নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

রূপম

আমায় ভাসাইলি রে , আমায় ডুবাইলি রে ....

মাননীয় মন্ত্রী মহোদয়

ঢাল নেই তলোয়ার নেই নিধিরাম সর্দার...

মাননীয় মন্ত্রী মহোদয় › বিস্তারিত পোস্টঃ

ধর্মকে পুঁজি করে গড়ে উঠা সামাজিক ক্যান্সারঃ হিন্দু বিবাহে বর্ণ বৈষম্য

০২ রা জুলাই, ২০১৩ রাত ১০:১৭

আহা এ এক উল্টোরাজার দেশ বাপু...

ধর্মের নামে দিনশেষে আজো এখানে অধর্মেরই জয় হয় !

হিন্দু-মুসলমান ইস্যুতে , ব্রাহ্মণ-শুদ্র ইস্যুতে কত মৃত্তিকা হারায় তার নিজস্ব ঘ্রাণ,কত প্রেম হারায় তার অঙ্কুরোদগম ক্ষমতা !!

ক্লাসের সেরা ছেলেটাও পড়াশোনার নেশা কাটিয়ে এখন বেছে নেয় ড্রাগস,হয়ে যায় এলাকার উঠতি মাস্তান !



সত্যি এ এক আজব দেশ বাপু,আজব তার সমাজ ব্যবস্থা...



"চিৎকার করে চাই অধিকার

ভাবি না আমরা কে দাবিদার,

কোন সভ্যতা প্রজনন করি, কি আমার দায়ভার......

আজো ধর্মকে করতে ধারণ, রাম রহিমের সন্ধি বারণ

নির্দেশ করি আমরাই রাজশ্রী,

যদি জানতে......"


-(নচিকেতা/রাজশ্রী ২)



হিন্দু ধর্মে মেয়েদেরকে কোন জাত দেয়া হয় নি । মেয়েরা ব্রাহ্মনও নয়,শুদ্র,বৈষ্য,ক্ষত্রিও নয় । এজন্য ব্রাহ্মণ ঘরে জন্মালেও নীচু শ্রেনীর আরাধ্য দেবী লক্ষী ছাড়া নারীদের আর কারোর পূজা করার অধিকার নাই।

কোন ধর্মীয় শাস্ত্র পাঠ করার অধিকারও নারীকে দেয়া হয় নেই।




শুক্লযজুর্বেদের অন্তর্গত "শতপথ ব্রাহ্মণে" নারীকে তুলনা করা হয়েছে এভাবে, “সে ব্যক্তিই ভাগ্যবান, যার পশুসংখ্যা স্ত্রীর সংখ্যার চেয়ে বেশি”(২/৩/২/৮)।



নারীরা ধর্মজ্ঞ নয়, এরা মন্ত্রহীন এবং মিথ্যার ন্যায়। এটাই শাস্ত্রীয় নিয়ম।”(মনুসংহিতা ৯/১৮)।



কন্যা, যুবতী, রোগাদি পীড়িত ব্যক্তির হোম(যজ্ঞ) নিষিদ্ধ এবং করলে নরকে পতিত হয় (মনুসংহিতা ১১/৩৭)!!



স্ত্রীগণের প্রতি কোন কার্য বা ধর্ম নেই। (কারণ) তারা বীর্যশূণ্য, শাস্ত্রজ্ঞানহীন।(মহাভারতঃ ভীষ্মপর্ব ৩৩/৩২)



মজার ব্যপার হচ্ছে, যে ধর্মগ্রন্থগুলোতে নারীদের কোন ধর্মই দেয়া হয় নি সে ধর্মগ্রন্থগুলোতেই আবার ব্রাহ্মণ পুত্রকে শুদ্র নারী বিয়ে করতে মানা করা হয়েছে !! ক্যামনে কি ??

যেমন,

সবর্ণা স্ত্রী বিবাহ না করে শূদ্রা নারীকে প্রথমে বিবাহ করে নিজ শয্যায় গ্রহণ করলে ব্রাহ্মণ অধোগতি (নরক) প্রাপ্ত হন; আবার সেই স্ত্রীতে সন্তানোৎপাদন করলে তিনি ব্রাহ্মণত্ব থেকে ভ্রষ্ট হয়ে পড়েন।(মনুসংহিতা ৩/১৭)



হিন্দুদের ধর্মগ্রন্থ অনেক । যতগুলা ধর্মগ্রন্থ আমার পক্ষে পড়া সম্ভব হয়েছে মনুসংহিতা ছাড়া আর কোথাওই আমি এমন কোন বিধান পাইনি যে, একজন ব্রাহ্মণ পুত্র একজন শুদ্র কন্যাকে বিয়ে করতে পারবে না অথবা তার ভাইসভার্সা।

এখানে উল্লেখ্য যে হিন্দু ধর্মে বর্ণবাদ বিষয়ে যেসব তথ্য পাওয়া যায় তার শতকরা ৯৯ ভাগই মনুসংহিতা থেকে প্রাপ্ত । মনুসংহিতাকে বলা হয়ে থাকে হিন্দু ধর্ম অনুযায়ি ব্রহ্মার মানসপুত্র মনুর উক্তি। সেখানেই বিয়ের ক্ষেত্রে এইসব বর্ণবৈষম্যের কথা উল্লেখ আছে । ব্রহ্মার মানসপুত্র মনু কতটা রেসিস্ট ছিলেন চিন্তা করুন ।



ধর্মগ্রন্থ গুলোতে যে শুধু রেসিজমের পক্ষাই লিখা আছে তা নয় । কিছু কিছু জায়গায় এই ধরণের অসম বিবাহের অনুমোদনও দেয়া হয়েছে ।

তারই কয়েকটি হচ্ছে,

অনুলোম বিবাহ ও প্রতিলোম বিবাহঃ

অনুলোম বিবাহ হচ্ছে উচ্চবর্ণের পুরুষের সাথে অপেক্ষাকৃত নিম্নবর্ণের কন্যার বিবাহ ।এর বিপরীত বিবাহের নাম প্রতিলোম বিবাহ।অর্থাৎ নিম্ন বর্ণের পুরুষের সাথে উচ্চ বর্ণের কন্যার বিবাহ।



