নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

https://www.facebook.com/asrafulalam

ব্যোমকেশ বাবু

ব্যোমকেশ বাবু › বিস্তারিত পোস্টঃ

পাঁচতারা হোটেলে নিউইয়র্কের ভিক্ষুক আর আমার অংক

১৫ ই ডিসেম্বর, ২০১৬ ভোর ৬:৫০



তীব্র শীতে গৃহহীনদের নিউইয়র্ক সিটি মেয়র হোটেলে থাকার ব্যবস্থা করে দিলেন । যার প্রতি রাতের ভাড়া ৬০০ ডলার বা ৪৮০০০ টাকা ।তাও আবার টাইমস স্কয়ারের মতো জায়গায় । আমার পুরো মাসের বাসা ভাড়া ১০০০ ডলার যা কিনা সম্ভবত ৮০০০০ টাকার মতো । এর মানে আমার জীবন মান এখানকার গৃহহীনদের থেকে প্রায় ১৮ থেকে ২০ গুন্ খারাপ বা নিচে । কিন্তু প্রশ্ন জাগতে পারে মেয়র এদের হোটেলে না রেখে কোন বাসা ভাড়া করে রাখতে পারতো বা আরো কম দামের কোন হোটেলে রাখতে পারতো । তা না করে নিউইয়র্কের সবচেয়ে দামী হোটেলগুলোর একটির প্রায় ৮০০ রুম এক সাথে ভাড়া নেয়া হলো এই গৃহহীনদের জন্য । কেন ? বড় বড় দেশের বড় বড় ব্যাপার । টাইমস স্কয়ারের ফকির কি আমার বাসায় থাকবে । মোটেও না ।



এখানে মেয়র চাইলে অনেক কিছুই করতে পারে । একদিকে যেমন রাস্তার ভিক্ষুককে তুলে নিয়ে পাঁচ তারা হোটেলে রাখতে পারে । ঠিক তেমনি নিজে মুহূর্তে সেই ভিক্ষুকের চেয়ে নিচে নেমে আরো বাজে ভাবে ভিক্ষে করতে পারে ।

সম্প্রতি নিউইয়র্কের মেয়র ওবামা প্রশাসনের কাছে প্রায় ৩৫ মিলিয়ন ডলার এক্সট্রা বাজেট চেয়েছে ডোনাল্ড ট্রাম্প এর নিরাপত্তার জন্য । এর কারণ ডোনাল্ড ট্রাম্প এই নিউইয়র্কের টাইমস স্কয়ারের পাশেই থাকেন । সুতরাং বাড়তি পুলিশ আর নিরাপত্তার জন্য বাড়তি ৩৫ মিলিয়ন ডলার মেয়র চাইতেই পারে ।কিন্তু ওবামা প্রশাসন মেয়রের চাওয়ার মাত্র ২০ ভাগ বাজেট অনুমোদন করে । আর এতেই মেয়র মহোদয় আমার মতো গৃহহীনদের চেয়েও অধমের মতো আরো অনেককে ইমেইল করেন । যার ভাষা অনেকটা এই রকম ।"ডোনাল্ড ট্রাম্পের নিরাপত্তার কারণে নিউ ইয়র্কের অপরাধ গেলো নভেম্বর মাসের চেয়ে ১০ ভাগ বেড়ে গেছে । এখন এই ৩৫ মিলিয়ন ডলার না পেলে আরো খারাপ অবস্থা হতে পারে । সুতরাং ওবামা প্রশাসনকে চাপ দেবার জন্য একটা পিটিশন করতে হবে ।"



আমার ঠিক মাথায় আসে না যেখানে প্রেসিডেন্টের নিরাপত্তার জন্য মেয়রের কাছে টাকা নেই সেখানে রাস্তার ভিক্ষুকদের পাঁচ তারা হোটেলে রাখার বিল কে দেবে ? গরিব আর বড়লোকের সংজ্ঞা যে পুরোপুরি আপেক্ষিক তা হয়তো এখন বুজতে পারছেন . ক্ষনিকের জন্য হলেও আত্মতৃপ্তি পেতে পারেন এই ভেবে ।

এবার আসুন আসল ঘটনা জানি কিভাবে বা কেন রাস্তার ভিক্ষুকদের এতো দামী হোটেলে রাখলো নিউইয়র্কের মেয়র ?

