নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

২০১৮ সাল নতুন করে কোন উদ্দীপনার সৃষ্টি করবে না, মনে হচ্ছে!

২৯ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৫:৩২



মানবাধিকারের দিক থেকে, ২০১৭ সাল ছিল সারা বিশ্বের জন্য বিশাল হতাশার বছর: বার্মায় রোহিংগা হত্যা ও বিতাড়ন, এবং তাতে বাংলাদেশের উপর চাপ, সিরিয়া থেকে মধ্যবিত্তের পলায়ন, ইয়েমেনে সৌদী বোম্বিং, সিরিয়ায় রাশিয়া ও আমেরিকার মুখোমুখী অবস্হান, উ: কোরিয়ার অস্ত্র প্রতিযোগীতা, আমেরিকার নেতৃত্বে বিশ্ব সান্দিহান, পুটিনের যুদ্ধংদেহী মনোভাব, বিলিওনিয়ারদের অধীনে চীনা কম্যুনিষ্ট পার্টি, আফ্রিকায় বরাবরের মত খাদ্যাভাব, ভুমধ্য-সাগর হয়ে আফ্রিকানদের ইউরোপে পলায়ন।

বাংলাদেশে ২ কোটী মানুষ চরম দরিদ্র জীবন যাপনের পরও, সরকার তাদের জন্য সঠিক কোন প্রোগ্রামের প্রবর্তন না করায়, সরকারের কোষাগারে টাকা জমা হচ্ছে, রিজার্ভ বাড়ছে, এতে সরকার থেকে শুরু করে হতদরিদ্ররাও কিছুটা গর্ব অনুভব করছে; যাদের শিল্প-কারখানা, ব্যবসা আছে তারা নতুন নতুন সুযোগ পাচ্ছে, শিক্ষিতদের মাঝে বেকারত্ব ও আধা-বেকারত্ব বাড়ছে, পড়ালেখার খরচই পরিবারের সবচেয়ে বড় খরচ, এবং বাচ্ছারা সবচেয়ে বেশী সময় পড়ালেখায় ব্যয় করার পরও, প্রশ্নফাঁস ও প্রাইভেট শিক্ষা-প্রতিষ্ঠানের কারণে জাতি পড়ালেখার মান নিয়ে সবাই হতাশ।

২০১৮ সালের জন্য বিশ্বের বড়শক্তিদের নতুন কোন পরিকল্পনা নেই; একা উত্তর কোরিয়াই আমেরিকাকে ব্যস্ত রাখছে, সেই সুযোগে ইরান মধ্যপ্রাচ্যে শিয়াদের উত্থান ঘটাচ্ছে, এতে ইয়েমেন, কাতারে অশান্তির সৃষ্টি হয়েছে; ইরানের এই তৎপরতার বিপরিতে ইসরায়েল আরব-সরকারগুলোর সাথে আঁতাত গড়ে তুলছে; কিন্তু আরবদেশের সাধারণ মানুষ ইসরেয়েল বিরোধী। সৌদী বোম্বিং ইয়েমেনকে মোটামোটি ব্যর্থ দেশে পরিণত করেছে, এবং কাতারের ভবিষ্যতও কুয়াশায়-ঢাকা।

পুটিন দেশের সুসম উন্নয়ন না ঘটায়ে সামরিক উন্নয়ন করে চলছে; তাদের সাধারণ টেকনোলোজী পেছনে পড়ে গেছে, কিন্তু সামরিক টেকনোলোজীতে ক্রমাগতভাবে বিনিয়োগ করেই চলেছে। পুটিন আমেরিকান ভোটে ম্যানিপুলেশনের চেষ্টার পর, ইউরোপে চেষ্টা করছে; নিজ দেশে, সে নিজের প্রতিদ্বন্দিকে ভোটে অযোগ্য ঘোষণা করায়েছে। মনে হচ্ছে, উ: কোরিয়ার মিসাইলে এটমিক ওয়ার-হেড টেকনোলোজোলী রাশিয়া কিংবা চীন থেকে শিখছে। উ: কোরিয়া নিয়ে রাশিয়া, চীন ও আমেরিকা পরস্পরের প্রতি শ্রদ্ধা হারাচ্ছে, এটা বিশ্বের জন্য বিপদজনক।

সিরিয়ায় আসাদ যদিও পরিস্কারভাবে জয়ী হয়, সুন্নীরা দেশে ফিরতে পারবে না; যারা ই্উরোপে গেছে তারা ফিরবে না; একা লেবাননে ৪ লাখ সিরিয়ান শিশু-কিশোর আছে, যারা লেখাপড়া থেকে বন্চিত হবে, এরা একদিন অস্ত্র হাতে নেবে; ফলে, আরবে শান্তি সহসা ফিরছে না।

বাংলাদেশ থেকে জানুয়ারী হতে রোহিংগা ফেরত নিতে রাযী হয়েছে বার্মা; তবে, তাদের চালচলনে মনে হচ্ছে না, তারা প্রস্তুত; বাংলাদেশে সীমান্তের কাছাকাছি রোহিংগা গ্রামগুলোতে কিছু মানুষ হয়তো ফেরত যাবে; কিন্তু বেশীরভাগ রোহিংগাই ফেরত যাবার মতো কোন যায়গা সেই দেশে নেই।

২০১৮ সালও অনেকটা ২০১৭ সালের মতো কাটবে, মনে হচ্ছে!


