নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কুকরা

একজন সতর্ক কুকরা।

কুকরা › বিস্তারিত পোস্টঃ

সয়াবিন তেল ও সাদা চিনির নামে কি খাচ্ছি ?

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৭:০১

টিভিতে বিজ্ঞাপন দিচ্ছে, স্বচ্ছ সয়াবিন তেল। এত স্বচ্ছ আপনি বাপের জন্মেও দেখেননি। স্বচ্ছ সয়াবিন তেলের মধ্যে খারাপ কিছু আছে, সেটাও আপনার মনে আসতে পারে না। একইভাবে সাদা চিনি, এত ফ্রেস, দেখতেই ভালো লাগে। বর্তমানে তীর, ফ্রেশ, প্রাণ বিভিন্ন কোম্পানি এসব স্বচ্ছ তেল ও সাদা চিনি বাজারজাত করছে। কিন্তু কথা হলো এই সয়াবিন তেল ও সাদা চিনি আসছে কোথা থেকে ?

প্রথম কথা হচ্ছে, সয়াবিন তেল ও সাদা চিনি কোনটাই বাংলাদেশী পন্য নয়। দুটো দক্ষিণ আমেরিকান রাষ্ট্র ব্রাজিল থেকে আমদানি করা হয়। সরকারী বা বেসরকারীভাবে প্রধানত এদেশটি থেকে এ খাদ্যপণ্য আমদানি করে। কখনও কখনও গমও আমাদানি করা হয় ব্রাজিল থেকে। (http://bit.ly/2G3l8yF)

এখন কথা হলো, ব্রাজিল থেকে আমদানি করলে সমস্যা কোথায় ?

সমস্যা হলো এই ফসলগুলো হচ্ছে জিএমও ফুড বা জেনেটিকাল মোডিফাইড ফুড।

যেমন, তথ্যসূত্র বলছে-

ব্রাজিলের মোট সয়াবিন উৎপাদনের ৯৬% হচ্ছে জিএমও (http://bit.ly/2nT61RK)

এবং

ব্রাজিলে এখন যে আখ চাষ হচ্ছে, তাও হচ্ছে জিএমও (http://reut.rs/2nVY6m0)

বাংলাদেশে এখন সম্ভবত সবচেয়ে বড় দুটি স্বাস্থ্য সমস্যা হচ্ছে গ্যাস্ট্রিক ও ডায়বেটিস।

ব্রাজিলের জিএমও সয়াবিন তেল ও সাদা চিনি সেবন করিয়ে বাংলাদেশের মানুষের উপর জীবানু অস্ত্র প্রয়োগ হচ্ছে নাকি, তা খতিয়ে দেখা জরুরী।

কর্টেসি: Noyon chatterjee 5 / ফেসবুক

মন্তব্য ৭ টি রেটিং +২/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৭:৫৫

রাবেয়া রাহীম বলেছেন: বাংলাদেশে ঘর ঘরে সবার গ্যাস্ট্রিক । গত বছর বাংলাদেশ ছুটিতে গেলাম দুই মাসের জন্য । যেয়েই জর ১০৪ ডিগ্রী ডাক্তারের কাছে গেলাম ডাক্তার এন্টিবায়োটিকের সাথে গ্যাস্ট্রিকের অশুধ দিলো । আমি বললাম লাগবেনা আমার গ্যস্ট্রিক নাই। ডাক্তার বলল গ্যস্ট্রিকের অশুধ লাগবে। নাপা খেলে গ্যাস্ট্রিকের অশুধ লাগে । খুব অবাক হলাম । এখানেও নাপার মত অশুধ আছে মট্রিন । কিন্তু মট্রিন খেলে গ্যস্ট্রিকের অশুধ খেতে হয় না।

তাছাড়া আমি ফেমিটিডিন ২৫ মিগ্রাম সাথে নিইয়ে গিয়েছিলাম। ডাক্তার কে বললাম আমার কাছে ফেমটিডিন আছে । ডাক্তার বলে ফেমটিডিন নাকি অনেক আগেই কম ডোজের ওষুধ । এখন নাকি আরও পাওয়ারের অশুধ লাগবে। আমি খুব অবাক হয়েই আছি এখন পর্যন্ত ।

আমার মনে হয় এসব সিন্ডিকেটবাজী । অসুখ বানানোর জন্য আর অশুধ বিক্রির জন্য। আপনার পোস্টটি খুব ভাল লাগলো । জন সচেতন মুলক পোস্ট । সবার উচিত এ বিষয়ে ধ্যান দেওয়া।

আমাদের এই দেশে গ্যস্ট্রিকের অশুধ খেতে হয় না।
পেটের তেমন কোন সমস্যা কারোর নেই

২| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৮:০৯

কলাবাগান১ বলেছেন: আমেরিকান রা গত ২৫ বছর ধরে ১০০% জিএমও কর্ন/সয়াবিন খাচ্ছে...তাদের উপর কারা জীবানু অস্ত্র প্রয়োগ করছে?????

অশিক্ষিত লোকজনের বিজ্ঞান দৌড় হল কন্সপিরিউসী থিয়োরীকে মনে প্রানে বিশ্বাস করা কেন না সেটা করতে তো কোন পড়ালেখা করতে হয় না কিন্তু বিজ্ঞান বুঝতে তো পড়া লেখা করতে হয়.... তবে যে কোয়ালিটির মন্তব্য/লেখক দেখলাম, তাদের বিজ্ঞান পড়ে ও কোন লাভ নাই..বুঝতে পারবে না।

৩| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৯:৩০

রাজীব নুর বলেছেন: আমাদের দেশের একজন খাদ্যমন্ত্রী আছেন-- উনি কি করেন?

৪| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৯:৪৬

মোস্তফা সোহেল বলেছেন: আজকাল ভেজাল ছাড়া কোন পন্যর কথা তো আমরা চিন্তাই করতে পারি না।

৫| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১২:৩৯

গরল বলেছেন: সয়াবিন তেল হলেতো অনেক ভাল হত সেটা জেনেটিক্যালি মডিফায়েড কিনা সেটা বিবেচ্য বিষয় না যদি না আমরা ওটা চাষ করে খাই। চাষের ক্ষেত্রে জেনেটিক্যালি মডিফায়েড এর প্রবলেম হল যে এর থেকে বীজ হয় না, বীজ কিনতে হয় ওইএম এর কাছ থেকে। সমস্যাটা হল সব সয়াবিন তেলের সাথেই পাম ওয়েল মিশ্রিত থাকি যেটার গ্রেড নিয়ে সমস্যা। ভাল মন্দ মূলত পাম ওয়েল এর গ্রেড ও পারসেন্টেজ এর উপর।

৬| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ২:০৭

করুণাধারা বলেছেন: সচেতনতামমূলক পোস্টের জন্য ধন্যবাদ। কিন্তু আমাদের কোন উপায় নেই- জেনেশুনেই এই বিষ খেতে হবে।

৭| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১০:২৩

সুমন কর বলেছেন: সবই তো ভেজাল.........কি আর করবো !!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.