নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হাজার সনেটের কবি।

ফরিদ আহমদ চৌধুরী

বিষয় যতই জটিল হোক,ভাবতে ভালো লাগে

ফরিদ আহমদ চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

নীল পরী (পর্ব-২)

১৭ ই মে, ২০১৭ সন্ধ্যা ৭:০৯



দু’বছর আগের ঘটনা। পরীর স্বামী ডাঃ এ রহমান প্রাত ভমণে বেরিয়ে ছিলেন। মনে মনে তিনি এক জটিল রুগির কথা ভাবতে গিয়ে নিজেই এক জটিল কেসে ফেঁসে গেলেন। একটা ট্রাক তাঁকে পিছন থেকে ধাক্বা দিল। তিনি চোখে সর্ষেফুল দেখলেন। আর ট্রাক ড্রাইভার দেখল মহা বিপদ। লোকটা মাটিতে পড়ে গেল। ড্রাইভার ও তার হেলপার চরন গাড়ী থেকে নেমে দেখল লোকটা অজ্ঞান। ড্রাইভার মধু লাল বল্লেন ওরে চরণ মালডারে মালের লগে লইয়া লই ল। পাবলিক টের পাইলেই পুলিশ, তারপর গাড়ী সার্চ, তারপর দু’কেটি টাকার হেরইন ধরা। তারপর জেল। চরণকে আর বুঝাতে হল না। শেষ মেষ ভারতীয় মালগাড়ীতে তিনি ভারতীয় মালে পরিণত হলেন। তারপর গাড়ী ছেড়ে গেল।

মনি লাল যেতে যেতে বল্লেন, আমার বড়দা রাম লাল পাঁচ বছর বয়সের সময় হারিয়ে গিয়েছিলেন। সুতরাং এ মালটার নাম রাখলাম রামলাল। নাম ছাড়াতো আর হাসপাতালে ভর্তি করা যাবেনা। চুনি বলে, সামাল দিতে পারবেনতো?
-সামলাতে না পারলে তোর আর আমার ফেঁসে যাওয়া সহজ।
-ওস্তাদ ঠিক বলছেন, সামলানতো লাগবেই।
ত্রিপুরায় ঢুকে তারা জ্যান্ত মালের খবর নেয়। তাদের দিকে কেমন করে যেন তাকাচ্ছে? মনি জিজ্ঞেস করে, আপনার নাম কি? জ্যান্ত মাল উল্টা প্রশ্ন করে, আমি কে? আমার বাড়ি কোথায়? মধুর বুঝতে বাকী থাকেনা লোকটা স্মৃতি ভ্রষ্ট হয়েছে। মধু চরণকে গ্লিসারিন আনতে বলে। চরণ ডাক্তারের দোকান থেকে গ্লিসারিন নিয়ে আসে। মধু গ্লিসারিন চোখে মেখে কান্না জুড়ে দেয়, ও দাদাগো ও রাম দাদা, তুমি তোমার নাম রামলাল একথা কি ভুলে গেছগো। ও তোমার বাবার নাম হরিলাল, মার নাম রেনু বালা, আর আমি তোমার একমাত্র ভাই মনি লাল। চরণ মনিকে আড়ালে নিয়ে বলে, ওস্তাদ অভিনয় করছেন ক্যান?
-পাবলিক সামাণ দেওয়ার জন্য, চোরা কারবারির সাগরেদ তুই। তোরে এমন ব্যখ্যা কইরা বুঝান লাগে ক্যান?
-মালটার স্মৃতি ফিরলে কি হবে?
-কিচ্ছু হবেনা।
- কেন?
- কারণ তখন সে আমাদের কাউকে চিনবে না। তখন ব্রেন আউট হইছে বলে, তাকে হাসপাতালে রনওয়ার কথা বলে বের করে এনে তার বলা ঠিকানায় পোঁছে দিলেই ল্যাটা চুকে গেল।
-বাড়ীতে তখন কি বলবে?
-বলব আবার হারিয়ে গেছে। সবাই কদিন কান্নাকাটি করবে। তারপর সব কিছু আগের মতো ঠিকঠাক হয়ে যাবে।
চরনের কাছে বিষয়টা জলের মতো পরিস্কার হয়ে গেল। একটু পরে সে আবার বল্ল, সবাইতো তার কাছ থেকে জানতে চাইবে এতদিন সে কোথায় কি ভাবে ছিল, সেতো সেটা বলতে পারবেনা।
-সে যখন বলতে পারবেনা তখন আমি বলব। বাংলাদেশে চা দোকানে চা পান করতে গিয়ে সে বলেছে তারবাড়ী ভারতে ত্রিপুরা। সে হারিয়ে গিয়েছিল। তারপর ঘুরতে ঘুরতে বাংলাদেশে এসে পড়ে। এক পরিবার তাকে দত্তক নিয়ে লালন পালন করে। এম এ পাশ করায়। এখন সে বড় চাকুরী করে। সে তার ঠিকানা ভুলে যাওয়ায় আর ফিরতে পটারেনি। তারপর আমার সাথে সে আসতে চায়। আমি তাকে যেখানে অপেক্ষা করতে বলি সে সেখানে অপেক্ষা করতে থাকে। একটা ট্রাক তাকে ধাক্কা মেরে পালিয়ে যায়। সে অজ্ঞান হয়ে পড়ে থাকে। আমি আসার পর উপস্থিত লোক জন আমাকে এসব বলে। জ্ঞান ফিরার পর দেখি সে স্মৃতি হারিয়েছে। তারপর আমি তাকে কিছু কথা শিখিয়ে দেই। কি চরন হবেনা?
- খাসা হবে ওস্তাদ।
-যাক মালটারে আগে ঘরে গছাই। তারপর মাল খালাস করলে পঞ্চাশ লাখ। তার থেকে তোর ভাগে যাবে দশ লাখ। রিক্সি কাজে কিরকম লাভ দেখলি?

