নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কেন আমার দিন কাটেনা , রাত কাটে না, রাত কাটে তো ভোর দেখি না

তোমরা যখন পড়তে বসো মানুষ হবার জন্য, আমি না হয় পাখি হব পাখির মত বন্য

ইমরা

অতি সাধারণ , অলস,ঘুম আর আরাম প্রিয়

ইমরা › বিস্তারিত পোস্টঃ

মানবতা

১৬ ই জুলাই, ২০১৪ দুপুর ২:১২

বেশ কয়েক দিন আগের একটি আলোচিত ঘটনা, দক্ষিন কোরিয়াতে ভয়াবহ ফেরী দুর্ঘটনায় মারা যায় প্রায় দুই শতাধিক প্রান... যার মধ্যে বেশির ভাগই ছিলো স্কুলের ছাত্র।

মানসিক কষ্টে আর প্রিয় ছাত্রগুলো হারানোর ব্যাথা সইতে না পেরে সেই স্কুলের প্রধান শিক্ষক দুর্ঘটনার দুই দিন পরেই চিরকুট লিখে আত্মহত্যা করে। আর ঘাতক নামে পরিচিত ফেরীর ড্রাইভারটি প্রথমে পলায়ন করলেও বিবেকের তাড়নায় নিজেই অশ্রুশিক্ত নয়নে কোরিয়ান পুলিশের কাছে আত্মসমর্পণ করে।

কারন ছিলো, মানবতা... বিবেক এর তাড়না।



.



এবার আসল প্রেক্ষাপটে আসি... ওয়ারি থেকে একটু সদুরে আজ একটা বাস দুর্ঘটনা হয়েছে। হয়তো আগামীকালের সংবাদ পত্রের কোন একটা অপ্রয়োজনীয় পাতায় ছোট করে এই লেখাটা পাবেন হয়তো। শিরোনামটা এরকম হতে পারে, "রাজধানীর ওয়ারিতে বাস চাপায় দুইজন আহত, একজনকে আশংকা জনক অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়েছে..." ব্যাস! এই দুই লাইনেই মহাভারতটা পুরোই শুদ্ধ...

কিন্তু সত্যি ঘটনা কি জানেন?

রাস্তা পার হওয়ার সময় এক বৃদ্ধ লোককে এই বাসটি ধাক্কা দেয়। রক্তাক্ত অবস্থায় যখন লোকটি মাটিতে পরে ছিলো তখন বাস ড্রাইভার বেপরোয়া গতিতে দ্রুত পলায়নের চেষ্টা করার সময় রাস্তার পাশে দিয়ে হাটা এক যুবককে বাসের চাকার নিচে পৃষ্ট করে ঐ ঘাতক ড্রাইভার।

প্রথমে আহত হওয়া বৃদ্ধ লোকটার খানিকটা জ্ঞান থাকলেও চাকার নিচে পৃষ্ট হওয়া ছেলেটার অবস্থা আশংকাজনক।

উত্তেজিত জনতা বাসটিকে সেই ঘাতক ড্রাইভার সহ আটক করতে সক্ষম হয়। এদের মধ্যে কয়েকজনে মিলে আহতদের হাসপাতালে নিয়ে যায়।



হয়তো সাধু চলিত ভাষার পার্থক্য করে আপনি মূল্যবোধ অথবা মনুষ্যবোধ যেটাই বলেন না ক্যানো বাস্তবিক অর্থে একই কথাটা হচ্ছে মানবতা।

বাস ড্রাইভারটা বৃদ্ধ লোকটাকে ধাক্কা দেওয়ার সাথে সাথে পালানোর চেষ্টা না করে তাকে হাসপাতালে নিয়ে যাবার কথা চিন্তা করতো তাহলে কখনোই আরেকটি দুর্ঘটনা ঘটতো না। আর চোখের সামনে পৃথিবীর সব চাইতে বুদ্ধিমান প্রাণী মানুষ এর রক্ত ও মাটিতে ধুলোর সাথে দ্যাখতে হতো না।

এসব ব্যাপার দেখলে মাঝে মাঝে নিজেকে একটা প্রশ্ন করি, আসলে কি সত্যিই মানুষ সব চাইতে বুদ্ধিমান প্রাণী? মনে হয় না...

বুদ্ধি হয়তো ঠিকই আছে, কিন্তু মানবতার অভাব... সত্যিই অনেক অভাব।



সরকারের উচিৎ ড্রাইভিং লাইসেন্সে আরেকটা বিষয় যুক্ত করা। সেটা হচ্ছে, "মানবতা"...

এই পর্বে যে উত্তীর্ণ না হতে পারবে সে যতো ভালোই ড্রাইভিং পারুক না ক্যানো তাকে কোন অবস্থায় ই যাতে ড্রাইভিং লাইসেন্স না দেওয়া হয়।

আর সেই সমস্ত মায়েদের কখনোই সম্মান দিবো না, যারা একজন আহত ব্যাক্তিকে দেখলে তাদের সেবা করার জন্য সন্তানকে কখনো শিক্ষা দেয় নি। মা দিবসে আপনি সকল মায়েদের প্রতি সমান ভাবে সম্মান দেখালেও পারলেও আমি কখনোই পারবো না... কখনোই না।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.