নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

পেছনে-পড়া জাতিগুলোর সামনে বিশাল বিপদ, বিশ্বের জনসংখ্যা

০৮ ই জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:০৮



এক বছরের মাঝে আমেরিকার বৈদেশিক সাহায্য এক লাফে অর্ধেকের নীচে নামিয়ে এনেছে ট্রাম্প; পাকিস্তান আগের সাহায্যের তিন ভাগের একভাগ পাবে; বাংলাদেশ অর্ধেকের কম, শুধু মিশর ও ইসরায়েল পাবে পুরোটা! ইসরায়েল, মিশর, পাকিস্তান, বাংলাদেশ কেন আমেরিকান রিলিফ পাচ্ছে? আফগানিস্তান, ইরাক, সিরিয়া, ভিয়েতনাম, লিবিয়া পেতে পারে; এসব দেশ আমেরিকা ধ্ংস করেছে; কিন্তু বাংলাদেশ, পাকিস্তান, মিশর, ইসরায়েল, বাংলাদেশ কেন রিলিফ নিচ্ছে? আপনি আমেরিকান রিলিফ থেকে কি কি পাচ্ছেন বর্তমানে; আপনি না পেলে, কে কে পাচ্ছে?

ধনী দেশগুলো থেকে সাহায্য আসা বন্ধ হওয়া সম্ভব, সেটা আপনি বুঝতে পারছেন! আগামীতে বিপদে পড়লে সাহায্য পাবার সম্ভাবনা কমছে বিশ্বে।

এবার হাওরে পানি ঢুকেছে, কারণ বাঁধগুলো সঠিক সময়ে, সঠিকভাবে মেরামত করেনি; বাঁধগুলো যতটুকু চওড়া করার কথা, সেটুকু চওড়া হয়নি, ফলে "বেইজ" ছিল খাঁড়া; বেইজকে আরো ঢালু করার দরকার ছিলো; টাকা মেরে দেয়ার জন্য সঠিকভাবে করা হয়নি; কয়েক কোটী টাকা মারতে গিয়ে ১২ লাখ লোককে পথে বসায়ে দিয়েছে; এটার প্রভাব সুদুর প্রসারী। যে কয়েক কোটী টাকা এরা মেরে দিয়েছে, সেই টাকা ফেরত নিলেও, সেই টাকায় কি ১২ লাখ লোকের এক বছরের খাবার হবে? হবে না, এবং টাকায় বিদেশ থেকে খাবার কেনা যায় না, ডলারের দরকার!

খুব অল্প টাকা চুরি করতে গিয়ে বিরাট জন-সংখ্যাকে ভিক্ষুকে পরিণত করতে পারে কিছু মানুষ; এসব ডাকাতেরা কিন্তু বৈদেশিক মুদ্রা অর্জন করে না; এবং বহাল তবিয়তে আছে।

২ দিন আগে, আমাদের প্রেসিডেন্ট, আবদুল হামিদ খান সাহেব ১৫৭ পৃষ্টার এক লিখিত ভাষণ নিয়ে পার্লামেন্টে গিয়েছিলেন ভাষণ দিতে; বিশ্বের কোন প্রেসিডেন্টের ভাষণ আজ অবধি ১৫৭ পৃষ্টা লম্বা হয়েছে বলে রেকর্ড নেই; আজকালকার বেশীরভাগ উপন্যাসই গড়ে ১৫৭ পৃষ্টার থেকে কম; দ্বিতীয় রেকর্ড হলো, আমাদের প্রেসিডেন্ট এই ভাষণকে সংক্ষেপ করতে সমর্থ হয়েছেন! পুরো ভাষণে কি লেখা ছিলো কে জানে; তবে, সংক্ষেপে উনি বলেছেন যে, এই সরকার যদি ২০৪১ সাল অবধি দেশ চালায়, দেশ উন্নত দেশের কাতারে যাবে: আমরা সুইডেন, কানাডা, নরওয়ে, সুইজারল্যান্ডের মত হয়ে যাবো।

আমার মনে হয়, উনি যদি ২০৪১ সাল অবধি দেশ চালান, দেশ অবশ্যই সুইডেন, কানাডা, নরওয়ে, সুইজারল্যান্ডের মত হয়ে যাবে। উনার ভাষণে বলেছেন কিনা কে জানে, তখন আমাদের লোক সংখ্যা কত হবে, কার মাথার উপর কে দাঁড়ায়ে থাকবে; মাথাপিছু আয় কত হবে, কতজনের মাথা থাকবে!

প্রেসিডেন্ট বলছেন যে, ২০৪১ সালে আমরা ধনী হয়ে যাবো; কিন্তু উনি জানেন না, সেই সময় বাংলাদেশ ও বিশ্বের জনসংখ্যা কত হবে! এই ধরণের মানুষ অনেক দেশ চালাচ্ছেন!

