নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অন্য কেউ অচেনা

♥♥ অন্য জগৎ ♥♥

দুঃখী__ বন্ধু

সব মানুষ ই হয় হিরো, ন য় ভিলেন অথবা পার্শ্বচরিত্র।

দুঃখী__ বন্ধু › বিস্তারিত পোস্টঃ

গল্প - যে জীবন সবুজের , যে জীবন ফড়িং এর

২৩ শে জুন, ২০১৪ সন্ধ্যা ৬:৪২

আমি কি তোমার হাতটা ধরতে পারি ?

অবশেষে বলেই ফেললাম মুখফুটে ।

হাতে মেহেদীর আলপনা , চুড়ি , বিশেষত এই এনগেজমেন্ট রিং কেমন যেন অচেনা লাগছে পাখিকে । ঠোঁটে এমন লিপস্টিক । আচ্ছা এই লিপস্টিক না দিলে হয়না । কেমন রাজকন্যার মত দেখাচ্ছে । আমার চেনা টি লাগছেনা । সেই চেনা জনকে খুঁজে পেতে কি যে লাগছে আমি আসলে বুঝাতে পারবোনা ।

হাত ধরে সেই পুরাতন স্পর্শ পাওয়ার জন্য ব্যাকুল আমি । আমি একটু চাপা স্বভাবের । এত কথা বলার মত অত শব্দ ভান্ডার ও আমার নেই ।

পাখি আমার দিকে তাকাল । কাজল টানা ঘন নেত্রপল্লবের ভিতরদিয়ে ও আমাকে পুরোটা পড়েই ফেলল । সে পরম মমতায় আমার হাত তার হাতে রাখলো । সুবাসিত এক অনুভব । আমি যেন প্রাণ পেলাম । পুরাতন ওকে ফিরে পেলাম ।

তারপর ই সে নানা প্রকারের গল্প শুরু করলো । আমি মুগ্ধ ভাবে শুনে যাচ্ছি । ওর চোখের ই আলাদা ভাষা আছে । চোখগুলো যেন হাসে । এত সুন্দর চোখ কি কোন মেয়ের হয় ?

আমাদের ম্যারেজ মিডিয়া আমাদের হাতে কতগুলো বই ধরিয়ে দিয়েছে । তাদের ধারনা আমরা প্রিপারেশন ছাড়াই বিয়ে করে ফেলি। অথচ যেই বিষয়টা সারা জীবনের ব্যাপার সেখানে ভাল একটা প্রিপারেশনের দরকার । এই প্রিপারেশন নাই বলেই বিবাহ বিচ্ছেদের হার বেশি ।

আমার বাসার সবাই ,পড়ালেখা করছে । আম্মা পড়ছে “ ভাল শাশুড়ির গুনাবলী । “

রিমু পড়ছে “ আদর্শ ননদের গুনাবলী । “

বাবার জন্য ভাল শশুরের গুনাবলী নামের কোন বই পাওয়া যায় নি । আম্মার বই এ নাকি লেখা আছে , “ ছেলের বউ কে নিজের মেয়ের মত মনে করবেন “ ।

আম্মা বলছে নিজের মেয়ের মত মনে করলে খবর আছে । মেয়ে কোন দোষ করলে বকা দেয়া যায় । কিছু ছেলের বউ দোষ করলে বকা দিলে কি ঘটে বলা যায় না ।

আমিও পড়ছি , সুখী পরিবার ও পারিবারিক জীবন । ওয়াইফ সম্পর্কে কুরান আর হাদীস সম্বলিত বই । খুব ইন্টারেস্টিং । খুব আগ্রহ পাচ্ছি ।

পাখি তার ঘন কালো চুলগুলো হাত দিয়ে বিলি কেটে বলল , “ আমিও একটা বই পড়ছি । মিস হেনরি ল্যম্ব এর অনুবাদ বই , পুরুষকে বুঝার ১০১ উপায় ।“

