নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হাজার সনেটের কবি।

ফরিদ আহমদ চৌধুরী

বিষয় যতই জটিল হোক,ভাবতে ভালো লাগে

ফরিদ আহমদ চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

নীল পরী (পর্ব-১)

১৩ ই মে, ২০১৭ সন্ধ্যা ৭:১২



-পরি তোরে একটা কথা কমু ভাবছিলাম। -অত ভাবাভাবির কাম নাই কি কবি কইয়া ফালা। – কিন্তু মনে জোর পাইতাছিনা। – তাইলে আমি কই? – ক। -আই লাভ ইয়ু। -আই লাভ ইয়ু ঠু। -বেক্কল। – ক্যান? –ওটাতো আমি এমনি কইলাম। –ক্যান? –তুই কইতে পারসনা তাই কইলাম। -আচ্ছা এবার আমি কই, আই লাভ ইউ। –ছাগল। –ক্যান? -তুই এটার মানে বুঝস? - ক্যান, আমি তোমাকে ভালবাসি। -কিন্তু আমি তোমাকে ভালবাসিনা। –ক্যান? - তোরে লাভ কইরা কি লাভ?- মনে কর আমার বিয়া হইল অন্য জায়গায়। তখন আমি তোরে ভালবাসমু না আমার স্বামীরে ভালবাসমু? - আর যদি আমি তোরে বিয়া করি?- যদি তুই আমারে বিয়া করস তখন তোরে আইলাভ ইউ ঠু কমু। এখন যা বিরক্ত করিস না। মা আইসা পড়ব। ম্যালা কাম পইড়া রইছে। আইসা এ অবস্থা দেখলে চিল্লাইয়া আসমান জমিন এক করব। কামরুল অবশেষে বাড়ীর পথ ধরে। কিন্তু বুঝতে পারেনা পরি তারে ভাল বাসে কিনা।

পরদিন আবার কামরুল পরিদের বাড়ী আসে। পারীর মা দেখে বলে, কিরে কি মনে করে? -আপনার কথা মনে পড়ল তাই। – ওরে ব্যাডা আমার কথা মনে কইরা না পরীর কথা মনে কইরা আইচস সেটা আমি জানি। পরি আমারে সব কইছে। তয় আপনে কি কন? -ওসব চিন্তা বাদদে। আমার মাইয়ার লাইগা ডাক্তার পোলার প্রস্তাব আইছে। মাশাআল্লা ছেলেও একখান নায়কের মত। তোর কোন আশা নাই। কাঁদতে মনে চাইলে নিরিবিলি কাঁইন্দা মনটা হালকা কইরা লইস। –জি আচ্ছা। এবার যাই। -না বস একটু চা খাইয়া যাইস। না না চাচি অন্যদিন খামু এখন যাই। বাড়ীর পথে ফিরতে ফিরতে কামরুল ভাবে তার আর কোন আশা নাই।

অবশেষে এক দিন পরী উড়ে যায় ডাক্তারের হাত ধরে। কামরুলের ভাগে পড়ে পরীর কটা ঝরা পালক। সেগুলো তার মনে খচর খচর করতে থাকে। মনে সে সারাক্ষণ ভীষণ কষ্ট অনুভব করে। বন্ধু একলাচ তাকে বলে, কষ্ঠে পাথর চাপা দিতে হবে। –কি পাথর? - কর্মের পাথর। -কিন্তু কর্ম কোথায়? এম এ পাশ করে বসে আছি, চাকুরীতো নাই। – বেকার থাকার চেয়ে বেগার দেওয়া ভাল। চল যুব উন্নয়নে যাই। সেখান থেকে গরু মাছ মুরগী পালার ট্রেনিং নেই। -শেষ মেস এম এ পাশ করে গরু পালব? - তোর শিক্ষা বৃথা। -ক্যান? –ক্যান গরুর রচনা পড়িসনি? - পড়েছিতো। এবার সে গরুর রচনার শিক্ষা, প্রশিক্ষণের মাধ্যমে কাজে লাগাইতে হইব। –ঠিক আছে, তুই যখন কইচস তবে গরুই পালি। গরুর লগে দাপাদাপি করে যদি পরীরে ভুলন যায়! - ভুলতেওেতো পারস। কাজে কাজে থাকলে এসব কথা সহজে ভুলা যায়। এরপর থেকে কামরুল কাজে কাজে আছে। দশ বছর পর কামরুল দেখল সে কয়েকটা প্রতিষ্ঠানের মালিক। তার কর্মচারী সংখ্যাও একহজার। – পরী উড়ে যাওয়ার দু’বছর পর সে একটা টুকটাক বিবাহও করেছিল। দু’টা মেয়ে বাচ্চাও আছে। আর এক ফাঁকে পরীর পালকগুলাও মন থেকে উদাও হয়েছে।