মন্তব্য ১০৪ টি রেটিং +৪/-০

মন্তব্য (১০৪) মন্তব্য লিখুন

১| ২৯ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৫:৪১

আটলান্টিক বলেছেন: সবার আগে পড়ছি।

২৯ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৫:৪৭

চাঁদগাজী বলেছেন:


ব্লগে অনেক সময় থাকছেন? আমিও একটু বেশী সময় থাকছি; এখন অন্য কিছু করার চেয়ে ব্লগই ভালো লাগছে বেশী।

২| ২৯ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৫:৪৮

প্রামানিক বলেছেন: আপনার আইডিয়া মন্দ না তারপরেও দেখা যাক ২০১৮ সালে কি কি হয়।

২৯ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৫:৫৩

চাঁদগাজী বলেছেন:


২০০০ সালের নতুন বছরে সারা বিশ্ব কাঁপছিল উত্তেজনায়, নতুন শতাব্দী হবে শান্তি ও সুখের; আজও সেই আশাপুরণ হয়নি; তবে, মানুষ স্বপ্ন দেখে যান সব সময়।

৩| ২৯ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৫:৫৭

বাবুরাম সাপুড়ে১ বলেছেন: তেলের দামের ওপর মধ্যপ্রাচের শান্তি অনেকটা নির্ভর করবে।সৌদি ,ইরান ,কাতার এই সব দেশগুলোর তেল বেচা ডলার ছাড়া আর তেমন কিছু নেই।তেলের দাম অন্তত ৭০-৮০ ডলার ব্যারেল প্রতি থাকলে এদের মধ্যে শান্তি থাকবে , ৫০ ডলার বা তার নিচে নেমে গেলে নিজেদের মধ্যেই লাঠালাঠি মারামারি করে মরবে।তেলের উৎপাদন খরচই এখন ৬০ ডলার এর কাছাকাছি। রাশিয়ার অবস্থাও তাই। রাশিয়া লারজেস্ট তেল এক্সপোর্টার , তেলের দাম কমে গেলে রাশিয়া আসাদকে আর চীন উত্তর কোরিয়াকে মিসাইল ইত্যাদি বেশি বিক্রি করবে।

২৯ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:০২

চাঁদগাজী বলেছেন:


তেলের পয়সার সাথে এদের অনেকের মেজাজ সামানুপাতিক।

উ: কোরিয়া কি দিয়ে চীনা মিসাইল টেক কিনছে, না কিনবে? ফ্রি দিলেও তো ঘর অবধি পৌঁছায়ে দিয়ে আসতে হবে।

৪| ২৯ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:১৩

বিষাদ সময় বলেছেন: পোস্টটা পড়ে ভালো লাগলো ম্যাউ, প‌্যাউ ধরণের পোস্ট না।

২০১৮ সাল নতুন করে কোন উদ্দীপনার সৃষ্টি করবে না,
ভুলে গেলেন কি আপনার মাতৃভুমির সংসদ ইলেকশনের প্রস্তুতি শুরু হবে বা ইলেকশন সম্পন্ন হবে এই বছরের ডিসেম্বরে এবং এতে করে ব্যাপক উত্তেজনা এবং উদ্দীপনার সৃষ্টি হবে।

২৯ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:২৫

চাঁদগাজী বলেছেন:


আগামী সংসদ নির্বাচন সাধারন মানুষের মাঝে উদ্দীপনার সৃষ্টি করবে বলে মনে হয় না; মানুষ সর্বাধিক বিস্মিত ও হতাশ হতে পারে।

৫| ২৯ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:৫৩

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: ২০১৮ সালে বাংলাদেশের মিডিয়াতে গলাবাজি বেড়ে যাবে। রাজনৈতিক নেতারা ভন্ড থেকে সাধু সাজবে। সরকার ধর্মীয় লেবাসে চলতে চেষ্টা করবে। বিদেশী এজেন্সিগুলোতে তৎপরতা বেড়ে যাবে। বিরোধী দলের কিছু নেতা কর্মী অকালে প্রাণ হারাবে। হাসিনা-খালেদা সৌদি যাবে ওমরাহ্‌ করতে। জয় বাবারর ডিজিটাল ডায়ালগ নিয়ে পোলাপান সোশ্যাল মিডিয়াতে ট্রুল করবে। তারেক মিয়া লন্ডনে বসে জাতির সামনে নতুন তথ্য হাজির করবে। বছরের শেষের দিকে দেশে চরম অনিশ্চয়তা বিরাজ কতবে। এই হলো ২০১৮ সালের বাংলাদেশ।

২৯ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৩৪

চাঁদগাজী বলেছেন:



আপনার প্রেডিকশান সত্য হওয়ার সম্ভাবনা আছে।

৬| ২৯ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৩৩

জাহিদ অনিক বলেছেন:
একটা যুদ্ধ টুদ্ধ লাগলে তাও একটু গা গরম হত!

২৯ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৪৭

চাঁদগাজী বলেছেন:


ভালো যে, ভয়ে কমপক্ষে আমেরিকা কোরিয়ার বিপক্ষে যুদ্ধে যাচ্ছে না, পুটিন ও শীজিনপিং আমেরিকাকে যুদ্ধে নেয়ার জন্য প্রাণপন চেষ্টা করে যাচ্ছে।

গা গরম হবে না, বাস্পীভুত হওয়ার সম্ভাবনা

৭| ২৯ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৪২

শাহিন-৯৯ বলেছেন: বাংলাদেশে ২০১৭ সালের সবচেয়ে বড় ব্যার্থ হল শিক্ষা খাত, রোহিঙ্গা ইস্যু নিয়ে আমাদের যেরকম প্রতিবেশি বা বন্ধু রাষ্ট্রের সহযোগিতা দরকার ছিল সেখানে আমরা পুরোপুরি ব্যার্থ।

বাংলাদেশে ২০১৮ সালের শেষের দিকে রাজনৈতিক উত্তাপ ছড়াবে রাজনৈতিক মাঠে যদি না শেখ হাসিনা নির্বাচনের বিষয় ভাল কোন সিধান্ত না নেই।

চাইলের দাম বাড়ায় প্রায় ৫ লক্ষ মানুষ দরিদ্র সীমা নিচে নেমে গেছে ২০১৭ সালে শেষের দিকে, বাজার এরকম থাকলে আরও ২০ লক্ষ নামতে সময়ের ব্যাপার হয়ে দাঁড়াবে।

২৯ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৫২

চাঁদগাজী বলেছেন:



শেখ হাসিনা নির্বাচনে জয়ী হওয়ার কোন এক ধরণের পদক্ষেপ নেবে, তবে, এখনো রহস্যময়!

