নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

মে: নির্বাচন না করে, দক্ষ কোন বিদেশীকে ঢাকা চালানোর জন্য নিয়োগ দেয়া দরকার

১৬ ই জানুয়ারি, ২০১৮ ভোর ৬:৪৫



ঢাকা উত্তর, নাকি ঢাকা দক্ষিণের প্রয়াত মেয়র খুবই পপুলার মেয়র ছিলেন মনে হয়, ব্লগে অনেক পোষ্ট এসেছিল উনার পক্ষে; সবই ভালো; পোষ্ট থেকে বুঝা যায়নি, উনি কেন পপুলার ছিলেন; উনি ঢাকার মুল সমস্যাগুলো সমাধানের জন্য কিছু করেছেন বলে মনে হয় না; উনার কোন রোডম্যাপ ছিলো না; উনি কম বয়সে পরলোক গমন করেছেন, এটাই বোধ হয় পপুলারিটির কারণ।

ঢাকা এখন বিশ্বের মাঝে অবসবাসযোগ্য শহরগুলোর মাঝে প্রথম; কোন শহরই উহার নিকটবর্তী ২য় স্হানে নেই। বিশ্বে পরিবেশ দুষণের দিক থেকে এর কাছাকাছি আরো কিছু শহর আছে; তবে, প্রতি বর্গমাইলে এত বেশী মানুষ কোন শহরে নেই; এত রাজনৈতিক ও মাফিয়া ক্ষমতার অধিকারী অন্য কোন শহরে নেই; মাইল প্রতি রাস্তায় এত যানবাহন, এত ছাত্র, এত স্কুল, এত কারখানা, এত দোকান, এত বস্তি আর কোন শহরে নেই।

দেশের রাজধানী হওয়ায় এখানে একই সময় সর্বাধিক পরিমাণ রাজনীতিবিদ, সরকারী কর্মচারী থাকে; এখানে অকারণে সেনাবাহিনী, সীমান্ত বাহিনী, ও সব কর্পোরেশন গুলোর হেড-কায়ার্টার; এবং এদের বড় অংশ দুর্নীতিতে যুক্ত; যারা দুর্নীতিতে যুক্ত, তারা দেশের সবচেয়ে বড় আইন থেকে ক্ষুদ্র আইন, কোনটাকে সমীহ করে না; ফলে, এই শহর পুরোপুরি এনার্খির শহর।

মেয়র খোকার সময় থেকে শুরু হয়েছে পুরোপুরি এনার্খি, গত ৪ বছরে শহরের অবস্হা অনেক গুণে খারাপ হয়ে গেছে; কোন বাংগালীর এমন কমপ্লেক্স দক্ষতা নেই, যিনি এই শহরকে বসবাসযোগ্য করতে পারবেন। তবে, হংকং, সিংগাপুর যারা চালাচ্ছেন, রোম বা লন্ডন যারা চালায়েছেন, তারা এই শহরকে সাহায্য করতে পারবেন হয়তো। শেখ হাসিনা, আগামী ৪/৫ বছর এক্সপেরিমেন্ট করে দেখতে পারেন: রোম, হংকং, সিংগাপুর যারা চালায়েছেন, তাদের থেকে ৩ জন মানুষকে চাকুরী দিয়ে নিয়ে আসতে পারেন; তারা যদি সমস্যার পুরোপুরি সমাধান নাও করতে পারেন, আমাদের সর্বশেষ মেয়রদের থেকে ১০০/২০০ গুণ ভালো কাজ করতে পারবেন।

পরলোকগত মেয়র দুষণের কারণে অসুস্হ হয়েছিলেন।





মন্তব্য ৭১ টি রেটিং +৩/-০

মন্তব্য (৭১) মন্তব্য লিখুন

১| ১৬ ই জানুয়ারি, ২০১৮ সকাল ৭:২১

আবু তালেব শেখ বলেছেন: নিয়োগ অবশ্যই দেবে তবে দেশি লোক।
নির্বাচন হবে নামমাত্র লোক দেখানো।

১৬ ই জানুয়ারি, ২০১৮ সকাল ৭:৫৭

চাঁদগাজী বলেছেন:


ঢাকাকে এমনভাবে ধ্বংস করেছে, এমন এনার্খীতে নিয়েছে, কোন বাংগালী সহজে সেটা দেখবে না, বুঝতেপারবে না; কোন বাংগালী ইহার ষমাধান বের করতে পারবে বলে মনে হয় না।

২| ১৬ ই জানুয়ারি, ২০১৮ সকাল ৭:৪৩

সৈয়দ ইসলাম বলেছেন: শুভ সকাল।


রাজধানী অভ্যন্তরে এখনো স্কুল, কলেজ, কলকারখানা সহ প্রচুর প্রতিষ্ঠান বেরে চলেছে। প্রশাসন এদের জন্য কোন পদক্ষপ নিচ্ছে না। যদি এই প্রতিষ্ঠানগগুলোর বিরুদ্ধে কোন ব্যবস্থা নিয়ে কিছুটা কমানো হত, তাহলে হয়ত সমস্যা কিছুটা দূর হত। যদি এখনো কোন পদক্ষেপ না নিয়ে বসে থাকা হয়, তবে সমস্যা আরো মারাত্মক আকারে ভাড়বে।

এই বিষয়টা খুবই স্পর্শকাতর যে, আমাদের দেশের এমপি মন্ত্রিমীদেরকে তার এলাকার মানুষেরা নিজেদের জন্য নির্বাচিত করেন। কিন্তু তারা নির্বাচিত হওয়ার সাথে সাথেই বংশসুদ্ধ রাজধানীতে চলে আসে। এই ব্যাপারে সরকার কোন কথা বলে না,
প্রশাসন তো বলেই না, আর জনগণ তো নিরিহ প্রাণী