হিন্দু ধর্মে এই দুই ধরণের বিয়েরই অনুমোদন থাকলেও বাস্তবে আমাদের অজ্ঞতার কারনেই হোক কিংবা ব্রাহ্মন্যবাদী চিন্তাভাবনার কারনেই হোক এই দুই ধরণের বিয়েই সমাজে নিন্দিত ।



গান্ধর্ব বিবাহঃ এটা হচ্ছে হিন্দু বিবাহের এক ধরণের প্রকার।মনুসংহিতায় বর্ণিত আট প্রকারের বিয়ের মধ্যে এটি এক প্রকার । এই ধরণের বিয়েতে পরিবারের সম্মতির প্রয়োজন পড়ে না , অর্থাৎ পাত্র পাত্রী রাজি থাকলে যে কেউ যে কাউকেই বিয়ে করতে পারবে । বর্তমানে প্রচলিত কোর্ট ম্যারিজের'ই শাস্ত্রীয় রূপ এটি ।



আমাদের বর্তমান সমাজ ব্যবস্থায় অসম বিবাহ বা দুই ধর্মের মানুষের বিয়ে কতটুকু তাৎপর্য বহন করে??



বর্তমানে প্রচলিত ধর্মীয় ব্যবস্থার সব চাইতে বড় যে অসঙ্গতি আমার কাছে মনে হয়েছে তা হচ্ছে উত্তরাধিকার সুত্রে ধর্মীয় পরিচয় প্রাপ্তি। হিন্দু পরিবারে জন্মেছি বলেই আমি হিন্দু , আপনি মুসলমান। কিংবা ব্রাহ্মণ পরিবারে জন্মেছি বলেই আমি ব্রাহ্মণ অন্যজন শুদ্র ।

একবার চিন্তা করুন তো হিন্দু,মুসলমান কিংবা ব্রাহ্মণ হবার পেছনে আমার নিজের কি কোন চয়েস ছিলো ?? বাস্তবে কিন্তু সেটাই হওয়া উচিত ছিলো। আমি দেখে শুনে বুঝে তারপর চয়েস করবো আমি কোন ধর্মের অনুসারী হবো কিংবা আদৌ হবো কিনা ।

আমাদের প্রচলিত সিস্টেমে আমরা একজন মানুষকে সেই সুযোগ দিচ্ছি না ।



অসম বিবাহের ক্ষেত্রে একজন সন্তান সে সুযোগ পাবে ।



ধর্ম পরিবর্তন না করেই দু’টি ভিন্ন ধর্মাবলম্বী মানুষের মধ্যে বিয়ে হতেই পারে । দুই ধর্মের দু’জন তাদের নিজ নিজ ধর্মীয় বিশ্বাস ঠিক রেখে বিয়ে করতে পারেন। আচার-আচরণ পালন করবেন যে যার বিশ্বাস মত।

আর এই বিয়ের ফলে বেড়ে উঠবে নতুন একটি প্রজন্ম। যারা উত্তরাধিকার সূত্রে কোন ধর্মীয় পরিচয় বহন করবে না।তাদের কাছে সুযোগ থাকবে নিজের পছন্দ মত ধর্ম বেছে নেবার ।



বাংলাদেশের বিশেষ বিবাহ আইন ১৮৭২ (সংশোধিত ২০০৭) অনুযায়ী, একজন মুসলমান, হিন্দু, খ্রীষ্টান, বৌদ্ধ, শিখ, ইহুদি বা অন্য যে কোন ধর্মের যে কেউ যে কারো সাথে বিয়ে করতে পারবে। ধর্মের পরিবর্তন করা প্রয়োজন হবে না। অথবা দু’জনই ধর্মীয় বিশ্বাস বাদ দিয়ে বিয়ে করতে পারবে। অথবা একজন অন্যজনের ধর্ম মেনে নিতে পারবে।



চলবে ......



পোস্টের উদ্দেশ্য বিশেষ কোন ধর্মকে ছোট করা নয়,শুধুমাত্র ধর্মকে পুঁজি করে স্বাধীন সার্বভৌম রাষ্ট্রে যে বৈষম্য দানা বেধে আছে সেটা তুলে ধরাই উদ্দেশ্য। তাই অনুভুতিতে নিজ দায়িত্বে আঘাত নিবেন ।



তথ্যসূত্রঃ ১) ভারতীয় দর্শন-দেবীপ্রসাদ চট্টোপাধ্যায়

২) মনুসংহিতা- ড. মানবেন্দু বন্দ্যোপাধ্যায়

৩)দৈনিক ইত্তেফাক-৩১শে জুলাই ২০১১

মন্তব্য ৮০ টি রেটিং +১৫/-০

মন্তব্য (৮০) মন্তব্য লিখুন

১| ০২ রা জুলাই, ২০১৩ রাত ১০:২৪

আমিনুর রহমান বলেছেন:


শুভ জন্মদিন :)
!:#P !:#P !:#P !:#P

০২ রা জুলাই, ২০১৩ রাত ১১:১৪

মাননীয় মন্ত্রী মহোদয় বলেছেন: অনেক ধন্যবাদ আমিনুর ভাই :)

ফেবু আইডি ডিএক্টিভেট করছেন কেন ?? ভাবী কিছু কইছিলো নাকি ?

২| ০২ রা জুলাই, ২০১৩ রাত ১০:৩০

আমিনুর রহমান বলেছেন:



অসাধারণ পোষ্ট +++
নতুন করে অনেক কিছু জানলাম।


ধর্ম পরিবর্তন না করেই দু’টি ভিন্ন ধর্মাবলম্বী মানুষের মধ্যে বিয়ে হতেই পারে । দুই ধর্মের দু’জন তাদের নিজ নিজ ধর্মীয় বিশ্বাস ঠিক রেখে বিয়ে করতে পারেন। আচার-আচরণ পালন করবেন যে যার বিশ্বাস মত।
আর এই বিয়ের ফলে বেড়ে উঠবে নতুন একটি প্রজন্ম। যারা উত্তরাধিকার সূত্রে কোন ধর্মীয় পরিচয় বহন করবে না।তাদের কাছে সুযোগ থাকবে নিজের পছন্দ মত ধর্ম বেছে নেবার ।



সহমত

০২ রা জুলাই, ২০১৩ রাত ১১:২৩

মাননীয় মন্ত্রী মহোদয় বলেছেন: ধন্যবাদ !