একদিন শিল্পপতি জনাব কামরুল ইসলাম তাঁর চেম্বারে বসে সামহোয়্যার ইন ব্লগে বলগিং করছিলেন। সত্যের ছায়া, কবি নয়ন, নাগরিক কবি ও ডঃ এম এ আলীর সাথে মন্তব্য আদান প্রদানে সে বেশ মজা পাচ্ছিল। এমন সময় সিকিউরিটি খবর দিল, স্যার এক ম্যাডাম আপনার সাথে দেখা করতে চায়। কামরুল ইঙ্গিতে অনুমতি দিল। ম্যাডাম আসারপর তার দিকে না তাকিয়ে ইঙ্গিতে বসতে বল্ল। কামরুল তখন ডুবে আছে ডঃ এম এ আলীর উত্তরের যাত্রায়। সে বিমোহীত, বিমুগ্ধ, অনেক অজানা কথা জানায় সে তখন বিভোর। ম্যাডামের কথা সে প্রায় ভুলেই গেল। এমন সময় চিক্কন গলায় ম্যাডাম বলে উঠলেন, স্যার আমি পরি। কামরুল পরির দিকে তাকিয়ে বল্ল, এই পরী সেই পরী? সেই পরি এই? নেই পরি নেই পরি নেই পরি নেই। -কোখায় নেই স্যার? –ক্যান মনে নেই! কখান পালক ছিল এখন তাও নেই। সেই সব দুর করতে করতে আজ আমি এখানে। -খুশী হলাম স্যার। –তো কি মনে করে? -একটা চাকুরী লাগবে স্যার? -কার জন্য?- আমার জন্য স্যার! - কেন ডাক্তার? -মারাগেছে স্যার। দু’টা ছেলে আছে তাদের মানুষ করতে হবে স্যার। একটা চাকুরী কি হবে স্যার? বড় বিপদে আছি স্যার। -তোমার চাকরী, বলকি? তোমার জন্যইতো এসব, নীল পরি। চাকরী তোমার হতেই হবে তবে শর্ত একটাই। আর তা’হলো অতীতটাকে আমার মতই ভুলে যেতে হবে। আর একটা কথা, তোমার দু’টা ছেলে আর আমার দু’টা মেয়ে। দুই জোড়া ছেলে মেয়ে, কি দারুন, কি বল? -সবি আপনার দয়া স্যার। পরী খুশীমনে সেদিনের মত বিদায় হয়।

(চলবে)

[ছবিঃ ইন্টার নেট]

মন্তব্য ৭১ টি রেটিং +১০/-০

মন্তব্য (৭১) মন্তব্য লিখুন

১| ১৩ ই মে, ২০১৭ সন্ধ্যা ৭:৪০

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: অনেক ভালো লিখেছেন এবার। মোটামুটি গল্পই হয়েগেছে। নির্ভরতার গল্প, কাজে মানুষ বিষণ্ণতা ভুলে সফলতার দিকে এগিয়ে যেতে থাকে বিষয়টি সুন্দর বুঝিয়েছেন। ভালো লাগা রইল ভাই।

শুভকামনা আপনার জন্য।

১৩ ই মে, ২০১৭ রাত ৮:৪৬

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: যাক কিছুটা হলেও আস্বস্ত হলাম।

২| ১৩ ই মে, ২০১৭ সন্ধ্যা ৭:৪১

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: চলতে থাকুক সনেটের পাশাপাশি গল্প মহড়া।
প্রত্যাশা আরও পাওয়ার।

১৩ ই মে, ২০১৭ রাত ৮:৪৮

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: সনেট লেখা একটু বেশী কঠিন মনে হয়। তারচে গল্প তাড়াতাড়ি হয়।

৩| ১৩ ই মে, ২০১৭ রাত ৮:১৯

সাহিদা সুলতানা শাহী বলেছেন: অন্যকে নিয়ে ভেবে নিজের জীবনের গুরুত্বপুর্ণ সময় নস্ট না করে মূল্যবান সময়কে কাজে লাগিয়ে পরিশ্রমের মাধ্যমে সফলতা অর্জন করাটাই বুদ্ধিমানের কাজ।