২০৪১ সালে বিশ্বের জনসংখ্যা হবে ৯ বিলিয়নের কাছাকাছি; মানুষ বাড়বে বাংলাদেশ, পাকিস্তান, ইন্দোনেশিয়া, আগফানিস্তান, ভারত, চীনে। আগামী কয়েক বছরে এসব দেশে হঠাৎ করে বেড়ে যাওয়া এত মানুষের জন্য ইনফ্রাস্ট্রাকচার তৈরি করতে পারবে না; বাংলাদেশ, পাকিস্তান, ইন্দোনেশিয়ায় চাষের জন্য পর্যাপ্ত পানি থাকবে না; এমন কি ভারত ও চীনেও পানি সমস্যা হবে; প্রকৃতির উপর চাপ পড়বে হঠাৎ করে, এতে আবহাওয়া দ্রুত বদলাবে।

মন্তব্য ৭৩ টি রেটিং +৩/-০

মন্তব্য (৭৩) মন্তব্য লিখুন

১| ০৮ ই জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:৪০

মরুচারী বেদুঈন বলেছেন: আমাদের প্রেসিডেন্ট, আবদুল হামিদ খান সাহেব ১৫৭ পৃষ্টার এক লিখিত ভাষণ নিয়ে পার্লামেন্টে গিয়েছিলেন ভাষণ দিতে :P :P

মজা পাইলাম

০৮ ই জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:৪৫

চাঁদগাজী বলেছেন:


স্পীকারের অনুরোধে উনাকে সংক্ষেপ করতে হয়েছে; উনি টেলিভিশনে পুরোটা পড়ে শুনালে জাতি হয়তো নতুন কিছু শুনতে পেতেন; ১৫৭ পৃষ্টা তো আর ছোটখাট ব্যাপার নয়!

২| ০৮ ই জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:৪২

মরুচারী বেদুঈন বলেছেন: একটা বক্তব্য দেয়া দরকার। দিয়ে দায় সেরেছে আরকি :P :P

০৮ ই জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:৪৭

চাঁদগাজী বলেছেন:


আসলে এসব কথার কোন অর্থ নেই; উনি জাতির জন্য কিছু করছেন বলে মনে হয় না, শুন্যস্হান পুর্ন করেছেন, এটুকুই

৩| ০৮ ই জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:৪৯

আটলান্টিক বলেছেন: প্রেসিডেন্ট বলছেন যে, ২০৪১ সালে আমরা ধনী হয়ে যাবো; কিন্তু উনি জানেন না, সেই সময় বাংলাদেশ ও বিশ্বের জনসংখ্যা কত হবে! এই ধরণের মানুষ অনেক দেশ চালাচ্ছেন!
বাংলাদেশের মেইন সমস্যাই হলো এখন জনসংখ্যা। সেটা তো ২০৪১ সালে আরো ভয়াবহ রুপ নেবে।তখন হয়তো জনসংখ্যা হবে ২৫/২৬ কোটি।বাংলাদেশ ১০ কোটি লোককেই খাওয়াতে পারে না সেখানে ২৫ কোটি লোক নিয়ে দেশ তো ভয়াবহ অবস্থায় পতিত হবে।এখনই জনসংখ্যা ১৮ কোটি হবে হবে করছে।

০৮ ই জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:৫২

চাঁদগাজী বলেছেন:


উনারা ১৯৪১ সালের কথা বলেন, কারণ উনারা সিএনএন, বিবিসি'তে শোনেন; উনাদের মাথায় আগামীকালের কোন প্ল্যানও নেই

৪| ০৮ ই জানুয়ারি, ২০১৮ রাত ৮:০০

আটলান্টিক বলেছেন: এই উনাদের থামানোর কোন পদ্ধতি আপনার জানা আছে যা এপ্লাই করা যাবে?

০৮ ই জানুয়ারি, ২০১৮ রাত ৮:০৬

চাঁদগাজী বলেছেন:


আওয়ামী লীগ জাতীকে সময়ের সাথে তাল মিলানোর জন্য প্রস্তুত করার মত দক্ষ নয়; নতুন জেনারেশনের দলও নেই; সমস্যা। এখন রাজনীতিতে শুন্যতার সৃষ্টি হয়েছে, আওয়ামী লীগ, বিএনপি-জামাতের কারণে মানুষ রাজনীতি-বিমুখ হয়ে গেছে; এতে জাতি আফগান বা সোমালিয়ার মত বিভ্রান্ত জাতিতে পরিণত হচ্ছেন।

৫| ০৮ ই জানুয়ারি, ২০১৮ রাত ৮:১৭

rezaul827 বলেছেন: সহমত

০৮ ই জানুয়ারি, ২০১৮ রাত ৮:২৩

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশ, পাকিস্তান, আফগানিস্তান, ইন্দোনেশিয়া ও আফ্রিকার অনেক দেশ ভয়ংকর বিপদের দিকে এগুচ্ছে; এদের কাছে আগামীকালের প্ল্যানও নেই

৬| ০৮ ই জানুয়ারি, ২০১৮ রাত ৮:১৯

আটলান্টিক বলেছেন: আমাদের মতো সচেতন, স্বশিক্ষিত ( :) ) তরুণ-তরুণীদের জন্য আপনার কি উপদেশ?অবিলম্বে ইন্ডিয়ানদের মতো জায়গা-জমি বিক্রি করে আমেরিকা গমন?

