নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ঘামের কালিতে হৃদয়ের কোরা কাগজে লিখি শ্রম সাহিত্য

মুহাম্মদ জাহাঙ্গীর আলম বাবু

আমি একজন ডিপ্লোমা প্রকৌশলী ,সাইট ইঞ্জিনিয়ার হিসাবে ২০০৮ সাল থেকে সিঙ্গাপুরে এস-পাশ নিয়ে কাজ করছি। এর পূর্বে ১৯৯৭ থেকে ২০০৮ সাল ছিলাম সৌদি আরবের বিভিন্ন স্থানে। লেখালেখি শখ,শখের সংবাদ প্রতিনিধিও বটে.ফ্রিল্যান্স। ছোটবেলা থকে মঞ্চে নাটক করতাম।নাটক লিখতাম।নব্বইয়ের দশকে পথ নাটক আর বেইলি রোড ,গাইড হাউস সহ নানা মঞ্চে অভিনয় করেছি। পরিচালনাও করেছি।সৌদি আরবেও একাধিক নাটক ও শতাধিক অনুষ্ঠান উপস্থাপনা করেছি। তবে সাহিত্য জগতে পরিচিতি বিকাশ সিঙ্গাপুরে বাংলার কন্ঠ পত্রিকার মাধ্যমে।আন্তর্জাতিক রাইটার্স ফেস্টিভাল ,শ্রম ও প্রেমের কবিতা সহ বহুজাতিক সাহিত্য অনুষ্ঠানে অংশ নিয়েছি বাংলার কন্ঠের সাথে জড়িত থাকার সুবাদে হয়েছে.২০০০ সালে সৌদিতে একটি বই করেছিলাম কম্পিউটার প্রিন্টে। কবিতার বই ,নাম ছিল মরুমায়া।তা সংরক্ষণে নেই.২০১৫ সালে কবি গ্রন্থ \"প্রবাস থেকে বলছি,২০১৬ সালে উপন্যাস \"বন্ধু তুমি সায়াহ্নে,দুটি কাব্য গ্রন্থ একশো আশি ডিগ্রী ও কষ্ট বিলাস প্রকাশিত হয়েছে। ২০১১ সাল থেকে বাংলার কন্ঠের বিভাগীয় সম্পাদক,নিয়মিত ফিচার ,গল্প ,কবিতা ,উপন্যাস লিখছি, কবিতা হাজার ছাড়িয়েছে বহু পূর্বে।আর এখন অনলাইনে হরমেশাই লিখি,ফেসবুকতো আছেই। নিয়মিত মঞ্চ নাটক লিখছি,পরিচালনা,অভিনয় চলছে অবসরে প্রবাসের মাটিতে বাংলাদেশের সাহিত্য সংস্কৃতি নিয়ে বিদেশীদের কাচ্ছে তুলে ধরি লালা সবুজের রক্তাক্ত ইতিহাস,রক্ত স্নাত একুশের ইতিহাস,বাংলার অহংকার ঐতিহ্য় রক্ষায় দৃড় প্রতিজ্ঞ নিজেই নিজের কাছে। বাংলার কন্ঠ সাহিত্য পরিষদ ,প্রবাসী সাংবাদিক সমিতি (প্রসাস) এর সাধারণ সম্পাদক ,সিঙ্গাপুরে।এছাড়া যৌতুক প্রতিরোধ আন্দোলন,বাংলাদেশ,বাংলাদেশ কবি পরিষদ,অনুশীলন সাহিত্য পরিষদ,অনলাইন গ্রুপ এসোসিয়েশন সহ নানা সংগঠনের সাথে যুক্ত আছি. সাহিত্যের পড়াশুনা নেই,তবু ও মনে যা আসে তাই বিভিন্ন চকে ফেলে লিখি।কখন কবিতা,গল্প,উপন্যাস হয়ে যায়,বেশির ভাগ সমসাময়িক লিখি। দুই কন্যা আর স্ত্রী আছে সেই সাথে একান্ন বর্তী পরিবার। প্রবাসীর আর তেমন কিছু নেই। শ্রমিক,শ্রম সাহিত্য,প্রবাসে শ্রম প্রতিভা নিয়ে কাজের অবসরে সময় কাটাই। ধন্যবাদ মুহাম্মদ জাহাঙ্গীর আলম বাবু ১৪-৫-২০১৬ ইং

মুহাম্মদ জাহাঙ্গীর আলম বাবু › বিস্তারিত পোস্টঃ

সেনবাগ উপজেলা শিক্ষক কর্মচারী কো -অপাঃক্রেঃইউঃলিঃ এর দ্বীতিয় বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত।

১০ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৫:০৩


সেনবাগ উপজেলা শিক্ষক কর্মচারী কো -অপাঃক্রেঃইউঃলিঃ এর দ্বীতিয় বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত।

