নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

.সমাজ নিজস্বতাকে প্রশ্রয় দেয় না।। তবু ও নিজ প্রশ্রয়ে নিজস্বতা যৌগিক হয়। যৌগিক নিজস্বতাই মৌল নিজস্বতা- ক্রমশ পরিবর্তনশীল।

খাটাস

অস্তিত্ব আর অনস্তিত্ব সব কিছুই সুত্র মেনে চলে। সুত্র যেখানে, সুত্র স্থাপনে সৃষ্টির প্রসঙ্গ সেখানে। দৃশ্যমান বা অদৃশ্যমান ক্রিয়া- প্রতিক্রিয়ার সুত্র অজানা হলেও, তা সৃষ্টি তত্ত্বের বাহিরে নয়।

খাটাস › বিস্তারিত পোস্টঃ

০ মাননীয়া জানা আপু এই প্রোপ্যাগান্ডা এবং অদায়িত্বশীল মন্তব্য কি ইচ্ছাকৃত নাকি অনিচ্ছাকৃত? ০

৩০ শে মার্চ, ২০১৬ বিকাল ৪:২৭

মাননীয় জানা আপু। প্রথমেই আন্তরিক সালাম জানবেন। বরাবরের মতই সামহোয়্যারইন ব্লগ তনু ধর্ষণের মত একটা ন্যাক্কারজনক অপরাধের ক্ষেত্রেও প্রতিবাদী অবস্থান নিয়েছে। বিচারের দাবিতে একজন সম্মানিত ব্লগারের পোস্ট স্টিকি করেছে। অনেক কৃতজ্ঞতা ও সাধুবাদ জানাই। কিন্তু ব্যক্তিগত ভাবে আমার মনে হয়েছে পোস্টে এমন কিছু কন্টেন্ট আছে, যা মূল ইস্যু তথা তনু হত্যার বিচারের দাবির চেয়ে ধর্ষণে পোশাক দায়ি নাকি মানসিকতা দায়ী- ক্রমশ সেদিকে সরে যাচ্ছিল। তাই বাধ্য হয়েই অনেক দিন পর ব্লগে আসি। নিজের ক্ষুদ্র জ্ঞানের আলোকে ধর্ষণ সংক্রান্ত কারণ এবং প্রতিকারের সম্ভাব্য উপায় নিয়ে একটা বিশ্লেষণ দাঁড় করানোর চেষ্টা করেছি। আপনি আমার চেয়ে অনেক অনেক বেশীই অবগতা আছেন, আমরা সাধারণ ব্লগাররা নিত্য নতুন দৃষ্টিভঙ্গী প্রকাশ করি। আলোচনা সমালোচনার মাধ্যমে সামগ্রিক ভাবে আরও উন্নত অবস্থানে যাওয়ার চেষ্টা করি। আমার ক্ষুদ্র প্রয়াসটা সে লক্ষ্যেই।

এরপর স্টিকি পোস্টে গিয়ে একটি কমেন্ট করে স্টিকি পোস্টের ধরণটা সামগ্রিক আন্দোলনে ক্ষতিকর ভেবে একটা কমেন্ট করেছি। কমেন্টটা তুলে দিলাম। ভুল বশত লেখককে লেখিকা লিখেছি। ক্ষমাপ্রার্থী।



স্টিকি পোস্টের লেখক নেফার সেটি পরবর্তীতে আমার পোস্ট ০ পোশাকের ভূমিকা অবশ্যই মুখ্য, তবে ভিক্টিমের নয় ০ এ গিয়েছেন, পড়েছেন এবং বলা যায় পছন্দ করেছেন। কারণ হয়ত আদর্শ আর দৃষ্টিভঙ্গীর তর্ক বিতর্কে আমরা একটি সমঝোতা মূলক অবস্থানে আসতে পেরেছি। সঙ্গত কারণে আমি তার কমেন্টের স্ক্রিন শর্ট দিলাম না। আগ্রহী যে কেও আমার পোস্টের ৫ নং কমেন্ট দেখে আসতে পারেন। পরবর্তীতে যে কারণেই হোক, সামু কতৃপক্ষ স্টিকি পোস্টটি আনস্টিকি করে যথেষ্ট দায়িত্বশীলতার পরিচয় দিয়েছে। আমার আন্তরিক কৃতজ্ঞতা জানাই জানা অজানা অনেকের পক্ষ থেকে।