০৮ ই জানুয়ারি, ২০১৮ রাত ৮:২৫

চাঁদগাজী বলেছেন:


না, কাজের মাধ্যমে জাতিকে সাহায্য করতে হবে; জাতিকে শিক্ষিত করার জন্য সরকারের উপর চাপ সৃস্টি করতে হবে, নিজেরা ঐক্যবদ্ধ হয়ে, বেগম জিয়া, শেখ হাসিনাকে অবসরে পাঠানোর চেষ্টা করতে হবে।

৭| ০৮ ই জানুয়ারি, ২০১৮ রাত ৮:২০

মরুচারী বেদুঈন বলেছেন: মোটামুটি কোন দলটা দেশ চালানোর জন্য উপযোগী?
যা আছে তাদের থেকে কাওকে সিলেক্ট করুন।

০৮ ই জানুয়ারি, ২০১৮ রাত ৮:২৬

চাঁদগাজী বলেছেন:


এখন যেসব দল আছে, এরা জাতির জন্য কিছু করার মতো দক্ষ নয়।

৮| ০৮ ই জানুয়ারি, ২০১৮ রাত ৮:২৬

রাজীব নুর বলেছেন: জনসংখ্যা তো বাড়বেই।
প্রকৃতি ঠিক তার ব্যবস্থা নিবে।
ভূমিকম্প বা সুনামী টাইপ কিছু একটা ঘটবে- তাতে কোটি মানূষের উপর মারা যাবে।

০৮ ই জানুয়ারি, ২০১৮ রাত ৮:৩৩

চাঁদগাজী বলেছেন:


প্রকৃতি তার কাজ করবে ঠিক আছে; ১০/২০ কোটী টাকা ৩/৪ জনে ডাকাতী করতে গিয়ে, হাওরে যদি ১২ লাখকে ভিক্ষুক বানায়, সেটা প্রকৃতির কাজ হচ্ছে নাতো!

৯| ০৮ ই জানুয়ারি, ২০১৮ রাত ৮:২৬

নূর আলম হিরণ বলেছেন: উনি রসিক মানুষ মজা করে কথা বলেন, ভাষণটি শুনিনি, উনি ভাষণে এগুলো ছাড়া আর মজা টজা কিছু করেছেন?

০৮ ই জানুয়ারি, ২০১৮ রাত ৮:৩০

চাঁদগাজী বলেছেন:


আমি সংবাদে দেখেছি ও পড়েছি; মজার কিছু পার্লামেন্টে শুনতে হলে, প্রধানমন্ত্রী একজন গোপাল ভাঁড় পুষতে পারেন, এত টাকা খরচ করে আবদুল হামিদ সাহেবকে কষ্ট দেয়ার দরকার কি, বয়স্ক মানুষ একটু রেষ্ট মেষ্ট নিক।

১০| ০৮ ই জানুয়ারি, ২০১৮ রাত ৮:২৯

সোহানী বলেছেন: দারুনভাবে সহমত আপনার আজকের লিখায়। হাঁ, এ জনসংখ্যা সমস্যা নিয়ে মনে হয়না সরকারের মাথাব্যাথা আছে। থাকলে সেই আশির দশকের মতো ঘরে ঘরে স্বাস্থ্যকর্মী পাঠাতো।

আর আমরা হলাম গিয়ে বক্তৃতা সর্ব্বোচ্চ জাতি, শুধু বলেই শেষ। সেটা যে পুরোনের দরকার আছে তা আদৈা কেউ জানে না তাইতো প্রেসিডেন্ট ১৫৭ পৃষ্ঠা পড়ে জাতিকে উদ্ধারের চেষ্টা করেছেন।

১/২ কোটি টাকা চুরি করতে যেয়ে আমরা যে প্ররো ১০০ কোটিই পানিতে ফেলি তার হিসেব কে করবে। কারন ওর দায়ভার আমার না, চুরি করে যা পকেটে ঢুকাবো সেটাই আমার........

++++++++++++

০৮ ই জানুয়ারি, ২০১৮ রাত ৮:৩৬

চাঁদগাজী বলেছেন:


উনি ১৫৭ পৃষ্টা না লিখে, যদি পার্লামেন্টে বলতেন, "হাওরের বাঁধের টাকায় কাজ না করায়ে, কে কে টাকা নিয়েছে, আমি তাদের বিচার করাবো, কোর্টে যাবো"; সেটা উনাকে প্রেসিডেন্টে পরিণত করতো, এখন উনি কেহ নন।

১১| ০৮ ই জানুয়ারি, ২০১৮ রাত ৮:৩৪

যুক্তি না নিলে যুক্তি দাও বলেছেন: এই মহুর্তে ধনীদের কাতারে যেতে হলে কি কি পন্হা অবলম্বন করতে হবে?

০৮ ই জানুয়ারি, ২০১৮ রাত ৮:৪০

চাঁদগাজী বলেছেন:


"জাতির পিতার স্বপ্ন বাস্তবায়ন" নামে একটি সংস্হা করুন, আপনি প্রেসিডেন্ট, ছেলে সেক্রেটারী, স্ত্রী ভাইস-প্রেসিডেন্ট; তারপর, প্রাইম মিনিষ্টারের চোখে পড়ার ব্যবস্হা করেন।

অথবা
একটা কট্রাকটারী ফার্ম খুলে, সেক্রেটারীদের বাসায় যাওয়া আসা শুরু করেন, পথ বের হয়ে যাবে।

১২| ০৮ ই জানুয়ারি, ২০১৮ রাত ৮:৪০

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: প্রকৃতি তার কাজ করবে ঠিক আছে; ১০/২০ কোটী টাকা ৩/৪ জনে ডাকাতী করতে গিয়ে, হাওরে যদি ১২ লাখকে ভিক্ষুক বানায়, সেটা প্রকৃতির কাজ হচ্ছে নাতো!