১৩ ই মে, ২০১৭ রাত ৮:৪৯

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: এটা যুব সমাজকে সবার আগে বুঝতে হবে।

৪| ১৩ ই মে, ২০১৭ রাত ৮:৫৭

নাগরিক কবি বলেছেন: সুন্দর হয়েছে। B-) যাক বিখ্যাত শিল্পপতি কামরুল সাহেবের বন্ধু তালিকায় নাগরিক কবিকে অবশেষে দেখা এটা বড়ই সৌভাগ্য নাগরিক কবির জন্য। :)

১৩ ই মে, ২০১৭ রাত ৮:৫৯

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: নাগরিক কবি নগরের কবি। তা’ সে শিল্পপতির বন্ধু হতেই পারে। তবে আর যাই হোক নাগরিক কবির লেখার ধার বাড়ছে।

৫| ১৩ ই মে, ২০১৭ রাত ৯:০৫

নাগরিক কবি বলেছেন: :D ধন্যবাদ প্রিয় সনেট কবি আংকেল। :D

১৩ ই মে, ২০১৭ রাত ৯:০৮

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আজ কবি হাফিজকে সনেট লিখতে দেখলাম। আমার মনে হয় নাগরিক কবিও তা পারবে। কারণ তার ভাষার বাাঁধন বেশ ভাল।

৬| ১৩ ই মে, ২০১৭ রাত ৯:১৬

নাগরিক কবি বলেছেন: সনেট মনে হয় আমার দ্বারা হবে না। :( তবুও একবার চেষ্টা করে দেখবো B-)

১৩ ই মে, ২০১৭ রাত ৯:১৯

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: কিন্তু আমি যে আশাবাদী কবি! সবার দ্বারা সব হয়না তবে কারো কারো দ্বারাতো হয়। আপনার ভাষায় গাড় ভাব আছে। সেটা সনেটের সাথে মিলে।

৭| ১৩ ই মে, ২০১৭ রাত ৯:৫৮

সত্যের ছায়া বলেছেন: ডাক্তার কে মারা ঠিক হয়নি। তাকে অকর্মা রুগি হিসেবে দেখাতে পারতেন। পরী কামরুলের প্রতিষ্ঠানে চাকুরী করে ডাক্তারের চিকিৎসা, ছেলে মেয়েদের লেখাপড়া করাতে পারত।

যা হউক ভাল লেগেছে। পোষ্টে পিলাচ। সাথে লাইক ফ্রি।

১৩ ই মে, ২০১৭ রাত ১০:২৮

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: দারুন মন্তব্য করেছেন। না হেসে পারলাম না। গল্পের প্রয়োজনেই ডাক্তারকে মেরে ফেলা হয়েছে। তবে পরীর রং ইনফরমেশন হিসেবে তাকে জীবিতও দেখানো যাবে। আপনার পরামর্শ মাথায় থাকল।

৮| ১৩ ই মে, ২০১৭ রাত ১০:০১

সত্যের ছায়া বলেছেন: আপনি গল্পে বাস্তবতার ছোঁয়া দিয়েছেন। এটা আলাদা।

১৩ ই মে, ২০১৭ রাত ১০:৩১

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আচ্ছা একটা কথা জিজ্ঞাস করতে মন খচ খচ করছে। শাহাদাত হোসেন সত্যের ছায়াকে এখন দেখা যাচ্ছেনা। আপনার সাথে তার কোন মিল আছে কি? নাকি আপনি পুরোটাই আলাদা।

৯| ১৩ ই মে, ২০১৭ রাত ১০:০৫

সত্যের ছায়া বলেছেন: একের অধিক পর্ব থাকলে নিচ দিয়ে ব্রাকেটে লিখে দিয়েন (চলবে)।

১৩ ই মে, ২০১৭ রাত ১০:৩৪

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: এ পরামর্শ মানার চেষ্টা করব। তবে এখনই এডিট করতে ইচ্ছে করছে না।। কামরুলের ডাক নাম নীল দিয়ে এটিকে উপন্যাসে পরিণত করতে চাই। তখন হয়ত উপন্যাসের নাম হবে নীলপরী আচ্ছা এ নামে কোন উপন্যাস আছে কি?