জাতি ধর্ম সব নির্বিশেষে এই কুসংস্কারের বিরুদ্ধে,রেসিজমের বিরুদ্ধে আমাদের এক হতে হবে আমিনুর ভাই ।

৩| ০২ রা জুলাই, ২০১৩ রাত ১০:৩৩

একজন ঘূণপোকা বলেছেন: শুভ জন্মদিন !:#P !:#P !:#P !:#P !:#P

০২ রা জুলাই, ২০১৩ রাত ১১:২৪

মাননীয় মন্ত্রী মহোদয় বলেছেন: অনেক ধন্যবাদ !

পোস্টের ব্যপারে কোন মন্তব্য নাই ?

৪| ০২ রা জুলাই, ২০১৩ রাত ১০:৪৩

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: হ্যাপি বার্থ ডে । :-B :-B :-B :-B

০২ রা জুলাই, ২০১৩ রাত ১১:২৫

মাননীয় মন্ত্রী মহোদয় বলেছেন: ধন্যবাদ লিটন ভাই ।

পোস্টের ব্যপারে কিছু বলবেন না ?

৫| ০২ রা জুলাই, ২০১৩ রাত ১০:৫৬

কাজী মামুনহোসেন বলেছেন: শুভ জন্মদিন। :)

০৩ রা জুলাই, ২০১৩ রাত ১:০২

মাননীয় মন্ত্রী মহোদয় বলেছেন: ধন্যবাদ মামুন ভাই :)

৬| ০২ রা জুলাই, ২০১৩ রাত ১০:৫৭

কাজী মামুনহোসেন বলেছেন: অসাধারন লিখেছেন। +++++

০২ রা জুলাই, ২০১৩ রাত ১১:২৬

মাননীয় মন্ত্রী মহোদয় বলেছেন: ধন্যবাদ মামুন ভাই

৭| ০২ রা জুলাই, ২০১৩ রাত ১১:০৩

দলছুট শুভ বলেছেন: সুন্দর পোস্ট। +++++++++++++++++

০২ রা জুলাই, ২০১৩ রাত ১১:২৮

মাননীয় মন্ত্রী মহোদয় বলেছেন: প্লাসের জন্য ধন্যবাদ ।

একটা গোপন কথা বলি , তোমার লাস্ট রিলেশনশিপ স্ট্যাটাস দেখেই পোস্টের বিষয়টা মাথার মধ্যে আসে । :)

সেক্ষেত্রে একটা ধন্যবাদ তোমার প্রাপ্য ।

৮| ০২ রা জুলাই, ২০১৩ রাত ১১:০৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: চমৎকার একটা পোষ্ট। টপিকটা নিঃসন্দেহে ভাবনার মত।

ভিন্ন ধর্মাবলীদের বিবাহের ক্ষেত্রে আমি যতদূর জানি ইসলামে একটি নিয়ম আছে, এই মুহুর্তে রেফারেন্স চাইলে দিতে পারব না, তবে যার কাছ থেকে জেনেছি তার কাছে রেফারেন্স আছে বলেই আমি জানি।

ব্যাপারটি হলো, যাদের উপর কোন আসমানী কিতাব অবর্তীন হয়েছে, এবং যা তারা নিজেরা ইচ্ছেমত বিকৃত করে নাই, এমন মানুষজন ধর্ম পরিবর্তন না করেও বিয়ে নাকি করতে পারে। তবে একজন মুসলিম মেয়ে একজন বিধর্মীকে বিবাহ করতে পারে না। যাই হোক এইগুলো আসলে অনেকটাই বিতর্কিত বিষয়। ভালো জানা নেই, তাই বোল্ড ভাবে বলছি না। পোষ্টের সাথে কিছুটা মিল আছে দেখেই বললাম।

তোমার প্রস্তাবটি বা চিন্তাটি মন্দ নয়। আমাদের ধর্ম জ্ঞান হয় জন্মসুত্র, বড় হয়ে চিন্তাসূত্রে নয়। এই দর্শনটি আমার বেশ দারুন লেগেছে।


যাই হো, জন্মদিনের অনেক অনেক শুভেচ্ছা রইল। !:#P !:#P !:#P




০৩ রা জুলাই, ২০১৩ রাত ১২:১২

মাননীয় মন্ত্রী মহোদয় বলেছেন: হুম আমি নিজেও যতটুকু জানতাম প্লাস নীচে আমিনুর ভাই এর লিঙ্ক দেখে যা জানলাম সেটা হচ্ছে মুসলমানরা খ্রীস্টান কিংবা ইহুদীদের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হতে পারবে কোন কনভার্সন ছাড়াই । তবে ইহুদীদের নিয়ে এখেত্রেও অনেক বিতর্ক আছে ।

যাইহুক আমি সেদিকে যেতে চাচ্ছি না , ধর্মীয় দৃষ্টিভঙ্গি থেকে বেরিয়ে এসে সামাজিক দৃষ্টি ভঙ্গি থেকে জিনিসটা বিবেচনা করতে চাচ্ছি ।

বর্তমান সমাজ ব্যবস্থায় ধর্মের উপর ভিত্তি করে মানুষকে যাচাই করা কিংবা কারো সাথে সম্পর্ক স্থাপন করা আমার কাছে যুক্তিযুক্ত মনে হয় না ।
ধর্মের চাইতে একটা মানুষের চিন্তা চেতনা , মুল্যবোধই একটা মানুষের বড় পরিচয় হওয়া উচিত ।
সেক্ষেত্রে একজন ভালো মনের মুসলিমের একজন ভালো মনের অমুসলিমকে বিয়ে করলে কোন সমস্যা থাকার কথা নয়।পারস্পরিক আন্ডারস্টেন্ডিং এবং সুখে সংসার করাটাই যখন একটা বৈবাহিক সম্পর্কের মূল উদ্দেশ্য তখন সেটার সাথে ধর্মকে টেনে আনা অনৈতিক।

বাস্তবে এর প্রচুর উদাহরণ আছে একজন মুসলামান একজন মুসলামানকে বিয়ে করে ততটা সুখী হতে পারে নি যতটা পেরেছে একজন মুসলিম-অমুস্লিম দম্পতি। নানা মতের, ধর্মের মানুষ এক সাথে বসবাস করবে এটাইতো গণতন্ত্র। আদর্শ সমাজ।

