নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জীবনে চলার পথের অভিজ্ঞতা নিয়ে কথা বলতে চাই ।

আমি শঙ্খচিল

জীবন যুদ্ধে পরাজিত সৈনিক

আমি শঙ্খচিল › বিস্তারিত পোস্টঃ

আজব কে ? ঢাকা শহর না এই শহরের মানুষ ?

২৪ শে আগস্ট, ২০১৫ বিকাল ৩:৩৬



ছোট বেলায় শুনতাম ঢাকা শহর নাকি এক আজব শহর । জীবনে যত বড় হয়েছি ততোই এই শহরের আজব ও উদ্ভট স্বভাব লক্ষ করেছি ।
কালের স্রোতে এখন শুনি এই শহর হচ্ছে পৃথিবীর দ্বিতীয় নোংরা শহর (least livable city) | বাংলাদেশ এর প্রেক্ষাপটে ঢাকা হচ্ছে সব কিছুর কেন্দ্রবিন্দু । স্কুল - কলেজ, অফিস , আদালত, বিশ্ববিদ্যালয় , হাসপাতাল সব কিছুই ঢাকাতে এমনকি সকল রাজনীতিক কার্যকলাপ ও হয় ঢাকায় । প্রতিদিন স্কুল এর শিশু থেকে অফিসগামী কর্মজীবী মানুষ সকলেই যানজট এর শিকার । এই শহরের নোংরা আবাহওয়া থেকে সকলেই ভুক্তভোগী । কিন্তু এই ব্যাপারে সাধারন জনগন বা কর্ত্রীপক্ষের কোন উদ্যোগ বা বিকার নেই । মনে হচ্ছে সবাই মেনে নিয়েছে এই শহরের পরিস্থিতি বা সবাই হয়ে পড়েছে অনুভুতিশুন্য । কিছুদিন আগে ফেসবুক বা কিছু ব্লগ এ দেখলাম কিছু বিদেশি মানুষ ঢাকা শহরের ময়লা আবর্জনা পরিষ্কারের উদ্যোগ নিয়েছে । বেপারটা খুবই লজ্জাজনক যে বিদেশের মানুষও এই শহরের নোংরা পরিবেশ এর ব্যাপারে সচেতন কিন্তু আমরা যারা এই শহরে বসবাস করি তারা নই । এই শহরের স্কুল- কলেজ - বিশ্ববিদ্যালয় এর শিক্ষার্থীরা বা চাকরিজীবী - ব্যাবসায়ি বা রাজনৈতিক নেতৃবৃন্দ এর কি পরিস্কার পরিচ্ছন্নতা ব্যাপারে কোন ধারনা নাই এটা ত হতে পারে না । নাকি বিদ্যা বুদ্ধি অর্জন করে চাকরী, ব্যাবসা বা রাজনীতি করে কোটিপতি হউয়াই এখন একমাত্র লক্ষ ? শহর বা আমাদের পারিপার্শ্বিক পরিবেশ যতই নোংরা হোক না কেন সেদিকে আমাদের না তাকালেও চলবে । হয়ত সেটাই সত্য, কারন এই শহরের উচ্চবিত্তদের এলাকাতেও পরিষ্কার পরিচ্ছন্নতার অভাব লক্ষ করা যায় । যতদিন না আপনার বা আমার মত মানুষের মন মানশিকতার পরিবর্তন না হবে ততদিন এই শহর এর পরিবেশ এর উন্নতি হবে বলে আমি আশা করি না । বিদেশ থেকে যারা এই শহরের পরিবেশ উন্নয়নে কাজ করার চেষ্টা করছেন তাদেরকে আমি এই ব্যাপারে সাহায্য করা থেকে বিরত থাকতেই বলব । কারন একটা শহর কখনো নিজে থেকে আজব হতে পারে না , আজব মানুষই আজব শহরের জন্ম দেয় ।

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২৪ শে আগস্ট, ২০১৫ বিকাল ৫:৫৭

প্রামানিক বলেছেন: আপনার বক্তব্য ঠিক। ধন্যবাদ

২৫ শে আগস্ট, ২০১৫ রাত ৩:২২

আমি শঙ্খচিল বলেছেন: আপনাকেও ধন্যবাদ ।

২| ২৪ শে আগস্ট, ২০১৫ রাত ১০:৫৮

সুমন কর বলেছেন: ভালো বলেছেন। সহমত।

২৫ শে আগস্ট, ২০১৫ রাত ৩:২৩

আমি শঙ্খচিল বলেছেন: ধন্যবাদ ।

৩| ২৭ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:২৮

ঢাকাবাসী বলেছেন: দুনিয়াতে সবচাইতে নিকৃস্ট মানুষ হল এদেশের মা..

৪| ২৮ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৫:২৮

একে৪৭ বলেছেন: আপাত দৃষ্টিতে আপনার কথা ঠিক। মানষিকতার পরিবর্তন দরকার।
মানষিকতার পরিবর্তনে হয়তো আপনি বড়জোর আপনার পরিবারকে ঠিক করতে পারবেন, খুব বেশি হলে আশপাশের কয়েক ঘর, কিন্তু তা দিয়ে আপনি গোটা সিটি'র এত এত মানুষকে একসাথে চেইঞ্জ করতে পারবেন না। কোন বিষয়ে তাদের সবাইকে একমত করতে পারবেন না। তারা সবাইকে বা বেশিরভাগকে একই রকম চালাতে পারবেন না।

এর জন্য দরকার একটা ফাঁকফোকর বিহিন যথাযথ সিস্টেম, এবং ওই সিস্টেমের যথাযথ প্রয়োগ, এবং তা রক্ষনাবেক্ষনের জন্য একটা কার্যকর অথরিটি।
জানি আমাদের অথরিটি আছে, তবে তা যে কতটা কার্যকর, তা আমরা ভালবাবেই জানি।

কে কোন শহরে থাকতে পারবে, কোন অফিস কোথায় কিভাবে থাকতে পারবে, কোন কাজ কিভাবে কোথায় করতে হবে, তা ডিফাইন করবে সিস্টেম, তা মানতে বাধ্য করবে সিস্টেম। আমি আপনি ডিফাইন করে দিতে পারি না, পারলেও বেশিরভাগই তা মানবে না।

সিস্টেমের ব্যর্থতাকে নিজেদের ঘারে টেনে এনে তাদেরকে নির্দোষ দেখালে এর কোন সমাধান কোনদিনও আসবে না।
(তবে মানষিকতা পরিবর্তনের মাধ্যমে এসব করা সম্ভব হলে তাই হতো সবচাইতে শক্তিশালী সিস্টেম)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.