যারা রাজনীতিবিদের ছত্রছায়ায় থেকে কোটি কোটি টাকার মালিক হয়, শেষে সঠিক পথে এই টাকা সামাল দিতে পারে না। তখন পাগলের মতো মসজিদ বানায়, স্কুল বানায়, মাদরাসা বানায় ইত্যাদি কাজ করে থাকে।

০৮ ই জানুয়ারি, ২০১৮ রাত ৮:৪২

চাঁদগাজী বলেছেন:


ঢাকা মসজিদের শহর; এখন এতিম ও টোকাইদের শহর হবে।

১৩| ০৮ ই জানুয়ারি, ২০১৮ রাত ৮:৫৪

যুক্তি না নিলে যুক্তি দাও বলেছেন: সহজ তরিকা বাতলে দিলেন চাচা। কিন্তু ঐ সংস্হার উপদেষ্টা আপনি হলে সম্ভাবনা নিশ্চিত হবে।

০৮ ই জানুয়ারি, ২০১৮ রাত ৯:১১

চাঁদগাজী বলেছেন:



এগুলো করে লোকজন অন্যায়ভাবে টাকা কামিয়েছেন।

১৪| ০৮ ই জানুয়ারি, ২০১৮ রাত ৮:৫৮

বিচার মানি তালগাছ আমার বলেছেন: খুবই ভয়াবহ হবে ভবিষ্যৎ যদি এখন থেকেই পরিকল্পনা না করা হয়। আমি তো খালি ভাবি এই ঢাকা শহরের কী হাল হবে এত জনসংখ্যার চাপে। গ্যাস না থাকলে গার্মেন্টস সহ অন্যান্য শিল্প ব্যবসায় ধ্বস নামবে। তার বিকল্প কী হতে পারে আমাদের জানা নেই। কারণ, আমরা গ্যাসের উপর ভাসছি...

০৮ ই জানুয়ারি, ২০১৮ রাত ৯:১৩

চাঁদগাজী বলেছেন:


সবকিছুর সমাধান আছে; বিশ্ব পথ বের করছে, করবে; আবদুল হামিদ সাহেব, শেখ হাসিনা, বা বেগম জিয়া নিশ্চয় পথ বের করতে পারবেন না; সেটার দায়িত্ব নতুন জেনারেশনের হাতে।

১৫| ০৮ ই জানুয়ারি, ২০১৮ রাত ৯:১২

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন:
ঢাকা মসজিদের শহর; এখন এতিম ও টোকাইদের শহর হবে।


অন্য কোনো উপায় তো নাই।
আমি সুযোগের অপেক্ষায় আছি- লন্ডন,কানাডা বা আমেরিকা চলে যাবো। বাকি জীবটা আনন্দে কাটিয়ে দিব।

০৮ ই জানুয়ারি, ২০১৮ রাত ৯:১৬

চাঁদগাজী বলেছেন:


নিজের জাতির কথা ভাবেন, আপনাদের মতো লোকের দিকে তাকিয়ে আছে ৭/৮ কোটী মানুষ।

১৬| ০৮ ই জানুয়ারি, ২০১৮ রাত ৯:৪৬

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন:
নিজের জাতির কথা ভাবেন, আপনাদের মতো লোকের দিকে তাকিয়ে আছে ৭/৮ কোটী মানুষ।


আমার কথা কে ভেবেছে? কত দিন না খেয়ে রাস্তায় রাস্তায় হেটেছি। কত কষ্ট করেছি, কেউ তো ফিরেও তাকায়নি।

০৮ ই জানুয়ারি, ২০১৮ রাত ৯:৫৪

চাঁদগাজী বলেছেন:


জাতির ঐক্য, পরস্পরের জন্য সহানুভুতি, পরস্পরের প্রতি দায়িত্ব, কষ্টের সময় পাশে থাকার কথা বলেনি জেনারেল জিয়া, এরশাদ, বেগম জিয়া, বা শেখ হাসিনা; উল্টো, ওরা মানুষে মানুষ প্রতিযোগীতার সৃষ্টি করেছে, পরিবারে পারিবারে প্রতিযোগীতার সৃষ্টি করেছে; ওরা বুদ্ধমান নন; নতুনদের বুদ্ধিমান হতে হবে; না হয়, রোহিংগারের মতো বিচ্ছিন্ন হয়ে যাবো আমরাও

১৭| ০৮ ই জানুয়ারি, ২০১৮ রাত ১০:১১

সৈয়দ ইসলাম বলেছেন: চাঁদগাজী ভাই, পার্লামেন্টের প্রতি মিনিটে কত যেন খরচ হয়?

