নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি জাতির বোঝা। তবে আমাকে আপনি জাতির ভাতিজাও বলতে পারেন। জাতির কোন উপকার করছি কিনা জানি না। জাতির থেকে কোন উপকার পাইনি এটা বলতে পারি।

জাতির বোঝা

বাংলাদেশের ১৬ কোটি মানুষের সিরিয়াল নম্বর দিলে আমার নম্বরটা পড়বে সবার শেষে । আমি এক জন কামলা। দেশে কোন কাজ পাইনি। পেটের দায়ে বিদেশে কামলা দেই। আমি জাতির বোঝা। জাতি আমাকে কিছু দেয়নি। তবে আমি জাতিকে রেমিট্যান্স দিই।

জাতির বোঝা › বিস্তারিত পোস্টঃ

চুনোপুটি নয়; রুইকাৎলা মেরে শুরু করুন!

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৩:৪২


গাছের শিকড় কেটে দিলে গাছ শুকিয়ে মরে যায়। মাছের পচন শুরু হয় মাথা থেকে। অর্থাৎ মূল বা শিকড় বা মাথাই সব কিছু নিয়ন্ত্রণ করে থাকে। কোন সমস্যার সমাধান করতে চাইলে মূলকে আগে খুঁজে নিতে হবে। নইলে ঢাক ঢোল পেটানো্ই সার হবে।

দরকার দুর্নীতি দমন করতে চাইছে। এটা খুবই আশার কথা। কিন্তু এর জন্য প্রাইমারী স্কুলের শিক্ষকদের পিছনে প্রথমে ছুটা ঠিক হচ্ছে না। অনেক বড় বড় রুই কাতলা আছে। তাদের আগে ধরতে হবে।

সব মন্ত্রী কি ধোয়া তুলসী পাতা? সাহস থাকলে ৪/৫ টি সাবেক বা বর্তমান মন্ত্রীর দুর্নীতির বিচার করুন। তারপর ধরুন এমপি দেরকে।

এমপি জাতীয় প্রাণীদেরকে বিচার করার পর ধরুন উপজেলার চেয়ারম্যানদেরকে। তারপর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মেম্বারদেরকে। এর পর ধরুন ঠিকাদারদেকে। তাদের বিচার করুন। শাস্তি দিন। রাষ্ট্রে সম্পদের হেফাজত করুন।

সরকারী কর্মচারীদেরকে বিচার করুন। প্রথমমেই কেরানীদের ধরার চাইতে সর্বপ্রথম ধরুন সচিবদেরকে। তাপর সচিবের নিচের লেভেলের কর্মকর্তাদেরকে।

একটা বিষয় মনে রাখতে হবে - অফিসের কেরানী বা চা্পরাশিদের কোন কিছু করার ক্ষমতা নেই। তাই কেবল কেরানী ধরলে চলবে না। কেরানী বা চাপরাশি মিডলম্যান মাত্র। মূল টাকা খোর তো কর্মকর্তারা। কর্মকর্তা স্বাক্ষর না করলে কেরানী বা চাপরাশির কি কোন ক্ষমতা আছে স্বাক্ষর করার? অফিসার কম করে হলেও দূর্নীতির টাকার ৮০% ভাগ পান। তাদের বিচার করা জরুরী।

পাসপোর্ট অফিসগুলোতে প্রায়ই শোনা যায় দুর্ণীতির কারণে অমুক কেরানীর চাকরি গেছে। তমুক চাপরাশির চাকরি গেছে। কোন অফিসারের চাকরি যায়নি। কিন্তু টাকার ভাগ তারা ঠিকই হজম করে।

যে বা যিনিই দুর্নীতি করুন না কেন এটার দায়ভার শেষ পর্যন্ত চলে যায় সরকারের উপর। সহজ কথায় দোষটা পড়ে প্রধানমন্ত্রীর উপর।

অন্যের দোষের দায়ভার প্রধানমন্ত্রী কেন নেবেন? তিনি কেন তাদের বিচার করে শাস্তি দেবেন না?

তাই বলছি- চুনোপুটি নয়; রুইকাৎলা মেরে শুরু করুন!

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৩:৫৯

বাংলার মেলা বলেছেন: আওয়ামী লীগ যে বছরের পর বছর ধরে ক্ষমতায় আছে এর প্রধান কারণ হচ্ছে প্রভাবশালীদেরকে ফ্রি স্টাইলে দুর্নীতি করার সুযোগ দেয়া। ক্ষমতাশালীদের খেপিয়ে কেউ ক্ষমতায় থাকতে পারবেনা। সরকার যদি একজন মন্ত্রীরও বিচার শুরু করে, তাহলে বাকীরা ক্ষেপে যাবে - যার ফল কখনোই ভালো হবেনা। পুলিশ আর বিচার বিভাগ যদি সরকারের বিপক্ষে চলে যায় - গুণমুগ্ধ সাধারণ মানুষ তখন আর বাঁচাতে আসবেনা।

২| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৪:৩১

নাহিদ০৯ বলেছেন: শেকড় কাটলে তো সেটা সপ্তাহ খানেক এর ব্যাপার। বরং একটু একটু করে পাতা কাটবে, মানুষ দেখবে, দেতেই থাকবে, চলতেই থাকবে, গিলতেই থাকবেন। ক্ষমতাশালীদের ক্ষেপিয়ে নিজের ক্ষমতা নড়বড়ে করার মতো যে আত্মঘাতী প্ল্যান আপনি দিচ্ছেন তা বাস্তব সম্মত না।

৩| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৪:৫৩

সাইন বোর্ড বলেছেন: লোক দেখানো এসব ইচ্ছার কোন বাস্তব ভিত্তি নেই ।

৪| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৫:১৪

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: দূর্নীতির ভেতর দিয়ে যার জন্ম, সে কতটুকু দূর্নীতি দূর করতে পারবে ইহাই বড় প্রশ্ন????;)

৫| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:৩৭

রাজীব নুর বলেছেন: সহমত।

৬| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১১:০৯

সনেট কবি বলেছেন: ভাল লিখেছেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.