নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আগে বাঙালী হোন, তারপর এইদিকে আসেন

নিজের সম্পর্কে কিছু বলার নাই । যখন যেটা ইচ্ছা হয় সেটাই করি । তবে ভালো ছেলে হিসেবে একটা সুনাম আছে তো, তাই খারাপ কিছু করতে পারি না ।

রঈসুল ওমর

নিজের সম্পর্কে কিছু বলার নাই । যখন যেটা ইচ্ছা হয় সেটাই করি । তবে ভালো ছেলে হিসেবে একটা সুনাম আছে তো, তাই খারাপ কিছু করতে পারি না ।

রঈসুল ওমর › বিস্তারিত পোস্টঃ

আইন পড়ার পর কী করতে পারব ???

৩০ শে নভেম্বর, ২০১৪ দুপুর ১:১০

ছোটবেলায় সবারই জীবনের একটা লক্ষ্য থাকে । কেউ ডাক্তার, কেউ প্রকৌশলী, কেউ বৈমানিক ইত্যাদি হতে চায় । সবাই একটা স্বপ্ন নিয়ে বড় হয় । কিন্তু আমার তেমন কোন নির্দিষ্ট লক্ষ্য ছিল না । আমি ভাবতাম, যেই সেক্টরেই যাব সেই সেক্টরেই সর্বোচ্চ সফলতা অর্জন করব । নবম শ্রেণীতে উঠার পর বিজ্ঞান বিভাগে গিয়েছিলাম প্রকৌশলী হওয়ার ইচ্ছা নিয়ে । এস.এস.সি. তে ৪.৯৪ আর এইচ.এস.সি. তে ৪.২০ পেয়ে সেই স্বপ্নে ভাটা পড়ে যায় । এরপর থেকে শুধু ভেবেছি পাবলিক বিশ্ববিদ্যালয়ে পড়তে হবে । এই স্বপ্নটা পূরণ হয়েছে । আমি এই বছর রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় আইন বিভাগে ১০ম হয়েছি । এখন আমার লক্ষ্য আইন পড়ে এই সেক্টরের সর্বোচ্চ সম্মান অর্জন করা । কিন্তু আইন বিভাগ সম্পর্কে আমার জ্ঞান শূণ্যের কোঠায় । আমি শুধু জানি যে আইন পড়ে এডভোকেট, জজ, ব্যারিস্টার হওয়া যায় । আমি সিদ্ধান্ত নিয়েছি এখানে পড়া শেষ করে লন্ডনে যাব ব্যারিষ্টারি পড়তে ।

সামু ব্লগে বেশির ভাগ ব্লগারই আমার চেয়ে বয়সে বড় । কেউ ভাইয়া, কেউ আপু । আমি সবার উদ্দেশ্যেই এই পোস্ট দিলাম । আমাকে দয়া করে বলবেন ব্যারিস্টার হওয়ার সুবিধা কী ? ব্যারিস্টার না হলেও আমি কি হতে পারি ? ব্যারিস্টারি পড়ার জন্য কোন স্কলারশীপের ব্যবস্থা আছে কি না ?

আপনাদের উত্তরের অপেক্ষায় রইলাম ।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ৩০ শে নভেম্বর, ২০১৪ দুপুর ১:৪৫

নিয়ামুল ইসলাম বলেছেন: আমি ব্যক্তিগত ভাবে মনে করি, যদি আপনি একজন আইনজীবী হতে চান এবং ভালো আইনজীবী অথবা জুডিসিয়ারিতে যেতে চান তাহলে অকারনে সময় নষ্ট এবং টাকা নষ্ট না করে শেষ বর্ষ থেকেই কোর্টে যাওয়া শুরু করুন। আমি ব্যক্তিগত ভাবে অনেক নতুন আইনজীবীদের দেখেছি এখন আর কেউ ব্যারিস্টারি করতে এত আগ্রহী নয়। আপনি কয়দিন পর নিজের বুঝতে পারবেন আশা করি। বর্তমান সময়ে অনেক ব্যরিস্টার আছে যাদের এই দেশে সনদ হয় নি। আর গত ২০১৩ থেকে খরচ বাড়ানোর কারনে প্রায় ২ কোটির মত খরচ পরে যায়। আর আপনি যদি মনে করেন ব্রিটেন গিয়ে আয় করে পড়বেন, তাহলে ভাই বলে রাখি এত পড়ার চাপ থাকবে কাজ করার সময়ই পাবেন না জদিও এই মুহূর্তে ব্রিটেনে কাজ পাওয়া খুবই ভাগ্যের ব্যপার। আর দোয়া করবেন আমার জন্য। এই বছর স্নাতক শেষ করলাম। আশা করি সব ঠীক থাকলে আগামী বছর বার কাউনসিলের পরীক্ষায় অংশগ্রহণ করব।
ধন্যবাদ।

২| ৩০ শে নভেম্বর, ২০১৪ দুপুর ২:৪৮

রঈসুল ওমর বলেছেন: ধন্যবাদ ভাইয়া । অবশ্যই দোয়া করব আপনার জন্য । আমার জন্যও দোয়া করবেন ।

৩| ৩০ শে নভেম্বর, ২০১৪ বিকাল ৩:৪০

আহলান বলেছেন: এই দেশের ল সনদ দিয়ে ব্যারিষ্টারি হয় না। পুনরায় লন্ডনের এল এল বি ডিগ্রী লাগে। সুতরাং ব্যারিষ্টার হতে চাইলে এই দেশেরই কিছু ল ইন্সটিটিউট আছে, সেখান থেকে এল এল বি সেরে চলে যান লন্ডনে। আর এই দেশ থেকে এলএলবি এলএল এম সেরে বারের সনদ নেন। জেলা বার এবং হাইকোর্ট উভয়ে ক্ষেত্রেই দ্রুত পরীক্ষা দিয়ে এনরোল্ড হয়ে যান। আর যদি সহকারী জজ দিয়ে জীবন শুরু করতে পারেন জুডিসিয়ারীতে তাহলে তো হলোই ..বা বিসি্এস দিয়ে কোন ক্যডার পদে চাকরি বাগিয়ে ফেলবেন ....

৪| ২২ শে অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৬:৪৭

শামীম খান বাবু বলেছেন: ভাই আমি ২০১০ সালে এইচএসসি পাশ করে বিবিএ তে ভর্তি হই। তারপর আর পড়ালেখা করা হয়নি। এখন আবার শুরু করতে চাচ্ছ্ কিন্তু বরেন্দ্র আর নর্থ সাউথ ইউনিভার্সিটিটে বলছে তারা ৫ বছর এর বেশী আগের এইচএসসি পাশ করা ছাত্র ভর্তি নিবে না। আমি এখন কি করতে পারি কেউ কি সঠিক পরামর্শ দিতে পারেন ? খুব উপকার হয় ভাই। আমি এলএলবি করতে চাচ্ছিলাম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.