ভারত রোহিংগা নিয়ে মাথা ঘামাবে না; ভারত জানে যে, বাংলাদেশে রোহিংগারা থেকে গেলে যা, চলে গেলেও তা; বাংলাদেশের জন্য বিরাট সমস্যা নয়, বাংলাদেশে এই রকম আরও ২/৩ কোটী আছে, আগের ৩ লাখ থাকতে পারলে, এবারের ৬ লাখও থাকতে পারবে।

৮| ২৯ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৪৮

শাহিন-৯৯ বলেছেন: বিশ্ব রাজনীতিতে আমেরিকার প্রভাবমুক্ত হওয়া শুরু হয়েছে আগামী কয়েক বছরের মধ্যে বিশ্ব কয়েকটা মোড়লে বিভক্ত হবে।
পুতিন যতদিন ক্ষমতায় আছে ততদিন রাশিয়া এরকম যুদ্ধবাজ রুপে থাকবে, আমার মনে হয় রাশিয়ার সবকিছুই এখন পুতিন নিয়ন্ত্রিত।
চীন হল বিশ্বের সবচেয়ে বড় নিরব শয়তান।

২৯ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৮:০৬

চাঁদগাজী বলেছেন:


চীনে নতুন ভয়ংকর ধনীর গোষ্টীর উদয় হয়েছে; এমনিতে চীনারা মোটামুটি রবোটের মতো, নিজের স্ত্রী ও বাচ্ছার বাইরে ওরা পৃথিবীতে কেহ আছে বলে বুঝে না।

আর পুটিন, বিশ্ব একজন মানুষ যে মনে করেছে যে, পুরো রাশিয়া ও সেনা বাহিনীর মালিক সে, যে বাহিনীর কাছে ৮০০০ রের বেশী আনবিক বোমা ও মিসাইল আছে।

বিশ্বের জন্য কষ্টকর পরিস্হিতি

৯| ২৯ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৮:১২

পথিক সরদার বলেছেন: গল্প হোক মানবতার, জেগে ওঠুক বিবেক মনুষ্য হৃদয়ে।

২৯ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৮:২৮

চাঁদগাজী বলেছেন:


আমরা সৌদীকে বলতে পারবো না, "ইয়েমেনে বোমা ফেলা বন্ধ কর", আমেরিকাকে বলতে পারবো না, "আফগানিস্তান থেকে চলে যাও"!

বিশ্বের আমাদের অবস্হান এত টলটলে যে, আমরা শুধু "আশা করতে" পারবো, আমাদের কথায় কোন শক্তি নেই, আছে শুধু অনুরোধ

১০| ২৯ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৮:৩৬

বিচার মানি তালগাছ আমার বলেছেন: বিশ্বে তেমন কিছু না হলেও বাংলাদেশে অনেক কিছুই হতে পারে শাহাদাৎ হোসেনের সাতে একমত। বিশেষ করে বয়স বিবেচনায় এই নির্বাচনই দুই নেত্রীর শেষ নির্বাচন হতে যাচ্ছে। যদিও নির্দলীয় সরকার না দিলে বিএনপি যাবে বলে মনে হয় না। তখন আবার নতুন করে কী ধরনের আন্দোলন করে এবং তার প্রভাবে আরো কত প্রাণ ঝরে ও দেশের ক্ষতি হয় তাই দেখার বিষয়। ব্যবসায়ী আর মধ্যবিত্তরা ঘুরে দাঁড়াতে না পারলে ২০১৮ আরো খারাপের দিকেই নিয়ে যাবে আমাদের...

২৯ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৮:৪০

চাঁদগাজী বলেছেন:


বিএনপি'র লোকেরা বুঝতে পারেনি, ২০১৩ সাল ও ২০১৫ সালের পর, পার্টিকে নতুন করে সাজিয়ে রাজনীতিতে আসার দরকার ছিলো, হাতে সময় ছিলো। শেখ হাসিনা কোন অবস্হায় বেগম জিয়াকে ক্ষমতায় আসতে দেয়ার কথা নয়; ফলে, মানুষের মাঝে অসন্তোষ বাড়বে, মানুষের ক্ষতি হবে: শাঁখের করাত!

১১| ২৯ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৮:৩৭

সেলিম আনোয়ার বলেছেন: মিয়ানমারে জায়গার অভাব নেই।

২৯ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৮:৪২

চাঁদগাজী বলেছেন:


জায়গার অভাব নেই, আছে মগজের অভাব; ৩৩% সবল মানুষ কাজ করে না, এরা "ভিক্ষু", ভিক্ষা করে খাওয়া ধর্মীয় নিয়ম, ইডিয়ট জাতি!

১২| ২৯ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৮:৪৭

বিচার মানি তালগাছ আমার বলেছেন: ২০১৮ সালে গুম হয়ে যাওয়ারা ফেরত আসবে নাকি আরো কিছু হারিয়ে যাবে তা এখনো বোঝা যাচ্ছে না...

২৯ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৮:৫৫

চাঁদগাজী বলেছেন:



আওয়ামী লীগের পদ্মাসেতুর কথা মনে থাকবে না, হয়তো, গুম ও প্রশ্নফাঁসের কথা মানুষের মনে থাকবে; আওয়ামী লীগ ভালোই বিপদে আছে!

১৩| ২৯ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৯:২০

আটলান্টিক বলেছেন: ২০১৮ সালে বিশ্ব রাজনীতিতে ভারতের কি ভূমিকা থাকবে?