মনি ও চরন রামলালকে নিয়ে ঘরে ফিরে। তাদের প্রতিবেশী নার্স মাধবী তখন তাদের বাসায়। ঘটনা শুনে সে রামলালকে পট্টি বেঁধে দেয়। হারানো ছেলেকে ফিরে পেয়ে তারমার কি আদখ্যেতা। পরদিন বাবা হরিলাল রাম লালকে সাথে নিয়ে তাদের চাষের জমিতে যায়। তাদের চাষের অনেক জমি। তিনি বলেন আর তোমাকে কোথাও যেতে দেবনা। আমার সব সম্পত্তি দেখাশুনার দায়িত্ব তোমার। তার আগে তোমাকে কদিন হাতে কলমে প্রশিক্ষণ দেব। কোথাকার পানি কোথায় যায়, ভারত গিয়ে কিছুকালের মধ্যে ডাক্তার হয়ে পড়ল গৃহস্ত। মাধবীর সাথে তার খুব ভাব। মাধুবী রামলালকে নিয়ে সংসার করার স্বপ্নের জ্বাল বুনে। কাজেই মাধুবীর নিকট রামলাল খুব গুরত্বপূর্ণ।

(চলবে)

মন্তব্য ৪৪ টি রেটিং +১০/-০

মন্তব্য (৪৪) মন্তব্য লিখুন

১| ১৭ ই মে, ২০১৭ সন্ধ্যা ৭:১৭

শাহরিয়ার কবীর বলেছেন:

পরীর গল্প পড় ভালো লেগেছে +


আরো লিখে ফেলুন ভাই ।

১৭ ই মে, ২০১৭ সন্ধ্যা ৭:৪৮

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: মন্তব্যের জন্য শুভেচ্ছা নিরন্তর প্রিয় কবি।

২| ১৭ ই মে, ২০১৭ সন্ধ্যা ৭:৩২

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: ভালো লাগলো এবারও।

এবারের পর্ব বেশ রসিকতাপূর্ণ কথা বলেছেন। গল্প ছত্রাকের মতো ছড়িয়ে যাচ্ছে , সমস্যা নেই ,ভালো উপন্যাস হয়ে শেষ হবে একদিন। চালিয়ে যান নিজের মতো করে, আগামী পর্বের আশায়

