নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার দেশ আমার সংস্কৃতি

আব্দুল্লাহ্‌ আল মামুন সুজন

সৃষ্টির আনন্দে ভাসতে চাই

আব্দুল্লাহ্‌ আল মামুন সুজন › বিস্তারিত পোস্টঃ

শাহবাগ আন্দোলনের প্রতি

২০ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৯:৫১

শাহবাগ আন্দোলন নিয়ে অনেক ভাল মন্দ অনেক গুঞ্জন শুনা যাচ্ছে। ঘোষণা অনুযায়ি এটি একটি অরাজনৈতিক আন্দোলন। সার্বিক পরিস্থিতি বিশ্লেষণ করলে একটি রাজনৈতিক দল এখান থেকে রাজনৈতিক ফয়দা নেয়ার চেষ্টা করছে। সরকার এতে পুরোপুরি সমর্থন দিয়েছে। কিন্তু বিরোধী দল দিলেও তাঁরা এটাকে মেনে নিতে পারছে না। এর পিছনে যথেষ্ঠ কারণ রয়েছে। তাঁদের শরিক দল এবং বিরোধী দলের নেতাদের শুধুমাত্র বিচারের আওতায় আনা হয়েছে। আমরা জানি তারা কুখ্যাত রাজাকার ছিল। তাদের বিচার হওয়া অত্যন্ত জরুরী। সেই সাথে জামাতে ইসলামী দলটিকে নিষিদ্ধ করা উচিত। আমার মনে হয় আমাদের দেশের শতকরা ৬০% (আনুমানিক) মানুষ এটাকে মেনে নিয়েছে। কিন্তু মুষ্ঠিমেয় কিছু জামাতে ইসলাম/শিবির করে এমন লোক বাদদিলে মোট জনসংখ্যার ৯৫% মানুষের আন্দোলনের পক্ষে থাকার কথা। বাস্তবিক অর্থে সেটা নেই। বাকি ৩৫% কে আন্দোলনের আওতায় আনতে হলে আন্দোলন কারি নেতাদের প্রতি-

১। শির্ষস্থানীয় রাজাকারদের ফাঁসি সংক্রান্ত এবং জামাতে ইসলাম/শিবির দলটি নিষিদ্ধ ব্যতিত অন্য কোন দাবি আন্দোলনের অন্তর্ভূক্ত না করা।

২। সকল যুদ্ধপরাধীদের বিচারের আওতায় আনা। সরকারী এবং বিরোধী দলের আশ্রয়ে রয়েছে অনেক রাজাকার। বিরোধী দলের আশ্রয়ে থাকা কয়েক জনকে বিচারের আওতায় আনা হলেও সরকারী দলের রাজাকারদের বিচারের আওতায় আনা অনেক দূরুহ কাজ হবে। যাদিও আন্দোলন কারী কোন নেতার মুখে এমন কথা এখন পর্যন্ত শুনা যায়নি। আর এটা না করতে পারলে নিরপেক্ষতা নিয়ে অনেক প্রশ্ন উঠবে এবং সাধারণ জনগণ হিতে বিপরীত হয়ে যেতে পারে।

৩। সকল রাজাকারদের সংসদ সদস্য পদ বাতিল করতে হবে।

৪। স্খানীয় পর্যযায়ের রাজাকারদের তালিকা তৈরি এবং জাতীয় ও স্খানীয় নির্বাচনে তারা অংশগ্রহন করতে পারবে না। এছাড়াও জাতীয় বা স্খানীয় (রাজনৈতিক/অরাজনৈতিক) কোন সংগঠনের সদস্য হতে পারবে না।

৫। কোন রাজাকার সরকারী বা সরকার নিয়ন্ত্রিত প্রতিষ্ঠানে চাকরীরত থাকলে সেখান থেকে তাদের বাহিষ্কার করতে হবে।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.