নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

ক্ষমতা হারালে, বিএনপি ও আওয়ামী লীগ গণতন্ত্র ও সুষ্ঠ-নির্বাচন চায়

১৪ ই জানুয়ারি, ২০১৮ রাত ১২:৫২



শেখ হাসিনা ও বেগম জিয়ার মাঝে, বেগম জিয়াই(১০৯১-১৯৫) প্রথম অসুষ্ঠ নির্বাচন করেছিলেন। বেগম জিয়ার প্রথম টার্মের শেষে(১৯৯১-১৯৯৫) আওয়ামী লীগ সুষ্ঠ-নির্বাচন চেয়েছে, গণতন্ত্র চেয়েছে; বেগম জিয়া সুষ্ঠ-নির্বাচন দেননি; তাই সেবার ২ বার নির্বাচন হয়েছে; ২০০৬ সালে, আবারও আওয়ামী লীগ সুষ্ঠ-নির্বাচনের জন্য সংগ্রাম শুরু করেছিল সেই বছরের অক্টোবর থেকেই; বেগম জিয়া কিছুতেই সঠিকভাবে নির্বাচন দেবেন না, উনি প্রেসিডেন্টকে তত্বাবধায়ক বানায়ে, নিজে বিনা-প্রতিদ্বন্দীতায় নির্বাচিত হয়ে যান; যাক, মিলিটারী ক্ষমতা দখল করায় উনাকে কষ্ট করে দেশ চালাতে হয়নি।

২০১৪ সালে, বেগম জিয়া গণতান্ত্রিকভাবে সুষ্ঠ-নির্বাচন চেয়ে তত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন চেয়েছেন; উনি পাননি; এবারও চেয়ে চলছেন, না পাওয়ার সমুহ সম্ভাবনা আছে।

এটা একটা সুন্দর প্যটার্ণ, এ্ই ২ দলের মাঝে যারা ক্ষমতা হারেয়ে ফেলে, তারা গণতান্ত্রিক-মনা হয়ে যায়, সুষ্ঠ-নির্বাচন চায়; কিন্তু তারা জানে যে, নিজের সময় তারা কোন অবস্হায়ই সুষ্ঠ-নির্বাচন দেবে না।

শেখ হাসিনা জানেন যে, তিনি নিজেই ৩৬ বছর আওয়ামী লীগের সভাপতি, এবং এটা গণতান্ত্রিক নয়; তিনি এও জানেন যে, বেগম জিয়াও অগণতান্ত্রিকভাবে ৩৪ বছর বিএনপি'র সভাপতি হয়ে আছেন; এই অবস্হায়, বেগম জিয়া যিনি নিজেই অগণতান্ত্রিক, তিনি গণতান্ত্রিক অধিকার চাইলে, শেখ হাসিনা কি সহজে দেবেন? কোন অবস্হায়ই দেবেন না।

দেশে যদি কোন সুস্হ গণতান্ত্রিক দল থাকতো, এবং তারা যদি সুষ্ঠ-নির্বাচন চাইতো, এবং শেখ হাসিনা সুষ্ঠ-নির্বাচন দিতে বাধ্য হতেন; কোনভাবে না দিলেও, নিজে কিন্তু ভয়ের মাঝে থাকতেন। বেগম জিয়ার ব্যাপারে, শেখ হাসিনাকে কোনভাবে ভীত, শংকিত, উৎকন্ঠিত বা চাপের মাঝে আছেন বলে মনে হচ্ছে না।




মন্তব্য ২৯ টি রেটিং +১/-০

মন্তব্য (২৯) মন্তব্য লিখুন

১| ১৪ ই জানুয়ারি, ২০১৮ রাত ১:০০

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: দেশের মানুষ কি গণতন্ত্র বলতে সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচনই বোঝে? শেখ হাসিনা, খালেদা জিয়া এতদিন কীভাবে যথাক্রমে দু দলের সভাপতি? নাকি দল ভেঙে যেতে পারে বলে সমর্থন দেয়?
বিরোধী দলগুলো সবসময়ই গণতন্ত্রমনস্ক। কিন্তু ক্ষমতায় গেলে ঠিকই স্বৈরাচারী হয়ে যায়।

১৪ ই জানুয়ারি, ২০১৮ রাত ১:০৪

চাঁদগাজী বলেছেন:


আওয়ামী লীগের বেশীরভাগ নেতা ছাত্র-রাজনীতিবিদ ছিলেন, এরা ধরাকে সরা জ্ঞান করে; বিএনপি'র হাল ছিলো মিলিটারী ও ব্যুরোক্রেটদের হাতে, এরা মানুষকে কোনদিন মানুষ বলে ভাবেনি; গণতন্ত্র বলতে এরা ভোটকে বুঝে!