২৯ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৯:২৯

চাঁদগাজী বলেছেন:


ভারত বেশ এগিয়ে যাচ্ছে, চীনের সাথে সম্পর্ক একটু ভালো হলে, ভারত বিশ্বশক্তিতে পরিণত হবে; তবে, চীনের সাথে ব্রক্ষ্মপুত্রের পানি নিয়ে সমস্যা থেকে যাবে, চীন ভারতকে জাতিসংঘে বড় ভুমিকা পালন করতে দেবে না

১৪| ২৯ শে ডিসেম্বর, ২০১৭ রাত ১০:৩৮

আবু তালেব শেখ বলেছেন: মিয়ানমার রোহিংগা নেওয়া শুরু করেছে। তবে সেটা হতে হবে হিন্দু রোহিংগা। মুসলমান রোহিংগা নেয়ার সম্ভাবনা ক্ষীণ

২৯ শে ডিসেম্বর, ২০১৭ রাত ১১:৩৫

চাঁদগাজী বলেছেন:


হিন্দু রোহিংগাদের সংখ্যা কতটুকু দেড়/২ হাজার ? ১০ লাখ থেকে ২ হাজার নিলে, সেটা কোন হিসেবে পড়ে না।

১৫| ২৯ শে ডিসেম্বর, ২০১৭ রাত ১০:৫১

আমার আব্বা বলেছেন: ভাল থাকেন সবাই, ২০১৮

২৯ শে ডিসেম্বর, ২০১৭ রাত ১১:০১

চাঁদগাজী বলেছেন:


পুটিন, ট্রাম্প ও শীজিনপিং'এর বয়স বাড়ুক।

১৬| ২৯ শে ডিসেম্বর, ২০১৭ রাত ১১:০৫

আমার আব্বা বলেছেন: পুটিন, ট্রাম্প ও শীজিনপিং'এর বয়স বাড়ুক।
তাঁরা তিন জন ব্যাক মামবা যত বয়স বাড়বে বিষ ততো বাড়বে ।

২৯ শে ডিসেম্বর, ২০১৭ রাত ১১:২১

চাঁদগাজী বলেছেন:


তবে, আমেরিকায় বয়স ফ্যাক্টর, ট্রাম্প বয়সের কারণে আর আসার কথা ভাববে না; চীন রাশিয়া বয়স হিসেবে হয়, মাটির নীচে গেলে, সমস্যা!

১৭| ২৯ শে ডিসেম্বর, ২০১৭ রাত ১১:১৬

অাব্দুল্লাহ অাল কাফি বলেছেন: আমরাও চাই আল্লাহর মাল আল্লাহ নিয়ে যাক

২৯ শে ডিসেম্বর, ২০১৭ রাত ১১:২৩

চাঁদগাজী বলেছেন:


আল্লাহ হযরত আদমকেই রাখেননি, অন্য গুলোকে নেয়ার কোন কারণ আছে?

১৮| ৩০ শে ডিসেম্বর, ২০১৭ রাত ১:৫৫

কানিজ রিনা বলেছেন: অল্প কথায় সারা বিশ্বকে তুলে ধরেছেন।

৩০ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৩:৪৮

চাঁদগাজী বলেছেন:


বড় শক্তিগুলোর মাঝে জার্মানী ব্যতিত সবাই নিজেক নিয়ে ব্যস্ত; ইউরোপ বাইরের মানুষের জন্য কিছু করার মত অবস্হানে নেই; পুটিন ও চীন আমেরিকাকে ধরার জন্য চেষ্টা করছে, কিন্তু বিশ্বের জন্য তাদের কাছে সুখবর নেই।

১৯| ৩০ শে ডিসেম্বর, ২০১৭ রাত ২:০৯

নূর-ই-হাফসা বলেছেন: কি সুন্দর করে বললেন ।২০১৮ ও তাহলে একই যাবে । রোহিঙ্গা রা শেষ পর্যন্ত মনে হচ্ছে আমাদের দেশেই থেকে যাবে । এতো লোক নিয়ে দেশ বিপদে না পড়লেই হলো । নির্বাচন এর পর অথবা আগে একটা গন্ডগোল লাগতে পারে । গতবার তো সাংঘাতিক ভয়ের মধ্যে আমরা সবাই ছিলাম ।

৩০ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৩:৫২

চাঁদগাজী বলেছেন:


রোহিংগাদের ফেলেও দেয়া যাবে না, রাখলে সরকার তাদের ভালো জীবনের জন্য কিছু করবে না; ভোটের পর, জোর করে পাঠানোর চেষ্টা করবে সরকার।

২০| ৩০ শে ডিসেম্বর, ২০১৭ ভোর ৬:১৪

মরুচারী বেদুঈন বলেছেন: দেখা যাক, পরিবর্তন আসে কিনা!

৩০ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ৭:৩১

চাঁদগাজী বলেছেন:


৩ মহাশক্তির সর্বোচ্চ পোষ্টে ৩ দানব।

২১| ৩০ শে ডিসেম্বর, ২০১৭ ভোর ৬:১৬

মরুচারী বেদুঈন বলেছেন: ওমেরাতো আমাকে কমেন্ট করতে দিচ্ছে না।
আপনি করতে পারছেন?
আজব!!!

৩০ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ৭:৩০

চাঁদগাজী বলেছেন:



আপনি কিছু হারাননি, ওমেরার ম্যাঁও প্যাঁও পড়ার সময় কোথায়! আমি মনে করেছিলাম যে, ওর ভালো কোন সংবাদ আছে; পড়ে দেখি ওর ভাবনাশক্তি লিলিপুটিয়ান লেভেলের।

২২| ৩০ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ৮:৫৩

ডঃ এম এ আলী বলেছেন: বেশ বাস্তবভিত্তিক বিশ্লেশন ।
নতুন ইংরেজী বছরের শুভেচ্ছা রইল ।

৩০ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৪:২১

চাঁদগাজী বলেছেন:



অগ্রিম শুভেচ্ছা।

আপনি কিছু নিয়ে ব্যস্ত আছেন?