আমি আর্তনাদ করে উঠলাম , “ হায় আল্লাহ ! তাহলে তো আমার ভিতর বাহির কোন কিছুই তোমার আর বুঝার বাকি থাকবেনা ।‘

পাখি শুভ্রদাঁতের হাসির ঝিলিক মেখে বলল , “ দুঃশ্চিন্তা নিওনা , ওখানে লেখা আছে আগের ১০০টি উপায় আপনি শুধু শুধু পড়েছেন কারণ পুরুষকে বোঝা আসলে কিছুতেই সম্ভব না । কারণ এদেরকে কোন সূত্রেই ফেলা যায় না । “

- পুরুষ প্রজাতিরে অপমান করছে মনে হইতাছে

- আচ্ছা ? বিয়ের পর আমরা কিন্তু ঝট করে বাচ্চা নিয়ে নিব বুঝলে ?

- হু , তাড়াতাড়ি নিয়ে নেয়াই ভাল ।

-তারপর বাচ্চা বড় হবে । তাকে বিয়ে দেব । তার আবার বাচ্চা হবে ।

স্বপ্নের জাল বুনতে বুনতে আমরা গ্র্যান্ড মা আর গ্র্যান্ডপা হয়ে গেলাম । কেমন যেন লজ্জা লজ্জা লাগছে ।

- মেয়ে হলেই ভাল ,কি বল ? ভাইয়ার মেয়ে টুনটুন কে এত আদর লাগে । সারাদিন এক প্রশ্ন , এটা কি ? এটা কি ?

আমরা ও বিরতীহীন ভাবে তার উত্তর দিয়ে যাই ।

- তার এখন ভাষা শিক্ষার টাইম ।

-আর বলোনা আব্বা তাকে কি ভাষা শিক্ষা দিচ্ছে কাউয়া , কুত্তা , মুরগা

- নিজেদের আঞ্চলিক ভাষাওজানা দরকার । হাহাহা ।



- আচ্ছা চুল গুলো কিন্তু বড় বড় রাখবো । টুনটুনের চুল ভাবী হাফ ইঞ্চি হলেই নেড়া করে দয় । এত মন খারাপ লাগে । কি বলবো ।

দুজন স্বপ্নের ভেলা ভাষাই । পাখি , রবিন আর একটা ছোট্ট পরীর বাচ্চা । বাচ্চার নাম ও ঠিক করে ফেলেছি আমরা । বাচ্চার নাম হবে রিমঝিম । পাখি , রবিন আর রিমঝিম ।

আমি আগে থেকে কেয়ারিং মনোভাবসম্পন্ন । এনগেজমেন্ট হয়ে যাওয়ার পর নিজেকে আরো দায়িত্ববান মনে হয় । নিজেকে একেবারেই একলা লাগেনা । স্বপ্নের উপর স্বপ্ন দিয়ে আমি আর পাখি বাবুই পাখির বাসা বুনে চলি ।



আমি আর পাখি পূর্বপরিচিত ছিলাম না । ম্যারেজ মিডিয়ার মাধ্যমে পারিবারিক ভাবেই ঠিক হয়েছে বিয়ে । আমার এত দিন মনে হত বিশাল সমুদ্রে একা এক নাবিক । আজ যেন সে নোংগর ফেলেছি এখানেই বাসা বাঁধব ।







আজ আমাদের বিয়ের দিন । আমি সমুদ্রের ব্লকের উপর বসে আছি । ঢেউ গুনছি । আমাদের পরিবারের এত স্বপ্ন হঠাত করে কাঁচের মত ভেংগে গুড়া গুড়া হয়ে গেছে । গায়ে হলুদে দেয়া হাতের মেহেদীর রং আমার সাথে যেন উপহাস করছে । জানি আমাকে সবাই খুঁজে বেড়াচ্ছে । পাখি হাসপাতালে । আমি পালিয়ে গেছি । আমি ওকে দেখতে যেতে পারিনি । পারবোনা ।





আমার পালিয়ে যাওয়াকে সবাই স্বাভাবিক হিসেবেই নিবে । বিয়ের আগের দিন রাতে মেয়ের যদি এত ভয়াবহ অসুখ ধরা পড়ে তাহলে সেই বিয়ে হবেনা এটাই স্বাভাবিক ।