ধর্মটা একটা ব্যক্তিগত বিষয়। যে যার মতো ধর্ম পালন করবে। এখানে এক সাথে বসবাস করাতে কোন সমস্যা নেই।

৯| ০২ রা জুলাই, ২০১৩ রাত ১১:০৬

তাসনুভা সাখাওয়াত বীথি বলেছেন: শুভ জন্ম দিন মাননীয় মন্ত্রী মহোদয় ।

০৩ রা জুলাই, ২০১৩ রাত ১২:১৩

মাননীয় মন্ত্রী মহোদয় বলেছেন: ধন্যবাদ বিথি আপু :)

১০| ০২ রা জুলাই, ২০১৩ রাত ১১:০৯

স্বপ্নবাজ অভি বলেছেন: কুসংস্কারমুক্ত আধুনিক একটি সমাজ ব্যাবস্থা আমাদের দীর্ঘ দিনের স্বপ্ন মন্ত্রী !
অনুভূতিতে আঘাত প্রাপ্ত হইনি ! আর ল্যাপটপ ওয়ালা ফকিরকে শুভ জন্মদিন !

০৩ রা জুলাই, ২০১৩ রাত ১২:১৪

মাননীয় মন্ত্রী মহোদয় বলেছেন: আঘাত লাগে নি ??

ভাই বাচাইলেন , টেনশনে ছিলাম । এখনও আছি , ভারতীয় কোন দাদা না আসলেই হয় । :P

ধন্যবাদ ।

১১| ০২ রা জুলাই, ২০১৩ রাত ১১:১০

সোহাগ সকাল বলেছেন: শুভ জন্মদিন!

০৩ রা জুলাই, ২০১৩ রাত ১২:১৪

মাননীয় মন্ত্রী মহোদয় বলেছেন: ধন্যবাদ সোহাগ সকাল :)

পোস্টের ব্যপারে কিছু বলার নাই ?

১২| ০২ রা জুলাই, ২০১৩ রাত ১১:২৫

আমিনুর রহমান বলেছেন:


জাদিদের মন্তব্যে জন্য একটা লিঙ্ক দিলাম বিশেষ কমেন্টসগুলো মনোযোগ সহকারে পড়তে হবে ...

ইসলামের দৃষ্টিতে বিধর্মী বিবাহ এবং একটি প্রশ্ন...

০৩ রা জুলাই, ২০১৩ রাত ১২:১৫

মাননীয় মন্ত্রী মহোদয় বলেছেন: লিঙ্কের জন্য ধন্যবাদ :)

১৩| ০২ রা জুলাই, ২০১৩ রাত ১১:৫৫

অপনেয় বলেছেন: “THE MAJORITY of children born into the world tend to inherit the beliefs of their parents, and that to me is one of the most regrettable facts of them all”

"Do not indoctrinate your children. Teach them how to think for themselves, how to evaluate evidence, and how to disagree with you.”
― Richard Dawkins, The God Delusion

০৩ রা জুলাই, ২০১৩ রাত ১২:৪১

মাননীয় মন্ত্রী মহোদয় বলেছেন: সেটাই ।প্রত্যেক মানুষই স্বাধীন ।

প্রত্যেক মানুষের নিজস্ব চিন্তা করার অধিকার রয়েছে । আমি কেন চাপিয়ে দেয়া কোন জিনিস মেনে চলবো , কিংবা আমার মা বাবা পিতৃপুরুষ মেনে চলে এসেছেন বলে আমিও সেটা মেনে চলবো ?

আমি দেখে,শুনে , তারপর পছন্দমত সেটা অনুসরণ করবো ।

১৪| ০৩ রা জুলাই, ২০১৩ রাত ১২:০১

কান্ডারি অথর্ব বলেছেন:

পোস্ট দুর্দান্ত +++++++++

আর জন্মদিন এর পোশাক কই তোমার। কেক খেয়ে নিও ফ্রিজে রাখা আছে :P

০৩ রা জুলাই, ২০১৩ রাত ১২:৪২

মাননীয় মন্ত্রী মহোদয় বলেছেন: জন্মদিনের কেউ কোন পোশাক গিফট দেয় নাই তো,আমার এতো টাকা কই পোশাক কিনবো? :'( :'(

১৫| ০৩ রা জুলাই, ২০১৩ রাত ১২:২১

নির্লিপ্ত স্বপ্নবাজ বলেছেন: ভালো পোস্ট রুপম দা

০৩ রা জুলাই, ২০১৩ রাত ১২:৪৩

মাননীয় মন্ত্রী মহোদয় বলেছেন: ধন্যবাদ ব্রাদার :)

১৬| ০৩ রা জুলাই, ২০১৩ রাত ১:১২

কান্ডারি অথর্ব বলেছেন:

জন্মদিনের পোশাকের জন্য টাকা লাগেনারে বোকা। আচ্ছা যাও আমি তোমাকে কিনে দেবো ? হলো তাও মন খারাপ করোনা। প্লিজ।

০৩ রা জুলাই, ২০১৩ রাত ১:৩৫

মাননীয় মন্ত্রী মহোদয় বলেছেন: আহা ঐগুলাতে তো এখন আর হবে না , অনেক অনেক টাইট হয়ে যাবে না ?? ;)
আর সুপারম্যানও এখন ঐগুলান পড়া ছেড়ে দিয়েছে , নরমাল ম্যান হিসেবে আমি আর কিভাবে পড়ি বলুন তো ??

১৭| ০৩ রা জুলাই, ২০১৩ রাত ১:১৪

আমিনুর রহমান বলেছেন:


ফেবু আইডি ডিএক্টিভেট কেম্নে বুঝলি তোর ভাবী মানা করছে। তোর ভাবী খুব ইনসিকিউর ফিল করে যদি তার সুন্দর জামাইরে অন্য কেউ ভাগাইয়া নিয়া যায় তার কাছে থেকে :P ;)

০৩ রা জুলাই, ২০১৩ রাত ১:৩৬

মাননীয় মন্ত্রী মহোদয় বলেছেন: এর মানে ভাবী আপ্নারে বিশ্বাস করে না , আপনার চরিত্র নিয়া ভাবীর মনে সন্দেহ আছে তাইলে ;)

১৮| ০৩ রা জুলাই, ২০১৩ রাত ১:২৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আবার ফিরে এলাম। আপনাকে ধর্ম প্রতিমন্ত্রী করা হোক! :P :P :P :P জন্মদিনে এটাই হোক শুভ কামনা। ;) ;)

০৩ রা জুলাই, ২০১৩ রাত ১:৩৭

মাননীয় মন্ত্রী মহোদয় বলেছেন: ধর্ম প্রতিমন্ত্রীর আসলে কি কোন কাজ আছে এখন ??