০৮ ই জানুয়ারি, ২০১৮ রাত ১০:১৪

চাঁদগাজী বলেছেন:


আমি ঠিক জানি না, গড়ে ৫/৭ লাখ বা বেশী খরচ হবে ঘন্টায়, হয়তো

১৮| ০৮ ই জানুয়ারি, ২০১৮ রাত ১০:১৮

সৈয়দ ইসলাম বলেছেন: বাঁধের টাকা মেরে খেয়ে আমাদের চুরেরা মন্ত্রীদের সাধুবাদ পায়। আজব না অদ্ভুত কোন লক্বব পরবে এদের ঘারে আল্লাহই জানে!
তথাপি এখনো কিন্তু বাঁধ পুনর্নির্মাণ করা হয় নি! যারা রিলিফের চাল পাওয়ার কথা, তারা আজ রিলিফের চাল পাচ্ছে না! কিন্তু মিডিয়ার বাজারে দেখা যায়, গণহারে সবাই পাওয়ার খবর।
আর জনসংখ্যা নিয়ন্তরণের জন্য সিজারের উপরই নির্ভর করে আছেন আমাদের রাজনৈতিক বুদ্ধিজীবরা! কিন্তু সিজারে আসা সন্তানের ভবিষ্যৎ নিয়েও কোন প্লান করছেন না! করছেন তার আগমণের পর কিভাবে চাল আমদানি করতে গিয়ে টাকা মারবেন।

০৮ ই জানুয়ারি, ২০১৮ রাত ১০:২৯

চাঁদগাজী বলেছেন:


এখন যারা দেশ চালাচ্ছেন, তারা বিশ্বের সার্বিক পরিবেশ, পরিস্হিতি বুঝার মতো দক্ষ নন; ব্যুরোক্রেটরা সামান্য ইংরেজী শিখার মত অবস্হানে নেই; বাকীদের কথা কি বলবেন। নতুনরা আসবে, তবে কিভাবে আসবে, সেটা পরিস্কার নয়।

১৯| ০৮ ই জানুয়ারি, ২০১৮ রাত ১০:২৬

নূর-ই-হাফসা বলেছেন: একে তো জনসংখ্যা সমস্যা তার উপর রোহিঙ্গা দের কোন সমাধান হচ্ছে না । কি যে হবে ।
ওনারা কল্পনার রাজ‍্যে বসবাস করেন তাই এইধরনের কথা বলছেন ।

০৮ ই জানুয়ারি, ২০১৮ রাত ১০:৩০

চাঁদগাজী বলেছেন:


উনি সেটা শেখ হাসিনার কাছে শুনেছেন।

২০| ০৮ ই জানুয়ারি, ২০১৮ রাত ১০:৫৫

ধ্রুবক আলো বলেছেন: যেভাবে বর্ণনা দিলেন, সেভাবে মানুষ যদি ভাবতো। প্রেসিডেন্ট এখন উনার বয়স হয়েছে উনি বেসামাল হয়ে গেছেন। উনার বয়স বৃদ্ধি পাচ্ছে কথাবার্তা গুলিয়ে ফেলেছেন, ২০৪১ সালে দেশ আটলান্টিক হয়ে যেতে পারে সেই খবর সে রাখে না। গ্লোবাল ওয়ার্মিং নিয়ে উনার কোনো ধারণা বোধহয় নেই।
প্রশ্ন পত্র ফাঁস নিয়েও উনি কোনো কথাই বলেননি। এই একটা জাতি গড়ে উঠছে যাদের ভেতর শিক্ষার ছায়াটুকুও নেই।
এই জাতি নিয়ে সুইডেন কানাডা বানিয়ে ফেলবেন! দেশটা তো এখন আর একটুকরো কাদামাটি নাই।

০৮ ই জানুয়ারি, ২০১৮ রাত ১১:৩৫

চাঁদগাজী বলেছেন:


উনার অধীনে বোধ হয়, ৮৩টা প্রাইভেট ইউনিভার্সিটি আছে; ওসব ডাকাতেরা কি করছে, তিনি খবর রাখেন কিনা কে জানে?

কতজন বাচ্ছা স্কুলে যেতে পারছে না; দেশে কতজন শিক্ষিত বেকার আছে, কোন কিছু খবর নেই, খালি ২০৪১ সালে দেশ উন্নত হয়ে যাবে, সেই খবর আছে।

২১| ০৮ ই জানুয়ারি, ২০১৮ রাত ১০:৫৭

ধ্রুবক আলো বলেছেন: শেষে অংশে পানি নিয়ে যে কথা বললেন, তা কিন্তু ভয়াবহ রূপ নিবে এক সময়। যা মানুষ এখনও চিন্তাও করছেনা বিশেষ করে বাংলাদেশের মানুষেরা। পানির জন্য একটা সময় বিশ্ব যুদ্ধ হবে নিশ্চিত।

০৮ ই জানুয়ারি, ২০১৮ রাত ১১:৩৮

চাঁদগাজী বলেছেন:


চীনের ইয়েলো নদীতে ২০ বছরে ৮০% পানি কমে গেছে।

আপনার বাড়ীর পাশের নদীর কি হয়েছে আপনি দেখেছেন। উনি ঢাকায় থাকেন, কোথায় নদী, কোথায় পানি, কোন কিছুর খরব রাখেন বলে মনে হয় না।