খুব সম্ভব তার ওভারিতে টিউমার । আর আমাদের যাবতীয় স্বপ্ন এখানেই শেষ । আমার রিমঝিম , তার বড় বড় চুলের ঝুটি , তারও মায়ের মত উজ্জ্বল চোখ সব নিমিষেই কোথায় হারিয়ে গেল । বাচ্চা হবার জন্য মেয়েদের ওভারি খুব দরকার । । টিউমার ফেলতে গিয়ে ওভারির যদি ক্ষতি হয় তাহলে আড় কখনোই বাচ্চা হবেনা পাখির ।







এই কদিনে যেন আমার বয়স অনেক বেড়ে গেছে । আচ্ছা সবারই কি জিতে যেতে হবে ? অন্য মানুষের বেঁধে দেয়া সাফল্যের সংগায় নিজেকে সংগায়িত করতে হবে ?



নাহ !শুধু তোমাকে ঘিরে থাকতে পারাই আমার জিতে যাওয়া ।

আমি চলে যাব দূরে । উল্টেপাল্টে কাটাব এক জীবন । যে জীবন সবুজের । ফড়িং এর । তোমাকে যেতে হবে আমার সাথে । তাড়াতাড়ি ভালো হয়ে উঠ । আমি মনে মনে বললাম । পাখিকে ওটিতে নিয়ে যাওয়া হয়েছে । আমি প্রার্থনা করলাম পরম দয়াময় আল্লাহর কাছে । আল্লাহ তুমি পাখিকে আমার কাছ থেকে কেড়ে নিও না ।







পাখি র উজ্জ্বল চোখে রাত জেগে থাকার কষ্ট । কিন্তু তার হাসিটা সেই অমলিন ।

সে আমাকে বলল , দেখ রিমিঝিমের জন্য আমি এত কষ্ট করি ।অথচ ও সবার আগে বাবা বলে ডাকলো । দুনিয়ার বাচ্চারা মা বলে ডাকে । বাচ্চারা সবার আগে মা বলবে এটাই তো স্বাভাবিক । এই বাচ্চা সবার আগে বাবা বলছে কেন বলত ?

মন্তব্য ১৬ টি রেটিং +০/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ২৩ শে জুন, ২০১৪ রাত ৮:১৮

দুঃখী__ বন্ধু বলেছেন: এই মিষ্টি গল্পটি র সুন্দর শিরোনাম আর আর ভেতরের সুন্দর লাইনির জন্য সেই মানুষ টির প্রতি কৃতজ্ঞতা রইল।

২৫ শে জুন, ২০১৪ রাত ১০:২৮

দুঃখী__ বন্ধু বলেছেন: মিসিউ মসু :)

২| ২৫ শে জুন, ২০১৪ রাত ৮:২০

খেয়া ঘাট বলেছেন: মেয়ে কোন দোষ করলে বকা দেয়া যায় । কিছু ছেলের বউ দোষ করলে বকা দিলে কি ঘটে বলা যায় না । =p~ =p~ =p~ =p~

অদ্ভূত সুন্দর, মিষ্টি অথচ কেমন যেন এক বেদনাবোধের গল্প।
+++++++++++++++++

২৫ শে জুন, ২০১৪ রাত ১০:২৩

দুঃখী__ বন্ধু বলেছেন: খেয়া ভাই, গল্প লেখা আর গৃহ নির্মাণ যেন একই রকম। গৃহের কোথায় জানালা দিলে আলো এসে ভরে যাবে দেখতে হয়, গল্পের দু:খ আনন্দ ও তেমন। আপনার মত মায়াময় গল্প লিখতে চাই। অত টুইস্ট আমি দিতেো পারবো না, সাধারন মানুষ আমি। আপনি আরো লিখে যান! দেখে দেখে শিখি :)