ধর্ম মন্ত্রণালয়ের কাজ তো সব এখন স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের আওতায় চলে গেছে ।

১৯| ০৩ রা জুলাই, ২০১৩ রাত ১:৪৮

আমিনুর রহমান বলেছেন:


আরে না আমি সুন্দর তো তাই অন্য মেয়েরা প্রেমে পড়ে যেতে পারে সেই ভয় ;) :P :D

০৩ রা জুলাই, ২০১৩ রাত ২:৪৮

মাননীয় মন্ত্রী মহোদয় বলেছেন: এক জীবনে আর কত লুলগিরি দেখবো রে.........:P :P

২০| ০৩ রা জুলাই, ২০১৩ রাত ১:৫৫

বিষন্ন একা বলেছেন: শুভ জন্মদিন!

০৩ রা জুলাই, ২০১৩ রাত ২:৪৮

মাননীয় মন্ত্রী মহোদয় বলেছেন: ধন্যবাদ ।

২১| ০৩ রা জুলাই, ২০১৩ রাত ১:৫৮

নিকষ বলেছেন: ধর্ম আসলেই একটা চয়েজ। বাকি ধর্মের কথা জানি না, ইসলাম ধর্মে অভিয়াসলি চয়েস। বাপ দাদা চোদ্দগুষ্টি মুসলিম হলেও সন্তানকে কলেমা পইড়া, মনে প্রাণে বিশ্বাস কইরাই মুসলিম হইতে হবে। কোন ছাড় নাই এতে। ইসলাম রেইস না, রিলিজন।

মুসলিম এবং মুমিন দুইটা টার্ম ইন্টারচেইঞ্জেবলি ব্যবহার করা হলেও (আমিও করলাম) সুক্ষ ফারাক আছে। ঐ টাইপের যে, সব মুমিনই মুসলিম, কিন্তু সব মুসলিমই মুমিন না। যেমন আল্লাহ বলছে, "তারা (আরব বেদুঈন) বলে আমরা মুমিন, তুমি বল; তোমরাতো বিশ্বাস কর না, তোমরাতো শুধু ইসলাম ধর্ম স্বীকার করে নিস।"

ইসলামে বিয়ে সংক্রান্ত সমস্ত বিধি বিধান; মুমিনদের জন্য। আল্লাহ বারবার বলছে; হে বিশ্বাসীগণ, হে বিশ্বাসীগণ। দুধভাত মুসলিমদের জন্য কোন জায়গা এখানে নাই।

যারা মুমিন পুরুষ তাদের যারে তারে বিয়া করায় সমস্যা আছে; তারে কষ্ট কইরা মুমিন নারী খুইজা নিতে হবে। যদি না পায় আহলে কিতাবের সৎ নারী। মুশরিক (শিরককারী) নিষিদ্ধ।

মুশরিক বিয়ে করা যাবে; একটা মাত্র শর্তেই - যখন তুমি ব্যাভিচারী। কোরানে বলছে, ব্যাভিচারী শুধুমাত্র ব্যাভিচারী/ মুশরিক বিয়ে করবে। মুমিনদের জন্য এদের বিয়ে করা অবৈধ। ভাইস ভার্সাও চিন্তা করা যায়; যারা মুশরিক বিয়ে করসে তারা বেসিকালি ব্যাভিচারী।

০৩ রা জুলাই, ২০১৩ রাত ২:৪৫

মাননীয় মন্ত্রী মহোদয় বলেছেন: সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ !

ইসলাম রেইস না রিলেজিওন ।
বাস্তবে কিন্তু সেটা দেখা যাচ্ছে না,রেইসই মনে হচ্ছে । একটা ক্লাস থ্রি ফোরের বাচ্চাকে দিয়ে কোরআন খতম করানো হচ্ছে,হুজুর এসে মুখস্ত করিয়ে দিচ্ছেন । অন্তর্নিহিত ব্যখ্যাটা কে শিখিয়ে দিবে বলুন ??

একটা ৮-৯ বছরের বাচ্চার পক্ষে কি কোরআন বোঝা সম্ভব,যেখানে অনেক আলেম ওলামারাই না বুঝে ভুল ব্যাখ্যা দেন?

ধর্মটাকে কি আপনার কাছে চাপিয়ে দেয়া বিষয় বলে মনে হচ্ছে না ? আমি কি মুক্তভাবে চিন্তা করে আমার নিজের ধর্ম নিজে নির্বাচন করতে পারছি ?? সে সুযোগ কি আমায় দেয়া হচ্ছে?

আপনি যদি আল্লাহ'তে বিশ্বাস করেন তাহলে এটা নিশ্চই মানেন পৃথিবীর সকল মানুষই আল্লাহর সৃষ্টি !!
তাহলে একজন মুমিন মুসলমান পুরুষের একজন ভালো ঘরের শিক্ষিত , সুন্দর , সর্বোপরি ভালো মনের হিন্দু মেয়েকে বিয়ে করতে অসুবিধা কোথায় ??
আল্লাহ কেন তা বারণ করে গেছেন তা কি কোথাও লিখা আছে,কারণটা আসলেই জানতে চাই ??

অনেকেই তো এই রকমটা করে অনেক সুখে আছেন । আপনার , আমার আর ওদের জীবনের মধ্যে সুখের কি বিশেষ কোন পার্থক্য আছে ??