২২| ০৮ ই জানুয়ারি, ২০১৮ রাত ১১:৪৯

শকুন দৃিষ্ট বলেছেন: ভিশন - ২০৪১ হল পাচারকৃত/আত্মসাতকৃত অর্থ আত্তীকরনের নিমিত্তে প্রয়োজনীয় কালক্ষেপন। কারন, এই সময়ের(২৫ বছরের) মধ্যে অধিকাংশ (দু)র্নীতিবান (মহা)পুরুষ/নারী:) (মন্ত্রী/আমলা/ন্যতা-কর্মী) যাদের বয়স ৫৫-৭০ এর ঘরে, তারা প্রকৃতির ডাকে প্রকৃতিগতভাবে পরপারে সাড়া দিবেন। ফলে, ৪২-এ অন্য আদালত কর্তৃক যদি কখনও সমন যায়ও, তা কবরে যেয়ে আটকে যাবে বা বড়জোর লাশের পূণঃ ময়না সুরত হাল রিপোর্ট হবে যদি অবৈধ রক্ত-মাংশ, অস্থি-চম্ম পাওয়া যায়। কিন্তু, ততক্ষণে তাদের ছানা-পোনাদের ভবিষ্যৎ অটুট। কারন, বাংলাদেশের প্রচলিত আইনে পিতার অপরাধে পুত্র দায়ী নয়।

ধ্রুবক আলো বলেছেন: প্রেসিডেন্ট এখন উনার বয়স হয়েছে উনি বেসামাল হয়ে গেছেন। উনার বয়স বৃদ্ধি পাচ্ছে কথাবার্তা গুলিয়ে ফেলেছেন

এ প্রসংগে শ্রদ্ধেও হেনা ভাইয়ের একটা উক্তি মনে পড়ে গেল -

বয়স হয়ে গেলে মানুষের কাছ থেকে মল-মুত্র ছাড়া অন্যকিছু আশা করা ঠিক না

০৯ ই জানুয়ারি, ২০১৮ রাত ১২:০২

চাঁদগাজী বলেছেন:



আসলে, সাধারণ মানুষের জন্য উনাদের আগামীকালেরও কোন প্ল্যান নেই, ২০৪১ সাল তো দিগন্তেও নেই; ২০৪১ সালের জন্য সবচেয়ে চ্যালেন্জ জনসংখ্যা ও গ্লোবেল ওয়ার্মিং; সেই নিয়ে উনার কি উনার কোন ভাবনা আছে?

২৩| ০৯ ই জানুয়ারি, ২০১৮ রাত ১২:৪০

কানিজ রিনা বলেছেন: ৪২-৪২ সালে বাংলাকানাডা হলে হাসিনা
খালেদা দেখতে পাইব তো? রানী এলিজাবেদ
১০০ বছর পাড় হয়েছে।

০৯ ই জানুয়ারি, ২০১৮ রাত ১:০৮

চাঁদগাজী বলেছেন:


এখন যেভাবে দেশ চলছে, ইহা গৃহযুদ্ধের দিকে নিয়ে যাবে দেশকে; ২০৪১ সালে কি ঘটবে, বলা মুশকিল।

২৪| ০৯ ই জানুয়ারি, ২০১৮ ভোর ৬:০১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: একটি মানুষ বৃদ্ধি মানে একটি ভোট বৃদ্ধি। তাই আমাদের নেতারা জনসংখ্যা বৃদ্ধিতে ভোট বৃদ্ধি হিসাবেই বিবেচনা করেন। আশ্চর্যের বিষয় এই যে এ সমস্যাটাকে দেশের নেতা-নেত্রী সহ বেশীর ভাগ মানুষই সমস্যা মনে করতে চাননা। তারা মনে করেন, মুখ দিয়েছেন যিনি আহার দেবেন তিনি। আহার তবু এখনো জুটছে। আর ক’ বছর পরে তাও আর জুটবে না। স্বাধীনতার পর ৪৬ বছরে বাংলাদেশের জনসংখ্যা এমন দ্রুত গতিতে বেড়েছে যে, ম্যালথাসের জনসংখ্যা তত্ত্ব আর কোথাও না হলেও বাংলাদেশের ক্ষেত্রে প্রযোজ্য হবে। কেননা বাংলাদেশে সম্পদের পরিমাণ কম। জমির পরিমান এতই কম যে এখানে এখন আধুনিক চাষাবাদ করা আর সম্ভব নয়। সামনে তাই এখন সীমাহীন অন্ধকার। যাবেন কোথায়? এখনই তো বিদেশে বাংলাদেশের শ্রমিকদের চাহিদা নেই। সামনে কেউ তাদের আর নেবে না। কি যে কষ্ট হবে তখন বাংলাদেশের। কাজ নেই । কেবলই হতাশা আর আধার। যাবার কোন জায়গা থাকবে না।


শুধু মাত্র প্রয়োজনের চেয়ে বেশী জনসংখ্যার কারণেই আমাদের আগামীর ভয়াবহ বিপদ আসবে।

০৯ ই জানুয়ারি, ২০১৮ সকাল ৭:২৯

চাঁদগাজী বলেছেন:


কিছু মিছু দেশে মানুষের দরকার হবে, খুবই দক্ষ মানুষের; আমাদের সরকারের লোকেরা দক্ষ না হওয়াতে তারা দক্ষতা নিয়ে ভাবতে পারে না; তারা অদক্ষ ক্রীতদাস বিক্রয় করে আসছে ১৯৭৮ সাল থেকে।

২৫| ০৯ ই জানুয়ারি, ২০১৮ সকাল ৭:৩৯

নাগরিক কবি বলেছেন: চাঁদ ভাই - ঘটনা বিশাল। তা যাই হোক আপনি আছেন কেমন?