শুভকামনা জানবেন সবসময়।

১৭ ই মে, ২০১৭ সন্ধ্যা ৭:৪৯

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: অনেক শুভেচ্ছা জানবেন প্রিয় কবি।

৩| ১৭ ই মে, ২০১৭ সন্ধ্যা ৭:৪১

ডঃ এম এ আলী বলেছেন: গল্প ভাল হয়েছে ।
আগামী পর্বের অপেক্ষায় রইলাম ।
শুভেচ্ছা রইল ।

১৭ ই মে, ২০১৭ সন্ধ্যা ৭:৫০

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: মহোদয় আপনার মূল্যায়ন আমার জন্য বিশাল প্রাপ্তি। আল্লঅহ আপনার মঙ্গল করুন।

৪| ১৭ ই মে, ২০১৭ রাত ৮:০২

সত্যের ছায়া বলেছেন: গ্লিসারিন চোখে মেখে কান্না জুড়ে দেয়, ও দাদাগো ও রাম দাদা, তুমি তোমার নাম রামলাল একথা কি ভুলে গেছগো। ও তোমার বাবার নাম হরিলাল, মার নাম রেনু বালা, আর আমি তোমার একমাত্র ভাই মনি লাল। চরণ মনিকে আড়ালে নিয়ে বলে, ওস্তাদ অভিনয় করছেন ক্যান?

জটিল মজা পাইলুম। গল্প জটিল হইছে।

১৭ ই মে, ২০১৭ রাত ৯:৩১

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আপনার মন্তব্যে অনেক খুশী হলাম। প্রথম পর্বে মেরে ব্যাটাকে আবার বাঁচিয়ে দিলাম।

৫| ১৭ ই মে, ২০১৭ রাত ৮:০৬

সত্যের ছায়া বলেছেন: তবে লিখে যান। নতুন লিখা পড়তে আমার ভাল লাগে।

১৭ ই মে, ২০১৭ রাত ৯:৩২

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: যদি ব্লক করে না দেয় তবে লিখা যাবে যে ভাবে শত্রু পিছনে লেগেছে..........।

৬| ১৭ ই মে, ২০১৭ রাত ৮:৪৭

মাহমুদুর রহমান সুজন বলেছেন: গল্প চমৎকার লাইনে আচেন গরু। পরের পর্ব চাই। লিখে ফেলবেন ও একটু নক করবেন।

১৭ ই মে, ২০১৭ রাত ৯:৩৩

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: কি লিখেছেন আবার একটু পড়ে দেখবেন। আমি আবার আপনাকে কবে গুতো দিলাম?

৭| ১৭ ই মে, ২০১৭ রাত ৯:০৮

ইউনিয়ন বলেছেন: ভাল লিখছেন। তবে দেশী জিনিষ কে বিদেশে পাঠানো ঠিক হয়নি।

১৭ ই মে, ২০১৭ রাত ৯:৩৫

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আগর তলা অব্দি তো যাক। কথায় বলে কোথায় আগরতলা আর কোথায় উগোর তলা।

৮| ১৭ ই মে, ২০১৭ রাত ৯:১০

চাঁদগাজী বলেছেন:


এটা এক নতুন দিক; ভালোই।

১৭ ই মে, ২০১৭ রাত ৯:৩৮

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আপনি কি উপন্যাসও বুঝেন? এজন্যই আমি আপনার প্রথম মন্তব্যে খুশী হয়েছিলাম। কথায় বলে ছাগলে কি না খায়। দোয়া করবেন যথার্থ অর্থে যেন ছাগল হতে পারি।

৯| ১৭ ই মে, ২০১৭ রাত ৯:৪৩

সত্যের ছায়া বলেছেন: মাহমুদুর রহমান সুজন বলেছেন: গল্প চমৎকার লাইনে আচেন গরু। পরের পর্ব চাই। লিখে ফেলবেন ও একটু নক করবেন।

এটা হয়ত টাইপো। তার পোষ্টে আপনার মন্তব্যের প্রতি মন্তব্য দেখলে বুঝতে পারবেন।

বিষয়টা সুজন ভাল বলতে পারবেন।

১৭ ই মে, ২০১৭ রাত ১১:৩৯

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: দেখে এসেছি। এক্কেবারে ঠিক বলেছেন।