মার্কিন প্রশাসনের কোন কাজ প্রশাসনের লোকজন করে না । এদের কাজ কন্ট্রাক্ট দেয়া । মানে এই রাস্তার ভিক্ষুকদের সাময়িক শেল্টার বা আবাসন দেবার জন্য সিটি মেয়র স্ট্রিংগার নামের এক কোম্পানিকে দায়িত্ব দেয় । যেখানে বলা থাকে টাইমস স্কয়ার এলাকার ভিক্ষুকদের এই এলাকাতেই রাখতে হবে ।এখন টাইমস স্কয়ার এলাকার আসে পাশে যেহেতু কম দামী কোন হোটেল বা বাসা নেই অজ্ঞতা এই ব্যবস্থা ।

আমেরিকানরা প্রায় সব কাজেই কন্ট্রাক্টর দিয়ে করায় । মানে ধরুন হটাৎ করে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এর ইডিয়ান ফুড খেতে ইচ্ছে হলো । এরপর এর জন্য একজন কন্ট্রাক্টর নিয়োগ করা হবে । যার কাজ আরেকজন কাওকে নিয়োগ করা যে ইন্ডিয়ান খাবার কোথায় আছে তা খুঁজে বের করবে । এভাবে অনেকগুলো কন্ট্রাক্ট এর পর হয়তো আমার মতো কোন একজন বাঙালি সেই ইন্ডিয়ান খাবার পৌঁছে দেবে ডোনাল্ড ট্রাম্প এর সামনে । খুব সম্ভবত এটাই কসমোপলিটান শহরের বাস্তবতা । যেখানে মানুষের আসল পরিচয়ই হারিয়ে যায় বাস্তবতার ধাক্কায় ।এটা একটা উধাহরন । আমেরিকার প্রায় সব কাজেই অনেকটা এই রকম ।

আর ঠিক এই কারণেই আজ ডোনাল্ড ট্রাম্পের মতো লোক সাধারণ আমেরিকানদের কাছে এতো প্রিয় । লাল ফিতার দৌরাত্ম কি জিনিস সেটা যারা এই দেশে কাজ কর্ম করে খায় তারা জানেন । তবে আপনি যদি রাস্তায় ভিক্ষে করেন তবে নিঃস্বন্দেহে আপনি সবার চেয়ে ভালো থাকবেন । অন্তত এই দেশে । কারণ আপনাকে পুঁজি করে অনেক কন্ট্রাক্টর বেঁচে আছে । অনেকটাই আমাদের দেশের মতো ।

মন্তব্য ৭ টি রেটিং +২/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ১৫ ই ডিসেম্বর, ২০১৬ সকাল ৭:৩৮

চাঁদগাজী বলেছেন:



দেখিয়েন, লোভ করে ভিক্ষা করতে নামিয়েন না, কিন্তু

২| ১৫ ই ডিসেম্বর, ২০১৬ সকাল ৮:১৩

ডঃ এম এ আলী বলেছেন:
Solution To NYC Homelessness - Proven Solution For Homeless
Breaking Ground consistently meets the following annual benchmarks:

Provide safe, affordable, well designed, permanent affordable and supportive homes to at least 3,300 formerly homeless individuals, low-income working adults and families.
Operate 302 transitional housing units at three sites to provide chronically homeless clients, including at least 96 homeless veterans, with secure, clean, welcoming places to call home as they prepare to move into permanent homes.
Place at least 350 street homeless individuals into housing through our Street to Home outreach program.
Ensure that at least 95% of clients placed into housing remain stably housed one year later.
Maintain an eviction rate of less than 1 percent across our permanent supportive housing residences. (Ours is one of the lowest rates in the industry.)
Maintain a robust housing development pipeline that will create an average of 50 units of supportive housing per year.

চাইলে আরো নাকি অনেক ভিক্ষুকদেরকে থাকার জায়গা করে দেয়া যাবে বলে তারা জানিয়েছে

৩| ১৫ ই ডিসেম্বর, ২০১৬ সকাল ৮:২৫

বিদ্রোহী ভৃগু বলেছেন: আজব দেশের আজব কারবার!!!!!!!!!!!!!!!!!!!!

৪| ১৫ ই ডিসেম্বর, ২০১৬ সকাল ৯:০৫

কলাবাগান১ বলেছেন: আশরাফুল কিভাবে ব্যোমকেশ বাবু হয়??



৫| ১৫ ই ডিসেম্বর, ২০১৬ সকাল ৯:৩৮

সাদা মনের মানুষ বলেছেন: বাংলাদেশে এই সিষ্টেম চালু হলে সবাই ভিক্ষা করতে নেমে যাবে :D

৬| ১৫ ই ডিসেম্বর, ২০১৬ দুপুর ১২:৩৪

ঢাকাবাসী বলেছেন: এমনিতেই বাংলাদেশে ভিক্ষুক কমে গেছে, আমাদের সেই ভয় নেই! আর আম্রিকার কথাই আলাদা!

৭| ১৫ ই ডিসেম্বর, ২০১৬ দুপুর ২:৩২

স্নিগ্ধ শোভন বলেছেন: =p~ =p~

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.