২২| ০৩ রা জুলাই, ২০১৩ রাত ২:১৯

নিকষ বলেছেন: সংবিধিবদ্ধ সতর্কীকরণঃ

ওনলি ইনফরমেশন (আমি যতটুকু পড়ে পড়ে বুঝছি)। কমেন্ট আপনার পোস্ট বিরোধিতার জন্য না।

ইন্টারফেইথ ম্যারেজ নিয়ে পক্ষে/বিপক্ষে কেউ কোন স্ট্রং যুক্তি দিতে পারে না। একদল ভালবাসা, প্রেম, মানবতার গীত গায়; আরেকদল ধর্ম দিয়া অপোজ করতে আসে। যার যা মঞ্চায় করুক, মরার পরে জানা যাইব কোনটা ঠিক আর বেঠিক।

০৩ রা জুলাই, ২০১৩ রাত ২:৪৭

মাননীয় মন্ত্রী মহোদয় বলেছেন: আসলে এর পরবর্তী পোস্টটা দেব মুসলিম-অমুসলিম বিয়ে নিয়ে , তাই এ ব্যাপারে এই পোস্টে আলোচনা করতে চাচ্ছিলাম না , এবং আমার পোস্টেও আমি সেজন্য বিষয়টা এড়িয়ে যেতে চেয়েছি ।

কোন সতর্কীকরণের প্রয়োজন নাই :)

২৩| ০৩ রা জুলাই, ২০১৩ রাত ৩:০৬

প্রতিবাদীকন্ঠ০০৭ বলেছেন: পরবর্তী পোস্ট এর অপেক্ষায় থাকলাম।

০৩ রা জুলাই, ২০১৩ ভোর ৪:০৩

মাননীয় মন্ত্রী মহোদয় বলেছেন: ধন্যবাদ ।

২৪| ০৩ রা জুলাই, ২০১৩ রাত ৩:২৭

নিকষ বলেছেন: এইতো প্যাচে ফালাইলেন। আল্লাহ কেন মানা করসে এটা তো আল্লাহ জানে।

আমার কাছে যেটা মন হয়; বিয়ে ইসলামে শুধু সোশ্যাল, ফিজিক্যাল, এন্টারটেইনমেন্ট রিলেটেড জার্নি না, স্পিরিচুয়াল জার্নিও। কারণ কোরানে একজায়গায় আল্লাহ বলছে - "মুমিন নারী পুরুষ একে অপরের বন্ধু। তারা ভালো কাজের আদেশ দেয়, মন্দ কাজে নিষেধ করে। তারা নামাজ পড়ে, যাকাত দেয়।" - মোদ্দা কথায় আল্লাহর বলে দেয়া পথের দিকে নিয়ে যায়। ভালোর দিকে (ধর্মীয় পয়েন্ট অফ ভিউ অনুযায়ী "ভালো") এই পিয়ার পুশ/পুলটুকু অন্য ধর্মাবলম্বী কারো কাছে যেটা হয়ত পাওয়া যাবে না। প্রোবাবলি এই কারণেই হয়ত এই জাতীয় বিয়ে নিষিদ্ধ।

যাই হোক, আলবিদা।

আপনার ব্লগ যা খুশি তাই লেখবেন। তবে আমার ধারণা; ইন্টারফেইথ ম্যারজ নিয়া লেখা আর সোসাইটিরে ম্যালাইন করা একই বিষয়।

আনন্দে থাকুন, মন্ত্রী সাহেব।

০৩ রা জুলাই, ২০১৩ ভোর ৪:০৩

মাননীয় মন্ত্রী মহোদয় বলেছেন: আসলে বিবাহ বিষয়টা যতটুকু না স্পিরিচুয়াল তাঁর চাইতে অনেক বেশী গুরুত্বপূর্ণ একটা সামাজিক বন্ধন । সামাজিক বন্ধনে কোন কারণ ছাড়াই এমন বৈষম্য , ভেদাভেদ করাটা ঠিক নয় ।

পরিবর্তন প্রয়োজন ।

যাই হুক ভালো থাকবেন,
তর্ক করে ভালোই লাগলো ।

২৫| ০৩ রা জুলাই, ২০১৩ রাত ৩:৩৯

একজন আরমান বলেছেন:
দারুন পোস্ট মাননীয় মন্ত্রী।

বাট মাই কিউরিয়াস মাইন্ড ওয়ান্ট টু নো আপনি কি এই ধরনের কোন সমস্যায় পড়েছেন? ;)

০৩ রা জুলাই, ২০১৩ দুপুর ১:১৮

মাননীয় মন্ত্রী মহোদয় বলেছেন: ধন্যবাদ আরমান ভাই ।

আরে এই ধরণের সমস্যায় কি শুধু আমি পড়েছি নাকি , বাংলা বিহার উড়িষ্যায় এই ধরণের সমস্যায় মানুষ অহরহ পড়ছে :P

২৬| ০৩ রা জুলাই, ২০১৩ রাত ৩:৪৭

*কুনোব্যাঙ* বলেছেন: এটা ঠিক যে হিন্দু বিবাহ রীতিতে বর্ণ বৈষম্যপ্রথাটা একেবারে প্রকটতর। তবে এটাও ঠিক যে হিন্দু বিবাহের আনুষ্ঠানিক রীতিটা অনেক বেশী কার্যকর। একটা দীর্ঘ সময় ধরে বিভিন্ন আচার নিয়মের মাধ্যমে একটা সোস্যাল ও সাইকোলজিক্যাল মোটিভেশন হয় বলেই হিন্দুদের মধ্যে বিবাহ বিচ্ছেদের হার তুলনামূলক অনেক কম।


তথ্যবহুল পোষ্টে অনেক ভালোলাগা এবং শুভ জন্মদিন :) (দেরী হয়ে গেল অবশ্য :( )

০৩ রা জুলাই, ২০১৩ দুপুর ১:৩৪

মাননীয় মন্ত্রী মহোদয় বলেছেন: সহমত !

