নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ঘামের কালিতে হৃদয়ের কোরা কাগজে লিখি শ্রম সাহিত্য

মুহাম্মদ জাহাঙ্গীর আলম বাবু

আমি একজন ডিপ্লোমা প্রকৌশলী ,সাইট ইঞ্জিনিয়ার হিসাবে ২০০৮ সাল থেকে সিঙ্গাপুরে এস-পাশ নিয়ে কাজ করছি। এর পূর্বে ১৯৯৭ থেকে ২০০৮ সাল ছিলাম সৌদি আরবের বিভিন্ন স্থানে। লেখালেখি শখ,শখের সংবাদ প্রতিনিধিও বটে.ফ্রিল্যান্স। ছোটবেলা থকে মঞ্চে নাটক করতাম।নাটক লিখতাম।নব্বইয়ের দশকে পথ নাটক আর বেইলি রোড ,গাইড হাউস সহ নানা মঞ্চে অভিনয় করেছি। পরিচালনাও করেছি।সৌদি আরবেও একাধিক নাটক ও শতাধিক অনুষ্ঠান উপস্থাপনা করেছি। তবে সাহিত্য জগতে পরিচিতি বিকাশ সিঙ্গাপুরে বাংলার কন্ঠ পত্রিকার মাধ্যমে।আন্তর্জাতিক রাইটার্স ফেস্টিভাল ,শ্রম ও প্রেমের কবিতা সহ বহুজাতিক সাহিত্য অনুষ্ঠানে অংশ নিয়েছি বাংলার কন্ঠের সাথে জড়িত থাকার সুবাদে হয়েছে.২০০০ সালে সৌদিতে একটি বই করেছিলাম কম্পিউটার প্রিন্টে। কবিতার বই ,নাম ছিল মরুমায়া।তা সংরক্ষণে নেই.২০১৫ সালে কবি গ্রন্থ \"প্রবাস থেকে বলছি,২০১৬ সালে উপন্যাস \"বন্ধু তুমি সায়াহ্নে,দুটি কাব্য গ্রন্থ একশো আশি ডিগ্রী ও কষ্ট বিলাস প্রকাশিত হয়েছে। ২০১১ সাল থেকে বাংলার কন্ঠের বিভাগীয় সম্পাদক,নিয়মিত ফিচার ,গল্প ,কবিতা ,উপন্যাস লিখছি, কবিতা হাজার ছাড়িয়েছে বহু পূর্বে।আর এখন অনলাইনে হরমেশাই লিখি,ফেসবুকতো আছেই। নিয়মিত মঞ্চ নাটক লিখছি,পরিচালনা,অভিনয় চলছে অবসরে প্রবাসের মাটিতে বাংলাদেশের সাহিত্য সংস্কৃতি নিয়ে বিদেশীদের কাচ্ছে তুলে ধরি লালা সবুজের রক্তাক্ত ইতিহাস,রক্ত স্নাত একুশের ইতিহাস,বাংলার অহংকার ঐতিহ্য় রক্ষায় দৃড় প্রতিজ্ঞ নিজেই নিজের কাছে। বাংলার কন্ঠ সাহিত্য পরিষদ ,প্রবাসী সাংবাদিক সমিতি (প্রসাস) এর সাধারণ সম্পাদক ,সিঙ্গাপুরে।এছাড়া যৌতুক প্রতিরোধ আন্দোলন,বাংলাদেশ,বাংলাদেশ কবি পরিষদ,অনুশীলন সাহিত্য পরিষদ,অনলাইন গ্রুপ এসোসিয়েশন সহ নানা সংগঠনের সাথে যুক্ত আছি. সাহিত্যের পড়াশুনা নেই,তবু ও মনে যা আসে তাই বিভিন্ন চকে ফেলে লিখি।কখন কবিতা,গল্প,উপন্যাস হয়ে যায়,বেশির ভাগ সমসাময়িক লিখি। দুই কন্যা আর স্ত্রী আছে সেই সাথে একান্ন বর্তী পরিবার। প্রবাসীর আর তেমন কিছু নেই। শ্রমিক,শ্রম সাহিত্য,প্রবাসে শ্রম প্রতিভা নিয়ে কাজের অবসরে সময় কাটাই। ধন্যবাদ মুহাম্মদ জাহাঙ্গীর আলম বাবু ১৪-৫-২০১৬ ইং