২| ১৪ ই জানুয়ারি, ২০১৮ রাত ১:১০

সচেতনহ্যাপী বলেছেন: আমরা আমাদের গুরুত্বের মাপকাঠি জনসমর্থনই বুঝি।। ন্যায়/অন্যায় যাই করি তা ধর্তব্য নয় সমর্থনের জোরালো ঢাক্কায়।। ভুলে যাই সবকিছু।।

১৪ ই জানুয়ারি, ২০১৮ রাত ১:১৭

চাঁদগাজী বলেছেন:


সবকিছুর জন্য মুল্য দিতে হয়; অন্যায়ভাবে অগণতান্ত্রিক লোকজনকে সমর্থন করার ফলে, জনতার হাত থেকে ক্ষমতা চলে গেছে!

৩| ১৪ ই জানুয়ারি, ২০১৮ রাত ১:৩০

সচেতনহ্যাপী বলেছেন: সবকিছুর জন্য মুল্য দিতে হয়; অন্যায়ভাবে অগণতান্ত্রিক লোকজনকে সমর্থন করার ফলে মানে আমরা এখনও গনতান্ত্রিক কাউকে পাই নি :( ।। তাহলে এত সমর্থন আর দলকানা!! =p~

১৪ ই জানুয়ারি, ২০১৮ রাত ১:৩৬

চাঁদগাজী বলেছেন:


যেমন শেখ হাসিনা, একটানা ১৫ বছর আওয়ামী লীগের সভাপতি থাকার পর, শিক্ষিত মানুষ ও গণতান্ত্রিক প্রতিষ্টানগুলো থেকে প্রতিবাদ না হওয়ায়, তিনি শিক্ষিতদের ভেঁড়া হিসেবে ধরে নিয়েছেন, এখন তাদের মাথায় উঠে দাঁড়ায়েছেন।

৪| ১৪ ই জানুয়ারি, ২০১৮ রাত ১:৪৪

সচেতনহ্যাপী বলেছেন: আমি শেখ হাসিনা বা খালেদা জিয়ার কথা বলছি না।। বলছি আমাদের কথা।। জনগন কিন্তু গনতন্ত্রে বরাবরই মাংসল।। সেই আমরাই যদি কশাইয়ের ছুরির তলায় গলা স্বইচ্ছায় গলা পেতে দিলে, কশাইয়ের দোষ কোথায়??!!

১৪ ই জানুয়ারি, ২০১৮ রাত ২:২১

চাঁদগাজী বলেছেন:


সেটাই, বেগম জিয়াকে যদি দেশের প্রাইম মিনিষ্টার বানায়, তিনি তো নিজকে ইন্দিরা, মার্গারেট ভাবার শুরু করবেনই; একই সাথে শিক্ষিতদের উনি ভেবেছেন ইডিয়ট! মওদুদ পওদুদকে অফিসের পিয়নই ভেবেছেন।

৫| ১৪ ই জানুয়ারি, ২০১৮ রাত ২:৪৫

ঠ্যঠা মফিজ বলেছেন: ভালোই বলেছেন ।

১৪ ই জানুয়ারি, ২০১৮ ভোর ৪:১৭

চাঁদগাজী বলেছেন:


মানুষ এগুলো দেখে আসছেন, এবং কোন প্রতিবাদ না করায় বেগম জিয়া ও শেখ হাসিনা জনতাকে ভেঁড়া হিসেবে নিয়েছেন।

৬| ১৪ ই জানুয়ারি, ২০১৮ রাত ২:৫৭

রোকসানা লেইস বলেছেন: বাংলাদেশের মানুষের বিশাল একটা অংশ বি এন পি করে ভালোবেসে। তারা শেখ মুজিবের স্বাধীনতা ঘোষনা নিয়ে প্রশ্ন তুলে। তারা জিয়ার হ্যাঁ না ভোটের ব্যাপারে রা করে না। মূর্খ মহিলা যাকে জিয়া সংসারে রাখতে চায় নাই। তাকে আপোষহীন নেত্রী ভাবে যে কিনা জানজুয়ার সাথে আপোষ করে বসে ছিল। তারেক চোরার চুরি তাদের চোখে পরে না।
দেশের স্বার্থ কে রক্ষা করবে। জনগনের জন্য ভাবে এমন কোন দলনেতা কোথাও কি আছে?
আপনি কি বলতে পারেন মুক্তিযোদ্ধা আর্মিরা কেন বিএনপিতে যোগ দিয়েছিল?