আর সামরিক বাহিনীর হেডকোওয়ার্টার গুলো দেখলেই বুঝা যায়, দেশের এই সেবকরা কতটুকু দুর্নীতিবাজ হয়েছে। তা আরো স্পষ্ট হয়ে যায়, যখন দেখা যায়, অতি সাধারণ বিষয়েও সর্বোচ্চ শক্তিধর বাহিনীকে রাস্তায় নামিয়ে জনসাধারণকে আতংকিত করা হয়।

সবমিলিয়ে রাজধানীবাসী কিছুদিন পর মারাত্মক রোগের আক্রমণে পড়বে। দুঃখের বিষয় হলেও সত্য যে, সরকার, প্রশাসন বা জনগণের এ বিষয়ে কারো কোন চিন্তা বা প্লান নেই।

১৬ ই জানুয়ারি, ২০১৮ সকাল ৮:০০

চাঁদগাজী বলেছেন:


ঢাকা শহর প্রতিদিন বড় হচ্ছে, ইহার কোন সীমানা নেই, ইহাতে কোন আইন নেই, এখানে সব ক্ষমতাশালী ও দুর্নীতিবাজ বাংগালীরা বাস করে; কোন বাংগালী মেয়র এদের কথার বাহিরে কিছু করতে পারবে না; দরকারী বিদেশী মাথা।

৩| ১৬ ই জানুয়ারি, ২০১৮ সকাল ৭:৫০

সৈয়দ ইসলাম বলেছেন:


স্যোসিয়াল সাইটে শ্লোগান উঠেছে, "বাংলাদেশের রাজধানীতে শান্তি ফিরিয়ে আনতে লোক নিয়োগ প্রয়োজন"।
যখন এরকম একটি খবর ভাইরাল হবে, সাথে সাথে, লন্ডন বা সিংগাপুরের লাল পাসপোর্ট ধারী অমুক মন্ত্রীর তমুক ভাতিজাত ঘরের নাতির শশুরের ছেলের বন্ধু নিয়োগ পাবে। পরিস্থিতি আরো ঘোলাটের দিকে এগুবে।

১৬ ই জানুয়ারি, ২০১৮ সকাল ৮:০২

চাঁদগাজী বলেছেন:


ঢাকা ঠিক করতে বিদেশী দক্ষ লোকের দরকার; ঢাকার সমস্যা বুঝার মত লোক বাংলাদেশে আছে বলে মনে হয় না।

৪| ১৬ ই জানুয়ারি, ২০১৮ সকাল ৮:১০

সৈয়দ ইসলাম বলেছেন: বিদেশি নিয়োগের সুপথ অস্পষ্ট!

১৬ ই জানুয়ারি, ২০১৮ সকাল ৮:৩৫

চাঁদগাজী বলেছেন:


শহরকে রক্ষা করা ও নাগরিকদের সুস্হ জীবন যাপনে সাহায্য করা সরকারের দায়িত্ব; ঢাকা কন্ট্রোলের বাহিরে এক এনার্খীর শহর।

গত মেয়রের অসুস্হতার কারণ ছিলো দুষণ

৫| ১৬ ই জানুয়ারি, ২০১৮ সকাল ৮:২৪

জাহিদ অনিক বলেছেন:

আবার ইস্ট ইন্ডিয়ান কোম্পানী না হয়ে যায়!

১৬ ই জানুয়ারি, ২০১৮ সকাল ৮:৩৯

চাঁদগাজী বলেছেন:


জেনারেল জিয়া, এরশাদ, বেগম জিয়া ও শেখ হাসিনার যুগ, এই সময়ের রবার্ট ক্লাইভের রাজত্বের কাছাকাছি

৬| ১৬ ই জানুয়ারি, ২০১৮ সকাল ৮:২৭

হাসান কালবৈশাখী বলেছেন:
কদিন পরে বলবেন দেশ চালানোর জন্যও সাদা বান্দর দরকার।

১৬ ই জানুয়ারি, ২০১৮ সকাল ৮:৩৮

চাঁদগাজী বলেছেন:


সেটার দরকার ছিল শেখ সাহেবের মৃত্যুর পরপরই।

৫ লাখের বেশী বাংগালী মেয়ে পতিতার জীবন যাপন করছে ভারত, পাকিস্তান, দুবাই ও মালয়েশিয়ায়; আপনি এগুলোর সমাধান করতে পারবেন?

৭| ১৬ ই জানুয়ারি, ২০১৮ সকাল ৮:৫৯

জহিরুল ইসলাম সেতু বলেছেন: দূর্নীতিতে আকণ্ঠ নিমজ্জিত যে দেশ, বাইরে থেকে ফেরেস্তা এসেও তার সমাধান করতে পারবে না সহজে। সোহেল তাজকে যেখানে অভিমানে ক্ষুব্ধ হয়ে সরে যেতে হয়, মামুলী বিষয় নিয়ে ডঃ আতিউর রহমানকে পদচ্যুত করাহয়, ভিন্নমতের রায় প্রদানের কারণে একজন প্রধান বিচারপতিকে অপদস্ত হয়ে দেশত্যাগ করতে হয় এবং পদত্যাগ করতে বাধ্য করা হয়, সে দেশে লর্ড ক্লাইভের মতো ধূর্ত শয়তানই এসে যদি কিছু করতে পারে শুধু। ভাল বিজ্ঞ ব্যক্তির মর্যাদার পরিবেশ নেই এখন।
তবু মেয়র আনিসুল হক তাঁর সাধ্যানুযায়ী ভাল কিছু করে গেছেন। পরিবর্তন এনেছেন। কাছে এসে বিস্তারিত দেখলেই বুঝা যাবে। অনুমানে কিছু না বলাই ভাল। কম বয়সে মারা যাওয়াই তাঁর পপুলারিটির কারণ, এটা বাজে কথা। তিনি যেখানে কাজ করেছেন, আন্তরিকতা দিয়েই কাজ করে গেছেন। তাঁর কাজের পথও কুসুমাস্তীর্ণ ছিল না। প্রতিকূলতাকে অতিক্রম করেই তিনি ভাল কাজ করেছেন। তাঁর ভাল কাজের স্বীকৃতি তাঁর পপুলারিটির কারণ।