২৩| ৩০ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ৯:০৮

সেলিম আনোয়ার বলেছেন: ভিক্ষুরা অতিরিক্ত কাজ হিসেবে মুসলিম নিধন করছে। জীব হত্যা আবার নাকি মহা পাপ। ওদের পাগলা কুকুরের মত গুলি করে মারা উচিত।

৩০ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৪:২৭

চাঁদগাজী বলেছেন:


বৌদ্ধ ধর্মের মুল বিষয়ের উপর "সময়ের প্রভাব" বিস্তর; যেহেতু চৌদ্ধ ধর্মের মুল ব্যক্তি মানুষের জীবনধারাকে বুঝে বাঁচার অর্থ খুঁজেজেন, ততকালীন সময়ের প্রভাবে তিনি নিজের ভাবনার ভবিষ্যত পুরোপুরি ঠিক করতে পারেননি।

ওরা শাস্তি না পাওয়াতে একই অপরাধ বারবার করছে

২৪| ৩০ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ১১:০৪

জাহাঙ্গীর কবীর নয়ন বলেছেন: বছর বদলায়, মানুষ না। ওপরের ভোলটা বদলায় মাত্র।
যদিও মুনীর চৌধুরী সাহেব অন্যকথা বলেছেন।
"মানুষ মরে গেলে পঁচে যায়, বেঁচে থাকলে বদলায়। কারণে অকারণে বদলায়, সকাল-বিকাল বদলায়।"
বছর বদলানোর সাথে মানুষগুলোও একটু বদলাক।

৩০ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৪:২৩

চাঁদগাজী বলেছেন:


মানুষ বদলাচ্ছে; একমাত্র বিপ্বই সমাজ ও মানুষকে হঠাৎ করে বদলাতে পারে।

২৫| ৩০ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ১১:১৬

রাজীব নুর বলেছেন: খুব অল্প কথায় অনেক গুলো দিন তুলে ধরেছেন।

৩০ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৪:২০

চাঁদগাজী বলেছেন:


বেশীর ভাগ মানুষ ট্রাম্প, ম্রাম্প নিয়ে মাথা ঘামাবে না, তারা ভালো থাকার চেষ্টা করবেন, খুব একটা খারাপ হবে না

২৬| ৩০ শে ডিসেম্বর, ২০১৭ দুপুর ১:৫৭

মাহমুদুর রহমান সুজন বলেছেন: কথাগুলো যেনো যথাযথ তবু আশায় বুক বেঁধে আছি পুরাণকে ভুলে নুতুনকে বরণ করে নিব। সবার জন্য নতুন সাল শান্তিময় হউক। নতুন বর্ষের আগাম শুভেচ্ছা জানবেন।

৩০ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৪:০৫

চাঁদগাজী বলেছেন:


আগাম শুভেচ্ছা।
সব সময়, গতকাল থেকে আগামীকাল ভালো হওয়ার আশা রেখে আসছে মানব সমাজ

২৭| ৩০ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৪:৩৩

সৈয়দ ইসলাম বলেছেন: ভাই, আমার মনে হয়, ২০১৭ থেকে ২০১৮ তে মানবতা বিরুধী কর্ম আরো বেশি বেড়ে যাবে। হয়ত বিশ্ব তার সাময়িক শান্তিও হারাতে পারে। আর বাংলাদেশের উপর চতুর্মুখি সমস্যা অপেক্ষমাণ। দেখা যাক আমাদের রাজনৈতিক বুদ্ধিজীবীরা আমাদের কোন দিকে ধাবিত করেন!

৩০ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৪:৪৭

চাঁদগাজী বলেছেন:



আপনি লিখেছেন, "দেখা যাক আমাদের রাজনৈতিক বুদ্ধিজীবীরা ..."

-শব্দটা হবে, বুদ্ধিহীনজীবরা

২৮| ৩০ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৪:৫৯

সৈয়দ ইসলাম বলেছেন: বিষয়টার ফাঁস করে জনগণকে দুশ্চিন্তা থেকে রক্ষা করায় ধন্যবাদ।

৩০ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৫:১৩

চাঁদগাজী বলেছেন:



অফিসিয়েল সিকরেট আউট হয়ে গেলো, মনে হচ্ছে

২৯| ৩০ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৫:১৮

জাহিদ হাসান বলেছেন: ১৭ সালের শেষ দিকে ইরাক আইএসমুক্ত হয়েছে পুরোপুরিভাবে। ইরাক আবার মানুষ বসবাসের উপযোগী হচ্ছে ।
১৮ সালে ইউরোপ থেকে ইরাকীরা নিজ দেশে ফিরবে কোন সন্দেহ নেই।
আর ১৮ সালে আসাদ সিরিয়ায় বিজয়ী হবে। এরপরে কিছু সিরিয়ান দেশে ফিরবে এটাই আশা করা যায়।
১৮ সালে রাশিয়া আরও বেশি সামরিক শক্তি অর্জন করবে। আর অর্ধপাগল ট্রাম্পের হাতে থাকা আমেরিকা আরও বেশি পিছিয়ে যাবে।
আগামী বছর লাখ খানেক রোহিঙ্গা ফেরত যাবে আমি আশাবাদী। তবে যাদের তখনও ফেরৎ দেওয়া যাবে না তাদের রাখা হবে ভাসানচরে। ফলে দেশ সুররক্ষিত থাকবে। ১৮ সালে বাংলাদেশ অর্থনীতিতে অনেক এগিয়ে যাবে। ইনশাল্লাহ

৩০ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৮:২০

চাঁদগাজী বলেছেন:



আপনার অনুমান অনেক লজিকেল; কিছু রোহিংগা লুকিয়ে নিজেরাই চলে যাবে।

বাংলাদেশের অর্থনীতি এগুবার সম্ভাবনা কম, সরকার আগামী ভোটে জয়ী হওয়ার জন্য ব্যস্ত থাকবে, কাজকর্ম এগুবে না, সরকারের টাকা খরচ হবে বেশী।

৩০| ৩০ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৫:২৮

অর্ধ চন্দ্র বলেছেন: এখনতো অনেক ভবিষ্যত সহজেই অনুমেয়!!

