নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ইকবাল সুমন

"ঘোড়ার ডিমের খোঁজে নয়, ডিমওয়ালা-ঘোড়ার খোঁজে...

ইকবাল হোসাইন সুমন

আমি ইকবাল সুমন। মাঝে মাঝে টুকটাক লিখা লিখি করি। এছাড়া কোন কিছু করি না।

ইকবাল হোসাইন সুমন › বিস্তারিত পোস্টঃ

চিরকুট ০৭‬

৩০ শে জুলাই, ২০১৫ দুপুর ১:৫৬

অদেখা ২২ ঘণ্টা‬

"গত ২২ ঘণ্টা তোমাকে অনলাইনে দেখিনি। অবশ্য আমার কোন আগ্রহ ও নাই যে, কেন তোমাকে অনলাইনে দেখিনি। শুধু আগ্রহটা এ জায়গায় যে, তোমাকে জিজ্ঞাসা করা হয়নি, "সারাদিন তোমার কেমন কেটেছে?"
হা হা, তোমাকে আমি বলেছিলাম, আমি তোমাকে পরিপূর্ণ একটা জীবন দিতে পারব না। সেই ক্ষমতাও আমি আমার নিজের মধ্যে ধারণ করিনি, ইচ্ছে করে করিনি। আমি ইচ্ছে করলে টুপ করে তোমার ফোন নাম্বার ডায়াল করে তোমার খবরটা নিয়ে নিতে পারতাম। কিন্তু এটা আমি করব না। কারণ আমি তোমার পরিপূর্ণতার মধ্যে প্রবেশ করতে চাই না।

আমি এটাও তোমাকে বলেছিলাম, আমি তোমাকে আমার জীবনের অতি ছোট ছোট কিছু অংশ দিতে পারব, কিছু মোমেন্টস্ দিতে পারব, খুব ছোট ছোট মোমেন্টস, সেই মোমেন্টসগুলো গড়তে হয়তো তোমাকেও হাত লাগাতে হবে, তোমারও কনসেন্ট্রেশনের প্রয়োজন আছে।

যেমন, আমি হাত বাড়াব, তুমি আমার হাতটা ধরে নিতে হবে।
যখন আমার এক ফোটা চোখের জল গাল বেয়ে পড়তে থাকবে, তুমি অন্তত তোমার রুমালটা আমার দিকে বাড়িয়ে ধরতে হবে।
তোমার জন্য জোছনা কুড়ানো রাতগুলোতে, তুমি চাঁদের নিচে থাকা মেঘগুলোকে একটা একটা করে সরিয়ে দিতে হবে।

হা হা, তুমি হয়তো জানো আমি অনেক প্রতিশোধ পরায়ণ, আমার হাতটা তোমার উদ্দেশ্যে বাড়ানো থাকবে সুনির্দিষ্ট একটা সময় পর্যন্ত, এ সময়ের মধ্যে তুমি যদি আমার হাতটা না ধরতে পার, আমি কিন্তু আমার হাতটা নামিয়ে নেব, শেষবারের মত নামিয়ে নেব।
তোমার জন্য আমার চোখের জলটি যদি গাল বেয়ে টপ করে মাটিতে পড়ে যায়, নিশ্চিত থেকো আমার আর কোন দিন কান্না আসবে না, আর কোন চোখের অশ্রু গড়িয়ে পড়বে না।
তোমার জন্য জোছনা কুড়াতে কুড়াতে যদি দেখি, আমার মাথার উপরে মেঘ চলে এসেছে, তুমি মেঘ সরাচ্ছ না, যেনে রেখো আমি বিছানায় যেয়ে ঘুমিয়ে পড়ব, শেষবারের মত ঘুমিয়ে পড়ব।