১৬ ই জানুয়ারি, ২০১৮ সকাল ৯:০৭

চাঁদগাজী বলেছেন:



আনিস সাহেবের যুগে গার্মেন্টস'এর কোন মেয়ে ঢাকায় একটা এপার্টমেন্ট কিনতে পেরেছে? মেয়েকে ঢাকা মেডিক্যালে বা নর্থ সাউথে পাঠাতে পেরেছে, বাচ্ছাকে একটা কম্প্যুটার কিনে দিতে পেরেছে?

ব্লগার রাজিব নুর আগেরও বাদুরের মত বাসে ঝুলেছে, আনিসের যুগেও ঝুলেছে।

আপনি উনার আগেও বুড়িগংগায় পায়খানা করেছেন, এখনো করছেন।

৮| ১৬ ই জানুয়ারি, ২০১৮ সকাল ৯:০৪

মোস্তফা সোহেল বলেছেন: গাজী ভাই খুব ভাল বলেছেন,মেয়র না দিয়ে বিদেশি কোন দক্ষ লোক নিয়োগ করে ঢাকা চালালে অনেক ভাল হবে।

১৬ ই জানুয়ারি, ২০১৮ সকাল ৯:১০

চাঁদগাজী বলেছেন:


ঢাকার সমস্যা কোন বাংগালী সমাধান করতে পারবে না; এখানে বাংলাদেশের সব ধনী, সব রাজনীতিবিদ, সব মিলিটারী অফিসার, সব সেক্রেটারী বাস করে; এরা সব সুযোগ দখল করে, কোন আইন মানে না; এরা অন্যদের সব সুযোগ নিজেরা দখল করে নেয়; এখানে নিরপেক্ষ দক্ষ লোকের দরকার।

৯| ১৬ ই জানুয়ারি, ২০১৮ সকাল ৯:৩০

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: জামাই সবই ঠিক আছে কিন্তু যৌতুক লোভী।

১৬ ই জানুয়ারি, ২০১৮ সকাল ৯:৩২

চাঁদগাজী বলেছেন:


যেই কয়টার নাম এসেছে নির্বাচনের জন্য, এগুলো ঢাকার সমস্যার তুলনায় ম্যাঁও প্যাঁও; নিজে কোনদিন দুষণে মরবে ঠিক নেই; এগুলো আজীবন পায়খানা করছে বুড়িগংগায়, নদীর অভিশাপে মরবে এসব ম্যাঁওপ্য্যঁও

১০| ১৬ ই জানুয়ারি, ২০১৮ সকাল ৯:৫৩

জহিরুল ইসলাম সেতু বলেছেন: গার্মেন্টসের মেয়ে ঢাকায় এপার্টমেন্ট কিনবে .....
একজন গার্মেন্টসের কর্মীর যোগ্যতা ও বাস্তবতার নিরিখে কি এই প্রশ্নটা আসে !!! এক গাভীর দুধে পুরো গ্রামে নহর বইয়ে দেবার স্বপ্নে বিভোর থাকলে আমার কিছু বলার নেই।
তবে সরকার নাকি বস্তিবাসীদের জন্য ফ্ল্যাটের ব্যবস্থা করছেন, হয়তো হয়ে যাবে...... তখন কাউকে বস্তিতে বসবাস করতে হবে না। গার্মেন্টসেও চাকুরী করতে হবে না, ফ্ল্যাটের রুম সাবলেট দিয়েই পায়ের উপর পা তুলে দিব্বি চলে যাবে দিন!

সেটেলাইট থেকে দুরবীনে কেবল বাসের বাদুর ঝোলা আর বুড়িগঙ্গা পায়খানাগুলোই আপনার নজরে এলো চাঁদগাজী ভাই !
তেজগাওএর অবৈধ বিশাল ট্রাক স্ট্যান্ড সরিয়ে চলাচল উপযোগী পথ বের করা, মহাখালী বাসস্ট্যান্ডসহ বহু অবৈধ স্থাপনা উচ্ছেদ করে পরিবেশের উন্নয়ন, ঢাকা শহর ছেয়ে থাকা বিলবোর্ড উচ্ছেদ, সড়কের সংস্কার এসব কিছুই ডিটেক্ট করতে পারেলো না আপনার বিচক্ষণ দুটো চোখ ! অনেক আছে, তিনি শুরু করেছিলেন, দুর্ভাগ্য শেষ করে যেতে পারেননি।
আমরা একতরফা নেগেটিভ চশমায় যদি দেখি, কিছু বলার নেই।

১৬ ই জানুয়ারি, ২০১৮ সকাল ৯:৫৯

চাঁদগাজী বলেছেন:



"তেজগাওএর অবৈধ বিশাল ট্রাক স্ট্যান্ড সরিয়ে চলাচল উপযোগী পথ বের করা, মহাখালী বাসস্ট্যান্ডসহ বহু অবৈধ স্থাপনা উচ্ছেদ করে পরিবেশের উন্নয়ন, ঢাকা শহর ছেয়ে থাকা বিলবোর্ড উচ্ছেদ, সড়কের সংস্কার এসব কিছুই ডিটেক্ট করতে পারেলো না আপনার বিচক্ষণ দুটো চোখ ! অনেক আছে, তিনি শুরু করেছিলেন, দুর্ভাগ্য শেষ করে যেতে পারেননি।
আমরা একতরফা নেগেটিভ চশমায় যদি দেখি, কিছু বলার নেই। "

-এগুলো করতে উনার কত বছর সময় লেগেছে? এতে ঢাকার জ্যাম কমেছে, গড়ে "লস টাইম" কমেছে? উনি হয়তো ২০ বছরে কিছু সমাধান দিতে পারতেন।

উনি রাজধানীতে বাড়ী ভাড়া নিয়ন্ত্রণের জন্য কোন বয়বস্হা নিয়েছিলেন? এই সমস্যায় নাগরিকদের পারিবারিক জীবন বিপন্ন হয়ে গেছে? আপনারা আসল সমস্যা দেখেন না, উনিও আসল সমস্যা দেখেননি।

উনি দুষণের অসুস্হ হয়েছিলেন, সেটার জন্য নাগরিকদের কোন অফিসিয়েল হুশিয়ারী দিয়ে গেছেন?

১১| ১৬ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১০:২৬

পদ্মপুকুর বলেছেন: এন্টায়ার করাপ্টেড সিস্টেমের মধ্য থেকে বাইরের একজন লোক আনলেই মিরাকল হয়ে যাবে না। উল্টো তার যোগ্যতার প্যারামিটার ফল করবে। হাতের কাছেই উদাহরণ আছে, বিমানে বিদেশী প্রধান নির্বাহী নিয়োগ দেওয়া হয়েছিল, কচুটাও লাভ হয়নি।

বাঙালি মাইরের উপর সোজা। এর উপর কোন ওষুধ নাই।

১৬ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৫:৪৬

চাঁদগাজী বলেছেন:


বাংগালী মাইর ঠিকই দিচ্ছে, রিক্সা ভেংগে দিয়েছে, ফুটপাথের দোকান ভেংগে দিয়েছে; তাতে দুষণ কমেছে, তাতে জ্যাম কমেছে, তাতে বস্তি কমেছে, তাতে জলাবদ্ধতা কমেছে?

এক বিদেশী না পারলে, অন্য জনকে আনা যাবে, এক মেয়র না পারলে, তাকে সরানো যাবে না।

১২| ১৬ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১০:২৯

রাজীব নুর বলেছেন: এ শহরে আমার দম বন্ধ হয়ে আসে।

১৬ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৫:৫০

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশের সব ধনী, সব রাজনীতিবিদ, সব ব্যবসায়ী, সব ব্যুরোক্রেট, সব মাফিয়া, সব দুষণ এখানে হচ্ছে; এগুলো সমস্যার সৃষ্টি করছে।

১৩| ১৬ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১০:৪৫

একে৪৭ বলেছেন: আমিও মনে করি উনি মৃত্যুর পর যতটা বাহবা পেয়েছেন, বেঁচে থাকলে অতটা বাহবা পাওয়ার মতো কিছু পেতেন।

তবে নাই মামার চেয়ে কানা মামা অনেক ভাল।
উনি অন্তত কিছু করেছেন, বা করছিলেন যা এর আগে কেউই করেনি। আর এ কারনে উনি কিছুটা বাহ্‌বা পেতেই পারেন। এখানে কার্পন্য দেখানো উচিৎ নয়।

আপনার পরামর্শটা পজেটিভ, আপনি যে কোন মূল্যে পরিস্থিতির উন্নয়ন চান।
কিন্তু আপনিও সাধারন, যার কোন ক্ষমতা নেই।

কিন্তু যাদের হাতে ক্ষমতা আছে, তারা যে কোন মূল্যে দেশের উন্নয়ন চান না। আসলে তাদের সে যোগ্যতাই নেই। তারা কেবল নিজেরটা নিয়ে ব্যস্ত।
আর সর্বসাধারনের উপকারে আসবে, এমন কোন কাজ আজও এদের হাতে হয়েছে? কোন বিতর্ক ছাড়া কোন কাজ একজনও করতে পেরেছে?
যে যাই বলুক, আমি রাষ্ট্রিয় ক্ষমতায় কোন যোগ্য লোক এখন পর্যন্ত দেখিনি। একজনও নয় যাকে আমার নেতা হবার মত যোগ্য মনে হয়। কারন এই সিস্টেমে যোগ্য কারও ক্ষমতায় যাওয়া অসম্ভব।

আর তাই আপনার পরামর্শও কাজে আসবেনা, যতক্ষন না যোগ্য মানুষগুলি ক্ষমতায় যাওয়ার সিস্টেম তৈরী হবে।
আর বর্তমান অযোগ্য লোকদের সিস্টেমে তা সম্ভব হবে না।
-তাই আমাদের একটা বিপ্লব দরকার। যে এই সিস্টেমটাকে ভেঙ্গে-চুড়ে গুড়িয়ে দিয়ে আবার নতুন করে গড়ে দিবে।

(জানি এই কথায় আবার আমাদেরই অনেকের মুখস্ত আপত্তি চলে আসবে। গনতন্ত্রের এক আজব সংস্করনের টিনের চশমা পরে আছি যে আমরা! )