০৯ ই জানুয়ারি, ২০১৮ সকাল ৭:৪৮

চাঁদগাজী বলেছেন:


আমি ভালো আছি; আপনি কি কিছুদিন ব্লগে ছিলেন না?

বিশ্বের সামনে বড় চ্যালেন্জ হচ্ছে, খুবই স্বল্প সময়ে জনসংখ্যার বিস্ফোরণ; যেসব দেশের সম্পদ আছে, টেকনোলোজী আছে, মাথা আছে, মানুষ সেখানে বাড়বে না।
সে সব দেশে মানুষ বাড়বে, যেখানে পড়ালেখা নেই, ভালো সরকার নেই, পানির অভাব, জমির অভাব, চিন্তাশক্তির অভাব।

২৬| ০৯ ই জানুয়ারি, ২০১৮ সকাল ৮:০৪

নাগরিক কবি বলেছেন: ব্লগ থেকে ছুটি নিয়েছিলাম ভাই :(

০৯ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১০:০৪

চাঁদগাজী বলেছেন:


ভালো, আবার ব্লগে দেখে ভালো লাগলো।

২৭| ০৯ ই জানুয়ারি, ২০১৮ সকাল ৮:১২

কুকরা বলেছেন: ইউএস এইড যত কমবে তত ভাল, এদের মাতব্বরি করার সূযোগ কমবে। গরু মেরে জুতা দান করার সুযোগ কমবে।

বোনাস হিসাবে কিছু আমেরিকান সেবাদাসদের রুটিরুজির দরজা বন্ধ হবে। হা হা।

০৯ ই জানুয়ারি, ২০১৮ সকাল ৯:৫৯

চাঁদগাজী বলেছেন:


গরু জন্য সমস্যা হলো কোরবাণীর ঈদ, মুরগীর জন্য সমস্যা প্রতিদিন

২৮| ০৯ ই জানুয়ারি, ২০১৮ সকাল ৯:৫০

রক বেনন বলেছেন: গৃহযুদ্ধ আসন্ন। চারদিকে অরাজকতা বেড়েই চলেছে। অর্থের জন্য মানুষ পুরোপুরি অমানুষে পরিণত হচ্ছে। বেকারের সংখ্যা কিছুদিনের ভিতরেই কোটি পার হবে মনে হয়। দ্রব্যমূল্যর ঊর্ধ্বগতি কোন ভাবেই সামাল দিতে পারছে না। আর পারবেই বা কিভাবে, ব্যবসায়ীরা যেভাবে খোদ মন্ত্রীদের ঝাড়ি মেরে কথা বলে। সামনে আসছে কেড়ে খাওয়ার দিন। যে যারটা পারবে কেড়ে নিবে। প্রাকৃতিক বিপর্যয় আশঙ্কাজনক হারে বাড়ছে। গরীব মানুষ আরো গরীব হচ্ছে আর ধনী দিন দিন ধনী হচ্ছে। সাধারন মানুষ আয় করে সঞ্চয় করতে পারছে না। আর যারা সামান্য কিছু সঞ্চয় করতে সমর্থ তারাও বিপাকে কারণ দিন দিন সঞ্চয়ের ক্ষেত্র কমছে। অবৈধ ভাবে পাহাড় কাটা, মাটি খুঁড়ে পাথর উত্তোলন, নদী থেকে বালু উত্তোলন, কৃষি জমি কেটে ইট বানানো, নিয়ম না মেনেই ইচ্ছেমতন হোটেল মোটেল বানানো- এইসব দেখেও দেখার কেউ নেই, জেনেও চুপ করে আছে। ২০৪১ সালে বাংলাদেশ থাকবে নাকি পানির তলায় তলিয়ে যাবে?? উপরের মানুষদের তো সবার সেকেন্ড হোম রয়েছে, তাদের সমস্যা নেই, নিচের মানুষদের তো কলা গাছের ভেলায় ভেসে আঙ্গুল চুষতে হবে!!