৩০ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৮:১৬

চাঁদগাজী বলেছেন:


মিডিয়ার কারণে োানেক ডাটা আসছে, ভবিষ্যত সম্পর্কে অনুমান করা সহজ হচ্ছে।

৩১| ৩০ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৮:০৬

সৈয়দ ইসলাম বলেছেন: বিষয়টা অফিসিয়াল না, তার চেয়েও সিক্রেট!

৩০ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৮:২১

চাঁদগাজী বলেছেন:



আপনি দেখছি, আপনি "বুদ্ধিহীনজীব" শব্দটা বিশালভাবে পছন্দ করেছেন

৩২| ৩০ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৮:২১

মোঃ মাইদুল সরকার বলেছেন: তারপরও বিশ্ববাসীর জন্য ২০১৮ সালটা ভাল কাটুক।

৩০ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৮:৪৫

চাঁদগাজী বলেছেন:


গতকাল থেকে আগামীকাল সব সময় আশাপ্রদ

৩৩| ৩০ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৯:৩৮

সৈয়দ ইসলাম বলেছেন: পছন্দ না করে কোথায় যাই?
আগত আমাদের আগামী প্রজন্ম আজকের এই অপরাজনীতিবিদদের জন্য এর চেয়ে ভাল শব্দ খোঁজে পাবে বলে আমার মনে হয় না।

৩০ শে ডিসেম্বর, ২০১৭ রাত ১০:০২

চাঁদগাজী বলেছেন:


অনেক পড়ুয়া বাংগালী আছেন; বুদ্ধিজীবি ছিলেন হয়তো শেরে বাংলা; অনেক পড়ালেখা-করা বুদ্ধিহীনজীব আছেন বাংলায়

৩৪| ৩০ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৯:৪৭

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: কাতারের ভবিষ্যত অনিশ্চিত কেন?

৩০ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৯:৫৯

চাঁদগাজী বলেছেন:


কাতারের ব্যবসা বাণিজ্যে সৌদীদের অনেক বিনিয়োগ ছিল, সেগুলো চলে যাবে; সৌদী ও দুবাইয়ের সাথে ব্যবসা বন্দ্ধ

৩৫| ৩১ শে ডিসেম্বর, ২০১৭ রাত ১:৫৩

মাইনুল ইসলাম আলিফ বলেছেন: তেমন না হোক, একটু একটু করে সারা বিশ্বে শান্তি ফিরে আসুক এই কামনা করি।

আর আমাদের স্বঘোষিত দুর্নীতিবাজ নেতাদের বোধোদয় হোক।

শেষ মূহুর্তের বিজয়ের শুভেচ্ছা আর নতুন বছরের অগ্রিম শুভেচ্ছা সহ ভাল লাগা রইল।

৩১ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:২৩

চাঁদগাজী বলেছেন:


এরা দলের নেতা, আমাদের কেহ নয়; মানুষ খোলাখুলিভাবে কিছু বলতে ভয় পায়, কিন্তু কেহ এদের পছন্দ করে না।

৩৬| ৩১ শে ডিসেম্বর, ২০১৭ রাত ২:৩০

দপ্তরবিহীন মন্ত্রী বলেছেন: বাংলাদেশের বুদ্ধিজীবি রাজনীতিবিদ যারা চালকের আসনে আছে তারা কোন পরিবর্তন চায় না।

৩১ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:২১

চাঁদগাজী বলেছেন:



এদের মাঝে কেহ বর্তমান সভ্যতাকে সঠিভাবে বুঝে বলে মনে হয় না।

১৯৭২ সালে, শেখ সাহেব কেঁদেছিলেন, আমাদের কিছু নেই, পাকীরা সব শেষ করে দিয়ে গেছে; অথচ উনার একারই মুল্য ছিল কয়েক বিলিয়ন ডলার ততকালীন সময়ে; তিনি বললে, বিশ্ব ব্যাংক থেকে শুরু করে জাপান কয়েক বিলিয়ন ডলার দিতো বাংলাদেশকে।

৩৭| ৩১ শে ডিসেম্বর, ২০১৭ দুপুর ২:৫৯

বিজন রয় বলেছেন: বিদায় ২০১৭, স্বাগতম ২০১৮,......... নতুনের শুভেচ্ছা রইল।

৩১ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:১৮

চাঁদগাজী বলেছেন:


নববর্ষের শুভেচ্ছা।
আপনি আজকাল অমাবস্যার চাঁদ

৩৮| ৩১ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৯:০৫

ডঃ এম এ আলী বলেছেন:
বিদায় ২০১৭, স্বাগতম ২০১৮, নতুনের শুভেচ্ছা রইল
বছরটি হয়ে উঠুক সাফল্যময়।

৩১ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৯:১৬

চাঁদগাজী বলেছেন:


নববর্ষের শুভেচ্ছা! কিছু নিয়ে ব্যস্ত আছেন?

৩৯| ৩১ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৯:৩১

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ জানতে চাওয়ার জন্য ।
কোন কিছু নিয়ে তেমন ব্যস্ত নই
তবে শরীরটা সুস্থ না থাকায়
ব্লগে বিচরণ খুব কম করছি ।
পুরানো একটি ব্যক পেইন
কিছুদিন ধরে ভোগাচ্ছে ।
দোয়া করবেন ।

৩১ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৯:৫৭

চাঁদগাজী বলেছেন:


অনেক শুভকামনা রলো, ডাক্তারের সাথে কথা বলে ফ্রি-হ্যান্ড হালকা ব্যায়াম করার চেষ্টা করেন।

৪০| ৩১ শে ডিসেম্বর, ২০১৭ রাত ১০:৪২

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ সু পরামর্শের জন্য ।

০১ লা জানুয়ারি, ২০১৮ রাত ১২:৩৮

চাঁদগাজী বলেছেন:


আশাকরছি, ভালো অনুভব করবেন।

৪১| ৩১ শে ডিসেম্বর, ২০১৭ রাত ১১:০৫

এলিয়ানা সিম্পসন বলেছেন: What's up?