১০| ১৭ ই মে, ২০১৭ রাত ৯:৫৫

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: সত্য বলি, কাহিনী আছে কিন্তু বিশ্লেষণে ঝামেলা। আপনি নিজে কয়েকবার পড়লে ঠিক হয়ে যাবে। সময় লাগিয়ে পড়বেন।

১৭ ই মে, ২০১৭ রাত ১১:৩৮

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: মহোদয় ঝামেলা অনেক আমিও দেখলাম। কিন্তু ঘনঘন লোড স্যাডিং এ ঝামেলা হচ্ছে। আর আমি তত পরিশ্রমি নই। যাক আপনার ঠ্যালায় যদি আলসেমি কাটে। যা বলেছেন মানার চেষ্টা করব। তবে এখন মনে হয় সময় হবেনা। আশা করি মনে কষ্ট নিবেননা।

১১| ১৭ ই মে, ২০১৭ রাত ১০:০১

নাগরিক কবি বলেছেন: এ দেখি আদম ব্যবসার গল্প #:-S আপনি'তো এমনেই জেনারেল। তার উপর যদি ভারত আর বাংলাদেশে কে নিয়ে এমন গল্প রচনা করেন, পরববর্তীতে আপনার কি হবে? B-)

তবে গল্প ভাল লেগেছে। ৩য় পর্বের অপেক্ষায় থাকলাম। :)

১৮ ই মে, ২০১৭ রাত ১২:০৭

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: ভয়ে আমিও আছি। দোয়া করবেন আল্লাহ যেন ছহী ছালামতে রাখেন।

১২| ১৭ ই মে, ২০১৭ রাত ১০:১৯

নীলপরি বলেছেন: বেশ ভালো লেগেছে গল্প । ++

১৮ ই মে, ২০১৭ রাত ১২:১১

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: উপস্যাসটার নাম নীল পরী রাখার পরিকল্পনা আছে। আগে দেখি কোথাকার পানি কোথায় গড়ায়। এ পর্বতো পাঠক অনুরোধে লিখেছি। তারমানে গতপর্বে পরীর স্বামীকে মেরে ফেলে ছিলাম। পাঠক অনুরোধে এ পর্বে আবার তাকে বাঁচিয়ে দিলাম।

১৩| ১৭ ই মে, ২০১৭ রাত ১০:৪৬

ধ্রুবক আলো বলেছেন: গল্প ভালো হয়েছে +


আচ্ছা এই ডাক্তার কি পরীর ডাক্তার?

১৮ ই মে, ২০১৭ রাত ১২:১৩

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: এ ডাক্তার পরীর ডাক্তার। গত পর্বে মেরে এ পর্বে বাঁচিয়ে দিলাম।

১৪| ১৭ ই মে, ২০১৭ রাত ১১:০৬

সত্যপথিক শাইয়্যান বলেছেন: চমৎকার ক্লাইমেক্স! পরীর স্বামী এক্সিডেন্ট করে ট্রাক ড্রাইভারের ঘরে আশ্রয় লাভ। অতঃপর অন্য একটি মেয়ের প্রেমে পড়া!

এরপর কি হবে, যদি হঠাৎ স্মৃতি ফিরে আসে? মাধবী'র কি হবে তারপর? ডাঃ কি সবাইকে ছেড়ে আবার পরীর কাছে ফিরে যাবে? সে পর্যন্ত পরীর কি হবে?

ছোটকালে একটি বাংলা ছবি দেখেছিলাম। যত দূর মনে পড়ে, ফারুক অথবা রাজ্জাক নায়ক হিসেবে অভিনয় করেছিলেন। নায়ক কোন কারণে জ্ঞান হারিয়ে পানিতে পড়ে যান। কোন একটি পাহাড়ী এলাকা্র মানুষ তাকে কুড়িয়ে পায়। সেইখানেই একটি মেয়ের সাথে প্রেমে পড়ে যান তিনি। কিন্তু, সমস্যা হচ্ছে, তারও এক পূর্ব প্রণয় ছিলো!

