার । আমার এত ছোট মাথায় এত বড় বড় জিনিস ঢুকার মত যথেষ্ট ছিদ্র নাই :D



ভিক্ষুক দূরীকরন অভিযান বাস্তবিকই ভালো উদ্যোগ । কিন্তু সমস্যা অন্য জায়গায় । আমি উত্তরাতে থাকি । উত্তরা ছাড়া অন্য জায়গার কথা আমি বলব না । উত্তরাতে যারা থাকেন তারা নিশ্চয়ই দেখেছেন নর্থ টাওয়ার বা রাজউক কমার্শিয়াল কমপ্লেক্স এর সামনে প্রায়ই দেখা যায় নড়াচড়া করার সামর্থ্যহীন পিচ্চি একটা ভিক্ষুক সুউচ্চ স্বরে সারাদিন আল্লাহকে ডাকে । এইলোককে সকালে দুইজন লোক এসে রেখে যায় আর সন্ধ্যায় নিয়ে যায় । সারাদিনে ওর যা আয় হয় তা আমি মোটামুটি তিন-চার দিনে আয় করি /:)। কিন্তু আমরা এতটাকা ওর থালায় দেখিনা । কারণ সারাদিনে ওই দুইজন লোক ৪-৫ বার আসে । বাকিটা বুঝে নেন ।



ইনি হলেন সেলিব্রিটি ভিক্ষুক :D। কিন্তু কয়েকজন আছেন যারা আসলেই আয় করতে পারেন না । তারা আবার সুযোগের অপেক্ষায় থাকেন । কবে কোথায় কম্বল বিতরন হবে টাইপের কোন কিছুর আশায় থাকেন সারা বছর । আর এখন তারা আশায় থাকবেন কবে ভিক্ষুক নিবারণ অভিযান শুরু হবে । তারা টাকা পাবেন রিক্সা কেনার জন্য কিন্তু কিনবেন না । আবার ভিক্ষা করতেই নামবেন । অনেকদিন আগে, সম্ভবত ৫ম শ্রেণীতে পড়তাম তখন দৈনিক ইনকিলাব পত্রিকায় দেখেছিলাম, লন্ডনে নাকি একজন ভিক্ষুক সপ্তাহে ৩২০০০ পাউন্ড আয় করে । তখন ১ পাউন্ড=১০২ টাকা ছিলো । আমি ১ পাউন্ড=১০০ টাকা ধরে নিয়ে হিসেব করেছিলাম । সপ্তাহে একজন ভিক্ষুকের আয় ৩ কোটি ২০ লাখ টাকা !



বাংলাদেশও উন্নতি করতেছে :)। এখনই কোন কোন ভিক্ষুক সপ্তাহে হাজার দশেক টাকা কামাই করে । দশ বছর পরে ৩২০০০ পাউন্ড না হোক ৩২০০০ টাকাতো কামাই হবে তাদের নাকি ??



জাতির বিবেকের কাছে প্রশ্ন, "এত উজ্জ্বল ভবিষ্যৎ কেউ কি পায়ে ঠেলে দেবে বলে আপনাদের মনে হয় ?"



লেখকের কথাঃ অনেক বড় বড় জ্ঞানী-গুণী ব্লগার, বড় ভাই, বড় আপুরা আছেন এই সামুতে । যদি কখনো কোন ভুল হয়ে যায়, দয়া করে ধরিয়ে দেবেন । বড়রাই তো ছোটদের ভুলগুলো শুধরে দেবে :)

মন্তব্য ৪ টি রেটিং +৩/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২৩ শে জুলাই, ২০১৪ দুপুর ১:১২

সোহানী বলেছেন: আরে আপনি জানেন না ভিক্ষুক পেশা ই এখন পর্যন্ত নিম্নবিত্তদের সবচেয়ে লাভজনক পেশা.............. আর ঈদের সময়তো ওরা লাখপতি হয়!!!!!

কাজ কর্ম নাই... শুধু শুধু বসে থেকে কে না আয় করতে চায়......!!!! আসলে ওদের দরকার কঠিন ঠেঙ্গানো... তা না হলে ওদের এ লাভজনক পেশা বন্ধ করতে পারবেন না।

২৩ শে জুলাই, ২০১৪ বিকাল ৩:২৫

রঈসুল ওমর বলেছেন: কি আর বলব ভাই !!! সারা মাস রাতের পর রাত কত কষ্ট করে এক একটা ওয়েব সাইট ডিজাইন করি অথচ মাস শেষে দেখি ভিক্ষুকের থালায় আমার পকেটের চেয়েও বেশি টাকা আছে ।

কিছুই তো করার থাকে না, তখন নিজেকে সান্ত্বনা দেই, ''আরে সমাজে আমার যেটুকু সম্মান আছে, ওর তো তা নেই ।"

২| ২৪ শে জুলাই, ২০১৪ রাত ১২:১৮

এইচ তালুকদার বলেছেন: ২০০৩ সালের শেষ দিকে(মোবাইল ফোন তখনো একটা বিলাসবহুল শখ ছাড়া অন্য কিছু নয়)আমার সামনেই এক ভিক্ষুক আরেক ভিক্ষুককে তার মোবাইলে ফোন করতে

০১ লা আগস্ট, ২০১৪ বিকাল ৪:৫৩

রঈসুল ওমর বলেছেন: আমার আব্বা ১৯৮৬ সাল থেকে চাকরি করা শুরু করছিলেন । অথচ তিনি মোবাইল কিনেছিলেন ২০০৪ সালে ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.