১০| ১৩ ই মে, ২০১৭ রাত ১০:১১

বিলুনী বলেছেন: সনেটের কবি গল্পের ঝুড়ি নিয়ে
এসেছেন দেখে ভাল লাগল ।
খুব সুন্দর গল্প পাঠে হৃদয় মন ভরে গেল ।
চলুক গল্প আর কবিতা পাশাপাশি হাত ধরে ।
আমার ব্লগে রেখে এসেছি এক গুণী বিজ্ঞানীরে
কম্পিউটার বিজ্ঞানীও বিচরণ করুক সর্বাজ্ঞে
এ কামনা রেখে গেলাম এই গল্পের ঘরে ।

১৩ ই মে, ২০১৭ রাত ১০:৩৭

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আপনার মন্তব্য আমার চলার পথের পাথেয় হয়ে থাকল। আমাদের সকলের সমবেত প্রচেষ্টায় যদি এদেশের কোন মঙ্গল সাধীত হয় তবে সেটা আমাদের দেশ ও জাতির সম্পদ হয়ে থাকবে। তাতে কোন সন্দেহ নেই।

১১| ১৩ ই মে, ২০১৭ রাত ১০:৪৫

সত্যের ছায়া বলেছেন: আমি জানি না তার কি সমস্যা ছিল বা তার সাথে কি হয়েছে। তবে তার ব্লগ ঘুরে দেখলাম তাকে কোমায় (আইসিউতে) পাঠানো হয়েছে। সেখানে খেলে পুরাতন ভার্সন প্রদশর্ণ করে। এখানে শাহাদাৎ বা সত্যের ছায়াদের ব্লগিং করার সুবিধা দশ পারসেন্ট। ফরিদ আহমদ চৌদুরীদের কুড়ি পারসেন্ট।

তবে আপনি গল্পে আমার নাম নিয়ে ভুল করছেন। এর জন্য আপনাকে ভুগতে হতে পারে।

১৩ ই মে, ২০১৭ রাত ১০:৫৪

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: তবেকি মডুর সত্যের ছায়াতে অসস্তি রয়েছে? আমিতো আপনাকে সামনে আরো আনতে চেয়েছিলাম। এতো দেখি ভয় ধরিয়ে দিলেন। কি জানি মডুরা আসলে কি চায় তা’ অনেক সময় বুঝা মুসকিল হয়ে পড়ে।

১২| ১৩ ই মে, ২০১৭ রাত ১০:৪৯

সত্যের ছায়া বলেছেন: নীলপরী নামের উপন্যাস থাকতেও পারে, যেহুতু কমন নাম। আবার নাও থাকতে পারে। আপনার গল্পের বিষয় বস্তু যদি আলাদা হয় তাহলে এই নামে সমস্যা নেই।

১৩ ই মে, ২০১৭ রাত ১০:৫৫

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আপনি যেহেতু বলছেন সমস্যা নেই। তাহলে পরিকল্পনা ঠিক থাকল। আর দরকার পড়লে ডাক্তারকেও ফেরত আনা যাবে।

১৩| ১৩ ই মে, ২০১৭ রাত ১০:৫৭

সত্যের ছায়া বলেছেন: আমাকে আনার আপনার কোন দরকার নেই। আপনি আপনার মত লিখে যান। কথা দিচ্ছি ব্লগে আসলে অবশ্যি আপনার লেখা পড়ব।

১৩ ই মে, ২০১৭ রাত ১১:০৪

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: ব্লগে অনেকে অনেক সময় অনেক সুন্দর মন্তব্য করেন। আমি সেগুলোকে উপন্যাসে স্থান দিয়ে একটু হাইলাইট করতে চাই। আর আপনিতো আর খামাখা সত্যের ছায়া নিক গ্রহণ করেননি। আর আপনার বাস্তব কথাতো আপনার নাম ছাড়া লেখা হলে সেটা চুরির মধ্যে পড়ে যাবে। ছাত্র জীবনে কুড়ানো মানিক নামে একটা বই কিনে ছিলাম তার থেকে মানিক কুড়ানোর একটা বদভ্যাস ভিতরে রয়ে গেছে। সে জন্য মানিক পেলে আর লোভ সামলাতে পারিনা।

১৪| ১৩ ই মে, ২০১৭ রাত ১১:০০

সত্যের ছায়া বলেছেন: আপ্নার সিনিয়রিটি সন্মান আছে। আমাকে টেনে আনলে আপনার প্রতি অন্যের অস্বস্তি আসতে পারে।

১৩ ই মে, ২০১৭ রাত ১১:০৫

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: তাই বলে কোথাও কোন কথার মানিক পেলে কুড়াব না, সেটাইবা কেমন অবিচারের কথা!