৩| ২৫ শে জুন, ২০১৪ রাত ৮:২৩

খেয়া ঘাট বলেছেন: স্বপ্নের উপর স্বপ্ন দিয়ে আমি আর পাখি বাবুই পাখির বাসা বুনে চলি ।+++++++++++++++++++++++++++++++++++++++++++

২৫ শে জুন, ২০১৪ রাত ১০:২৭

দুঃখী__ বন্ধু বলেছেন: অনেক অনেক ধন্যবাদ :)

৪| ২৫ শে জুন, ২০১৪ রাত ৯:১০

মোহাইমিনুল ইসলাম বাঁধন বলেছেন:

যে জীবন ঘাস ফড়িঙের .........এই নামে একটা নাটক ও আছে। খুব সুন্দর লাগে আমার কাছে এই নাম টা।

২৫ শে জুন, ২০১৪ রাত ১০:২৬

দুঃখী__ বন্ধু বলেছেন: আমার বিবাগী বন্ধু সব ছেড়ে ছুড়ে যে জীবন সবুজের আর যে জীবন ফড়িং এর, এমন একটা জীবন এ চলে যেতে চেয়েছিল। অনেক ধন্যবাদ বাঁধন ভাইয়া।

৫| ২৬ শে জুন, ২০১৪ বিকাল ৩:৪৯

আমি ইহতিব বলেছেন: আপু কেন যেন মনে হল আপনার জীবনের কোন বাস্তব অভিজ্ঞতার আলোকে গল্পটি লেখা।
অদ্ভুত ভালো লাগায় ভরে গেলো মন।

২৬ শে জুন, ২০১৪ বিকাল ৪:৩৪

দুঃখী__ বন্ধু বলেছেন: বিথি মনি, আর গল্প আছে আমার স্টকে। ওগুলোর কাজ চলছে। আপু তুনি যেটাই পড়বা সেটাকেই বলবা এটাত বাস্তব কাহিনী ;) ( পাঠক জোগাড় করার জন্য চাপাবাজি করলাম একটু ;) ) অগনিত ধন্যবাদ আর কৃতজ্ঞতা রইল :)

৬| ২৬ শে জুন, ২০১৪ বিকাল ৫:৩১

আমি ইহতিব বলেছেন: এই আইডিকেও তাহলে অনুসরণে নিতে হবে দেখছি। অপেক্ষায় থাকলাম আপু।

২৬ শে জুন, ২০১৪ রাত ৯:৪৫

দুঃখী__ বন্ধু বলেছেন: :) :v :v

৭| ২৯ শে জুন, ২০১৪ ভোর ৫:২২

সায়েদা সোহেলী বলেছেন: তুমি তো মেয়ে জটিল টাইপ ছুপা রুস্তম !! B:-)


গল্পে ভালো লাগা , তুমি খুব সহজ ভাষা তে গভীর আবেগ তুলে ধরতে পারো :)

ভালোবাসা সবসময়

২৯ শে জুন, ২০১৪ রাত ৯:০৩

দুঃখী__ বন্ধু বলেছেন: আপু, তোমাকে পেয়ে অসাধারণ লাগছে। তোমার প্রশংসা বাক্য উতসাহ হয়ে অনুপ্রেরণা দিয়ে যাবে। হয়ত একদিন আর ভাল লিখব, কিন্তু শুরুর এই প্রশংসার মত আর কিছুর তুলনা চলবে না :) :) :)

৮| ০৭ ই জুলাই, ২০১৪ দুপুর ২:৩৭

কান্ডারি অথর্ব বলেছেন:


মাল্টি ট্যালেন্টেড B-) B-) B-)

১৭ ই জুলাই, ২০১৪ রাত ৮:৫৭

দুঃখী__ বন্ধু বলেছেন: কান্ডারি ভাই, ঝড়ে বক মরে আর ফকিরের কেরামতি বাড়ে এই আর কি!! মাল্টি টেলেন্টের প্রকৃত উদাহরণ কিন্তু আপনি। আমি অবাক হয়ে যাই আপনার প্রতিভার পরিধি দেখে।:)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.