প্রাসঙ্গিক কারণে আমাকে এসব তুলে ধরতে হল। মুল প্রসঙ্গে আসি।

সম্প্রতি তনুর ছবি নিয়ে কি হচ্ছে এসব ? লিঙ্ক দিয়েছি দেখুন । আন্দোলনের নামে অন্যায় করা হচ্ছে না তো ? পোস্টটি নির্বাচিত পাতায় স্থান পেয়েছে। সচেতন অনেকেই দেখেছেন, ফেসবুকের বিভিন্ন পেজে এবং নিউজ পোর্টালে তনুর মৃতদেহ হিসাবে কিছু মিথ্যা ছবি প্রচার করা হচ্ছে। আর্মি পারসনের নামে কোন এক ফেইক আইডির কথাও উল্লেখ আছে পোস্টে। সেই প্রোপ্যাগান্ডা রুখতে লেখকের এমন পোস্টকে সাধুবাদ জানাই। কিন্তু পোস্ট লেখার পদ্ধতি, লেখকের স্ববিরোধীতা এবং অজ্ঞতা বশত একটা ভুল তত্থ্য দিয়ে বিরাট ষড়যন্ত্রের ইঙ্গিত দেয়াটা আমার কাছে পোস্টের আকুতি ম্লান করে দিয়েছে। এবং বিপজ্জনক মনে হয়েছে। এই বিষয়গুলো সামুর নজর এড়িয়ে যাওয়াতে পোস্টের বিরুদ্ধে অবস্থান নিয়ে আমার দৃষ্টিভঙ্গী তুলে ধরার চেষ্টা করেছি। কিন্তু সেখানে কোন যৌক্তিক সমালোচনা তো পাই ই নি, বরং আমাকে হেনস্তার স্বীকার হতে হয়েছে।

বাধ্য হয়ে আমাকে কিছু স্ক্রিন শর্ট প্রদর্শন করতে হবে। যদি তা ব্লগের নীতি মালা পরিপন্থি হয়, তবে আমাকে আরও ভাল কোন উপায় বাতলে দিলে সানন্দে গ্রহণ করব। ততক্ষন পর্যন্ত এ আমার অজ্ঞতা জানবেন।

প্রথমেই আমার চোখে পড়া পোস্টের গাঠনিক কটুতার কথা বলি
ব্যাঙ এর ছাতার মত গড়ে ওঠা বিভিন্ন সস্তা পেজে দেখে থাকবেন, “ দেখুন অমুকের কান্ড ( ভিডিও সহ)” টাইপ হেড লাইন দেখেছেন। সস্তা জনপ্রিয়তার জন্য তারা এটা করে। আমাদের আলোচ্য পোস্টেও এমন একটি হেড লাইন আমার ব্যক্তিগত দৃষ্টিভঙ্গিতে তেমন মনে হয়েছে, যা হয়ত আরও গঠন মূলক করা যেত।
অন্যদিকে তনুর মৃতদেহ বলে প্রচার হওয়া প্রাসঙ্গিক ছবিগুলো মিথ্যা প্রমাণ করতে উনি রক্তের যেমন বর্ণনা দিয়েছেন, আমার কাছে মনে হয়েছে তাতে ভায়োলেন্সের প্রচার হয়। তাই এর বিরুদ্ধে অবস্থা নিয়েছি। যদিও এক্ষেত্রে জোড় দিয়ে বলার কিছু নেই।

দ্বিতীয়ত, আসি স্ববিরোধীটতায় লেখক নিজের পোস্টের নিচে লিখেছেন নিচের কথা গুলো।



তিনি নিজেও পোস্টে সেই ছবি যুক্ত করেছেন। তিনি দাবি করেছেন, প্রমাণ হিসেবে ছবিগুলো দেয়া। যদিও সেই মিথ্যা ছবিগুলো কোথায় পাওয়া গেছে, পোস্টেই দুজন সম্মানিত ব্লগার লিঙ্কে জানিয়েছেন। আমার কাছে মনে হয়েছে, সেই লিঙ্ক গুলো পোস্টে যুক্ত করলেই পোস্টের মূল বক্তব্যের সাথে সামঞ্জস্য পূর্ণ হত। কিন্তু লেখক একটি অন্যায়ের প্রতিবাদ করতে গিয়ে নিজেও অন্যায় করে ফেলেছেন।


তৃতীয় আসি, তার অজ্ঞতা বশত ভুল তথ্য দিয়ে ষড়যন্ত্র প্রোপ্যাগান্ডা সৃষ্টি হওয়া প্রসঙ্গে।

কিছুদিন আগে অনলাইনে একটা ভিডিও শেয়ার করা হয়েছে, অন্ধকার ঘরে একটা মেয়ের গিটার হাতে গান গাওয়ার ভিডিও। লেখক বলতে চাইছেন, এটা কোন ব্যাপক ষড়যন্ত্র মাথায় রেখে বানান হয়েছে। এ ভিডিও মিথ্যা। তো লেখকে কাছে আমি তনুর ফেসবুক আইডির লিঙ্ক, নিজে আপলোড করা ভিডিও এর স্ক্রিন শর্ট দেয়ার পরেও উনি মানতে চাইছেন না উনি পোস্টে ভুল লিখেছেন।
বাধ্য হয়ে আমি এই ভিডিওটা বানিয়ে আপলোড করলাম প্রমাণ হিসেবে যে- লেখকের দাবি ভিত্তিহীন। তনু নিজেই জানুয়ারির ২১ তারিখে ভিডিও টি আপলোড করেছে।



