নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যাযাবর রাজা রিটার্নস

যাযাবর রাজা রিটার্নস › বিস্তারিত পোস্টঃ

আসুন আগে আমরা নিজেরা ঠিক হই

৩১ শে জুলাই, ২০১৭ সকাল ১১:২৬

আজ সন্ধ্যায় বাসা থেকে বের হয়েছি,যাবো মগবাজার।বসুন্ধরা শপিংমলের সামনে আসতেই এক লোক দুটো লিফলেট ধরিয়ে দিলো।ভাবলাম কোচিং টোচিং এর হবে হয়তো।পরে দেখি না,অনিমেষ আইচ নির্মিত 'ভয়ংকর সুন্দর' ছবির লিফলেট।তবু ভালো লাগলো যে কোচিং টোচিং এর মত বেরসিক কিছু না।ভালো একটা জিনিস।আমিও মুভিটার মুক্তির অপেক্ষায় আছি।
তো যাই হোক,আসল কথায় আসি।আমি কাগজটা কিছুক্ষন পরে মুড়িয়ে দলা পাকিয়ে রাস্তায়ই ফেলে দিলাম।ফেলে দেয়ার পরপরই মনে হলো,কাজটা কি ঠিক হলো?আমার সামনেই ফটপথের পাশে ডাস্টবিন রাখা আছে।তাও একটা না।একটু পরপরই ওরা দাড়িয়ে আছে গায়ে লিখে,'আমাকে ব্যাবহার করুন'। কিন্তু আমি ওদের ব্যাবহার না করে রাস্তাকে ব্যাবহার করলাম ময়লা ফেলার জায়গা হিসেবে।ভিতরে ভিতরে একটা অপরাধবোধ নিয়েই শামুকের মত চলে এলাম সেখান থেকে।এই কাজটি যে শুধু আমিই করি তা কিন্তু নয়।আমার মত অনেকেই যে এই কাজটি করে থাকে তা আমাদের চারপাশে সর্বত্র সদর্পে ছড়িয়ে থাকা ময়লা আবর্জনার দিকে নজর দিলেই বোঝা যায়। একচিলতে জায়গাও কোথাও পরিষ্কার নেই।কেউ অসচেতনতার কারনে ফেলে আর কেউ আমার মতো জেনে বুঝে ফেলে কাজটা ঠিক হয়নি ভেবেও কাজটা বেঠিক রেখেই চলে যায়,আর কেউ জেনে বুঝে ফেলে 'ফেলছি তো কি হইছে?' ভাব নিয়ে চলে যায়।
এখানে মানুষ তিন শ্রেনীর হলেও কাজটা কিন্তু একই শ্রেনীর করে করছি আমরা।যার ফলে সমগ্র ঢাকা শহরজুড়ে একক অাধিপত্য বিস্তার করছে ময়লা আবর্জনা।আর অপরিষ্কার ঢাকা বসবাসের অযোগ্য হয়ে যাওয়ার জন্য দায়ী করছি সিটি কর্পোরেশনকে।আঙুল তুলে চেচাচ্ছি তাদের দিকে।অথচ নিজের দিকে আঙুল তুলছিনা ভুলেও।কেননা নিজের দিকে আঙুল তুললে যে নিজেই অপরাধী হয়ে যাচ্ছি।কে চায় নিজেকে অপরাধী করতে,বলুন?
তাই আসুন আগে আমরা নিজেরা ঠিক হই।নিজেরা ভালো হই।সবক্ষেত্রে মেয়র এবং সিটি কর্পোরেশনকে না দোষী বানাই।কেননা,দুই মেয়র সারা শহর জুড়ে এতো ডাস্টবিন দিয়েছেন যে ময়লা ফেলতে আপনাকে একশো মাইল হেটে কোনো নির্দিষ্ট স্থানে যেতে হবে না যে এতে আপনার গন্তব্যে পৌছোতে বিলম্ব হবে।আপনি আপনার গন্তব্যের দিকেই যাননা।কিছুক্ষন হাটলে দেখবেন ঠিকই ডাষ্টিবিন হা করে আছে আপনার হাতের ডাস্ট গিলতে।
আমরা ঢাকাবাসী পরিষ্কার ঢাকা গড়তে আর কিছু না করতে পারলেও অন্তত এই কাজটাতো করতে পারি।আসুন তাই করি।নিজে করি অন্যকে করতে উদ্বুদ্ধ করি।কথায় কথায় সিটি কর্পোরেশনকে দোষ না দিয়ে আগে নিজের দোষটা খুজে বের করি ও তা সংশোধনের চেষ্টা করি।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ৩১ শে জুলাই, ২০১৭ দুপুর ১:১৪

মোস্তফা সোহেল বলেছেন: নিজের দোষটা আমারা যদি আগে ধরতে চেষ্টা করি ও তার সাথে নিজেকে সংশোধন করি
তবে আমাদের দেশটা অনেক সুন্দর হবে।

২| ৩১ শে জুলাই, ২০১৭ দুপুর ১:৩৬

কিছু বলার বাকি বলেছেন: নেপালের পোখরাতে গিয়ে ৩০ রুপির বাদাম কিনতে চাইলে দোকানদার আমাকে ছোট পলিথিনের ভিতর বাদাম দেয় । বাদাম খেতে গিয়ে এর ছোকলা পলিথিনের ভিতরেই ফেলত হল কেননা রাস্তায় তাকিয়ে দেখি বালু দেখা যায়না খোসাতো দূরের কথা । সবাই এভাবেই খাচ্ছে । ময়লার বিনগুলো কমপক্ষে ৩০০ গজ দূরে তবুও মানুষ প্রয়োজনে খোসা, ছোকলা হাতে রাখছে কিন্তুু রাস্তায় ফেলছে না । আমাদের ময়লার বিনগুলো কেউ উল্টে রেখেছে, কেউ ভাঙ্গা, কেউবা উধাও হয়ে গেছে ব্যবহার না হওয়ার কারনে ।
আমারা কবে শুধরাব ?

৩| ৩১ শে জুলাই, ২০১৭ দুপুর ২:২৩

ওমেরা বলেছেন: জী আগে নিজেকেই ঠিক হতে হয় । নিজে ঠিক না হয়ে অন্যকে উপদেশ দিলে কাজে লাগে না । ধন্যবাদ

৪| ৩১ শে জুলাই, ২০১৭ দুপুর ২:৫২

প্রোলার্ড বলেছেন: সুইডেনে ময়লা থেকে নাকি বিদ্যুৎ তৈরি হচ্ছে - এক ব্লগার ভায়া গতকাল এরকমই একটা পোস্ট করেছেন । ময়লা রপ্তানী করে প্রচুর বৈদেশিক মুদ্রা লাভের পথ তৈরি হয়ে গেল ডিসিসি মেয়রদ্বয়ের সামনে ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.