নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পড়ছি দর্শনশাস্ত্র নিয়ে, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে। লেখালেখির চেষ্টা করি, তা ফল হিসেবে কাব্যগ্রন্থ \"ভালোবাসা এবং অন্যান্য অশ্লীলতা\" বইমেলা \'১৭ তে প্রকাশিত হয়েছে। একা থাকতে ভালোবাসি।

গালিব আফসারৗ

সাধারণ নৌকার অসাধারণ মাঝি

গালিব আফসারৗ › বিস্তারিত পোস্টঃ

দর্শনের জনক থেলিস, একটি ছোট লেখা

০২ রা ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১০:৩৭

দর্শনের জনক বলা হয় থেলিসকে। প্রায় ২৫০০ বছর পূর্বে যখন থেলিস দর্শনচর্চা শুরু করেন তখন গ্রিসের মাইলেটাসের লোকেরা থেলিস রে কটাক্ষ করা শুরু কইরা দ্যায়। তারা বলে যে, দর্শন হইল আকাইম্মা বিষয়, দার্শনিকদের ব্যবহারিক কোন প্রয়োজন নাই।
তখন লোকেদের কটাক্ষের এই জবাব দেওনের লাইগা থেলিস করলেন কি, সেইবছর শীতকাল আসার আগেই নক্ষত্রের গতিপ্রকৃতি পর্যবেক্ষণ কইরা তিনি বুঝতে পারলেন যে, এই বছর জলপাইয়ের খুব ভালা ফলন হইব। যদিও লোকেরা জানত এবছর জলপাই ফলন ভালা হইব না।
তখন থেলিস তার সামান্যতম পুঁজি ও ধার দেনা কইরা সেই টাকা দিয়া সব চাষযোগ্য জমি ও তেল কল ভাড়া নিয়া নিলেন।
সেইবার দেখা গেলো জলপাইয়ের ফলন খুব ভালো হইল। থেলিস তখন দাম দিলেন বাড়ায়া এবং তিনি প্রচুর অর্থ কামাইলেন।
আসলে থেলিসের টাকা কামানোর উদ্দেশ্য ছিলোনা, তিনি এইটা বুঝাইতে চাইছিলেন যে দার্শনিকেরা ইচ্ছা করলেই ধন-সম্পদের বৃদ্ধি ঘটাইতে পারে। কিন্তু দার্শনিকদের ইচ্ছা ঐটা না। তাদের জীবন যাত্রা ভিন্ন।

-থেলিস গ্রিসের অন্তর্গত মাইলেটাসের অধিবাসি আছিলেন। এইটা ছিলো একটি উন্নত বাণিজ্যিক শহর। থেলিসের সময় মাইলেটাসে ধনী ও দরিদ্রদের মধ্যে দাঙ্গা শুরু হইয়া যায়। সেই শ্রেণী-সংগ্রামে প্রথমে দাসরা জয়লাভ করে ও ধনীদের শিশু ও নারীদের হত্যা করতে শুরু কইরা দেয়। পরবর্তিতে আবার ধনীরা জয়লাভ করে ও দরিদ্রদের জীবন্ত পুড়িয়ে হত্যা কইরা ফালায়। ঐ সময় পুরো গ্রিসে এইরকম সংঘাতময় অবস্থা বিরাজ করতেছিলো। থেলিস আছিলো পুরো দেশের সবচেয়ে জ্ঞানী মানুষ। উনি তখন সূর্যগ্রহণ - চন্দ্রগ্রহণের উপরে ভবিষ্যৎবাণীর কি এক টেকনিক খাটায়া দেশের এই সংঘাত যুদ্ধ বন্ধ কইরা দিছিলেন।

Know thyself উক্তিটির প্রবক্তা আমরা জানি সক্রেটিস। কিন্ত এই উপদেশ থেলিসই প্রথম দিছিলেন।

-সমস্ত বিশ্ব একটিমাত্র উপাদান দিয়া গঠিত, এই চিন্তাধারার জন্ম দ্যান থেলিস।
থেলিস মনে করতেন, বিশ্বজগৎ শুধুমাত্র পানি থেকেই তৈরি এবং পৃথিবী পানির উপরে ভাসতেছে। যা পানি দর্শন নামে পরিচিত।

-থেলিসের বিখ্যাত ছাত্র আছিলেন পিথাগোরাস।

মন্তব্য ১২ টি রেটিং +১/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১০:৫২

আবু তালেব শেখ বলেছেন: অজানা ছিল।,,,
,,,,,,
উনি তখন সূর্যগ্রহণ - চন্দ্রগ্রহণের উপরে ভবিষ্যৎবাণীর কি এক টেকনিক খাটায়া দেশের এই সংঘাত যুদ্ধ বন্ধ কইরা দিছিলেন। ,,,,,,,,,এই কথার ব্যাখ্যা কি????