যে কোন পোস্টের বিপক্ষে যৌক্তিক অবস্থান নেয়া আমার ব্লগিয় স্বাধীনতা। কিন্তু লেখকের প্রথম পোস্টে আমার কমেন্টের পর তিনি আমাকে প্রতি উত্তর দিলেন।



আবার ভিডিও সম্পর্কিত তার দেয়া তথ্য ভুল, সে ব্যাপারে প্রমান দেয়ার চেষ্টা করলে আমার আইটি জ্ঞান নিয়ে প্রশ্ন তুললেন।



হয়ত শেষ কমেন্টে আমার নিজেরও কিছু উত্তপ্ত কথা আছে। আমি বিশেষভাবে সবার সামনে ক্ষমা চাইছি।

তো সমালোচনা করি আমার ব্লগারের পোস্টের, কর্মের ব্লগারের ব্যক্তিগত কিছু নিয়ে নয়। লেখক আমার বুদ্ধিমত্তা আর আইটি জ্ঞানের ন্যূনতা নিয়ে প্রশ্ন তুললেন, যা ব্যক্তিগত আক্রমণ। তা ব্লগের ২খ- নীতির পরিপন্থী।



সম্মানিত মডারেটর মহোদয় তো এর কোন প্রতিবাদই করলেন না, উল্টো আমাকে এই কমেন্ট দিলেন।




আমি বিষদ আকারে পোস্টে তার মন্তব্যের আলোকে আমার অবস্থান ব্যাখ্যা করেছি। তবে আপনার মূল্যবান সময় রক্ষায় সার সংক্ষেপ তুলে ধরছি। যদিও ভেবেছিলাম উনি অসাবধানতা বশত এমন বলেছেন, তাই আমার মন্তব্যের আলোকে প্রতি উত্তর আশা করছিলাম। কিন্তু উনি ব্লগে অন্যান্য পোস্টে মন্তব্য করলেও যেহেতু আমার মন্তব্যের উত্তর দেন নি। তাই সম্ভাব্য বিপদের কথা মাথায় রেখে এই পোস্ট লিখতে হচ্ছে।

মডারেটর মহোদয় লিখেছেন, @খাটাসঃ আপনার একটি কাজ করতে পারেন। আপনি তনু কেন্দ্রিক পোস্টের একটি ফরমেট তৈরী করতে পারেন। আরো ভালো হয় আপনি যদি একটি বিশ্লেষনমুলক পোস্ট দ্রুত লিখে দিতে পারেন। আমি বিশ্বাস করি, আপনি দ্রুত পর্যবেক্ষন অবস্থা থেকে বেরিয়ে আসবেন এবং উপযুক্ত একটি পোস্ট লিখে সত্যের পক্ষে দাঁড়াতে আমাদেরকে সাহায্য করবেন। একটি ফরমেট তৈরী করতে পারেন।

যতদূর একই পোস্টের বিপরীতে পোস্ট দেয়ার চেয়ে পোস্টেই আলোচনা সমালোচনা করতে উৎসাহিত করা হয়। তনু বিষয়ক আমি এ পর্যন্ত চারটি পোস্টে কমেন্ট করেছি। দুটি পোস্টের বিরোধীতা করেছি। স্টিকির বিরধিতার কারণ আমার আগের পোস্টে বলা আছে। আর নির্বাচিত পাতার আলোচ্য পোস্টটির বিরোধিতার কারণ কিছুটা এই পোস্টে এবং বিষদ ভাবে ঐ পোস্টে বলার চেষ্টা করেছি।
উনার মন্তব্যের বিপরীতে আমি মনে করি, আমরা রবীন্দ্রনাথ – নজরুল পড়ি। তাদের সাহিত্য পড়ে ভাল লাগা মন্দ লাগা জানাই। তার মানে এই নয় যে মন্দ লাগলে আমাকে একটি সাহিত্য রচনা করে দেখাতে হবে।

তবুও ধরে নিচ্ছি দীর্ঘদিনের সহ ব্লগার হিসেবে আমার কাছে তার ব্যক্তিগত প্রত্যাশা অনেক, তাই আমাকে পোস্ট দিতে বলছেন। উনি হয়ত ব্যস্ততার ফাঁকে খেয়াল করেন নি, আমি ইতিমধ্যে একটা পোস্ট দিয়েছি, যেখানে বর্তমান প্রেক্ষাপটের ধর্ষণের কারণ ও প্রতিকার নিয়ে আমার ক্ষুদ্র জ্ঞানের আলোকে বিশ্লেষণের চেষ্টা করেছি। দল মত ধর্ম নির্বিশেষে সবাইকে ধর্ষণের মত জঘন্য অপরাধের বিরুদ্ধে এক যোগে আন্দোলনের আহ্বান জানিয়েছি। এ ও জানিয়েছি, মডারেটর মহোদয় ভুল ত্রুটি ধরিয়ে দিয়ে যেন তার মূল্যবান বক্তব্য প্রদান করেন। ব্যক্তিগত ভাবে এ আমার ঔদ্ধত্য নয়, ব্যক্তিগত স্বাধীনতা ও সচেতনতা মনে করি।

