নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি জাতির বোঝা। তবে আমাকে আপনি জাতির ভাতিজাও বলতে পারেন। জাতির কোন উপকার করছি কিনা জানি না। জাতির থেকে কোন উপকার পাইনি এটা বলতে পারি।

জাতির বোঝা

বাংলাদেশের ১৬ কোটি মানুষের সিরিয়াল নম্বর দিলে আমার নম্বরটা পড়বে সবার শেষে । আমি এক জন কামলা। দেশে কোন কাজ পাইনি। পেটের দায়ে বিদেশে কামলা দেই। আমি জাতির বোঝা। জাতি আমাকে কিছু দেয়নি। তবে আমি জাতিকে রেমিট্যান্স দিই।

জাতির বোঝা › বিস্তারিত পোস্টঃ

এমআরপি পাসপোর্টের প্রকল্পের নামে কোটি কোটি টাকা নষ্ট

২৫ শে সেপ্টেম্বর, ২০১৯ রাত ১০:০২



পৃথিবীর অধিকাংশ দেশ যখন ই- পাসপোর্ট চালু করেছে বাংলাদেশ তখন সবে মাত্র শুরু করেছে এমআরপি । এটাকে মেশিন রিডেবল পাসপোর্ট ও বলা হয়।

এই এএমআরপি পৃথিবীর অধিকাংশ দেশেই পরিত্যক্ত হয়েছে ঠিক তখন যখন বাংলাদেশে এটাকে চালু করতে শুরু করেছে।

এখন আবার বাংলাদেশ এমআরপি বাদ দিয়ে ই- পাসপোর্ট চালু করতে চলেছে । এমআরপি চালু না করে ই- পাসপোর্ট জিনিসটা তখনই চালু করা যেত।

এমআএম আরপি চালু করে রাষ্ট্রের কয়েক হাজার কোটি টাকা পানিতে ফেলা হয়েছে । প্রকল্পের সাথে সংশ্লিষ্ট লোকেরা সরকারি টাকায় বিদেশ ভ্রমণ করেছে। পিকনিক করেছে। কোটি কোটি টাকার যন্ত্রপাতি ক্রয় করেছে যে যন্ত্রপাতি ক্রয় করেছে। এইসব যন্ত্রপাতি নতুন পাসপোর্ট তৈরি করতে এখন আর কোন কাজে লাগবে না ।

বাংলাদেশে এমআরপি প্রজেক্ট এর মূল কাজটি করেছে মালয়েশিয়া ভিত্তিক কোম্পানি আইরিস বারহাদ (Iris berhad)। আইরিস যখন বাংলাদেশে এমআরপি চালুর কাজ শুরু করে তার বেশ কয়েক বছর আগেই মালয়েশিয়াতে ই-পাসপোর্ট চালু করে ফেলেছে আইরিস।

লাখ লাখ প্রবাসী শ্রমিকদের কষ্টের টাকা নষ্ট হয়েছে এমআরপি পাসপোর্ট তৈরি করে নিতে। কেননা তাদেরকে বারবার পাসপোর্ট নিতে হচ্ছে। আমার প্রশ্ন হচ্ছে , জনগণের করের টাকায় হাজার হাজার কোটি টাকা নষ্ট না করে সরাসরি ই-পাসপোর্ট চালু করলে কি এমন ক্ষতি হতো?

মন্তব্য ১০ টি রেটিং +০/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ২৫ শে সেপ্টেম্বর, ২০১৯ রাত ১০:০৯

ভুয়া মফিজ বলেছেন: আপনার শেষের প্রশ্নের উত্তর তো আপনি প্রথমেই দিয়ে দিয়েছেন।

সরাসরি ই-পাসপোর্ট চালু করলে বানিজ্য কিভাবে করবে? পিকনিকই বা কিভাবে করবে। সবারই বিনোদনের প্রয়োজন আছে....ঠিক নাকি ঠিক না!! ;)

২৫ শে সেপ্টেম্বর, ২০১৯ রাত ১০:১৫

জাতির বোঝা বলেছেন: বিনোদন করতে গিয়ে যুবলীগ আর আওয়ামী লীগের বড় বড় নেতারা প্রধানমন্ত্রীর খপ্পরে পড়তে চলেছেন। এখন তারা চৌদ্দ শিকের ভিতরে ঢুকবে।

কবি বলেছেন, সরকার কা মাল / দরিয়ামে ঢাল!

মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ। জনগণ কবে সচেতন হবে?

২| ২৫ শে সেপ্টেম্বর, ২০১৯ রাত ১১:৪৫

নীল আকাশ বলেছেন: এই সরকারই লুটপাটের সরকার! এ আর নতুন কি?
কিভাবে ক্যাসিনোতে টাকা যায় পেপারে পড়েন নি?

৩| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৯ ভোর ৫:৫০

ঋণাত্মক শূণ্য বলেছেন: ভাই, কইরা ফালাইছে তো ফলাইছে; এডি নিয়া আমার কোন কথা নাই। আমার কথা হচ্ছে ইপাসপোর্ট দিতে কেন এত তালবাহানা করতেছে? পাসপোর্ট অফিসে কেন এত জট লাগতেছে? ফেব্রুয়ারীতে আর্জেট পাসপোর্ট করতে দিয়ে এখনও পাসপোর্ট হাতে না পাবার কি কারণ আছে? দুতাবাস গুলিতে কেন প্রবাসীদের সাথে খারাপ ব্যবহার করা হচ্ছে........? ইত্যাদি ইত্যাদি!