হঠাৎ একদিন নায়কের স্মৃতি শক্তি ফিরে আসে। কি যে সমস্যা তখন!!!

ছোট ছিলাম বলে সিনেমা শেষ হলে কেঁদেকেটে একদম অস্থির! :(

তবে্, বই হিসেবে বের করার আগে, বানানগুলো'র দিকে একটু খেয়াল রাখতে হবে।

শুভেচ্ছা।

১৮ ই মে, ২০১৭ রাত ১২:১৭

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: বানানে আসলেই সমস্যা । বাংলা একাডেমি কিছু বানান আবার পরিবর্তন করেছে। আমার এক বস আছেন, তিনি আবার এ কাজে খুব পাকা। দেখি কি করা যায়। অনেকে আমাকে অনেক বাস্তব ঘটনা বলে সেগুলো লেখার অনুরোধ করে ছিলেন আগে। সে হিসেবে হয়ত কিছু বাস্তব ঘটনাও এতে যোগ হবে।

১৫| ১৭ ই মে, ২০১৭ রাত ১১:৪৪

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: ২৫ বছরে একটা শেষ করেছি। কয়েক হাজার বার পড়েছি এক বইকে। তারপরেও ৭০ ভাগ হয়েছে। লেখা হলো লেখকের ভিতরে আদল। সুন্দরতো করতেই হবে। আমার মন্তব্যে বিরক্ত হলে বলবেন অন্যদের মত আমি ভালো হয়েছে, এমন ভালো গল্প আগে পড়েনি এমন মন্তব্য করতে পারব। না পড়ে লেখা যায়, অনেক ভালো লিখেছেন পরের পর্বের জন্য অপেক্ষা করতে হবে নাকি?

যাক, দোয়া করবেন।

১৮ ই মে, ২০১৭ রাত ১২:২০

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আপনার মন্তব্যই আমার আসল প্রয়োজন। বিরক্ত হওয়ার কোন সম্ভাবনা নেই। তবে সময় করে আপনার লেখা পড়তে পারলে আশাকরি আমার লাভ হবে। আরো অনেকেই লেখেন। সবার সব মিলিয়ে যদি ভাল কিছু মিলে।

১৬| ১৮ ই মে, ২০১৭ রাত ১২:৪৮

প্রামানিক বলেছেন: চমৎকার গল্প। ধন্যবাদ আপনাকে

১৮ ই মে, ২০১৭ রাত ১২:৫৬

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: কিন্তু আপনাকে খুব মিস করছি।

১৭| ১৮ ই মে, ২০১৭ সকাল ৮:২৭

মোস্তফা সোহেল বলেছেন: কয় পর্বে শেষ হবে ভাই? পরের পর্ব পড়ার অপেক্ষায় থাকলাম।

১৮ ই মে, ২০১৭ দুপুর ২:৩২

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: কয় পর্বে শেষ হবে সেটা আমিও জানিনা। ঘটনা প্রবাহ আমাকে যেদিকে টেনে নিয়ে যায় আমি সে দিকে যাব। যেখানে প্রবাহ শেষ হবে সেখানেই উপন্যাসের সমাপ্তি ঘটবে।

১৮| ১৮ ই মে, ২০১৭ সকাল ৯:১১

সিনবাদ জাহাজি বলেছেন: নেক্সট কবে??????????

১৮ ই মে, ২০১৭ দুপুর ২:৩৭

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আমি কিছু বাস্তবতা সহকারে লিখতে চাই। তারমানে বাস্তবেই এমন ঘটনা ঘটেছে। আমাকে অনেকে অনেক বাস্তব ঘটনা লিখতে অনুরোধ করেছে। কারণ একটাই তারা লেখক নন। তো গল্প বা উপন্যাস বিষয়ে আমি মাত্র শুরু করলাম। এখন বহুকাল আগের সে অনুরোধগুলো আমার মনে পড়ছে। হয়তো আমি একটা উপন্যাসে এমন অনেক ঘটনা একত্রিত করতে চাই। সুতরাং জনাব আমার সাথে আপনিও প্রতিক্ষায় থাকুন।