১৬ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৫:৫৫

চাঁদগাজী বলেছেন:



আমাদের রাজনীতি মানুষকে বেকার, দরিদ্র ও অশিক্ষিত রাখার রাজনীতি; মানুষ এখন তাদের সমস্যা নিয়ে ঐক্যবদ্ধ নয়; মানুষ বলবে না যে, লিষ্টে যাদের নাম এসেছে এরা নিজেরাই সমস্যা, এরা আমাদের শহরের জন্য ভালো কিছু করার মতো যোগ্যতা রাখে না, এরা দক্ষ নয়।

মানুষকে এরা ভেঁড়া বানায়েছে, ফলে মানুষ সঠিকভাবে নিজেদের অধিকার বুঝে নেয়ার অবস্হানে নেই।

১৪| ১৬ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১১:০৮

পার্থ তালুকদার বলেছেন: তবুও সবাই ঢাকা থাকতে চায় ।

১৬ ই জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:০০

চাঁদগাজী বলেছেন:


মানুষ কোনভাবে টিকতে চায়; ঢকার বাইরে দেশ আছে বলে মনে হয় না।

১৫| ১৬ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১১:২৩

আটলান্টিক বলেছেন: ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার দেড়ষো বছর হয়ে গেছে সেখান থেকে একজনও নবেল প্রাইজ পাই নাই।নবেল দূরের কথা একজন বিশ্বখ্যাত বিজ্ঞানীও বের হয়নাই।অথচ ইন্ডিয়ায় মাত্র ৩০ বছর আগে প্রতিষ্ঠিত ইউনিভার্সিটি world ranking এ টপে চলে যাচ্ছে।

১৬ ই জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:০৩

চাঁদগাজী বলেছেন:


ঢাকা ইউনিভার্সিটির ছাত্রলীগ, ছাত্রদলের নেতারা দেশ চালাচ্ছে শুরু থেকে আজ অবধি; ট্রাম্প আগামীতে কোন একদিন বাংলাদেশকেও বলবে, ইহা পায়খানার রাস্তার দেশ।

১৬| ১৬ ই জানুয়ারি, ২০১৮ দুপুর ১২:১৮

মিথী_মারজান বলেছেন: সৎ, আন্তরিক এবং দক্ষ লোক আমাদের দেশেও আছে।
কিন্তু সমস্যা হল তারা বেশিরভাগই নোংরা রাজনীতিতে নিজেকে জড়াতে হবে ভেবে এগিয়ে আসে না।
আর একা সৎ বা আন্তরিক হলেও কাজের ঠিকমত পরিবেশ পাবেনা তারা এটাও একটা কারণ।
দক্ষতার দিকটা ছাড়া বিদেশি এক্ষেত্রে কোন সমাধান নয় কারণ অসৎ পরিবেশে তারা কাজের উপযুক্ত পরিবেশ পাবেনা। আর তাছাড়া বিদেশি মানেই তো সম্পূর্ণ দূর্নীতি মুক্ত নয়।
তবে এটা ঠিক বিদেশি দক্ষতা আর প্ল্যান এবং সেইসাথে নিজেদের আন্তরিক চাওয়ার আর সুশৃঙ্খল কাজের পরিবেশ সৃষ্টির সমন্বয়ে একটা সুন্দর পরিকল্পনা বাস্তবায়ন সম্ভব।

১৬ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৫:৫৯

চাঁদগাজী বলেছেন:


বিদেশীর কথা বলছি এজন্য যে, আমাদের থেকে যারা হবে, তারা মানুষের কাজ করার জন্য হবে না, ওরা ওদের দলের জন্য হবে। পরলোকগত মেয়র আনিস বলেছিল, "আমি কেহ ছিলাম না, শেখ হাসিনা ফুঁ দিয়ে একদিনেই আমাকে এখানে নিয়ে এসেছে"। এটা সঠিক যে, উনি কিছু ছিলেন না।

১৭| ১৬ ই জানুয়ারি, ২০১৮ দুপুর ২:২৮

সাইন বোর্ড বলেছেন: সেটা করলে অবশ্য লোক দেখানো নির্বাচনের দরকার হবেনা; এক অবৈধ অারেক অবৈধকে বলবে, অায় তুই অামাগো গু-মুত পরিস্কার কইরা দে...

১৬ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৫:৪১

চাঁদগাজী বলেছেন:


সম্প্রতি যাদের নাম এসেছে ক্যান্ডিডেট হিসেবে, এরা কি কোন ব্যাপারে স্পেশালিষ্ট, যা এই নগরের সমস্যা কমাতে তাদের সাহায্য করবে। যাদের নাম এসেছে, এরা নিজেরাই সমস্যার কারণ, এরা সবাই অসৎ ব্যবসায়ী।

১৮| ১৬ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৩:৪৩

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: গার্বেজ সিস্টেমের গার্বেজ ওয়ালা লোকদের মাঝে বিদেশি আসলে সেও হয় গার্বেজ হবে না হয় নিজে থেকেই পদত্যাগ করবে।

১৬ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৫:৩৮

চাঁদগাজী বলেছেন:


বিদেশী দক্ষ লোকজন আনলে, তারা এই শহরকে মেরামত করার চেষ্টা করবে; খোকা, বা আনিস সাহেবেরা মেরামতের কথা বলেছে, কিন্তু সঠিক পদক্ষেপ নেয়নি, বা পদক্ষেপ নিয়ে কোন রোডম্যাপ মানুষকে দেখায়নি; বরং উাদের সময় প্রতিদিনই নতুন সমস্যা যোগ হয়েছে!