০৯ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১০:০৩

চাঁদগাজী বলেছেন:


সরকারের লোকেরা সেকেন্ড হোমের পর, থার্ড হোমও করছে হয়তো।

শিক্ষিত বাংগালীরা পালিয়ে যাচ্ছে; তবে, শিক্ষিত বাংগালীগকে জাতির হয়ে এসব সমস্যার সমাধান বের করতে হবে।

২৯| ০৯ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১১:৩১

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ১৫৭ পৃষ্ঠার ভাষণ? এই ভাষণ পাঠ করা তো খুবই কঠিন। ভাষণটিকে বরং মিউজিয়ামে সংরক্ষণ করাই ভালো।

০৯ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৫:৪১

চাঁদগাজী বলেছেন:


ইনি মন্ত্রীসভা গঠন করতে আদেশ দেন, ইনি সব ইনিভার্সিটির চ্যানচেলর; ইনি বলছেন, এই সরকার যদি থাকে ২০৪১ সালে আমরা উন্নত বিশ্বের কাতারে যাবো।

তকন উনার বয়স হবে ৯৮ বছর।

৩০| ০৯ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১১:৪৫

মোঃ মাইদুল সরকার বলেছেন: ভবিষ্যৎ নিয়ে এত সংকিত না হয়ে বর্তমানকে কাজে লাগানো উচিৎ্

০৯ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৫:৪৪

চাঁদগাজী বলেছেন:


ভবিষ্যত নিয়ে প্ল্যান করার জন্য আমেরিকা, জার্মানী, জাপানসহ উন্নত দেশসমুহের সরকার ও কর্পোরেশনগুলো মানুষ নিযুক্তি দেয়; যাদের কাজ বর্তমানের তারা বর্তমানের জন্য কাজ করছে, যাদের কাজ ভবিষ্যত নিয়ে কাজ করার, তারা সেটা করছে।

৩১| ০৯ ই জানুয়ারি, ২০১৮ দুপুর ১:১৫

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আমাদের প্রেসিডেন্ট, আবদুল হামিদ খান সাহেব ১৫৭ পৃষ্টার এক লিখিত ভাষণ নিয়ে পার্লামেন্টে গিয়েছিলেন ভাষণ দিতে
স্পিকার পুরোটা পড়তে না দিয়ে সংসদ সদস্যদের 'নাকডাকা' নিদ্রা থেকে বঞ্চিত করেছেন =p~

০৯ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৫:৪৬

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশের ১ জন মানুষও জাতীর দরকারী বিষয়ে সঠিকভাবে রাজনৈতিক বক্তব্য দিতে জানে না; সবাই গরুর রচনা পড়ে যায়।

৩২| ০৯ ই জানুয়ারি, ২০১৮ দুপুর ১:৩৬

তারেক ফাহিম বলেছেন: ১৫৭ পৃষ্ঠা :(

ভাষণ শোনা দরকার, উপায় কী?

০৯ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৫:৪৭

চাঁদগাজী বলেছেন:


প্রেসিডেন্টের রুমের গার্বেজ নিশ্চয় আশেপাশেই ফেলে

৩৩| ০৯ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৩:৫৬

কানিজ ফাতেমা বলেছেন: জাতি অজ্ঞান !!!!!
ভাগ্যিস পুরোটা পড়তে হয়নি ।


০৯ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৫:৪৯

চাঁদগাজী বলেছেন:



বিশ্বের সবার চেয়ে বড় ও দামী ভুমির উপর আমাদের পার্লামেন্ট

৩৪| ০৯ ই জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:২৭

বিদেশে কামলা খাটি বলেছেন: মহামান্য রাষ্ট্রপতি প্রতি বছর বই মেলায় এ্ই ভাষণ নিয়ে একটি বই প্রকাশ করতে পারেন। হ্রাসকৃত মূল্যে রাষ্টৃতির ভাষণ ২০১৮ একুশের বই মেলায় শোভা বাড়াতে পারে।

০৯ ই জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:৩৪

চাঁদগাজী বলেছেন:


উনি বাংলাদেশের সবচেয়ে উপরের পোষ্টে বসে মোটামুটি বেকার জীবন যাপন করছেন

৩৫| ১০ ই জানুয়ারি, ২০১৮ রাত ৮:২৬

মরুচারী বেদুঈন বলেছেন: এখন পোষ্টে কমেন্ট করতে কেমন যেন লাগে :(

নিজেকে একা একা মনে হয়!

১০ ই জানুয়ারি, ২০১৮ রাত ৮:৪৮

চাঁদগাজী বলেছেন:


কেন? পড়লেন, আপনার ভাবনা অনুয়ায়ী ফিডব্যাক দিন; একা লাগছে কেন?

৩৬| ১০ ই জানুয়ারি, ২০১৮ রাত ৯:৫২

মরুচারী বেদুঈন বলেছেন: একা লাগছে কারণঃ কেউ কমেন্ট কর‍তে চাচ্ছে না! :(
অন্য কোন কমেন্ট না দেখে মনে হয় যেন মাতব্বরি করছি!

১০ ই জানুয়ারি, ২০১৮ রাত ১১:৩৭

চাঁদগাজী বলেছেন:


আজকাল অনেক সিনিয়র ব্লগার খুবই কম কমেন্ট করছেন, একটু হতাশ হওয়ার মতো ব্যাপার। তবে, আপনি পড়ার পর, যদি মনে করেন যে, কিছু বলার আছে, বলে ফেলুন।

৩৭| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:১৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: ছেলে আর মেয়ে যাই হোক দুটি হলেই যথেষ্ট।

১১ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৯:০৭

চাঁদগাজী বলেছেন:


সমস্যার সৃষ্টি যহয়েছে ১৯৭২ সাল থেকে ২০০০ সাল অবধি, বাচ্চা বেশী হয়েছে

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.