১৯| ১৮ ই মে, ২০১৭ সকাল ১১:০০

কাজী ফাতেমা ছবি বলেছেন: সুন্দর গল্প

কিন্তু আপনার লেখা প্রথম পাতায় যায় না কেনো।

জেনারেল হওয়ার কারণ কি। আপনি তো ভাল লিখেন
লেখাগুলো উসকানিমূলকও না।

সম্মানিত মডারেশন প্যানেল যেনো আপনাকে আবারো সেফগার্ডে নিয়ে আসেন অনুরোধ করছি।

১৮ ই মে, ২০১৭ দুপুর ২:৫৯

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আমি একবার একটা পোষ্ট দিয়ে ছিলাম যা ব্লগ কর্তৃপক্ষ মুছে দিয়ে বলেছে, এটা রিপোষ্ট করলে আমাকে স্থায়ী ব্লক করা হবে।তো তখন আমার লেখায় পরিপক্কতার অভাব ছিল খুব বেশী। আমি যা বুঝাতে চেয়েছি তা’ ছিল যারা এখন নাস্তিক হাসরে যখন তারা দেখবে তাদের ধারণা ভুল ছিল তখন তারা আর একটা সুযুগ হিসেবে পৃথিবীতে ফেরৎ আসতে চাইবে।কিন্তু আল্লাহ তাদের এ আবেদন মঞ্জুর করবেন না। তখন তারা চিরস্থায়ী ইবাদতের শর্তে জাহান্নাম থেকে পরিত্রাণ চাইবে তাদের এ আবেদন আল্লাহ মঞ্জুর করবেন। কিন্তু কথা থাকবে প্রতিশ্রুতি ভঙ্গ করলে তাদের জাহান্নাম থেকে মুক্তির আর পথ থাকবেনা। আমি আমার বক্তব্যের স্বপক্ষে যথেষ্ট রেফারেন্স দেইনি যা ব্লগ নীতিমালার পরিপন্থিছিল। সে জন্য আমার সেফ কেটে দেওয়া হলো। তারপর আমিও আর সেফ হওয়ার জন্য আবেদন করিনি। ব্লগ কর্তৃপক্ষও আর আমাকে সেফ করেনি বিষয়টা এভাবেই চলছে।

২০| ১৮ ই মে, ২০১৭ দুপুর ১২:০৪

নতুন নকিব বলেছেন:



ফরিদ ভাই, জনপ্রিয়তার খেলা দেখা শুরু হবে সামনের পর্বগুলোতে। আন্দাজ করতে পারছি। ঐ এখনই দেখুন, পাঠকগন কেমন নেক্সট নেক্সট রব তুলেছেন।

নতুন পোস্ট ছিল গতকালের একটা। 'শাফায়াতের অধিকার, হাতেতে আপনার' নামে। যদি দেখে দিতেন, ভুল-ভ্রান্তিগুলো হয়তো নজরে আসতে পারতো।

ভাল থাকবেন।

১৮ ই মে, ২০১৭ বিকাল ৪:১৪

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আপনার লেখা পড়ে এসেছি। খুব ভাল লেগেছে। তবে আপনারা যে হারে ইবাদত বন্দেগী করতে চান আমরা সে হরে পারিনা।।
আর পাঠক ভালবাসলেই হয় না, পাঠকের ভালবাসার মূল্যটাও চুকাতে হয়। দোয়া করবেন সেইটা যেন ঠিকঠাক ভাবে পারি। আমারতো আবার বদনামের অন্ত নেই।

২১| ১৮ ই মে, ২০১৭ দুপুর ১:৫৮

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: দারুণ লিখেছেনতো!!!!!

১৮ ই মে, ২০১৭ বিকাল ৪:১৬

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: জিনিয়াছের জিনিয়াছ লেখকের দু’শব্দের মন্তব্য কেমন হতে পারে সেটা মনে হয় আমার আর বলার দরকার নেই। পাঠক সেটা পরিস্কার বুঝতে পারবে।

২২| ১৮ ই মে, ২০১৭ রাত ৯:২৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: সুন্দর।

১৯ শে মে, ২০১৭ সকাল ৮:৪৫

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আপনার মন্তব্যটাও সুন্দর

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.