১৪ ই জানুয়ারি, ২০১৮ ভোর ৪:২৩

চাঁদগাজী বলেছেন:


মুক্তিযোদ্ধা অফিসারেরা ভলনটিয়ার হিসেবে নিজেদের থাকে যুদ্ধ করেছিলেন; ৯ মাস যুদ্ধে তারা ক্লান্ত হয়ে গিয়েছিলেন; তাঁরা ভেবেছিলেন, দেশ বিশাল বিশাল পদক্ষেপ নেবে, তাঁরাও সেটায় অংশ নেবেন। কিন্তু তাজুদ্দিন সাহেব অফিসার ও সৈনিকদের বিরাট অবদানকে মানুষের কাছে তুলে না ধরে, আওয়ামী লীগকে বেশী ফোকাস করেছিল, ও দেশ গঠনে অফিসারদের নেয়নি; এই ক্ষোভ কাজ করেছে।

জাতির যে অংশ জেনারেল জিয়া, জেনারেল এরশাদ ও বেগম জিয়াকে সাপোর্ট করেছে; তারা জানে না যে, তারা আসলে জাতির পায়ে কুড়াল মেরেছে। জেনারেল জিয়াকে সাপোর্ট না করলে, বিএনপি দেশকে লাইনচ্যুত করতে পারতো না।

১৪ ই জানুয়ারি, ২০১৮ ভোর ৪:২৫

চাঁদগাজী বলেছেন:

ক্যু করে, ক্ষমতা দখল করে, মিলিটারী ও প্রশাসনকে কাজে লাগিয়ে পার্টি গঠন করা যে বে-আইনী, তা দেশের বিরাট অংশ বুঝেনি কোনদিন।

৭| ১৪ ই জানুয়ারি, ২০১৮ ভোর ৬:৪৭

সৈয়দ ইসলাম বলেছেন: এই দু'টা অপরাজনৈতিক দল আমাদের দেশকে তার জন্মের পর থেকেই পিষে আসছে। জনগণ যে কবে বুঝবে!

১৪ ই জানুয়ারি, ২০১৮ সকাল ৭:০০

চাঁদগাজী বলেছেন:



এই ২ দল, দেশ ও জনতাকে উপনিবেশ এবং বাজার হিসেবে ব্যবহার করছে যথাক্রমে

৮| ১৪ ই জানুয়ারি, ২০১৮ সকাল ৭:১৪

সৈয়দ ইসলাম বলেছেন: কিন্তু দেশ ও জনতা এটা কবে বুঝে এগুলোকে বয়কট করবে?

১৪ ই জানুয়ারি, ২০১৮ সকাল ৭:৫৩

চাঁদগাজী বলেছেন:


জনতা এদেরকে বয়কট করবে না, জনতা নিজের পায়ে কুড়াল মেরে এদের ক্রীতদাস হয়ে থাকবে।

বেগম জিয়া থেকে ১টা বাড়ী কেড়ে নেয়ার পর, বস্তীর লোকেরা বেগম জিয়ার পক্ষে মিছিল করেছে, যারা প্লাষ্টিকের থলির ঘরে থাকে। ঐ বাড়ীর মুল্য ছিল ৪০০ কোটীর বেশী

৯| ১৪ ই জানুয়ারি, ২০১৮ সকাল ৮:৪৭

আটলান্টিক বলেছেন: বাংলাদেশের ৫% সুপার রিচ লোকেরা যদি চাইতো তাহলে সরকার ছাড়াই দেশের অবস্থা পালটে যেত।২০৩০ সালে দেশের জনসংখ্যা হবে ২০ কোটি।ঢাকা শহর কে অনেক আগেই বসবাসের অযোগ্য ঘোষণা করা হয়েছে।

১৪ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১১:০৪

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশের প্রতিটি সুপার ধনী হয়েছে বাংলাদেশের ব্যাংক ও মানুষের সম্পত্তি লুট করে; এরা এক সময় পালিয়ে যাবে; দেশের কি হলো, এরা জানতেও চাইবে না।