মডারেটর মহোদয় আরও বলেছেন, আপনার জ্ঞাতার্থে জানাতে চাই - সামহোয়্যারইন ব্লগ সব সময় অন্যায়ের বিরুদ্ধে শক্ত অবস্থান নিয়েছে।
হ্যাঁ অবশ্যই। কিন্তু সকল সময়ে সকল অবস্থান কারো সঠিক তা ভাবা নৈতিকভাবে অন্যায়। তবে অন্যায়ের বিরুদ্ধে অবস্থান নেয়া অবশ্যই প্রশংসনীয়। কিন্তু মাঝে মাঝে কারো দৃষ্টিভঙ্গিতে তা ভুল মনে হওয়া স্বাভাবিক। কেওই সমালোচনার ঊর্ধ্বে নয়। বড় বড় মহামানবদেরও সমালোচনা করা হয়, যাতে আমরা আরও উন্নত বোধ সৃষ্টি করতে পারি।

মডারেটর মহোদয় আরও বলেছেন, একই সাথে সামহোয়্যারইন ব্লগ যে কোন ধরনের প্রপাগান্ডাকে সমর্থন করে না।
হ্যাঁ অবশ্যই। তবে ভুল হতেই পারে। ভুল বশত আলোচ্য পোস্টটিকে নির্বাচিত স্থান দিয়ে ইতিমধ্যে প্রপাগান্ডায় অংশ নিয়ে ফেলেছে সামু। পোস্টে যে ভুল তথ্য আছে, তা ওপরের ভিডিও তে প্রমাণ দিলাম। আমি দাবি করছি না, সামু প্রোপ্যাগান্ডাকে সমর্থন করে। তবে সামু যেহেতু মানুষ চালায়। মানুষ মাত্রই ভুল হয়।

শেষ অংশে মডারেটর মহোদয় আরও বলেছেন, আপনার বিভিন্ন মন্তব্য দেখা যাচ্ছে আপনি হয়ত অনেক ঘটনার ব্যাপারে অবগত আছেন। তাই অনুরোধ রইল, যদি সমস্যা না হয়, তাহলে আমাদের সাথে শেয়ার করার জন্য।

মন্তব্যের এই অংশের আমি তীব্র প্রতিবাদ জানাই। অসাবধানতা বসত তিনি আমার মন্তব্যকে খুবই বিপজ্জনকভাবে উপ্সথাপিত করেছেন। আমি তার এই কমেন্টের পূর্ব পর্যন্ত মাত্র দুইটি কমেন্টে দাবি করেছি, যে তনুর আসল আইডি সম্পর্কে আমি অবগত আছি। তবুও তিনি যেভাবে ইঙ্গিত দিলেন, আমি বিভিন্ন ঘটনা সম্পর্কে জানি- সেখানে কি ধরণের ঘটনা উল্লেখ করেন নি। যে কারো এমন মনে করার কারণ আছে যে, আমি তনু হত্যা সম্পর্কিত কিছু জানি- এমন ইঙ্গিত উনি দিয়েছেন। হাজার হলেও মানব মন কল্পনা প্রবণ।
উনার এই কথা আমার জন্য হুমকি সরূপ মনে করছি। তনুর ব্যাপারে পেপার পত্রিকায় যা লিখেছে এর বেশী কিছু জানি না; আর সবার মতই। তনুর আইডিটাও ফেসবুকে কোথাও পেয়েছি। যার ওয়াল মন্তব্য ছবি সময় দেখে নিশ্চিত হয়েছি- এটা তনুর আইডি।
মডারেটর মহোদয় তার মন্তব্য থেকে সড়ে আসেন নি। উনার মন্তব্য নিয়ে আমার কোন হয়রানি হলে উনি দায়ি থাকবেন।


এমন একটা পোস্ট দেয়ার কোন ইচ্ছা আমার ছিল না, যা তনু ধর্ষণের বিচারের দাবির আন্দোলনে উটকো ঝামেলা হয়ে দাঁড়ায়। তবু প্রোপ্যাগান্ডা রুখতে আর নিজের প্রতি মিথ্যা অভিযোগের প্রতিবাদ জানাতে এই পোস্ট দিতে বাধ্য হলাম।

নির্বাচিত পাতায় গল্প কবিতা গেল না কি পোস্ট গেল কার পোস্ট গেল – তা নিয়ে আমার মাথা ব্যাথা নেই। তবে এখানে জাতীয় সচেতনতার প্রশ্ন। চুপ করে বসে থাকা যায় না। নাথিং পার্সোনাল।

আশা করি, মাননীয় জানা আপু সুদৃষ্টি দেবেন সেই নির্বাচিত পোস্টের ব্যাপারে এবং প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন।
সাথে আমার প্রতি করা মডারেটর মহোদয়ের অনাকাঙ্ক্ষিত মন্তব্যের প্রেক্ষিতে দায়িত্বশীল মন্তব্য দেবেন।

মন্তব্য ১৫ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৫) মন্তব্য লিখুন

১| ৩০ শে মার্চ, ২০১৬ বিকাল ৪:৫৯

সুমন কর বলেছেন: এই কারণেই তনুর কোন পোস্টে আমি আসিনি..........!!!