উনারা নগরের প্রসারণ ও দুষণ থামানোর পদক্ষেপ নেননি।

১৯| ১৬ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৫:৪২

ট্রাম্প বিন পুতিন বিন হিটলার বলেছেন:





ট্রাম্প বলছেনঃ নষ্ট শহর।

১৬ ই জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:০৪

চাঁদগাজী বলেছেন:


ট্রাম্প এখনো ঢার দিকে নজর দেয়নি; দিলে, বাংলাদেশকে পায়খানার দেশ বলার সম্ভাবনা আছে।

২০| ১৬ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৫:৪৪

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

দেশে এত মানুষ থাকতে বিদেশী কেন - এই যুক্তি আমি দিতে ইচ্ছুক না। এখানে স্বদেশী চেতনা কাজে আসবে না। তবে বিদেশী এক্সপার্ট রাখার পক্ষে কোন যুক্তিও খুঁজে পাই না, কারণ আমাদের দেশের মতো সমস্যাকে মোকাবেলা করেছে এমন কোন বিদেশী পাওয়া যাবে না।

আমাদের দেশের, তথা ঢাকা শহরের সমস্যাটি ইউনিক। আপনার আলোচনা থেকেই এসেছে, এত ঘনিভূত আর জটিল সমস্যা আর কোন শহরে নেই। অতএব আমাদের জন্য উপযুক্ত অভিজ্ঞ লোক কোথায় পাবেন? উত্তর: বাংলাদেশ।

১৬ ই জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:০৭

চাঁদগাজী বলেছেন:



দেশে অবশ্যই কিছু দক্ষ লোকজন আছে, তারা শেখ হাসিনা বা বেগম জিয়ার সাথে থাকার কথা নয়; ফলে, তাদের আসার সম্ভাবনা নেই।

আরেকটা ব্যাপার, মেয়রকে মন্ত্রী, এমপি, ব্যুরোক্রেট, ব্যবসায়ীরা ও দখলদারেরা দখল করে নেয়; কারণ, সে ওদেরই একজন।

২১| ১৬ ই জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:১১

ধ্রুবক আলো বলেছেন: মূলত ঢাকা একটি ঝুঁকির শহর। এই শহরে মানুষের বসবাস করা উচিত। শেষের কথাটা সঠিক বলেছেন, প্রয়াত মেয়র দূষণের কারণে মারা গেছেন।
ঢাকা থেকে রাজধানী সরিয়ে নেয়া উচিত। যদিও এটা সম্ভব না। এই শহরে ভিআইপি নামক কিছু কিট বসবাস করে যারা ঢাকার রাস্তাকে বস্তি বানিয়ে ফেলেছে!

১৬ ই জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:৫০

চাঁদগাজী বলেছেন:


মন্ত্রী, ব্যুরোক্রেট, প্রশাসনের লোকেরা, রাজনীতির লোকেরা, ব্যবসায়ীরা, ধনীরা কোন আইন মানে না, যা চায় তা দখল করে নেয়; এটা এনার্খীর শহর; এদের থেকে মনোয়ন নিয়ে যে মেয়র হবে, সে কে?

২২| ১৬ ই জানুয়ারি, ২০১৮ রাত ৮:৫৫

প্রামানিক বলেছেন: বিদেশীরা আসলেও বাঙালিদের বুদ্ধির কাছে নাস্তানাবুদ হয়ে পালিয়ে যাবে।

১৬ ই জানুয়ারি, ২০১৮ রাত ৯:১৪

চাঁদগাজী বলেছেন:



ওরা সমস্যাটা বুঝবে, বাংগালীদের পক্ষে ঢাকার সমস্যা চিহ্নিত করা সম্ভব হচ্ছে না। কোন বিদেশী ঢাকাকে এভাবে বাড়তে দেবে না, এত দুষণ করতে দেবে না।

২৩| ১৬ ই জানুয়ারি, ২০১৮ রাত ৯:৫৩

আটলান্টিক বলেছেন: নরওয়ের কি অবস্থা?

১৬ ই জানুয়ারি, ২০১৮ রাত ৯:৫৮

চাঁদগাজী বলেছেন:



নরওয়ে খুবই প্রশান্তির দেশ, সেখানকার মানুষেরা অন্যকে সুখী দেখতে চায়

২৪| ১৬ ই জানুয়ারি, ২০১৮ রাত ৯:৫৮

নূর-ই-হাফসা বলেছেন: রাস্তা গুলো প্রতি বছর ভেঙে বাজে অবস্থা করে রাখে । গুলিস্তান আর ফার্মগেট তো হাঁটার উপায় নেই । কবে যে ঠিক হবে । দেশ নাকি উন্নতির জোয়ারে ভাসছে !
ভালো বলেছেন । আইডিয়া টা ভালো লাগলো

১৬ ই জানুয়ারি, ২০১৮ রাত ১০:১৩

চাঁদগাজী বলেছেন:



বাংগালী মেয়র হলে, ঢাকা শহরের সাথে সে ব্যবসা শুরু করে, প্লট দখল করে, চাঁদাবাজি করে, মাফিয়া পোষে, বাস ট্রাক থেকে লাখ লখা টাকার চাঁদা নেয়।

তদুপরি বেগম জিয়া যাকে ও শেখ হাসিনা যাকে নমিনেশন দিচ্ছেন এগুলো কোন দক্ষ লোকজন নন।

২৫| ১৬ ই জানুয়ারি, ২০১৮ রাত ১০:১৬

মিঃ আতিক বলেছেন: একজন মুক্তিযোদ্ধা, দেশপ্রেমিক, অনেকদিন বিদেশে কাঁটিয়ে ভালো কিছু শিখেছেন এই মর্মে আপনাকে ঢাকার মেয়রের দায়িত্ব নেয়ার যোগ্য মনে করছি। রাজি থাকলে হাত উঠান =p~ =p~