বিয়েটা যে একটা উৎসব সেটা হিন্দু বিয়ে না দেখলে বুঝা যায় না ।
এক একটা বিয়ে সম্পন্ন হতে ৪-৫ দিন লেগে যায় ।

হুম এটাও একটা কারণ,আরেকটা কারণ হচ্ছে শাখা সিঁদুর । শাখা সিঁদুরের প্রতি বাঙালী হিন্দু নারীদের আলাদা একটা কৃষ্টি জড়িয়ে আছে । শত অনিচ্ছা সত্ত্বেও কেউ এক সেকেন্ডের জন্যও শাখা সিঁদুর ছাড়তে চায় না ।

২৭| ০৩ রা জুলাই, ২০১৩ ভোর ৪:৩৫

বাংলার হাসান বলেছেন: বর্ণ বৈষম্যপ্রথাটা হিন্দু ধর্মে সবচেয় প্রকট।

যে কোন মুসলিম যে কোন আহলে কিতাবের অনুসারীকে (আহলে কিতাব বলা হয় তাদেরকে বা সেই জাতি, গোত্রকে যারে উপরিআসমানী কিতাব নাজিল হয়েছে ) বিয়ে করতে পারে। কিন্তু সেক্ষেত্রে বেশ কিছু বিষয়ও লক্ষ্য রাখতে হবে, তাদের উপর যে কিতাব নাজিল হয়েছে সেই কিতাব কোন প্রকার রদ-বদল ছাড়া মূল হুকুম আহকাম পালন সহ বেশ কিছু বিষয় দেখেতে হবে।

তথ্য বহুল পোষ্ট।

০৩ রা জুলাই, ২০১৩ দুপুর ১:৫৯

মাননীয় মন্ত্রী মহোদয় বলেছেন: হিন্দু ধর্মে এক স্ত্রী জীবিত থাকা অবস্থায় কোন পুরুষ অন্য বিয়ে করতে পারে না , যেটা ইসলাম ধর্মে করা যায় । যাই হুক,ধর্ম নিয়ে তর্কে যেতে চাচ্ছি না , ঘুরে ফিরে সবই এক ।

যেটা বলতে চাচ্ছিলাম, বর্ণবৈষম্য আর জাতিভেদের মধ্যে মৌলিক কোন পার্থক্য নাই , দুইটাই সমাজের ব্যাধি ।

যাদের উপর আসমানী কিতাব জারি হয়েছে তারাই পৃথিবীর একমাত্র ভালো মানুষ নন,বাকিরাও আল্লাহর সৃষ্টি।

আপনি আমি আমরা সবাই বিষয়টাকে ধর্মীয় দৃষ্টিকোণ থেকে দেখছি ,এজন্যই সমস্যা হচ্ছে ।

ধর্ম হচ্ছে একদল মানুষের জীবনাচার,সেটা কোন একটা গন্ডির ভেতরেই হতে হবে এমন কোন আবশ্যিকতা নেই ।
আর বিয়ে হল একটি সামাজিক বন্ধন বা বৈধ চুক্তি যার মাধ্যমে দু'জন মানুষের মধ্যে দাম্পত্য সম্পর্ক স্থাপিত হয়।

উইকি থেকে কোট করলাম,
Marriage is the union of two different
surnames, in friendship and in love...

মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ ।

২৮| ০৩ রা জুলাই, ২০১৩ সকাল ৮:৫১

সাংবাদিক মানেই সাংঘাতিক বলেছেন: তথ্য বহুল পোষ্ট। ....

০৩ রা জুলাই, ২০১৩ দুপুর ২:০০

মাননীয় মন্ত্রী মহোদয় বলেছেন: ধন্যবাদ । আপনার নিকটা দেখে ভয় পেলাম । আপনি সাংবাদিক না সাংঘাতিক ??

২৯| ০৩ রা জুলাই, ২০১৩ সকাল ৯:০২

ইমরাজ কবির মুন বলেছেন:
চমৎকার লিখসেন মন্ত্রী সাহেব।অনেক কিছু জানতে পারলাম।

আপনার হ্যাপী বার্থডে ২জুলাই ছিল নাকি আজ ?? বুঝতেসিনা।
২জুলাই হৈলে লেইট হ্যাপী বার্থডে আর আজ হলে শুধু হ্যাপী বার্থডে পোঁ পোঁ পোঁ !:#P ||

০৩ রা জুলাই, ২০১৩ দুপুর ২:০২

মাননীয় মন্ত্রী মহোদয় বলেছেন: ২ জুলাই ছিলো , অনেকেই মিস করছে । কমেন্ট করতে এসে উপরের কমেন্টগুলো দেখে বুঝতে পারছে গতকাল এই অধমের জন্মদিন ছিলো । তাই সবাই আপনার মতো লেইট উইশ করে গেলো । :)

অনেক ধন্যবাদ ।

৩০| ০৩ রা জুলাই, ২০১৩ সকাল ৯:২২

মাসুম আহমদ ১৪ বলেছেন: নয়া কিছু জিনিস জানলাম

০৩ রা জুলাই, ২০১৩ বিকাল ৪:৫১

মাননীয় মন্ত্রী মহোদয় বলেছেন: ধন্যবাদ মাসুম ভাই আপনাকে

৩১| ০৩ রা জুলাই, ২০১৩ সকাল ১১:৪৪

~মাইনাচ~ বলেছেন: শুভ জন্মদিন মন্ত্রী


সুন্দর পোষ্ট

০৩ রা জুলাই, ২০১৩ বিকাল ৪:৫৮

মাননীয় মন্ত্রী মহোদয় বলেছেন: ধন্যবাদ মাইনাচ :)

৩২| ০৩ রা জুলাই, ২০১৩ সকাল ১১:৫৬

মামুন রশিদ বলেছেন: ধর্মের নামে দিনশেষে আজো এখানে অধর্মেরই জয় হয় !
হিন্দু-মুসলমান ইস্যুতে , ব্রাহ্মণ-শুদ্র ইস্যুতে কত মৃত্তিকা হারায় তার নিজস্ব ঘ্রাণ,কত প্রেম হারায় তার অঙ্কুরোদগম ক্ষমতা !!



গুরুত্বপূর্ণ ইস্যু । ধর্মকে পূঁজি করে সমাজের ক্যান্সারের শিকার হোন সব ধর্মের মানুষই । বিষয়টি অবতারনা করার জন্য অনেক ধন্যবাদ মন্ত্রী । আলোচনা চলতে থাকুক ।


+++

০৪ ঠা জুলাই, ২০১৩ রাত ১২:০২

মাননীয় মন্ত্রী মহোদয় বলেছেন: ধন্যবাদ মামুন ভাই ।

সাম্প্রতিক সময়ে আশেপাশে ঘটে যাওয়া কিছু বিষয় থেকেই এই পোস্টের অবতারণা ।

একটা সিরিজ লেখার ইচ্ছা আছে এই ব্যাধিগুলোকে নিয়ে ।

যেকোন প্রয়োজনে যখন তখন বিরক্ত করতে পারি ;)

৩৩| ০৩ রা জুলাই, ২০১৩ দুপুর ২:২৩

হাসান মাহবুব বলেছেন: ভালো পোস্ট।

শুভ জন্মদিন।

০৪ ঠা জুলাই, ২০১৩ রাত ১২:০৩

মাননীয় মন্ত্রী মহোদয় বলেছেন: অনেক অনেক ধন্যবাদ হামা ভাই ।

৩৪| ০৩ রা জুলাই, ২০১৩ বিকাল ৩:২৪

রহস্যময়ী কন্যা বলেছেন: তথ্যবহুল পোষ্টে ভালো লাগা :)

০৪ ঠা জুলাই, ২০১৩ রাত ১২:১১

মাননীয় মন্ত্রী মহোদয় বলেছেন: অনেক ধন্যবাদ কন্যা :)

৩৫| ০৩ রা জুলাই, ২০১৩ সন্ধ্যা ৭:০৭

ইরফান আহমেদ বর্ষণ বলেছেন: শুভ জন্মদিন!!!!!!!!!!!!!