৪| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৯ দুপুর ১২:৩৯

নাহিদ০৯ বলেছেন: ভাই, টাকা তো সরকারের, মন্ত্রী আর এমপির। উনারা কত কষ্ট করে এদিক ওদিক ধরনা দিয়ে ধার বাকি করে কাজ কাম করছে। আপনারা আসছেন ঝামেলা বাধাতে। হুঁ!

Bloody educated people!! আপনাদের মত মানুষের জন্যই এরা শান্তিতে একটু ঘুমাতে পারে না। আপনাদের কাছে তো টাকা অথবা ভোট কোনটাই চায় না।

:D B-) ;)

বুঝেন নাই ব্যাপারটা!!!

৫| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৯ দুপুর ১:১৯

রাজীব নুর বলেছেন: অযোগ্য লোকেরা এর চেয়ে ভালো কিছু করতে পারবে না।

১০ ই ডিসেম্বর, ২০১৯ রাত ১০:৪২

জাতির বোঝা বলেছেন: সরকার জুলাই মাস থেকে যে নিয়মটি চালু করেছে সেই নিয়ম অনুযায়ী কেউ যদি বিদেশ থেকে 100 টাকা ব্যাংকিং চ্যানেল মারফত পাঠায় তাহলে দেশে কবে 102 টাকা। এই নিয়মটি শ্রমিকদের জন্য উপকারী হবে। তবে আমি মনে করি 2% না দিয়ে এটাকে 5% করা উচিত ।
অনেক মানুষই তো সরকারি টাকা লুটেপুটে খাচ্ছে। হলমার্ক কেলেঙ্কারি সহ নানান ভাবে সরকারের টাকা লুটেপুটে খাচ্ছে। সেখানে শ্রমিকদেরকে যদি একটু প্রণোদনা দেওয়া হয় তাহলে বৈদেশিক মুদ্রার ভান্ডার আরো মজবুত হবে। প্রণোদনা দেওয়া হয় সেটা জাতির জন্য ভালো।

৬| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৯ রাত ৮:২৫

মোঃ সাকিব বলেছেন: কোনো কাজে বাংলাদেশীদের যোগ্যতার অভাব নেই তবে সেই যোগ্যতাকে দেশ ও জাতীর কল্যানে ব্যবহার না করে দেশ ও জাতী ধ্বংসের কাজে ব্যবহার করে। এককথায় যোগ্যতা না থাকিলে ধ্বংসের কাজটিও এতো সূন্দর ভাবে সম্পন্ন করতে পারত না। বিশ্বা করুন আর না করুন বাংলাদেশের বিশ্ববিদ্যালয় গুলিতে চোরেরাই জন্ম নেয় যদি চোর ব্যতিত ভাল মানুষ জন্ম নিত তাহলে রাষ্ট্র পরিচালনায় বিশ্ববিদ্যালয়ের সেই রতান গুলি পরিচালনায় আসিত। এখন দেখা যায়, যারাই ক্ষমতায় আসে তারাই চোর এবং এরা সবাই বিশ্ববিদ্যালয়ের উচ্চতর ডিগ্রীধারী। এখন বলুন না, এই চোরদের জন্ম কোথায়?????

৭| ১০ ই ডিসেম্বর, ২০১৯ রাত ১০:৪২

জাতির বোঝা বলেছেন: সরকার জুলাই মাস থেকে যে নিয়মটি চালু করেছে সেই নিয়ম অনুযায়ী কেউ যদি বিদেশ থেকে 100 টাকা ব্যাংকিং চ্যানেল মারফত পাঠায় তাহলে দেশে কবে 102 টাকা। এই নিয়মটি শ্রমিকদের জন্য উপকারী হবে। তবে আমি মনে করি 2% না দিয়ে এটাকে 5% করা উচিত ।
অনেক মানুষই তো সরকারি টাকা লুটেপুটে খাচ্ছে। হলমার্ক কেলেঙ্কারি সহ নানান ভাবে সরকারের টাকা লুটেপুটে খাচ্ছে। সেখানে শ্রমিকদেরকে যদি একটু প্রণোদনা দেওয়া হয় তাহলে বৈদেশিক মুদ্রার ভান্ডার আরো মজবুত হবে। প্রণোদনা দেওয়া হয় সেটা জাতির জন্য ভালো।

৮| ০৫ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:৫৫

জাতির বোঝা বলেছেন: বাংলাদেশ হাই কমিশন কুয়ালা লামপুর কর্তৃক পরিচালিত আম্পাং পাসপোর্ট অফিসের নিচতলায় যে গাড়ি পার্কিং টা আছে সেখানে মানুষজন কম চলাচল করাতে মালয়েশিয়ান পুলিশ বাংলাদেশের শ্রমিকদের কে ধরে নিয়ে গিয়ে জোরপূর্বক টাকা পয়সা আদায় করে।

ঘটনাটি প্রায়ই ঘটছে। বিষয়টি সর্বসাধারণের জানা প্রয়োজন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.