নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ফারদীন নিশ্চিন্ত

ফারদীন নিশ্চিন্ত

আমি কে? যেদিন এই প্রশ্নের উত্তর পাওয়া যাবে সেদিন পৃথিবীতে আর একটাও রহস্য অবশিষ্ট থাকবে না।

ফারদীন নিশ্চিন্ত › বিস্তারিত পোস্টঃ

চারদিকে এতো কবি দেখি, কবিতা তো দেখি না

২৬ শে মে, ২০২০ ভোর ৪:০৮


কবিতা কি - এ প্রশ্নের উত্তর ধুমায়িত পথের মতো। কবিতা একেক জনের কাছে একেক রকম। বেশ্যালয়ে বসে কেউ নারীর সৌন্দর্য নিয়ে কবিতা লিখে। উলঙ্গ হয়ে কেউ লিখে স্বাধীনতার কবিতা। গাজা খেয়ে কেউ লিখে সংগ্রামী কবিতা। হোমরও লিখেছেন কবিতা, এলিওট, শেক্সপিওর, রবীন্দ্রনাথও লিখেছেন কবিতা। কবিতায় কেউ খুজে উষ্ণতা, কেউ খুজে রস, কেউ খুজে প্রেম ও প্রতিবাদ। কবিতা মানেই শুধু টলটলে যৌনতা বা প্রখর জ্বালাময়ী চাপাবাজি না।
কবিতার সংজ্ঞা বলতে অনেকেই মনে করেন - কবিতা হলো যা ভাবেন কবি তা।
কথাটা কিছুটা জটিলতাযুক্ত। কবির ভাবনা থেকেই কবিতা সৃষ্টি হয়। তবে কবির ভাবনাই কবিতা না।
ছ্যাকাগ্রস্ত প্রেমিকের আবেগীয় এলোমেলো কথাবার্তা পংক্তিমালা দিয়ে সুন্দর করে সাজিয়ে দিলেই কবিতা হয় না। কবিতা এক ধরনের সাহিত্য। কবিতায় ব্যাকরণ অাছে। কবিতা শস্তা শব্দমালার অতিরিক্ত আবেগের কোনো প্রয়োগক্ষেত্র না।
'যাহা দেখিতে কবিতার মতো, পড়িতে কবিতার মতো ও শুনিতে কবিতার মতো তাহাই কবিতা।’
কিছু অর্থহীন, পথহারা ও সাংঘর্ষিক শব্দের শেষে অন্তমিল থাকলেই কবিতা হয় না। কবিতায় পথ থাকে, গন্তব্য থাকে। পঠক সেই পথ দিয়ে গন্তব্যে পৌছাতে পারে।
কবির আবেগ-অনুভূতি, উপলব্ধি ও চিন্তা শব্দে-বাক্য অন্য রূপ লাভ করে পাঠকের মনকে প্রভাবিত করতে পারলে সেটাকেই স্বার্থক কবিতা বলা যায়। তবে কবিতার একটা আলাদা রূপ আছে, আলাদা ভাব আছে, কিছু নিয়ম আছে। সেই রুপ, ভাব ও নিয়মের মধ্যে থেকেই পাঠককে প্রভাবিত করার ক্ষমতাই হলো কবির সবচেয়ে বড় কারিশমা।
'গদ্য কবিতা' লিখতে গিয়ে কবিতার প্রতি সবচেয়ে বড় অবিচার করা হয়। 'গদ্য কবিতা' এবং 'গদ্য' আলাদা জিনিস। একটি গদ্যকে ছোট ছোট ব্যাক্যে বিভক্ত করে সাজিয়ে দিলেই সেটা কবিতা হবে না। ভাব, শব্দ, ভাষা, ছোট-বড় কবিতার লাইন এবং কাব্যিক ভঙ্গিমা না থাকলে সেটাকে কবিতা বলা যায় না।
কবি চিন্তা স্বাধীন, কবির শব্দ-অক্ষর স্বাধীন, কবি নিজেও স্বাধীন, তবে 'কবিতা' স্বাধীন না। যা খুশি তা নিজের মন মতো সাজিয়ে গুছিয়ে দাড়ি-কমা দিয়ে লিখে ফেললেই কবিতা হয় না। যা খুশি তা লিখতে পারবেন কবি, তবে সেটা অবশ্যই কবিতার নিয়মেই লিখতে হবে।
আজকাল সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেক কবিদের উদয় হয়েছে। তারা নিজেদের লেখা বাক্য সমষ্টিকে কবিতা বলে দাবী করে। একুশে বই মেলাতে তাদের বই প্রকাশিত হয় প্রতি বছর দুই-একটা। সমাজের মানুষ তাদেরকে কবি হিসেবেই জানে। 'কবি' ডাক শুনতে তারা পছন্দ করে।
কোনো এক সচেতন পাঠক একবার দুঃখ করে বলেছিল- চারদিকে এতো কবি দেখি, কবিতা তো দেখি না।

মন্তব্য ১০ টি রেটিং +১/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ২৬ শে মে, ২০২০ ভোর ৪:২০

নেওয়াজ আলি বলেছেন: আপনি কি কবিতা লিখতে পারেন ?