১৬ ই জানুয়ারি, ২০১৮ রাত ১১:০৮

চাঁদগাজী বলেছেন:


ঢাকায় মেয়র নির্বাচনের পর হলেও, বিদেশী না আনলে ঢাকার সমস্যা কেহ সমাধান করতে পারবে না; কারণ, যাদের নাম এসেছে, এগুলোর কোন দক্ষতা নেই, এগুলো অসৎ উপায়ে আয় করে।

২৬| ১৬ ই জানুয়ারি, ২০১৮ রাত ১০:১৭

নূর-ই-হাফসা বলেছেন: সবাই নিজের সুবিধা নিয়ে ভাবছে । রাজনীতি এখন পেশায় পরিনত হয়েছে । তাই এতো সমস্যা ।

১৬ ই জানুয়ারি, ২০১৮ রাত ১১:০৯

চাঁদগাজী বলেছেন:


রাজনীতিকে দখলের জন্য ব্যবহার করছে; এরা নিজে কিছু করতে পারে না, অন্যের আয়ে ভাগ বসায়।

২৭| ১৬ ই জানুয়ারি, ২০১৮ রাত ১১:৫৮

রূপক বিধৌত সাধু বলেছেন: স্বদেশীদের ওপর থেকে আস্থা একদমই হারিয়ে ফেলেছেন?

১৭ ই জানুয়ারি, ২০১৮ রাত ১২:০৬

চাঁদগাজী বলেছেন:


না; তবে, ঢাকা শহরকে খোকা ও তারপরের ২ জন মেয়র এমন যায়গায় নিয়েছে যে, এই শহরকে অনেক দিক থেকে মেরামত করতে হবে; শেখ হাসিনা ও বেগম জিয়া যাদের নাম দিচ্ছে, এরা আরো ভয়ংকর সমস্যার মাঝে নিয়ে যাবে ঢাকাকে; এখন যাদের নাম আসছে মেয়র নির্বাচনে, এগুলো তো দক্ষ নন, সাথে সাথে এরা অসৎ

২৮| ১৭ ই জানুয়ারি, ২০১৮ রাত ১২:৪৮

পাউডার বলেছেন:
শুধু বিদাশী হইলে হবে না, অরিজিনাল সাদা চামড়ার হইতে হবে।

১৭ ই জানুয়ারি, ২০১৮ রাত ১২:৫৬

চাঁদগাজী বলেছেন:


বেগম জিয়া ও শেখ হাসিনা যাদের নাম দিচ্ছে, তার বাইরে কেহ আসতে পারবে না; উনারা যাদের নাম দিচ্ছে, এসব লোক ক্ষতি ছাড়া ভালো করার মতো দক্ষ নন।

২৯| ১৭ ই জানুয়ারি, ২০১৮ দুপুর ২:৪৫

মো: নিজাম গাজী বলেছেন: করেছেন বলে মনে হয় না; উনার কোন রোডম্যাপ ছিলো না; উনি কম বয়সে পরলোক গমন করেছেন, এটাই বোধ হয় পপুলারিটির কারণ।

ঠিক বলেছেন লেখক। তবে ডোনাল্ড ট্রাম্পকে নিয়োগ দেওয়া যেতে পারে। দেখেন সরকার কি করে!!!

১৭ ই জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:০৭

চাঁদগাজী বলেছেন:



ঢাকার পল্যুশনের কথা শুনলে ট্রাম্প বেড়াতে যেতেও চাইে না।

৩০| ১৭ ই জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:০৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: কারখানা ও ক্যান্টনমেন্ট , পিলখানার বিডিআর দফতর ঢাকার বাইরে জেলায় পাঠানো উচিত ছিল আরো আগেই। শ্রমিকরা নিজ নিজ জেলার কারখানায় কাজ করবে। শ্রমিকরা কেন রাজধানীতে যাবে। শ্রমিকরা কেন কাজ করতে বিদেশে যাবে।

১৭ ই জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:৩৪

চাঁদগাজী বলেছেন:



এগুলো বড় বড় ভাবনার বিষয়; জিয়া, এরশাদ, শেখ হাসিনার মাথায় এত মগজ ছিলো না; বেগম জিয়ার মাথায় আদৌ মগজ আছে কিনা সন্দেহ

১৭ ই জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:৩৬

চাঁদগাজী বলেছেন:



জাতির শ্রমিকের শ্রমে জাতি গড়ে উঠার কথা; সামান্য রাখাল ছেলেও জানে; মুহিত ও ব্যুরোক্রেটরা তা জানে না; আসলে, মুহিত ভাবনা-শক্তি একজন রাখালের চেয়েও কম।

৩১| ১৭ ই জানুয়ারি, ২০১৮ রাত ৯:১০

জুন বলেছেন: ভালো বলেছেন, আমরা আবার সবকিছুতেই বিদেশী লাইক করি /:)

১৭ ই জানুয়ারি, ২০১৮ রাত ৯:৩২

চাঁদগাজী বলেছেন:



সিংগাপুরের শুরুতে লি-কুয়ান সবকিছুতে জার্মানদের এনেছিল, সে চাকা আবিস্কার করতে চায়নি, সে সিংগাপুর গড়তে চেয়েছিল।

৩২| ১৯ শে জানুয়ারি, ২০১৮ সকাল ১০:১৯

আটলান্টিক বলেছেন: আপনার ৩ বছর পূর্ণ হয়েছে !:#P


১৯ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:৫৭

চাঁদগাজী বলেছেন:


ব্লগারদের সাথে ভালো সময় কাটছে, অনেক কিছু শেখার সুযোগ হচ্ছে! সময় দ্রুত চলে যাচ্ছে।

৩৩| ১৯ শে জানুয়ারি, ২০১৮ সকাল ১১:৪২

এভো বলেছেন: আমার এই ব্লগের স্টাটাস নীচে দেওয়া হোল কেউ কি কোন উপদেশ দিবেন । অভিযোগ করলে উত্তর আসে আপনার অভিযোগ খানি নেওয়া যাচ্ছে না দু:খিত !!!!!