তোমার কথায় যুক্তি আছে। এর বেশী কিছু বলব না। !!!

৩০ শে মার্চ, ২০১৬ সন্ধ্যা ৭:০০

খাটাস বলেছেন: আমি বুঝতে পারছি ভাই। আসলে অনেকের উদ্দেশ্য ভাল থাকলেও কর্মে ভুল হতে পারে। আমি শুধু সেটাই বোঝাতে চেয়েছি। লেখক বিপরীতে আমাকে যা বলেছেন, তার জন্য কোন বিচার দাবি করিনি। শুধু ভুল তথ্যটা সংসোধনের এবং আমার প্রতি একটা অনিরাপদ ইঙ্গিত মূলক মন্তব্যের বিপরীতে দায়িত্তশিল মন্তব্য চাইছি।
অনেক ধন্যবাদ অন্তত যুক্তির সাথে থাকার জন্য।

২| ৩০ শে মার্চ, ২০১৬ বিকাল ৫:২২

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: @ খাটাস ভাই আপনি কেনো অবুজের মতো করছেন । দেখুন ৮ ই মার্চ তনু একটা পোষ্ট দিয়েছিলো । সেই পোষ্টের মন্তব্যে অংশে একজন তনু আপুর গাওয়া শেষ গান নামে ভিডিওটা শেয়ার করেছে । আর আপনি বলছেন,ভিডিওটা তনু আপলোড করেছে । কি হাস্য কর কথা বলছেন ? আপনার ফেসবুক পেইজের কমেন্ট অংশে কেউ যদি একটা কিছু শেয়ার করে তা হলে কি সেটা আপনার আপলোড করা হয় ? কি ভাবে বললে বুঝবেন । ভাই কেউ যদি পারেন ওনাকে বোঝান । স্কিন সট দিলাম ভালো করে দেখুন ।

৩০ শে মার্চ, ২০১৬ সন্ধ্যা ৭:২৯

খাটাস বলেছেন: আমি আবারও বলছি, আপনি বুঝতেই পারেন নি, আমি কেন বলছি ভিডিওটা তনুর। বারবার বলতে বলতে এমন একটা সিরিয়াস ব্যাপার হাস্যকর দিকে যাচ্ছে। তবুও ভুল ব্যাখ্যা যেন না হয়, কোন প্রোপ্যাগান্ডা যেন না ছড়ায়, তাই এত কথা।
যে ভিডিওটা দিয়েছি পোস্টে সেটার ৪৬ সেকেন্ডে গেলে যে স্ক্রিন শর্ট দিয়েছেন- তা পাবেন। আর এক মিনিট থেকে দেখুন- সব পরিস্কার হয়ে যাবে আশা করি। ধন্যবাদ।

৩| ৩০ শে মার্চ, ২০১৬ বিকাল ৫:৩০

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: একজন নারীর ধর্ষণ ও হত্যাকাণ্ডকে কেন্দ্র করে এমন বিতর্ক হওয়া উচিৎ নয়।

৩০ শে মার্চ, ২০১৬ সন্ধ্যা ৭:৪২

খাটাস বলেছেন: আপনার সুমানবিক বোধের প্রতি শ্রদ্ধা জানাই। তবে আপনি যেহেতু পোস্ট পড়েন নি মনে হচ্ছে। তাই অনিবার্য কারণ বশত এই অনিচ্ছাকৃত পোস্টের কারণ ব্যাখ্যায় গেলাম। অযথা আমাকে অনেক সময় নষ্ট করতে হয়েছে এই পোস্ট লিখতে। অবশ্যই ব্যক্তি স্বার্থে নয়। গুরুত্তপূর্ণ কোন কারণ নিশ্চয় আছে। মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ প্রিয় হেনা ভাই।

৪| ৩০ শে মার্চ, ২০১৬ রাত ১০:১৭

বিজন রয় বলেছেন: ভাল জমেছে।

৩০ শে মার্চ, ২০১৬ রাত ১০:৪৯

খাটাস বলেছেন: এইটা জমার মত কোন বিষয় না ভাই । ব্যক্তিগত কোন বিরোধও নয়। একটা গুরুতর ভুল নিয়ে পোস্ট। ভাল থাকুন।