০১ লা জানুয়ারি, ২০১৮ রাত ১২:৩৭

চাঁদগাজী বলেছেন:


উইস ইউ দ্য বেস্ট।

২০১৭ সাল ছিলো আপনার জন্য অনেক বড় বছর, আপনি আপনার পথ রচনা করেছেন; অভিনন্দন

৪২| ০১ লা জানুয়ারি, ২০১৮ রাত ১:৪০

মাহমুদুর রহমান সুজন বলেছেন:

০১ লা জানুয়ারি, ২০১৮ ভোর ৪:২৯

চাঁদগাজী বলেছেন:



নববর্ষের শুভেচ্ছা, সব ব্লগার ও সব মানুষ সুখী হোক।

৪৩| ০১ লা জানুয়ারি, ২০১৮ রাত ২:৩৫

নূর-ই-হাফসা বলেছেন: নতুন বছরের শুভেচ্ছা রইল। এই বছরে আরো অনেক পোষ্ট পাবো আশা করি ।

০১ লা জানুয়ারি, ২০১৮ ভোর ৪:২৭

চাঁদগাজী বলেছেন:


নববর্ষের শুভেচ্ছা, আগামী বছরটা আপনার জন্য সুন্দর হোক।

৪৪| ০১ লা জানুয়ারি, ২০১৮ ভোর ৫:৩৬

এলিয়ানা সিম্পসন বলেছেন: Thank you!

০১ লা জানুয়ারি, ২০১৮ সকাল ৮:১৪

চাঁদগাজী বলেছেন:


মাঝে মাঝে ব্লগারদের হ্যালো বলতে ভুলবেন না যেন!

৪৫| ০১ লা জানুয়ারি, ২০১৮ সকাল ৮:২৯

কথাকথিকেথিকথন বলেছেন:




শুভ ভোর ২০১৮!


জীবন সুখকেন্দ্রিক হয়ে যাক এবং সকলের মাঝে বিলিয়ে যাক...

০১ লা জানুয়ারি, ২০১৮ বিকাল ৩:০৩

চাঁদগাজী বলেছেন:


নববর্ষের শুভেচ্ছা। সবাই সুখী হোক

৪৬| ০১ লা জানুয়ারি, ২০১৮ সকাল ৯:০৫

আটলান্টিক বলেছেন: নতুন বছরের শুভেচ্ছা চাঁদগাজী সাহেব।নতুন বছরের পোষ্ট কি ড্রাফট করে রেখেছেন?তাড়াতাড়ি পোষ্ট করুন

০১ লা জানুয়ারি, ২০১৮ বিকাল ৩:০৩

চাঁদগাজী বলেছেন:



নববর্ষের শুভেচ্ছা।
নববর্ষের উপর অনেক ব্লগার লিখে থাকেন, সেগুলো পড়ার চেষ্টা করে থাকি; আমি নিজে পোষ্ট লেখার কথা ভাবিনি

৪৭| ০১ লা জানুয়ারি, ২০১৮ দুপুর ১২:৩৫

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: সুন্দর আলোচনা, ভালো বলেছেন।


আসিবেনা আর ফিরিয়া কোনদিন
ফেলে আসা সময়গুলো
সুখ কিংবা মন ভাঙনের কোনোকোনো বিশেষ মুহূর্ত
যে অপ্রিয় কিংবা প্রিয় ক্ষণগুলো ভেবেছি রঙিন।
হ্যাপী নিউ ইয়ার
নতুন বছরের শুভেচ্ছা রইল শ্রদ্ধেয় সুপ্রিয়
সুন্দর সুস্থ জীবন বয়ে আনুক অনাবিল সুখসমৃদ্ধি আর আনন্দ,
শুভ হোক প্রতিক্ষণ।
শুভকামনা জানবেন সবসময়, থাকুন ভাবনাহীন।

০১ লা জানুয়ারি, ২০১৮ বিকাল ৩:০০

চাঁদগাজী বলেছেন:



নববর্ষের শুভেচ্ছা
বিশ্বকে আরো সংঘাতময় করে তুলছে বড় শক্তিগুলো।

৪৮| ০২ রা জানুয়ারি, ২০১৮ রাত ১:৩২

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: হ্যা, বড়ই চিন্তিত সামনের দিনগুলো ভেবে!! আল্লাহ্ না করুক, তৃতীয় বিশ্বযুদ্ধ বাঁধার আশঙ্কা হচ্ছে আমার।
সম্ভবত এশিয়া থেকেই উৎপত্তি হয় কিনা!

০২ রা জানুয়ারি, ২০১৮ রাত ১:৩৬

চাঁদগাজী বলেছেন:


জাপান হয়তো দ: কোরিয়ার সাথে মিলে, উত্তর কোরিয়ার সাথে সমঝোতায় আসবে; জাপানীরা চাহে না যে, আমেরিকা সেখানে যুদ্ধ করুক।

৪৯| ০২ রা জানুয়ারি, ২০১৮ রাত ১:৪৩

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: হ্যা, আমিও মনে করি জাপান খুব বিচক্ষণতার পরিচয় দিয়ে যাচ্ছে বিশ্ব রাজনীতিতে।
চিন্তা, চীনকে নিয়ে!
আসলে বুঝতে পারতেছি না, সামনের দিনগুলিতে কি অপেক্ষা করছে মানব জাতির জন্য! বিশ্ব এখন বাণিজ্যিক ভাবাপন্ন মনে হচ্ছে আমার কাছে। নিজেদের কর্তৃত্ব প্রভাব বিস্তার করতে চাইছে শক্তিধর রাষ্ট্র গুলো।

০২ রা জানুয়ারি, ২০১৮ রাত ৩:১৬

চাঁদগাজী বলেছেন:


মানসিক দিক থেকে চীনারা রোবটের কছাকাছি, এরা লোভী ও দয়ামায়াহীন; এরা বিশ্বের জন্য হুমকি

৫০| ০২ রা জানুয়ারি, ২০১৮ রাত ১:৫০

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: এই খবরের ব্যাপারটা আপনি কিভাবে দেখবেন!