তোমাকে ছোট্ট একটা গল্প বলি, অনেক বছর আগে চট্টগ্রাম কমার্স কলেজ রোডে একটা পাগল টাইপস্ লোকের সাথে আমার পরিচয় হয়েছিল। আমি কলেজের সামনেই একটা টঙ দোকান থেকে সিঙ্গারা আর কলা খাচ্ছিলাম। পাগল লোকটা এসেই আমাকে ইশারায় বলল, কিছু খাবে। আমি তাকে শিঙ্গারা আর কলা খেতে দিলাম। যে কয়েক ঘণ্টা আমি আগ্রাবাদ এলাকায় ছিলাম, আমার প্রশ্রয় পেয়ে পাগল লোকটা সেই কয়েক ঘণ্টা আমার পিছনে পিছনে ছিল। আমার সাথে দুপুরে লাঞ্চ ও করেছে। আমি যে দোকানটায় লাঞ্চ করেছিলাম সে দোকানটার বাহিরে একটা টুলে বসে লাঞ্চ করেছে। প্রথমে দোকানে ঢুকে গিয়েছিল, পরে আবার কি মনে করে তার ভাতের প্লেটটা নিয়ে বের হয়ে বাহিরে চলে এসে একটা টুলে বসে।
আমি যখন বাদামতলী মোড় থেকে রিক্সায় উঠবো, সে পর্যন্ত সেই পাগল লোকটাও হেটে হেটে আমার সাথে এসেছিল। আমি যখন রিক্সায় উঠে চলে আসছিলাম। ও আমার রিক্সার পিছনে দাড়িয়ে ছিল। আমি রিক্সায় অনেক দূর চলে আসার পরেও দেখেছি পাগল লোকটা দাড়িয়ে আছে। রিক্সা মোড় ঘুরার পরে লোকটাকে আর দেখা যায়নি, কোন দিনও যায় নি।
আমার গল্প এখানেই শেষ।

আমার ধারণা, লোকটাকে সেদিন যদি আমি প্রশ্রয়ও দিতাম, সে আর আমার রিক্সার পিছনে পিছনে আসত না। কারণ সেও ভালভাবে জানে, আমি তাকে কিছু মোমেন্টস্ দিতে পারব এবং দিয়েছি। কিন্তু পরিপূর্ণ একটা জীবন দিতে পারব না।
তুমি কি জান, সেদিন পাগল লোকটাও তাকে দেয়া মোমেন্টসগুলো তৈরী করতে আমাকে সহযোগিতা করেছিল। নতুবা কোন মতেই আমি তাকে দেয়া সে মোমেন্টসগুলো তৈরী করতে পারতাম না।

আলাদাভাবে মনে হয় জীবনের প্রকৃত সংজ্ঞা এখানেই।...

আমার প্রিয় মানুষটি, যখনি অনলাইনে আস, এসেই একটা Hi দিও"।....

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ৩০ শে জুলাই, ২০১৫ বিকাল ৪:১৬

সুমন কর বলেছেন: উপরের কথাগুলো থেকে শেষের গল্পটায় একটি মেসেজ ছিল, যা পরে কথাগুলোর সাথে যোগসূত্র পেলাম।

এবার কিন্তু মোটামুটি লাগল।

৩১ শে জুলাই, ২০১৫ দুপুর ২:২২

ইকবাল হোসাইন সুমন বলেছেন: সুমন দাদা, ২ টি ঘটনাই আসলে জীবন থেকে নেয়া।
আমার লিখা চিরকুট গুলো মূলত জীবন থেকে নেয়া ব্যাপার গুলো নিয়ে সাজাই।
আপনি সত্যি ধরতে পেরেছেন। মেসেজ টা হল "গিভ অ্যান্ড টেক" এর মত কোন একটা কথা কথা।
আমাদের জীবনে কোন না কোনভাবে এই ব্যাপারটা এসে যায়, হয়তো এটা কোথাও ভিজিবল, কোথাও ভিজিবল না।
জীবনটা এমনই।

২| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১২:১৩

অপু দ্যা গ্রেট বলেছেন: ্রিয় মানুষ অনলাইনে থাকা স্বত্বেও যদি একটা হাই না দেয় তবে সেটা অনেক কষ্টের ।

০৩ রা জানুয়ারি, ২০১৬ বিকাল ৪:০৭

ইকবাল হোসাইন সুমন বলেছেন: অনেক অনেক সত্য একটা কথা বললেন। আপনাকে ধন্যবাদ ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.