৫| ৩১ শে মার্চ, ২০১৬ রাত ১২:১৭

উদাসী স্বপ্ন বলেছেন: ছবি তোলার বিষয়ে হাদিসে যে কথাগুলো সেগুলো সব একত্রিত করলে প্রথমে মনে হবে ছবির ব্যাপারে ইসলামে বেশ কঠোর। কিন্তু আধুনিক আলেমরা এ ব্যাপারে ভিন্নমত পোষন করেন। তারা বলেন যেহেতু ছবি গুলো আঁকা হয়নি এবং হাদিস গুলোতে হাতে আঁকার বাইরে ক্যামেরা আর প্রিন্টারের কথা বলেনি সেহেতু ছবি তোলাটা জায়েজ তবে অবশ্যই শালীন। তাই বলে মৃতদেহের ছবিটা না তোলাই উচিত। এটার জন্য ইসলামের দরকার নাই, দরকার কমন সেন্স। এতে যেমন মৃত লাশের অসম্মান হয় তেমনি যারা তার প্রিয়জন তারাও কস্ট পান।

তবে ইস্যু এটা হওয়া উচিত মৃত লাশের নামে যেকোনো ছবি।

আরেকটা ইস্যু বলা হলো পোষাকের ব্যাপারে ধর্ষিতার দোষ না, ধর্ষকের দোষই বেশী। আমার মনে হয় বর্তমানের প্রেক্ষাপটে কথাটা পুরোপুরি ঠিক বলবো না (কারন যখন ৫ বছরের বাচ্চা থেকে শুরু করে ছেলে এমনকি গরু পর্যন্ত ধর্ষিত হয়) কিন্তু পুরোপুরি ভুলও বলা যাবে না। আর তনুর ক্ষেত্রে এটা নিয়ে তর্ক করাটাও অযৌক্তিক।

আর বাকি হলো ভিডিও, এখন একটা হত্যাকাণ্ডের বিচারের জন্য এই ভিডিওর প্রশ্ন কেন আসছে সেটাও বুঝি না। যেহেতু সামুর কাজ ছিলো একটা ভালো পোস্ট স্টিকি করে আন্দোলনের সাথে সমর্থন দেয়া তাহলে এসব বিতর্ক মূখ্য বা গোনায় ধরে সেসব না করাই উচিত কিন্তু যদি সুষ্ঠ আলোচনার সুযোগ করে দেয় তাহলে বলবো ঠিক আছে।

সমালোচনা থাকতেই পারে, কিন্তু সেই পোস্টের কন্টেন্ট যদি এমন বিতর্কের সৃস্টি করে তাহলে দুঃখজনক

৩১ শে মার্চ, ২০১৬ রাত ১:০০

খাটাস বলেছেন: আসলে হাদিসে কি বলা আছে, সেই প্রসঙ্গে মূলত সমালোচনা করিনি। কমনসেন্স থেকেই মনে হয়, মৃত কারো ছবি প্রভার উচিত নয়। তা যে কোন লাশের।
যে পোস্টের কারণে এই পোস্ট লিখতে হয়েছে, তার কারণ পোস্টের বিপক্ষে সমালোচনা নয় মূলত। পোস্টের কিছু বিষয় আমার কাছে অসঙ্গত লেগেছে। তা ঐ পোস্টেই বলেছিলাম। লেখক যদিও আমলে নেন নি। তাতেও আমি কিছু দোষের দেখিনা। তবে এই পোস্টের দেয়ার কারণ ব্যাখ্যায় আমি সেই বিপক্ষ অবস্থানের কারণ গুলো এই পোস্টের মাঝখানে আবার তুলে ধরেছি।

আলোচ্য পোস্টের তথ্যগত ভুল আছে। সেই ভুলটা হল আলোচ্য ভিডিওটা তনুর না। এটা সাজান হয়েছে। ঐটা তনুর ভিডিও কিনা তা মোটেই বিবেচ্য বিষয় না- আমার কাছে বা বিচারের দাবির আন্দোলনে। কিন্তু সেই ভুল তথ্য দিয়ে যখন দাবি করা হল যে এই ভিডিও বানান হয়েছে বিরাট ষড়যন্ত্রের উদ্দেশ্যে। তা আমার কাছে এক ধরণের প্রোপ্যাগান্ডা মনে হয়েছে; হয়ত লেখকের অজ্ঞতা বশত। সেই ব্যাপারেও আমি এই পোস্ট দেয়ার কথা মোটেই চিন্তা করতাম না। তার পোস্টেই আলোচনা করতাম। করেছিও। কিন্তু সমস্যা হল, এই পোস্টটা নির্বাচিত পাতায়। আমি যখন লেখকের এই ভুলের বিপক্ষে কথা বলছিলাম এবং নির্বাচিত পাতায় যাওয়ায় প্রতিবাদ জানালাম। সামুর মডারেটর মহোদয় আমাকে যে মন্তব্য দিলেন। তাতে মনে হল ভুল তথ্য সংবলিত পোস্ট নির্বাচিত করে সামু প্রোপ্যাগান্ডায় অংশ নিচ্ছে সজ্ঞানে বা অজ্ঞাতে। এমনকি আমাকে তার মন্তব্যের শেষ অংশটা আমার কাছে হুমকি সরূপ মনে হয়েছে। আমি তার প্রতি উত্তর দিয়ে আমার অবস্থান ব্যাখ্যা করেছি সুস্পষ্টভাবে। তার অসাবধানতা বশত ভুল সংশোধনের আহ্বান জানিয়েছি। কিন্তু তিনি যখন তা করলেন না- বাধ্য হয়ে প্রোপ্যাগান্ডার বিপক্ষে থাকতে এবং আমার প্রতি করা বিপজ্জনক ইঙ্গিত আরও উপরমহলে জানাতে এই পোস্ট। কষ্ট করে পোস্টের শেষের অংশটুকু দেখবেন; যেখানে মডারেটর মহোদয়ের মন্তব্য টা কেমন আছিল এবং তার বিপরীতে আমার মতামত। । এক রকম বাধ্য হয়ে এই পোস্ট; যা আমার নিজের কাছেও লজ্জার। তবে নিরুপায়। আশা করি বুঝতে পেরেছেন ভাই।

