নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কেন আমার দিন কাটেনা , রাত কাটে না, রাত কাটে তো ভোর দেখি না

তোমরা যখন পড়তে বসো মানুষ হবার জন্য, আমি না হয় পাখি হব পাখির মত বন্য

ইমরা

অতি সাধারণ , অলস,ঘুম আর আরাম প্রিয়

ইমরা › বিস্তারিত পোস্টঃ

২১ শতকের বাংলাদেশ

১৮ ই এপ্রিল, ২০১৪ রাত ১০:১৩

(

বিঃ দ্রঃ নিজ নিজ দাইত্তে অধ্যয়ন করুণ, এর চরিত্র সম্পূর্ণ কাল্পনিক। কারো সাথে মিলিয়া গেলে ঐ লেখক মনে হয় না দায়ী থাকবে)



নতুন একটি দেশের পরিচিতি তুলে ধরছি—



[২০২১ এ লিখিত — উইকিপিডিয়া ওয়েব]



নাম: কিংডম অব বাংলাদেশ(kingdom of Bangladesh)



অবস্থান: এশিয়া মহাদেশ, পৃথিবী



আয়তন: এটি ইন্ডিয়ার একটি স্বাধীন অংগরাজ্য। এর আয়তন কেউ জানে না। বই পুস্তকে বর্গ কিলোমিটার আর বর্গ মাইলের হিসাবে আয়তন দেওয়া আছে। কিন্তু, আমরা সবাই জানি আয়তনের একক বর্গ একক হয় না।



জনসংখ্যা: বিশাল বাহিণী। শেষে না আবার লোকবল দিয়ে ইন্ডিয়া আমেরিকা দখল কইরা ফালায়, এই ভয়ে এই দেশে বিদেশীরা সর্বনিম্ন দামে কনডম ও জন্ম নিয়ন্ত্রণের বড়ি সরবরাহ করেন।



ভাষা: বাংলিন্দি।(বাংলা+ইংলিশ+হিন্দি)



সরকার ব্যবস্থা: বর্তমানে এখানে পার্লামেন্টারী গণতান্ত্রিক পারিবারিক রাজতন্ত্র চলছে। বর্তমানের রাজবংশ দেশের সবচেয়ে ঐতিহ্যবাহী রাজবংশ— "শেখ রাজবংশ"(Shekh Dynasty)



শেখ রাজবংশের মূল পুরুষ বাঙ্গালি জাতির পিতা খ্যাত শেখ মুজিবুর রহমানের কণ্যা কুইন হাসিনা (Queen Hasina ) বর্তমানে শাসনভার সামলাচ্ছেন। তার সাম্ভাব্য উত্তরসূরী প্রিন্স ওয়াজেদ জয়। তাদের শাসনে সমাজতান্ত্রিকরা পদলেহনকারী উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করছেন।



শিক্ষাব্যবস্থা: এখানে শিক্ষাব্যবস্থা খুবই ভাল। প্রধান প্রধান পরীক্ষাগুলোর প্রশ্ন পরীক্ষার কয়েক সপ্তাহ আগেই ছাত্রদের হাতে গিয়ে পৌছে। এখানে বিনা মূল্যে বই বিতরণ করা হয়। তবে, পাঠ্যবইগুলো জ্ঞানপিপাসু ছাত্রদের চাহিদা মেটাতে পারে না বলে চড়া মূল্যে গাইড বই কিনতে হয়। এদেশের ছাত্ররা ছোটবেলা থেকেই হিটলার হবার স্বপ্ন দেখে। এই কাজে সাহায্যের জন্য ছাত্রলীগের মত কিছু সংগঠন. শ্রম দিয়ে যাচ্ছে।



শিল্প, সাহিত্য ও চলচ্চিত্র: ইন্ডিয়ার অনুরূপ।



ধর্ম: আগে কিছু একটা ছিল। এখন সেটা বুঝা যাচ্ছে না। তবে বাউলধর্মকে রাষ্ট্রীয় ধর্মের স্বীকৃতি দেয়া হয়েছে।



পবিত্র স্থানসমূহ: শাহবাগ গণজাগরণ মঞ্চ।



বিজ্ঞান: বিজ্ঞানে এদেশের অগ্রগতি উল্লেখ করার মত। এদেশের অনেক মহান বিজ্ঞানীর অনেক থিওরী যেমন, বিল্ডিং লাড়াইয়া দেয়া তত্ত্ব, থিওরী অব কটকটি প্রভৃতি বিজ্ঞান জগতে খুবই আলোচিত। দেশের বিভিন্ন হরতাল ও অবরোধের প্রেক্ষাপটে এদেশের মানুষের হাত ধরে "পেট্রোল বোম" এর শিল্প ব্যপকভাবে বিকশিত হয়েছে।



সংস্কৃতি ও সমাজ: এক্কেরে খিছখানা, কেরোসিন অবস্থা। খালি একবার আইসা দেইখা যান।



ইতিহাস: সে ম্যালা কাহিণী……………………… বলিয়া শেষ করা যাইব না



বর্তমান অস্থিতিশীতা: তেহরীক ই তালিবান বাংলাদেশ(T.T. নামের একটি জঙ্গী সংগঠন ছাড়া আর কোন সমস্যা নাই। তবে বর্তমানে দেশের দুইতৃতীয়াংশ তাদের নিয়ন্ত্রণে। এই বিষয়ে প্রিন্স জয় বলেছেন, "চিন্তিত হবার কোন কারণ নাই। আমার কাছে তথ্য আছে— অচিরেই জঙ্গীবাদকে আমরা হারাতে পারব।" —

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৮ ই এপ্রিল, ২০১৪ রাত ১০:৪৯

শেরশাহ০০৭ বলেছেন: ভাল

১৮ ই এপ্রিল, ২০১৪ রাত ১০:৫৬

ইমরা বলেছেন: শুকরিয়া

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.