সামহোয়্যার ইন ব্লগে... আপনাকে স্বাগতম। আপনাকে প্রথম পাতায় লেখার সুযোগ দেবার আগে আপনাকে ৩ দিন পর্যবেক্ষনে রাখা হবে। প্রথম পাতায় লেখা পোষ্ট করার সুবিধা পেতে ভালো লেখা পোষ্ট করুন এবং ব্লগের নিয়ম মেনে চলুন।

কিন্তু আমার স্টাটাস টা নিম্নরুপ
পোস্ট করেছি: ৫টি
মন্তব্য করেছি: ২৬টি
মন্তব্য পেয়েছি: ৫টি
ব্লগ লিখেছি: ৩ মাস ৪ দিন
অনুসরণ করছি: ০ জন
অনুসরণ করছে: ০ জন

আজকের তারিখ ::::: ১৯/০১/২০১৮

১৯ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:৪৪

চাঁদগাজী বলেছেন:

আপনি নিজের যে ইমেইল থেকে সামুতে রেজিষ্ট্রেশন করেছেন, সেই ইমেইল থেকে নীচের ইমেইলে অনুরোধ করেন:


[email protected]

৩৪| ১৯ শে জানুয়ারি, ২০১৮ দুপুর ১২:১০

অপ্‌সরা বলেছেন: ভাইয়া রাজীব নূর ভাইয়ার পোস্টে আমার মন্তব্য দেখো .....

২৩. ১৯ শে জানুয়ারি, ২০১৮ সকাল ১১:৪৪ ০

অপ্‌সরা বলেছেন: চাঁদগাজী ভাইয়া যে এইভাবে হিরো বনে যাবে তা আসলেই অচিন্তনীয়। প্রথম প্রথম তেড়া বেঁকা কমেন্টে আমরা সবাই খেপে যেতাম। এমনকি আমিও!!!!! তারপর তাকে নিয়ে সে কি তান্ডব!!!!! সকল তান্ডব ঠান্ডা মাথায় ডান্ডা মেরে হ্যান্ডেল করা দেখেই আমি প্রথম তার ফ্যান হয়ে যাই।

ভাইয়ার পোস্টে আমি তেমন মন্তব্য করি না কারণ বেশি ভাগ রাজনীতি বিষয়ক আর আমি রাজনীতি এড়িয়ে চলি। তবে ভাইয়া ঠিকই আমার পোস্টে তার মতামত দেন কখনও সোজা কখনও বাঁকা আর আমিও জেনে গেছি ভাইয়া যাই বলুক আর তাতে আমি যাই বলি না কেনো ভাইয়া তাতে রাগ করবেন না বরং এই অহিংস নীতি বা আশ্চর্য্য নিরপেক্ষতা আমাকে অবাক করেছে।


চাঁদগাজী ভাইয়া আসলেই সেরা! লাভ ইউ ভাইয়ামনি! ( ভাইয়া মাইয়া মনি ফনি দেখলে তার গা জ্বলে যায় আমি জানি তবুও তিনি আমাকে কিছু বলতে পারেন না আর আজকাল। ভালোবাসার কাছে সবই পরাজিত হয়! :)



:) :) :)

১৯ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:৫৬

চাঁদগাজী বলেছেন:



রাজিব নুর খুবই প্রাণবন্ত, ফানী, ইমোশানেল, সাথে সাথে সিরিয়াস ভাবনার ব্লগার; আমাকে পছন্দ করেন কোন না কোন কারণে। আমি ব্লগিং পছন্দ করি, রাজিব আমাকে উৎসাহিত করতে চাচ্ছেন!
আমার কথাবার্তা মাঝে মাঝে বিতর্কিত এখনো, এখনো আমি অন্যদের থেকে শিখছি।

আপনার নিজস্ব ভুবন আছে ব্লগে, আপনি আপনার নিজের মহিমায় সবার কাছে গ্রহনযোগ্য।
কমেন্টের বেলায়, আমি পোষ্ট পড়ার পর, যা আমার মনে আসে তাই লিখি। একটু তর্কাতর্কি হলেও আমি ব্লগারদের নিয়ে সব সময় উৎসাহিত।

৩৫| ২০ শে জানুয়ারি, ২০১৮ দুপুর ১২:০০

রক বেনন বলেছেন: সবকিছু নষ্টদের দখলে চলে যাচ্ছে। কিছু পালিয়ে যাচ্ছে আর যারা পালাতে পারছে না তারা মুখ বুজে সহ্য করে যাচ্ছে।

২০ শে জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:৪৯

চাঁদগাজী বলেছেন:


কমপক্ষে ১০/১২ কোটী মানুষের অধিকার কেড়ে নেয়া হয়েছে; এদেরকে কেহ ঐক্যবদ্ধ করার চেষ্টা করছে না; এরা কিছুটা এক হলে, আওয়ামী লীগ সোজা হয়ে যেতো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.