১৫| ১৪ ই মে, ২০১৭ রাত ১২:৩২

সত্যপথিক শাইয়্যান বলেছেন: বাংলার পরী-কে বিদেশে Sprite (ভূত্নী) হিসেবে অনুবাদ করা হয় বলে শুনেছি!

১৪ ই মে, ২০১৭ রাত ১২:৩৮

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: এভাবে পরীর অপমান! অথচ এ দেশে পরী বলতে খুব সুন্দরী বুঝায়। সেই পরী কিনা ভূত্নী। যদি কোন কালে আমার এ লেখা ইংরেজী অনুবাদ হয় তবেতো দেখছি তারা আমার গল্পের নায়িকাকে ভূত্নী বানিয়ে ছাড়বে। রক্ষে রক্ষে!

১৬| ১৪ ই মে, ২০১৭ রাত ১২:৩৫

সত্যের ছায়া বলেছেন: আপনি আপনার স্টাইল ঠিক রেখে লিখে যান।

১৪ ই মে, ২০১৭ রাত ১২:৪০

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: দোয়া করবেন সত্যের ছায়া যেন হৃদয়ে ধারণ করতে পারি।

১৭| ১৪ ই মে, ২০১৭ রাত ১২:৪৭

সত্যপথিক শাইয়্যান বলেছেন: এখানে একবার পরী লিখে দেখুন উত্তরে কি বের হয়- view this link :)

১৪ ই মে, ২০১৭ রাত ১২:৫০

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আপনার কথা অবিশ্বাস করিনি। তবে জেনে হতাশ হয়েছি। ইয়ংম্যান আপনি অনেক কিছুর খবর রাখেন সেটা আপনার ব্লগে গিয়ে দেখে এসেছি।

১৮| ১৪ ই মে, ২০১৭ রাত ১২:৪৮

সত্যপথিক শাইয়্যান বলেছেন: স্যরি, Sprite লিখুন।

১৪ ই মে, ২০১৭ রাত ১২:৫৭

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আপনার সরি বলার মতো কিছু ঘটেনি। আর আপনাকে আমি এমনিতেই বিশ্বাস করি।

১৯| ১৪ ই মে, ২০১৭ রাত ১২:৫১

মাহমুদুর রহমান সুজন বলেছেন: সুন্দর গল্প ভাই। ভাল লাগল পাঠে।

১৪ ই মে, ২০১৭ রাত ১২:৫৮

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আপনার জন্য শুভেচ্ছা নিরন্তর।

২০| ১৪ ই মে, ২০১৭ রাত ১২:৫৩

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: -পরি তোরে একটা কথা কমু ভাবছিলাম।
-অত ভাবাভাবির কাম নাই কি কবি কইয়া ফালা।
– কিন্তু মনে জোর পাইতাছিনা।
– তাইলে আমি কই?
– ক। আই লাভ ইয়ু।
-আই লাভ ইয়ু ঠু।
-বেক্কল।
– ক্যান?
–ওটাতো আমি এমনি কইলাম।
–ক্যান?
–তুই কইতে পারসনা তাই কইলাম।
-আচ্ছা এবার আমি কই, আই লাভ ইউ।
–ছাগল। –ক্যান?
-তুই এটার মানে বুঝস?
- ক্যান, আমি তোমাকে ভালবাসি।
-কিন্তু আমি তোমাকে ভালবাসিনা।
–ক্যান?
- তোরে লাভ কইরা কি লাভ?
- মনে কর আমার বিয়া হইল অন্য জায়গায়। তখন আমি তোরে ভালবাসমু না আমার স্বামীরে ভালবাসমু?
- আর যদি আমি তোরে বিয়া করি?
- যদি তুই আমারে বিয়া করস তখন তোরে আইলাভ ইউ ঠু কমু। এখন যা বিরক্ত করিস না। মা আইসা পড়ব। ম্যালা কাম পইড়া রইছে। আইসা এ অবস্থা দেখলে চিল্লাইয়া আসমান জমিন এক করব।
কামরুল অবশেষে বাড়ীর পথ ধরে। কিন্তু বুঝতে পারেনা পরি তারে ভাল বাসে কিনা।

পড়তে শুরু করে আমি ভয় পেয়েছিলাম, ভেবেছিলাম হয়তো চালিশায় আমার চোখ গেছে!
যাক,
মারাত্মক ভাষায় শুরু করেছেন। তাল মিলে লেখলে জবর মজার হবে। (আমিও আঞ্চলিক ভাষায় উপন্যাস একখান লিখেছি। অবলীলা। অনেক কষ্ট করতে হয়েছে।)