জাহাঙ্গীর বাবু

নোয়াখালী জেলার সেনবাগ উপজেলা শিক্ষক কর্মচারী কো -অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিমিটেড এর দ্বীতিয় বার্ষিক সাধারণ সভা( এ জি এম) ও নির্বাচন ২০১৯, সেনবাগ মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়ে ১০ ফেব্রুয়ারি, রবিবার,সকাল দশটায় অনুষ্ঠিত হয়েছে।

চেয়ারম্যান দিলীপ কুমার ভৌমিকের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,উপজেলা সমবায় কর্মকর্তা এ কে এম মহি উদ্দিন । সংগঠনের সাধারন সম্পাদক সাইফুল ইসলামের পরিচালিত এই অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জেলা ব্যবস্থাপক কালব, প্রনব কান্তি বিশ্বাস । আমন্ত্রিত অতিথি ছিলেন, মোহাম্মদপুর রামেন্দ্র মডেল উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক ইসমাইল, সেরার হাট শেরে ই বাংলা উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক ফরিদ উদ্দিন চৌধুরী, উপজেলা শিক্ষক সমিতির সভাপতি এ এন এম শহিদুল্ল্যাহ, ট্রেজারার জিয়াউর রহমান।

অতিথিদের বক্তব্যের পাশাপাশি সমবায়ের সদস্য এন এইচ সুমন, আফরোজা পারভিন,মমতাজ বেগম সহ উপস্থিত সদস্যরা অনেকেই বিভিন্ন বিষয়ে প্রস্তাবনা,সমর্থন,সুবিধা অসুবিধা নিয়ে আলোচনায় অংশ নেন।

ব্যাবস্থাপনা কমিটির নেতৃবৃন্দ এই সমবায়ের উন্নতিকল্পে সদস্য বৃদ্ধির জন্য উপস্থিত সকলের প্রতি আহ্বান জানান এবং সহযোগিতা কামনা করেন।

বর্তমানে সদস্য সংখ্যা একশ এক চল্লিশ, সেনবাগের সরকারী,বেসরকারী প্রাথমিক,মাধ্যমিক,স্কুল,মাদ্রাসার
প্রায় পনেরশ শিক্ষকদের কল্যানে সেনবাগ উপজেলা শিক্ষক কর্মচারী কো -অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিমিটেড বিশ জন সদস্য নিয়ে যাত্রা শুরু করে ৩১ জুলাই ২০১৬ সালে। দি কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লীগ অব বাংলাদেশ লিঃ(কালব) এর সহযোগিতায় কাজ করছে সেনবাগ উপজেলা শিক্ষক কর্মচারী কো -অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিমিটেড।
সেরা সঞ্চয়ী পুরস্কার গ্রহন করেন মমতাজ বেগম,সেরা ঋণ পরিশোধ কারীর পুরস্কার যায় এহতেশাম আরার হাতে।

সভার আলোচ্য সুচীতে ছিলো,উপস্থতি ও নাম রেজিস্ট্রেশন, আসন গ্রহন ও পবিত্র ধর্ম গ্রন্থ থেকে পাঠ,খসড়া সংরক্ষনের দায়িত্ব অর্পন,সভাপতির স্বাগত বক্তব্য,ব্যাবস্থাপনা কমিটির প্রতিবেদন পেশ ও অনুমোদন, ২০১৬-১৭ অর্থ বছরে নীরিক্ষিত হিসাব-নিকাশ পেশ ও অনুমোদন,২০১৭-২০১৮ অর্থবছরে সংরক্ষিত ও ২০১৮-২০১৯ অর্থ বছরের প্রস্তাবিত বাজেট পেশ ও অনুমোদন,লভ্যাংশ বন্টন,পেশ ও অনুমোদন,অতিথিদের বক্তব্য,রাফেল ড্র।

ব্যাবস্থাপনা কমিটির ২০১৯ সালের নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত কমিটির সদস্যরা হলেন যথাক্রমে,
চেয়ারম্যান দিলিপ কুমার ভৌমিক,সেনবাগ মডেল সঃপ্রাঃবিদ্যালয়।সাহাব উদ্দিন,ভাইস চেয়ারম্যান, সেনবাগ মডেল সঃপ্রাঃবিদ্যালয়।
সাধারণ সম্পাদক, মোহাম্মদ সাইফুল ইসলাম,এম এম চৌঃ মেমোরিয়াল উচ্চ বিদ্যালয়।মোহাম্মদ জিয়াউর রহমান,ট্রেজারার, সেনবাগ মডেল সঃপ্রাঃবিদ্যালয়। পরিচালক,জামাল উদ্দিন,লেমুয়া সঃপ্রাঃবিদ্যালয়।
মোঃ শাহ আলম,পরিচালক, বীজবাগ এন কে সঃপ্রাঃবিদ্যালয়।



সভাপতি কর্তৃক ধন্যবাদ জ্ঞাপন, মধ্যাহ্ন ভোজনের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি হয়।



মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:৫৭

রাজীব নুর বলেছেন: জানলাম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.