মুহাম্মদ জাহাঙ্গীর আলম বাবু › বিস্তারিত পোস্টঃ

সেনবাগে ভাইস-চেয়ারম্যান পদে নূর জামান চৌধুরীর আনুষ্ঠানিক ঘোষনা ও প্রচার শুরু

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৪:২৯




সেনবাগে ভাইস-চেয়ারম্যান পদে নূর জামান চৌধুরীর আনুষ্ঠানিক ঘোষনা ও প্রচার শুরু

জাহাঙ্গীর বাবু

চতুর্থ ধাপে উপজেলা নির্বাচন আগামী ৩১ মার্চ ২০১৯,সে উপলক্ষে, সেনবাগ প্রেসক্লাবে এক সাংবাদিক সম্মেলনে ১৩ ফেব্রুয়ারী২০১৯ ইং, বুধবার দুপুরে আসন্ন নোয়াখালী জেলার সেনবাগ উপজেলা পরিষদ নির্বাচনে ভাইস চেয়ারম্যান পদে প্রার্থী হওয়ার আনুষ্ঠানিক ঘোষনা দিলেন সেনবাগ পৌরসভার সাবেক ভারপ্রাপ্ত মেয়র ও পৌর আওয়ামীলীগের সভাপতি নূর জামান চৌধুরী ।



জনাব নূরজামান চৌধুরী সেনবাগ পৌরসভা প্রতিষ্ঠা লগ্নে পৌর আওয়ামীলীগের সদস্য ছিলেন। জামাত বি এন পির ক্ষমতায় থাকা কালে সেনবাগের প্রথম পৌরসভা নির্বাচনে, ২ জানুয়ারি ২০০৩ সালে পৌরসভার ৯নং ওয়ার্ডের কাউন্সিলর নির্বাচিত হন। জনাব নূরজ্জামান মিষ্টিভাষী,সুদর্শন, সদাহাসোজ্জল, প্রানবন্ত, বন্ধু বৎসল আপাদমস্তক পারিবারিকভাবে আওয়ামীলীগের রাজনীতির সাথে জড়িত। দীর্ঘ নয় বছর কমিশনার থাকা কালীন সময়ে ২০০৯ সাল থেকে ২০১১ সাল পর্যন্ত সেনবাগ পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র হিসাবে দায়িত্ব পালন করেন।এছাড়া বিভিন্ন সময়ে পর্যায় ক্রমে দলের প্রয়োজনে পৌর আওয়ামীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক,যুগ্ন সাধারণ সম্পাদক,উপজেলা আওয়ামীলীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক, কাউন্সিলের মাধ্যমে পৌরসভা আওয়ামীলীগের সভাপতির দায়িত্বে ছিলেন। বর্তমান প্রস্তাবিত পৌরসভা আওয়ামীলীগের কমিটিতে যুগ্ন সাধারণ সম্পাদক হিসাবে তার নাম রয়েছে।

প্রেসক্লাবে ব্রিফিং এর সময়ে তিনি জানান অতীতের ন্যায় সেনবাগ উপজেলার উন্নয়নে শরীক হতে চান।জনগনের পাশে থাকতে চান।জেলা থেকে এবার যে তিন জনের নাম ঢাকায় পাঠানো হয়েছিল,তাদের তিন জনের একজন তিনি।

বিগত দিনে তিনি দল মত নির্বিশেষে জনগনের পাশে ছিলেন।থাকবেন বলে আশা ব্যাক্ত করেন। সমাজের উন্নয়নে শিক্ষা,ক্রীড়া,সংস্কৃতি,
মানবাধিকার,নিয়ে কাজ করতে চান।
তিনি উপস্থিত সাংবাদিকদের যা সত্য সুন্দর তাই তাদের কলমে তুলে ধরার অনুরোধ জানান।

সেনবাগ প্রেসক্লাবের পক্ষে সভাপতি খোরশেদ আলম, সাধারণ সম্পাদক এম এ আউয়াল বক্তব্য রাখেন।নূরজ্জামান চৌধুরীকে অভিনন্দন জানান।

ইত্তেফাক,মানবজমিন,ইনকিলাব,যায়যায় দিন,যুগান্তর,মানবকন্ঠ,নয়া দিগন্ত,সেনবাগ নিউজ সহ বিভিন্ন,প্রিন্ট পত্রিকা, অনলাইন পোর্টাল,স্যাটেলাইট টিভির প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।



মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:৪৮

রাজীব নুর বলেছেন: খুব ভালো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.