১৪ ই মে, ২০১৭ রাত ১:০২

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আমি লেখার স্টাইল ফলো করিনি। আপনি হাতে কলমে শিখালেন। আসলে এ জন্যই আপনাদের পথিকৃত ভাবি।

২১| ১৪ ই মে, ২০১৭ রাত ১:০৮

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: খুব সুন্দর গল্পে হাত দিয়েছেন। খুব সতর্ক থাকবেন যেন সাধু চলিত মিশ্রণ না হয়। সাধক হতে হলে সাধনা করতে হয়। আমরা জানি সাধনা মুখের কথা নয়।

উজানে নাও বেয়ে ভাটিতে পড়লে মাঝি ভাই মনানন্দে গান গায়। তদ্রুপ লেখায়। উজান ভাটির দিকে খেয়াল রাখবেন। লেখা শেষ করেই শেষ হয় না। শেষ করার পর মাস, ছয় মাস এমনকি বছরের পর বছর অপেক্ষা করতে হয়, বার বার পড়তে হয়, সম্পাদনা করতে হয়।

আমার জন্য দোয়া করবেন।

১৪ ই মে, ২০১৭ রাত ১:১৪

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: পেশাদারিত্ব আসলেই অনেক কঠিন। আর শিক্ষক হিসেবে আপনাকে যথেস্ট মান সম্পণের স্বীকৃতি না দিয়ে উপায় নেই।

২২| ১৪ ই মে, ২০১৭ রাত ১:১৯

মাহমুদুর রহমান সুজন বলেছেন: @মোহাম্মদ আব্দুলহাক ভাই ,
উজানে নাও বেয়ে ভাটিতে পড়লে মাঝি ভাই মনানন্দে গান গায়। তদ্রুপ লেখায়। উজান ভাটির দিকে খেয়াল রাখবেন। লেখা শেষ করেই শেষ হয় না। শেষ করার পর মাস, ছয় মাস এমনকি বছরের পর বছর অপেক্ষা করতে হয়, বার বার পড়তে হয়, সম্পাদনা করতে হয়।


অসাধারণ ট্রেড ভাই এমন উক্তি কয়জনে রাখে। সবাই নিজের গোয়ালের গরু দেখেন অন্যর কি হাল দেখার কে আছে!

আর ফরিদ ভাই আপনিতো প্রতিষ্ঠিত লেখক তা আমরা জানি। আপনার লিখা আরো উন্নত হউক সেই কামনা অনন্ত।

১৪ ই মে, ২০১৭ রাত ১:২৫

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আমি এখনো কিছুই নই। হাত এখনো যথেষ্ট কাাঁচা। তবে আমাদের দেশের লোক যথেষ্ট শিক্ষিত নয় বলে হয়ত অনেক সুক্ষ্মদিক তারা ধরতে পারেনা। আপনি হয়ত আমাকে ভালবাসেন বলেই এমন বলতে পারেন। সে জন্য আপনার জন্য অনেক দোয়া ও কল্যাণ কামনা।

২৩| ১৪ ই মে, ২০১৭ রাত ১:২৪

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: ভাইজানরা, আমার যতটুকু বলার বা করার আমি চেষ্টা করি। লেখা আমাকে ফতুর করলেও শান্তিস্বস্তির মাধ্যম হয়েছে।

@ মাহমুদুর রহমান সুজন ভাই, আমি আমি হতে চয়েছিলাম, আপনাদের দোয়ায় হয়তো সফল হয়েছি। আমি অন্যদের মত হতে চাই না।

১৪ ই মে, ২০১৭ রাত ১:৩৩

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আপনি আপনার মতো হয়েই অনেক ভাল করেছেন। মনদিয়ে পড়লে আপনার লেখার রস উপভোগ করা যায়। আর আমাদের লেখা হলো অগভীর পিট চাপড়ানো লেখা। যা হয় বিদ্যুৎ চমকের মতো নিমিষে জ্বলেউঠে শেষ। আসলে ভাল কিছু করতে হলে যথেষ্ট পরিশ্রম করতে হয়। আমি জীবনে বহু বকা খেয়েছি। তবে মানুষ হতে পারিনি। আমি বরাবর তাদের হতাশ করেছি, যারা আমার ভাল চেয়েছে। যাক স্থিরতা যেন পাই সেই দোয়া কামনা করছি। আশৈশব আমার একটা দোষ আর তা’হলো ভুল করে সাফাই গাওয়া।