আর সামুর স্টিকি পোস্ট নিয়ে সাধুবাদ জানাই ব্যক্তিগত ভাবে। তবে কিছু দ্বিমত যা আছে; তা আগের পোস্টে ব্যাখ্যা করেছি।
অনেক ধন্যবাদ আপনাকে উদাসী ভাই সুবিবেচিত মন্তব্য দেয়ার জন্য ।

৬| ৩১ শে মার্চ, ২০১৬ রাত ২:০৯

উদাসী স্বপ্ন বলেছেন: ঐ ভিডিওটি আমি দেখিনি যদিও বাঙ্গালী চুরি বাটপারীতে সুনাম আছে। যদি ভিডু টা নাই হয়ে থাকে তাহলে আমি বলবো সামু মডারেটরদের এটা ভাবে দেখা উচিত

তবে এই ইস্যুতে এতো পোস্ট এসেছে এর মধ্যে থেকে একটামাত্র পোস্ট নির্বাচন করাটাও চাট্টিকথা না। তো যেসব পোস্টে অপ্রমাণিত প্রোপাগান্ডা থাকবে সেসব নির্বাচিত না করাই উচিত। সেক্ষেত্রে নীট এন্ড ক্লিন ও নিরপেক্ষ পোস্ট নির্বাচন করাটাই বুদ্ধিমানের কাজ

আর ইদানিং নতুন ব্লগারদের পোস্ট স্টিকি হলে সেই পোস্টে কমেন্টের উত্তরে আমি অসহিষ্ণুতার ছোয়া পাই যেটা হতাশা জনক!

৩১ শে মার্চ, ২০১৬ দুপুর ১২:৩৭

খাটাস বলেছেন: খুবই সহমত উদাসী ভাই। অনেক পোস্টের মধ্যে সব পোস্টের তথ্য যাচাই করা সম্ভব নয়। কিন্তু অনাকাঙ্ক্ষিত প্রোপ্যাগান্ডা ঠেকাতে যেখানে আমি প্রমাণ সহ ভুল ধরিয়ে দেয়ার চেষ্টা করলাম, সেখানে তা আমলে নেয়া হলই না, বরং আমাকে একটা তির্যক মন্তব্য দিয়ে বসা হল। আমাদের মত সাধারণ ব্লগারের ভুল আর মন্তব্যের চেয়ে যে কতৃপক্ষের মন্তব্য অনেক ভারী এবং তার এদিক সেদিক হলে কারো জন্য ক্ষতির কারণ হতে পারে- তাই বোঝাতে চেয়েছি। আমাদের মূল ইস্যু হওয়া উচিত তনু ধর্ষণ ও হত্যার বিচার এবং অন্যান্য সকল ধর্ষণের বিচার দাবি করা- যাতে ভবিষ্যতেও এমন অনাকাঙ্ক্ষিত ঘটনা না ঘটে। বাঙালি এমনিতেই সব কিছুর মধ্যে ষড়যন্ত্র খুঁজে পায়। সেখানে ভুল তথ্যের ওপর ষড়যন্ত্র থিওরিকে উস্কে দেয়া মূল আন্দোলনের জন্য ক্ষতিকর বলেই মনে করি।

স্টিকি পোস্টের ব্যাপারে এই দিকটাই ইঙ্গিত করার চেষ্টা করেছি। আমরা তো ব্লগে আসিই নিজেদের দৃষ্টিভঙ্গি শেয়ার করতে। এর মানে এই নয়, আমাদের ভুল হতে পারে না। তবে তা যথাযথ তথ্য প্রমাণ দিয়ে খণ্ডন করা উচিত।
আবারও সুবিবেচিত নিরপেক্ষ মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ উদাসী ভাই।