আইনা গামজাতভ
আইনা গামজাতভ ২০১৮ সালের মার্চ মাসে রাশিয়ার নির্বাচনে ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে লড়তে চান। একটি ফেসবুক পোস্টের মাধ্যমে তিনি খবরটি নিশ্চিত করার দুদিন পর শনিবার শত শত মানুষ জড়ো হয়ে তাকে অভিনন্দন জানান।

দাগেস্তানের ৪৬ বছর বয়সী এই নারী রাশিয়ার সবচেয়ে বড় মুসলিম মিডিয়া ইসলামিক ডট আরইউ-এর প্রধান কর্মকর্তা। প্রতিষ্ঠানটির অধীনে প্রিন্ট, রেডিও ও টেলিভিশন চ্যানেল রয়েছে। এটি বিভিন্ন ইসলামিক বই প্রকাশ করে ও দাতব্য সেবা দিয়ে থাকে।

আইনার স্বামী আখমাদ আবদুলায়েভ দাগেস্তানের একজন মুফতি। সেনা, বিভিন্ন গোষ্ঠী ও মুক্তিকামি যোদ্ধাদের মধ্যে সংঘর্ষে দাগেস্তানে হাজার হাজার মানুষ নিহত হয়েছেন।

আইনা নিজেও একটি সুফি ধারার অনুসারী। তিনি যে ধারাটি অনুসরণ করেন তার নেতা সাইদ আফনাদি চিরকাভিক ২০১২ সালে একজন নারী আত্মঘাতী বোমা হামলাকারীর আক্রমণে নিহত হন। লাখ লাখ মানুষ ওই সুফি ধারার অনুসরণ করে বলে জানিয়েছে আলজাজিরা।

আইনার প্রথম স্বামী মুসলিম নেতা সাইদ মুহাম্মাদ আবু বাকারভ ১৯৯৮ সালে গাড়ি বিস্ফোরণে নিহত হন। তার খুনিদের কখনোই সনাক্ত করা যায়নি, তবে তিনি ‘ওয়াহাবি’ মতবাদীদের তীব্র সমালোচনা করতেন। আইনাও বিভিন্ন সময়ে ওই যোদ্ধাদের কঠোর হস্তে দমন করার ইচ্ছা জানিয়েছেন।

আইনা রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে অংশগ্রহণের ঘোষণা দেয়ায় সেখানকার মুসলিম জনগোষ্ঠীর মধ্যে ব্যাপক উদ্দিপনা তৈরি হয়েছে। কেউ কেউ মনে করেন, তার স্বামীর ছায়াতল থেকে বের হওয়া উচিত হবে না আইনার। আবার অনেকেই তার দৃঢ়চেতা মনোভাবের প্রশংসা করেছেন।

উল্লেখ্য, পুতিনের প্রধান রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী অ্যালেক্সেই নাভালনিকে নির্বাচনে নিষিদ্ধ ঘোষণা করেছে দেশটির আদালত। গত শনিবার এই বিষয়ে আদালত চূড়ান্ত রায় দেয়।

যুগান্তর, ৩১ ডিসেম্বর ২০১৭ইং

০২ রা জানুয়ারি, ২০১৮ রাত ৩:২০

চাঁদগাজী বলেছেন:


মহিলাটি নিজের বিপদ বাড়াচ্ছেন; চেসনিয়া ও দাকিস্তানের মানুষের জন্য দেশের অন্য অংশে যাওয়া আসা করার জন্য স্পেশাল পারমিশন নিতে হয়; রাশিয়ানরা ওদেরকে পাগল মনে করে, ভয় করে।

৫১| ০৩ রা জানুয়ারি, ২০১৮ দুপুর ১:১৫

রক বেনন বলেছেন: আসলেই নতুন কোনো উদ্দীপনার সম্ভাবনা দেখছি না। শুধু মাত্র বাংলাদেশের নির্বাচন নিয়ে একটু আধটু জল ঘোলা হতে পারে। বেকার সমস্যা, রোহিঙ্গা, প্রশ্ন ফাঁস, দ্রব্যমূল্যর ঊর্ধ্বগতি, জীবনযাত্রার মান নিম্ম থেকে নিম্মতর ইত্যাদি ইত্যাদি একই রকম থাকবে। কৃষক মার খাবে, শিশু শ্রম বেড়েই চলবে, ইয়াবা ব্যবসা জমজমাট হবে।

০৩ রা জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:০৯

চাঁদগাজী বলেছেন:


আপনার অনুমান সঠিক

৫২| ০৩ রা জানুয়ারি, ২০১৮ দুপুর ১:২৪

নতুন বলেছেন: সৌদির বাদশা হচ্ছেন তরুন পোলা... তিনি অবশ্যই নতুন চমক দেখাবে...

ইসরাইল নিয়ে নতুন নিউজ হবে...

মধ্যপ্রচ্যে আরো সমস্যা দেখাদেবে।

০৩ রা জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:০৭

চাঁদগাজী বলেছেন:


সৌদী, ইরান ও ইসরায়েলের ৩ মুখী ষড়যন্ত্রের ফলে আরবরা দুষ্ত জাতিতে পরিণত হয়েছে; স হসা সমাধান নেই

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.