২৪| ১৪ ই মে, ২০১৭ রাত ১:৩৫

মাহমুদুর রহমান সুজন বলেছেন: ফরিদ আহম্মদ ভাই অতিশিক্ষিতলোকগুলো কি বেশি সাহিত্য বুঝেন?
আমার মতেতো সাহিত্য হলো স্ব-শিক্ষার ব্যাপার। যারা শিক্ষিত জনেরা তারা আছেন ব্যবাসা নিয়ে। যারা সাহিত্য চর্চা করেন তারাতো নিজের স্বপ্নগুলো সমাজে বাস্তবায়নে নিরলস সাধনা করে যান।

১৪ ই মে, ২০১৭ দুপুর ২:০৫

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: স্বশিক্ষায় সুশিক্ষিত বেশী হয়। যেমন আমাদের রবীন্দ্র ও নজরুল। টমাস আলভা এডিসন, জন মেজর এরাও স্বশিক্ষায় সুশিক্ষিত। উন্নতদেশগুলোয় এ হার বেশী। আরবরাতো মুখে মুখে সাহিত্য সৃষ্টি করতো। সেই হিসেবে আমরা পিছনে আছি। বাংলাভাষার একজন নোবেল পেলেও বাংলাদেশের সাহিত্যে নোবেল নেই। বাংলাদেশে নোবেল বলতে ডঃ ইউনুস। তাও আবার শান্তিতে। বিশ্বজোড়া খ্যাতির সাহিত্য আমরা মনে হয় এখনো সৃষ্টি করতে পারিনি।এ দিক থেকে ইরানী কয়েকজনের বিশ্বজোড়া খ্যাতি রয়েছে।

২৫| ১৪ ই মে, ২০১৭ রাত ১:৪১

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: চৌধুরীসাহেব, পলাশমিঞার গল্প লিখে আমি পলাশমিঞা হতে পারিনি সত্য কিন্তু আত্মশুদ্ধি হয়েছে যথেষ্ট। তাকে সাধক বানাতে যেয়ে আমাকে সাধনা করতে হয়েছে।
তদ্রুপ আপনার চরিত্রকে গন্তব্যে নিয়ে যাওয়ার পথে আপনাকে সাধনা করতে হবে, এতে আপনার আত্মশুদ্ধি হবে।


@ মাহমুদুর রহমান সুজন ভাই, জি আপনি সত্য বলছেন এই জন্য আমি সাহিত্যসাধক হতে চাই। আমার জন্য দোয়া করবেন আপনারা।

১৪ ই মে, ২০১৭ দুপুর ২:১২

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: মহোদয় আমি মনে হয় এখনো আমার আত্মার খোঁজ পাইনি। শুদ্ধি আর কি করে হব। আর সাধনা সেটা আমার সহ্য হয়না। তবে একটা সাধনাতে আমার নিজেকে সফল মনে হয়। আর সেটা হলো আমি আল্লাহকে প্রমাণ করতে পারি- ইনশাআল্লাহ। এ বিষয়ে আমার সাথে ফাইট করে নাস্তিকরা কখনো আমার সাথে জয়ী হতে পারেনি। আর আমি আমার মতগুলো প্রমাণ করতে পারি- ইনশাআল্লাহ। সম্ভবত আমার বিপরীত মতের সবাই আমার জ্বালায় অস্থির আছে।

২৬| ১৪ ই মে, ২০১৭ রাত ১:৫৮

মাহমুদুর রহমান সুজন বলেছেন: সম্ভবত ফরিদ আহম্মদ ভাই ঘুমিয়ে পড়েছেন। আপনার ওখানে অনেক রাত। আমার ও এখানে ১০:৫৭ পি এম। আপনি ভালো থাকেন এই দোয়া করি সবসময়। কবিতা , গল্প সবি আপনার হাতে ফোটে উঠুক শাপলা ফুলের মতো।

@ মোহাম্মদ আব্দুলহাক ভাই,
এই জগৎ নিয়ে যে করে খেলা সেই মহান রব আমারেদ নাটাই হাতে নিয়ে বসে আছেন। গুত্তা যতই খাই না কেন তার হাতে আসতে হবেই। মহান যিনি তিনি আপনাকে কবুল করুণ।

১৪ ই মে, ২০১৭ দুপুর ২:১৩

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আমিন।

২৭| ১৪ ই মে, ২০১৭ সকাল ৭:৫৪

সিনবাদ জাহাজি বলেছেন: হাহ হাহ হাহ

:) :)