২৬ শে মে, ২০২০ ভোর ৪:৫৬

ফারদীন নিশ্চিন্ত বলেছেন: আমি কবিতা লিখতে জানি কিনা সেটা আপনাকে বলব না।

আমি শুধু বলব যে, ''আমি একজন পাঠক। কবিতা সম্পর্কে জানি। কবিতা ভালোবাসি।"
আশা করছি এই উত্তরটুকুই যথেষ্ট।

২| ২৬ শে মে, ২০২০ ভোর ৫:১০

স্বর্ণবন্ধন বলেছেন: সুপ্রিয় ব্লগার ঈদ মোবারক। আপনার কথা গুলো সুন্দর ও গোছানো। কবিতা বা যেকোন শিল্পই হচ্ছে সাবলাইমেশন, মনের ভিতরের অনবরত সংঘাত, কষ্টকে আলাদা প্রকারে উপস্থাপন। তবে এটাও ঠিক তা সবার মনে পৌছাতে পারে না। না পারলেই ব্যর্থ তাও নয়! কারণ ভালো লাগার সুনির্দিষ্ট কোন মাপকাঠি হয়না। পারসেপশন জিনিসটাই আপেক্ষিক। অধিকাংশ কবি সম্ভবত, খ্যাতিতে তুষ্ট হলেও, শুধু খ্যাতির জন্য শব্দ নিয়ে পাগলামি করেন না! এটা তাদের অন্তঃস্থিত বেদনা প্রশমনের খেত্র। তাই এটা তার নিজস্ব জার্নাল। হ্যা, আপনার কথাও ঠিক, যে একটা কল্পনা, বোধ, ও উপমার বিশ্বজনীনতা না থাকলে, তা সাহিত্যগত ভাবে হয়তো সফল নয়।

২৬ শে মে, ২০২০ ভোর ৬:৪৬

ফারদীন নিশ্চিন্ত বলেছেন: আপনি যদি আমার লেখা বুঝতে পেরে থাকেন এবং আংশিকভাবে একমত হয়ে থাকেন সেটাই আমার স্বার্থকতা। ধন্যবাদ। ঈদ মোবারক।

৩| ২৬ শে মে, ২০২০ সকাল ৯:৪৬

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: কোনো এক সচেতন পাঠক একবার দুঃখ করে বলেছিল-
চারদিকে এতো কবি দেখি, কবিতা তো দেখি না।

......................................................................................
কবি দেখা যায় চোখের মাঝে
কবিতা বুঝতে হয় রিদয় সাঝে ।

৪| ২৬ শে মে, ২০২০ সকাল ১০:০৩

খায়রুল আহসান বলেছেন: শিরোনামটা পড়ে হাল-ফিল কবি ও কবিতা নিয়ে একটা বিষয়মুখী, বস্তুনিষ্ঠ আলোচনা পড়ার আশা নিয়ে পোস্টে এসেছিলাম। কিন্তু পড়ে দেখলাম, এ আলোচনাটাও আজকালকার বেশীরভাগ কবিতার মত ভাসা ভাসা ভাষায় লেখা। যেটুকু পরিসরে লিখেছেন, ওটুকুর মধ্যেই আরেকটু লক্ষ্যভেদী হতে পারতেন, কিন্তু আপনার কথাগুলো এপাশ ওপাশ দিয়ে চলে গেছে। জায়গায় জায়গায় লক্ষ্যকে স্পর্শ করলেও, তা ভেদ করতে পারেনি। এ নিয়ে বিস্তারিত আলোচনায় যেতে চাচ্ছি না। আপনি নিজেও আরেকবার পড়ে দেখে হয়তো খানিক সম্পাদনা করে পোস্টটিকে সমৃদ্ধ করতে পারেন।
তবে 'গদ্য কবিতা' নিয়ে আপনি যে চারটি লাইন লিখেছেন, তা ভাল হয়েছে। সেটা আরও ভাল হতে পারতো, যদি চতুর্থ লাইনটা না থাকতো। আর চতুর্থ লাইনটা রাখতে চাইলে সেখান থেকে কিছু অনাবশ্যক শব্দ বাদ দিয়ে লাইনটিকে পুনর্গঠন করার কথা ভেবে দেখতে পারেন।

২৮ শে মে, ২০২০ সন্ধ্যা ৭:৩৯

ফারদীন নিশ্চিন্ত বলেছেন: আপনার মূল্যবান মন্তব্য ও পরামর্শের জন্য ধন্যবাদ।

৫| ২৬ শে মে, ২০২০ সকাল ১০:৫৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: ঈদ মোবারক।

২৮ শে মে, ২০২০ সন্ধ্যা ৭:৪০

ফারদীন নিশ্চিন্ত বলেছেন: ইদ মোবারক

৬| ২৬ শে মে, ২০২০ দুপুর ১২:০৭

রাজীব নুর বলেছেন: কবিতা আগে বুঝতে হবে।
যা লিখছেন, কবিতাকে ভালোবেসেই লিখছেন। তাদের উতসাহ দেওয়া উচিত।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.