কেক কই?????????

০৪ ঠা জুলাই, ২০১৩ রাত ১২:১২

মাননীয় মন্ত্রী মহোদয় বলেছেন: কেক তো খেয়ে ফেলছি !
আগে বলবেন না ?? :P


অনেক অনেক ধন্যবাদ ।

৩৬| ০৩ রা জুলাই, ২০১৩ রাত ১০:৩৮

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আমি আমার ধর্মকে মনে করি নন-অ্যাপলোজেটিক বা অ-কৈফিয়তমূলক । একজন প্রায়োগিক(Practical) মুসলিম হিসেবে যেহেতু, ইসলামকে সকল মানুষের জন্যই ঐশী উৎস হতে উৎসারিত একটি যৌক্তিক ও সুষম জীবনব্যবস্থা হিসেবে মেনে নিতে হয়, সেহেতু ইসলামের কোন নীতিমালার ব্যাপারে অপরাধবোধে আক্রান্ত হয়ে কাউকে কৈফিয়ত দেয়ার প্রশ্নই ওঠে না।
অন্য ধর্মের প্রতিও আমার সমান শ্রদ্ধা রয়েছে । তাছাড়া নিজেকে ধর্মীয় ব্যাপারে ( যে ধর্মই হোক ) আলোচনা করার মত যথেষ্ট জ্ঞ্যানি মনে করিনা বিধায় আপনার পোস্ট নিয়ে কোন মন্তব্য থেকে বিরত ছিলাম ।

ভাল থাকুন মন্ত্রিজী । =p~

০৪ ঠা জুলাই, ২০১৩ রাত ১২:১৯

মাননীয় মন্ত্রী মহোদয় বলেছেন: বাস্তবে কোন কিছুকেই কৈফিয়তের উর্দ্ধে রাখা উচিত না !!

বাস্তবে সকল কিছুর মূলেই নিজের অন্তরাত্মা , নিজের বিবেক । প্রত্যেকটা কাজেই নিজের বিবেকের কাছে দায়বদ্ধ থাকা উচিত।

আপনি যদি নিজের যুক্তি কিংবা বুদ্ধি দিয়ে কোন কিছুকে বিচারই না করলেন তাহলে সেটাকে যৌক্তিক ও সুষম জীবনব্যবস্থা হিসেবে মেনে নিলেন কিভাবে ?? বিচার না করলে আপনার যুক্তিতে,আপনার বুদ্ধিতে ধার আসবে কিভাবে ?

যাই হুক , ভালো থাকুন , নিজের মতই থাকুন !
শুভকামনা ।

৩৭| ০৪ ঠা জুলাই, ২০১৩ রাত ৮:৩২

মামুন রশিদ বলেছেন: অলওয়েজ মোস্ট ওয়েলকাম মন্ত্রী :)

০৪ ঠা জুলাই, ২০১৩ রাত ১১:১০

মাননীয় মন্ত্রী মহোদয় বলেছেন: :)

৩৮| ০৫ ই জুলাই, ২০১৩ সকাল ৯:০৯

অপূর্ণ রায়হান বলেছেন: পোষ্টে ১৪ তম ভালোলাগা । ভালো পোস্ট +++++
শুভ সকাল :)

০৫ ই জুলাই, ২০১৩ রাত ৮:১৫

মাননীয় মন্ত্রী মহোদয় বলেছেন: ধন্যবাদ অপূর্ব ভাই :)

৩৯| ১৭ ই জুলাই, ২০১৩ সন্ধ্যা ৬:৩৫

সেলিম আনোয়ার বলেছেন: তথ্যবহুল পোস্ট । ভাল লাগলো । শুভজন্মদিন ।

১৭ ই জুলাই, ২০১৩ রাত ১১:৪৩

মাননীয় মন্ত্রী মহোদয় বলেছেন: ধন্যবাদ সেলিম ভাই

৪০| ১৯ শে জুলাই, ২০১৩ দুপুর ১:০০

নাজিম-উদ-দৌলা বলেছেন:
ভাবতে অবাক লাগে আজকের যুগেও হিন্দু সম্প্রদায় ঐ বর্ণ বৈষম্য থেকে বেরিয়ে আসতে পারল না। আমার নিজের একটা অভিজ্ঞতার কথা বলি, আমার এক হিন্দু ফ্রেন্ডের মামা সম্প্রতি একটি নিচু জাতের মেয়েকে পরিবারের অস্মমতিতে বিবাহ করেছে বলে তাকে বাড়িতে উঠতে দেওয়া হয়নি। তার জাত গেছে, বাড়িতে উঠলে সবার নাকি জাত যাবে। এদের বোধোদয় কবে হবে?

২৬ শে জুলাই, ২০১৩ রাত ১১:০৬

মাননীয় মন্ত্রী মহোদয় বলেছেন: ধন্যবাদ নাজিম ভাই , আপনার অভিজ্ঞতা শেয়ার করার জন্য ।
বর্ণবৈষম্য থেকে ভারত প্রায় বেরিয়ে এসেছে,আমরা এখনো পারিনি ।

একটা দুঃখের বিষয় কি জানেন ?
বাংলাদেশের হিন্দুদের মাঝে সব ক্ষেত্রেই ভারতের প্রভাব ব্যপকভাবে লক্ষনীয় , কিন্তু শুধু এই একটি ক্ষেত্রেই তা ব্যাতিক্রম ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.