৭| ৩১ শে মার্চ, ২০১৬ দুপুর ১২:৫৭

ক্লাউড বলেছেন: যখন নেফার সিটির পোস্টটা স্টিকি ছিল তখন স্টিকি করবার আর থাকবার দরকার ছিল। কারণ, সরকার এই ঘটনা প্রকাশে অঘোষিত নিষেধাজ্ঞা জারী করে। প্রথম সারির সংবাদমাধ্যমে আসে বেশ কয়দিন পর। এটা নজরে আনতে ভুমিকা রাখে ব্লগ সহ সামাজিক যোগাযোগ মাধ্যম। স্টিকি পোস্টটি সেই কাজটা করে দিয়েছে।

এখন আবার প্রশ্ন উঠছে ধর্ষন নাকি হত্যা। ওই পোস্টে সরাসরি ইঙ্গিত ছিল ধর্ষনের দিকে। অপ্রাসঙ্গিক কিছু বক্তব্যও ছিল। তাই সেটা সন্দেহের ভিত্তিতে না ঝুলিয়ে রাখাই হয়তো সঠিক কাজ হয়েছে সময়ের বিচারে। ফরেনসিক রিপোর্ট পাওয়ার আগ পর্যন্ত নিশ্চিত হওয়া যাচ্ছে না আসলেই কি ঘটেছিল। ব্যাপারটা নিয়ে যথেষ্ঠ জল ঘোলা হচ্ছে।

আর ব্লগার লাখ লাখ, শত শত পোস্ট আসবে এটাও স্বাভাবিক। ব্লগারেরা তো সমসাময়িক ইস্যু নিয়েই বেশি লেকেহ্ন। এতো পোস্টের ভেতর এই ইস্যু সম্পর্কিত পোস্ট বেছে নেয়া সত্যি দুরুহ ব্যাপার। আর বাবন সাহেবের কথা সেভাবে কিছু বলার নাই। উনি গায়েবী সোর্সের ভিত্তিতে অসংলগ্ন পোস্ট প্রসব করেন। কথায়ও সমস্যা তো আছেই।

৩১ শে মার্চ, ২০১৬ দুপুর ২:২২

খাটাস বলেছেন: মেইন্সট্রিম মিডিয়া যখন নীরব সামুর স্টিকি টা প্রশংসনীয় বরাবরের মতই। কিন্তু পোস্টে যখন দেখলাম, অপ্রাসঙ্গিক আলোচনা বেশী হচ্ছে, তখন মনে হয়েছে তনু ইস্যুতে এই পোস্টের চেয়ে অন্য পোস্ট স্টিকি করলে ভাল হত। কারণ আপনিও ইতিমধ্যে বলেছেন, পোস্টের কিছু অপ্রাসঙ্গিক বক্তব্য ছিল। তাই স্টিকি টা নামানোর দাবি করেছিলাম। তবে বিতর্কের পাশাপাশি স্টিকি পোস্টে যে অনেক মানুষ সচেতন হয়ে আন্দোলনে প্রতিবাদে যোগ দিয়েছে- তা প্রশংসনীয়। সঠিক সময়ে সেই পোস্ট আনস্টিকি করাটাও যথেষ্ট বিজ্ঞোচিত।
আর হ্যাঁ এক ইস্যুতে অনেক পোস্ট আসবে। বেছে নিতে ভুল হতেই পারে। কিন্তু ভুল নিয়ে সমালোচনা করতে গেলে যদি কতৃপক্ষ সুনজরের পরিবর্তে অনাকাঙ্ক্ষিত আলোচনা করে- তা দুঃখজনক। যদিও আমি এই পোস্টে সেই বিতর্কিত পোস্টের লেখকের নাম ও উচ্চারণ করিনি। কারণ তিনি কি বললেন, তা নিয়ে বেশী হলে তার পোস্টে বলা যেতে পারে। আলাদা পোস্ট দেয়ার কথা হাস্যকর। কিন্তু তিনি যে ভুল তথ্যের ওপর ষড়যন্ত্র থিওরি কপচাচ্ছেন, সামু ও তা ভুল ধরিয়ে দেয়া সত্ত্বেও মেনে নিচ্ছে। হুজুগে হাওয়া দিচ্ছে। সমালোচনা করায় আমার প্রতি অনাকাঙ্ক্ষিত মন্তব্য করেছে- এমন অনেকগুলো কারণে এই পোস্ট। নাথিং পার্সোনাল। ব্যাপারটা ব্যক্তির চেয়ে অনেক বেশী গুরুত্বপূর্ণ। কিন্তু সেখানে যদি শুধু মাত্র ইগো স্যাটিসফাই করার জন্য সামু কোন বিবৃতি দিয়ে ভুল স্বীকার করে, ভুল সংশোধনে অস্বীকার করে- তবে তা দুঃখজনক। ভবিষ্যৎ এর জন্য কারো না কারো হাতে এই গাফিলতির রেকর্ড তোলা থাকবে।

পোস্ট বিবেচনায় নিয়ে মূল্যবান মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ ক্লাঊড ভাই।

৮| ১৩ ই জুন, ২০১৬ সন্ধ্যা ৬:৫৬

বিজন রয় বলেছেন: খবর কি?
নতুন পোস্ট দিন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.