০২ রা ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১১:০৫

গালিব আফসারৗ বলেছেন: থেলিস ৫৮৫ সালের ২৮ মে তারিখে সংঘটিত সূর্যগ্রহন সম্বন্ধে ভবিষ্যৎবাণী করেন এবং তা পুরোপুরি ফলে যায় আর এ কারণেই তার জনপ্রিয়তা দ্রুত ছড়িয়ে পরে। সূর্যগ্রহণের ফলে লিডিয়ার (Lydia) রাজা অ্যালিয়াটিস (Alyattes) এবং মিডিয়ার রাজা সিয়াক্সেরিস (Cyaxares) মধ্যে চলমান যুদ্ধটি থেমে গিয়েছিলো।
তৎকালীন সাধারণ মানুষ ও শাসকগোষ্ঠীর মাঝে চন্দ্রগ্রহণ, সূর্যগ্রহণ নিয়ে হাজারো কুসংস্কার ছিলো। গ্রহণের সময় বাইরে বের হওয়া যাবেনা, খাবার খাওয়া যাবেনা, যুদ্ধ বিগ্রহ, বিদেশ যাত্রা থেকে বিরত থাকতে হবে। এসব কুসংস্কার তারা আবার কঠিনভাবে মেনে চলতো। তাই যখন লিডিয়ার রাজা ও মিডিয়ার রাজার মধ্যে যুদ্ধ প্রায় আসন্ন তখন থেলিস গ্রহণের ভবিষ্যৎবাণী করেন এবং তা ফলে যায়।

২| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১১:৩১

ডায়োজেনিস বলেছেন: থেলিসের দর্শনচিন্তা কি ছিলো?

০২ রা ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১১:৩৬

গালিব আফসারৗ বলেছেন: থেলিসই ছিলেন প্রথম ব্যক্তি যিনি বলেন পৃথিবী পানির উপর ভেসে থাকে এবং পৃথিবী ও এর প্রতিটি উপাদানের ভিত্তি কেবলই পানি, অর্থাৎ ‘একক বস্তু অনুসিদ্ধান্ত’ ধারণা আসে থেলিসের থেকে। আর পানির উপর ভেসে থাকার কারণেই ভূমিকম্পের সৃষ্টি হয়। যদিও দু’টি ধারণাই এখন ভুল প্রমাণিত।

এটাই তার দর্শন ছিলো।

৩| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১১:৩৮

ডায়োজেনিস বলেছেন: অজানা ছিলো। অসংখ্য ধন্যবাদ।

০২ রা ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১১:৪০

গালিব আফসারৗ বলেছেন: ভালোবাসা নিবেন।

৪| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ২:০৬

জাহিদ অনিক বলেছেন:

ভাল লিখেছেন। থেলিস সম্পর্কিত কথাবার্তা; সেই সাথে দর্শনের কি চিন্তা সেটাও বলেছেন, কিন্তু আছিলেন চাইছিলেন এগুলো পড়তে অস্বস্তিকর!

০২ রা ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ২:২৯

গালিব আফসারৗ বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ। লেখাটা কিছু আগের, তখন ওভাবে লিখে ফেসবুকে দিয়েছিলাম। সামুতে দেয়ার সম্ল্য এডিট করা হয়নি আর।

৫| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৪:১৫

আটলান্টিক বলেছেন: বাহ পড়ে আনন্দ পেলাম :) :)

০২ রা ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৮:৫৪

গালিব আফসারৗ বলেছেন: দার্শনিক আনন্দ :D

৬| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১০:০৩

দিশেহারা রাজপুত্র বলেছেন: আরো বিস্তারিত লেখেন, পড়ার ইচ্ছা আছে।

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১০:৩৩

গালিব আফসারৗ বলেছেন: আগ্রহের জন্য ধন্যবাদ। লেখব অবশ্যই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.