১০| ১৪ ই জানুয়ারি, ২০১৮ সকাল ৯:৪৮

রাজীব নুর বলেছেন: যারা সরকারি চাকরি করে তাদের একটা বয়সের পর অবসর নিতে হয়। রাজনীতিবিদদের কি অবসরের কোনো নিয়ম নেই?
অর্থমন্ত্রী দশ মিনিট দাঁড়িয়ে বক্তব্য দিতে পারেন না, ধর্মমন্ত্রী ঠিকভাবে কথা বলতে পারেন না। স্বাস্থ্যমন্ত্রী ঠিকভাবে হাঁটতে পারেন না।

আমরা কি আজব একটা দেশে বাস করি।

১৪ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১১:০১

চাঁদগাজী বলেছেন:



শেখ হাসিনা মিনিষ্ট্রিতে বৃ্দ্ধাশ্রম খুলেছেন।

১১| ১৪ ই জানুয়ারি, ২০১৮ সকাল ৯:৫৬

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: আমাদের দেশে রাজনৈতিক নেতা/নেত্রীরা বিপদে পড়লে তাদের মুখ থেকে ভালো কথা বেড়িয়ে আসে। অনেকটা ভূতের মুখে রাম রাম অবস্হা।

তবে এটা নিশ্চিত, খালেদা কিংবা হাসিনার অধীনে সুষ্ঠ নির্বাচন সম্ভব নয়।

১৪ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১০:৫৯

চাঁদগাজী বলেছেন:


বেগম জিয়ার পহেলা টার্মের পরই ২ বার ভোট করতে হয়েছে; ভুত হয়তো এর চেয়ে ভালো; যাক, এখন উনাকে এগুলো নিয়ে আর কষ্ট করতে হবে না, হয়তো! এখন শেখ হাসিনার সময়!

১২| ১৪ ই জানুয়ারি, ২০১৮ দুপুর ১:০৬

নূর আলম হিরণ বলেছেন: এদের দলের ভিতর যে বুদ্ধিমান শ্রেণী আছে বা শিক্ষিত আছেন এরা কিভাবে চাটুকার হয়ে গেছে! বড় অদ্ভুত ব্যাপার! শেখ হাসিনা বা খালেদা গেলে ভাবছি এরা খোলস ছেড়ে বাহির হবে কিন্তু এরা ঐ পরিবারদেরই চাটুকার চালিয়ে যাচ্ছে!

১৪ ই জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:২৩

চাঁদগাজী বলেছেন:


আসলে আওয়ামী লীগে শেখ হাসিনার থেকে বুদ্ধিমান কেহ নেই। আওয়ামী লীগের সবাই উনার ভয়ে থাকে
পুরো বিএনপি সবচেয়ে অপদার্থ হচ্ছেন বেগম জিয়া; বিএনপি সবাই বেকুব হিসেবে থেকেই লাভবান হয়েছে

১৩| ১৪ ই জানুয়ারি, ২০১৮ রাত ৮:২৮

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: ক্ষমতায় গেলে আমিই ভালো। ক্ষমতা হারালে অপর পক্ষ চোর, খারাপ ।

১৪ ই জানুয়ারি, ২০১৮ রাত ৮:৪৪

চাঁদগাজী বলেছেন:


সঠিক।

শেখ হাসিনা ও বেগম জিয়ার মাঝে, বেগম জিয়াই(১০৯১-১৯৫) প্রথম অসুষ্ঠ নির্বাচন করেছিলেন।

১৪| ২০ শে জানুয়ারি, ২০১৮ দুপুর ১২:০৯

রক বেনন বলেছেন: ক্ষমতা অনেক মজার একটা জিনিষ। বেঁচে থেকেই স্বর্গীয় সুখ লাভ করা যায় এবং অবশ্যই অন্যর জন্য নরক বানিয়ে।

২১ শে জানুয়ারি, ২০১৮ ভোর ৪:০২

চাঁদগাজী বলেছেন:



শেখ হাসিনার কিছু সামান্য ব্যাক-গ্রাউন্ড ছিলো হয়তো, মজাও করতে পারতেন, মানুষকেও সামান্য ভাগ দিটে পারতেন; উনি সেটার চেষ্টা করেননি; অন্যটার মাথায় মগজ নেই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.