নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আলো অন্ধকারে যাই

সময়টা কি করে দেবে সেটা তার অধিকারী জানে, চাইলে পোকায় ধরে নষ্ট কাল ভেসে যাবে যমুনার বানে

স্বদেশ হাসনাইন

ছোট একটা ফার্মে কাজ করছি । সৌখিন লেখক । ক্রিকেট খেলতে পছন্দ করি । পকেটে পয়সা থাকলে এদিক ঘুরে খরচ করে ফেলি । সুনীলের লেখার ভক্ত, শামসুর রাহমানের কবিতা পড়ি। বিদেশী লেখকের মধ্যে ড্যানিয়েল স্টীলের লেখা ভাল লাগে । সবচেয়ে ঘৃণা করি স্বাধীনতার বিরোধী শক্তিকে । একাত্তর আমার সবচেয়ে বড় অহংকার। ইমেইল: [email protected]

স্বদেশ হাসনাইন › বিস্তারিত পোস্টঃ

বাস

৩০ শে জানুয়ারি, ২০১৫ দুপুর ২:২৬

একটা মাথার ভিতর কত আর জায়গা থাকে। যাত্রীবোঝাই মিনিবাসের মত সব কাহিনী ঢুকে পড়লো - স্মৃতি, পরিকল্পনা, দর্শন, প্রেম, খাদ্য, ঘুম - যা কিছু আছে। পরিসংখ্যানের হিসেবে এরা দৈনিকই ঢোকে। কোনদিন তাদের ঐ জানলার কাচ দিয়ে ফুচকি দিয়ে দেখি। দেখি পান খেয়ে চুন মেখে দিচ্ছে দেয়ালে আমাদের স্বজাতি। ঐ দেয়ালে যেখানে বাঁচার মত বাঁচতে চাই লেখা তার উপর উল্টো হয়ে কি কি যেন করছে সিক্ত নগরের অসাধু মানুষ। আমার বাস থামতে চায়। কেউ বলল, ভুল বাসে চলেছি। বললাম স্বপ্নের দেশে যাওয়া যাবে না? সবাই হাসে বলে, নতুন পুরান পাবলিক ভাত পাইনা আর নিউ ম্যাড বলে কাচ্চি বারিয়ানী।
তাইলে সেই খানে কয় নম্বর বাসে যায়।
আপনার দরকার ছিল হাইফাই গাড়ি।
কিন্তু এই পথেই তো। বিদ্যা অর্জন করে কি লাভ হলো। কাছা কাছি নামতে পারলে ঘষে মেজে পা ঠেলে ঐ স্বপ্নের বাড়িতে গিয়ে উঠতাম। বলল, আপনি মনে হয় বিজ্ঞান পড়েছে। জি, বিজ্ঞান। এই জন্য দূরের জিনিস ভাল বুঝি। মশার কয়েলে গন্ধ গা থেকে যায় নি। কাঁথা গায় দিয়ে এপাশ ওপাশ করে কিছু হয়। বললাম আমি বাসে উঠলাম ভাল, তা কোথাও যাবো বলেন। কোথাও তো যাচ্ছে।
যাবে? ঐ যে যেখান উব্দা হয়ে জোৎস্না ঝরে। টের পাবা ..স্বপ্নের চাইতে স্বপ্নের কাছাকাছি জায়গাগুলো বেশি ঘোলাটে। কত খারাপ। চীজ একটা। বলে, দেখতে পাবা জোছনার আরাম। এমন জোছনা তার বাপ দাদা চোদ্দ গুষ্টি সেই লাইট দেখে নি। আমি সিটের মধ্যে গলা দিয়ে সারসের মত ঝুলতে থাকি। আত্মবিশ্বাস কমতে থাকে। মাথা ঝিম ঝিম করে। একজনের কাছে শুনলাম সে এই বাসেই থাকে। নামে না। না নামলে ভাড়া দিতে হয় না। বাড়ি নেই? সংসার। সে বললো আমি হলাম কুটবুদ্ধি। বাস থেকে নামলে কি আমার নিজস্বতা থাকে? না। বাসে দাঁত খিলাতে থাকে খাদ্যমন্ত্রীর মত একজন। তার কাছেই জানা যে পেট ঠিক তো সব ঠিক। একজন উঠে আমাকে বসতে দেয়।আমি কি মুরব্বী। আপনি কে? মনে হয় প্রেম। অন্যরা বলল না, প্রেম ফাস্টক্লাসে ভাল ভাল যাত্রীর সাথে আগে উঠে আছে। সিট খালি নেই জেনেই উঠেছি। তখন হিসাবপত্রের সংসার বলল পয়সা আছে? না থাকলে লজ্জা লাগে না উঠেন বাসে!
বাস না মাথা। মাথা কি কারো বাপের সম্পত্তি? আমার নিজের এক দোষ সব থাকে কিন্তু ঐ যে রূপার মোহর কাগজের বান্ডিল, টাকা পয়সা...এসব বুঝলে কি আমি বাসে উঠি।

-
ড্রাফট ১.০

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ৩০ শে জানুয়ারি, ২০১৫ বিকাল ৩:০৭

থার্ড পার্সন প্লুরাল বলেছেন: কিছুই বুঝলাম না কি বোঝাতে চেয়েছেন লেখক যদি খোলসা করতেন ভাল হতো ।

৩০ শে জানুয়ারি, ২০১৫ বিকাল ৩:১২

স্বদেশ হাসনাইন বলেছেন: আমি এমন করে ভেবেছি যেন মানুষর মাথা একটা বাসের মত অনেক অনেক ধরনের ভাবনা চিন্তা তার মধ্যে ঠাসা ঠাসি করে থাকে। তার মধ্যে একটা অংশ সে নিজে। সে স্বপ্ন দেখে, তাকে আবার ভয় দেখায় অন্য কেউ। তার খেতে ইচ্ছে করে..পুরোটা লেখার সময় ইচ্ছে মত স্বাধীনতা নিয়েছি।
সাধারণত এভাবে ব্যাখ্যা করা কঠিন।
পাঠক যেভাবে নেবে সেটাই আসলে রাইটা। ভাল না লাগলেও সেটা ন্যায্য।
কষ্ট করে পড়েছেন এ জন্য কৃতজ্ঞ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.