কাল্পনিক লিখায় আমাদের সবার প্রিয় ব্লগারদের টেনে আনা
আইডিয়া টা ভালো লাগছে।
পরের পর্ব কবে আসছে???????
লিখায় +++

১৪ ই মে, ২০১৭ দুপুর ২:১৪

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: জি জনাব কল্পনা ও বাস্তবতার সমম্বয় সাধন করতে চাই। দোয়া করবেন।

২৮| ১৪ ই মে, ২০১৭ দুপুর ২:১৬

বিলিয়ার রহমান বলেছেন: হু পরীর চাকুরী পড়লুম!!!

একটা মন্তব্যও করলুম!!!

এবার চা পানি দেন!!!;)

১৪ ই মে, ২০১৭ দুপুর ২:২৪

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: এখন চায়ের সময় নয়, তারচে বরং এগুলো খান-

২৯| ১৪ ই মে, ২০১৭ দুপুর ২:৩৩

বিলিয়ার রহমান বলেছেন: ভার্চুয়াল বিরানি!!!!!


খেয়ে পেট না ভরলেও খাবার হিসেবে কিন্তু মন্দ না! :)

১৪ ই মে, ২০১৭ বিকাল ৪:৫৫

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: গুনী জনের আপ্যায়নে মন্দ খাবার পরিবেশন অসৌজন্য।

৩০| ১৪ ই মে, ২০১৭ বিকাল ৪:৪৯

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: সবার মঙ্গল হোক।

১৪ ই মে, ২০১৭ রাত ১১:১৭

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আল্লাহ আপনার মন প্রশান্তিময় করুন- আমিন।

৩১| ১৪ ই মে, ২০১৭ বিকাল ৫:০৭

কাজী ফাতেমা ছবি বলেছেন: দারুন হয়েছে

১৪ ই মে, ২০১৭ রাত ১১:১৭

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: শুভেচ্ছা নিরন্তর প্রিয় কবি।

৩২| ১৪ ই মে, ২০১৭ বিকাল ৫:০৮

মোস্তফা সোহেল বলেছেন: পরের পর্বের অপেক্ষায় রইলাম।

১৪ ই মে, ২০১৭ রাত ১১:১৮

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: অনেক শুভেচ্ছা প্রিয় কবি।

৩৩| ১৪ ই মে, ২০১৭ সন্ধ্যা ৭:২৫

অতৃপ্তচোখ বলেছেন: পরীর স্বামীডানে বাঁচান ভাই! আমার খুব খারাপ লাগছে পরীর জন্য। সে তো ভালোবাসা বুঝতেই পারেনি, তয় পরীর দোষ কোথায়, আপনি শুধু পরীর স্বামীডারে মারছেন।

গল্পে কর্মের প্রতি জোড় দেয়া হয়েছে ভালো কথা। ভালোবাসাকে খাটো করা হয়েছে একটু সুপ্রিয় চৌধুরী ভাই। ভালোবাসার আবেগ ও ত্যাগও থাকবে। (আমি ভালোবাসাকে শ্রদ্ধা করি সবসময়, তাই বললাম, মনেকষ্ট নিবেন না প্লীজ)

পরের পর্ব তৈরি করে ফেলুন, প্রত্যাশায়
শুভকামনা সবসময়।

১৪ ই মে, ২০১৭ রাত ১১:২০

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: দেখি আপনার পরামর্শ মত কি করা যায়?

৩৪| ১৪ ই মে, ২০১৭ রাত ৯:০২

এডওয়ার্ড মায়া বলেছেন: আহা !
কি টান টান উত্তেজনা লেখায় !

১৪ ই মে, ২০১৭ রাত ১১:২১

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আপনার নিকে মায়া আছে জনাব। অনেক মায়া করেই কথাটা বলেছেন মনে হয়।

৩৫| ১৬ ই মে, ২০১৭ সন্ধ্যা ৭:৩৯

সামিউল ইসলাম বাবু বলেছেন: এই বয়সে ...

চমৎকার

১৭ ই মে, ২০১৭ সন্ধ্যা ৭:১১

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: বুঝালাম, বয়স কোন কাজে বাধা নয়।

৩৬| ১৭ ই মে, ২০১৭ রাত ১০:১৮

ধ্রুবক আলো বলেছেন: গল্প দারুন লাগলো +





( দ্বিতীয় পর্ব একটু পরে পড়ছি)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.