নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যে ভালবাসার পেছনে কোন স্বার্থ থাকে না,সে ভালবাসা হয় দীর্ঘস্থায়ী।

একজন বেকার যুবক

সাধারনের মাঝে অতি সাধারন

একজন বেকার যুবক › বিস্তারিত পোস্টঃ

নতুন অ্যান্ড্রয়েড ৬.০তে যেসব সুবিধা রয়েছে

০৬ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:৫৩

অ্যান্ড্রয়েড তাদের অপারেটিং সিস্টেমগুলোর নামকরণের ক্ষেত্রে জনপ্রিয় শিশু খাদ্যের দিকে তাকিয়ে থাকে। তাদের আগের অপারেটিং সিস্টেমগুলোর নামকরণে যার প্রমান পাওয়া যায়। তাই এবার অ্যান্ড্রয়েড তাদের নতুন ভার্সন ৬.০ এর নামকরণও করেছে শিশু খাদ্যের নামে, যার নাম ‘মার্শম্যালো’।



ললিপপ ভার্সনের পর তাদের আরেকটি ‘মিষ্টি’ নাম মার্শম্যালো। অনেকের কাছেই অজানা এই ভার্সনে কী কী নতুন ফিচার আছে অথবা কী সুবিধা পাওয়া যেতে পারে অ্যান্ড্রয়েডের নতুন এই সংস্করণে। চলুন একটু চোখ বুলিয়ে নেই কী আছে এতে-



স্ক্রিন লকে মেসেজ: বর্তমানে অ্যান্ড্রয়েডে স্ক্রিন লক করলে এর জন্যে আলাদা থিম সেট করা যায়। আর এখন থেকে থিমের পাশাপাশি এর সঙ্গে যোগ করতে পারেন মেসেজ। অর্থাৎ আপনার লক স্ক্রিনের ওপর আপনার দেয়া বার্তা ভেসে থাকবে। অনেকটা নকিয়া সেটের পুরনো ভার্সনে যেভাবে তারিখ ও সময় ভেসে থাকতো সেরকম।



ঘড়িতে ভিন্নতা: এই ভার্সনে মোবাইলের ঘড়ি আগের চেয়ে আরো উজ্জ্বলভাবে দেখা যাবে। মূল ঘড়ির সংখ্যাগুলোকে আগের চেয়ে স্পষ্ট করা হয়েছে। ঘড়িতে ডেট এর ফন্টগুলো হবে বোল্ড এবং কেস সেনসিটিভ। যাতে খুব সহজেই চোখে পড়ে এবং চোখের ওপর প্রেসার না পড়ে। যদিও সৌন্দর্যের কিছু নয়, তবে কমফোর্টের ব্যাপারটাতে নজর দেয়া হয়েছে।



ফিঙ্গারপ্রিন্ট: বর্তমানে ফিঙ্গারপ্রিন্টের সাহায্যে গুটি কয়েক মোবাইলকে লক করা যায়। সাধারণত একটু বেশি দামি মোবাইলগুলো এই সুবিধা দিচ্ছিল। কিন্তু মার্শম্যালোতে আপনি যে ব্র্যান্ডের মোবাইল-ই ব্যবহার করেন না কেন, তাতে এই সুবিধা পাবেন। অর্থাৎ আঙুলের ছাপের সাহায্যে মোবাইল স্ক্রিন লক করা বা আনলক করা এখন একটি সহজলভ্য ফিচার হয়ে যাবে।



চার্জ সাশ্রয়: স্মার্টফোনের সবচেয়ে আনস্মার্ট ফিচার (!) হচ্ছে এর চার্জ। যত দামি ফোনই হোক না কেন, কমন অভিযোগ- স্মার্টফোনের চার্জ খুব বেশি থাকেনা, বিশেষ করে ইন্টারনেট ব্যবহার করলে। আর অন্যান্য অ্যাপস তো আছেই। অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণ বিশেষ চার্জ ‘সেভিং’ ফিচার যুক্ত করেছে। যখন আপনার মোবাইল ফোনটি অব্যবহৃত থাকবে, তখন কোনো অ্যাপ্লিকেশন খোলা থাকলে তা অটো বন্ধ হয়ে যাবে। যদিও এর জন্যে আপনাকে নোটিফিকেশন দেয়া হবে। এছাড়া এর বিশেষ ‘ইউএসবি টাইপ-সি’ ডিভাইসকে চার্জ করবে দ্রুত।



নতুন মেনু সিস্টেম: অ্যান্ড্রয়েড তাদের আগের মেনু ইন্টারফেসকে নতুন একটি লুক দেয়ার প্রয়াস নিয়েছে। এতে করে আপনার অ্যাপসগুলো আগের চেয়ে আরো দ্রুত খুঁজে পাবেন। এবং অ্যাপস খোঁজার বিশেষ সার্চ অপশন থাকবে। শুধু তাই-ই নয়, আপনার সবচেয়ে বেশি ব্যবহৃত অ্যাপসগুলো থাকবে সকল অ্যাপস এর ওপরের দিকে যাতে আপনি সহজেই তাদের খুঁজে নিতে পারেন।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.