নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি মানুষ, এটাই আমার সবচেয়ে বড় পরিচয় ।

মাহমুদ পিয়াস

মানুষ হবার চেষ্টা করছি ! পারছি কই !

মাহমুদ পিয়াস › বিস্তারিত পোস্টঃ

দক্ষিন-পূর্ব অাফ্রিকার উন্নয়নশীল দেশের একটা গল্প

১৮ ই মে, ২০১৯ রাত ১০:৫৭

সেই দেশে একটা পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র তৈরী হচ্ছে, সেটা তৈরীতে নাকি বালিশ/ফ্রিজ/খাট/চাদর ইত্যাদি দ্রব্য কাঁচামাল হিসেবে ব্যাবহ্ত হবে ! পারমানবিক বিজ্ঞানীরা সেই দেশের বালিশ/ফ্রিজ/চাদর নিয়ে গবেষনার জন্য অাজকালের মধ্যেই স্যাটেলাইটের মাধ্যমে এদেশে অাসছেন বলে গুপন সূত্রে জানা গেছে ! বলেন, সুবহানাল্লাহ !

সে দেশে বিশাল একটা সেতু বানানো হচ্ছে, মাইকে করে/ব্যানার-ফেস্টুন টাঙিয়ে/নেতাদের বক্তব্যে বলা হচ্ছে, সেটা বানানোর খরচ সেই দেশই বহন করছে !

অাবার সেই দেশে মেট্রোরেলও বানানো হচ্ছে, তবে এই রেল বানানোর পয়সা কোথা থেকে এসেছে, সেই ধার-দেনা কিভাবে শোধ করা হবে, এটা বলতে তারা নারাজ ! সেখানকার 'মগবাজার-মালিবাগ ফ্লাইওভার' প্রকল্পে তিনতলা ফ্লাইওভার বানানোর সময় বলা হয়েছিলো, এই ফ্লাইওভার বানানো হয়ে গেলে সেই দেশের রাজধানীর জ্যাম নদীর স্রোতের মতো ভেসে যাবে, জ্যামের ছিটেফোটাও শহরের মধ্যে থাকবে না ! তবে এখন সেই ফ্লাইওভারের উপরে জনগন জ্যামে বসে উচ্চতর বিশুদ্ধ বাতাস খায় ! বলেন, শোকর অালহামদুলিল্লাহ !

একটা কমিউনিকেশন স্যাটেলাইট তারা অাকাশে পাঠিয়েছে, অথচ সেই স্যাটেলাইট দিয়ে নাকি অাবহাওয়ার খবরও জানা যাচ্ছে, এটা নিয়ে অলরেডী নাসা গবেষনাও শুরু করেছে যে, কমিউনিকেশন স্যাটেলাইট দিয়ে কিভাবে অাবহাওয়ার খবর দেওয়া যায় ! এ জন্য সেই দেশের কয়েকজন মুন্ত্রীকে নাসায় অামন্ত্রন জানানো হয়েছে, কিন্তু মুন্ত্রীরা 'দেশপ্রেমে মগ্ন' থাকায় সময় বের করতে পারছেন না ! নোবেল কমিটিকে নাসা অনুরোধ করেছে, এই ভ্যারাইটিজ কমিউনিকেশন স্যটেলাইট পাঠানোর জন্য চিকিৎসা বিজ্ঞানে সেই দেশের পুদানমুন্তীকে যেনো নুবেল দেওয়া হয় ! তার নাকি একটা নুবেল খুব দরকার !

একটা নৌ-বন্দর প্রকল্পও সেই দেশ হাতে নিয়েছে, যেটাতে বাজেট ধরা হয়েছে ৬০ হাজার কোটি টাকা ! "এই টাকা কোথায় থেকে অাসছে'' সেই ব্যাপারে গুপন সুত্র থেকে জানা গেলো, স্বপ্নের মাধ্যমে ওহী দ্বারা তারা এই টাকা পাচ্ছেন, বিশ্বের অার কোনো দেশ ওহীর মাধ্যমে টাকা পায় নি, সেই দেশের রাষ্ট্রনায়কের ইমান-অামলে অাল্লাহ এতোই খুশি যে, তাকে বন্দর বানানোর জন্যে অাল্লাহ নগদ টাকা দিয়ে দিচ্ছেন, বলেন সুবহানাল্লাহ !

সেই দেশে এবার ব্যাপক ধান উৎপাদন হওয়ায় ধানগুলো অার কৃষকেরা জমিতেও রাখতে চাচ্ছেন না ! ধানের মতো 'অপ্রয়োজনীয়', 'অলুক্ষনে', 'অতিরিক্ত শস্য' সেদেশে রাখা উচিত নয় বলে সেখানকার কৃষকরা বিপুল উৎসাহ-উদ্দীপনার সাথে সেগুলো পুড়িয়ে দিচ্ছেন ! ধান চাষে এই অভাবনীয় সাফল্যে সেই দেশের খাদ্যমুন্তী কৃষিতে নোবেল পাওয়ার অাশা করছেন, বলেন সুবহানসুবহানাল্লাহ !

এক কৃষক দুই মন ধান বিক্রি করে এক জোড়া স্পঞ্জের স্যান্ডেল কিনেছেন বলে, তাকে সে দেশের .....উদ্যানে বিশাল গণসংবর্ধনা দেওয়া হবে, চিল্লায়ে বলেন, অালহামদুলিল্লাহ !

তবে সবচেয়ে অদ্ভুদ খবর হলো, সেই দেশে এখন একটা শিশু জন্ম নিলেও সে নগদ ৬৫ হাজার টাকা নিয়ে বের হচ্ছে ! তবে সেটা 'মাথাপিছু ঋণ' বলে বিরোধীরা গুজব ছড়াচ্ছে ! এই বিরোধীদের দমন করার জন্যে সরকার 'মার শালারে' নীতি গ্রহন করেছে ! সবাই জোরেশোরে পড়েন, অালহামদুলিল্লাহ !

সেই দেশের গনতান্ত্রিক ভোটাধিকার ব্যাবস্থা সরেজমিনে প্রত্যক্ষ করার জন্য অাম্রিকার পেপসোডেন্ট (সরি প্রেসিডেন্ট) সেই দেশ সফরের অাগ্রহ প্রকাশ করেছেন ! এখান থেকে শিক্ষা নিয়ে সেই দেশে এরকম 'মৌলিক গনতান্ত্রিক ব্যাবস্থা' প্রচলন করবেন বলে ওহী মারফত জানা গেছে ! বলেন, মারহাবা !
তবে সেই ব্যাবস্থা চালু করতে গেলে সেই পেপসোডেন্টের পিঠের চামড়া থাকবে কি না, সে বিষয়ে উৎকন্ঠা প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স ! কিছু পড়ার দরকার নেই ! এই দুঃসংবাদে খারাপ লাগলে ইন্না লিল্লাহ....পড়তে পারেন !

এক কবি সেই দেশকে নিয়ে লিখেছিলেন,
'এমন দেশটি কোথাও খুজে পাবে না কো তুমি,
সকল দেশের রাণী সে যে অামার জন্মভূমি'

অাজ তার দেশকে যে উচ্চতায় নিয়ে যাওয়া হয়েছে, সেটা দেখে যাবার সৌভাগ্য তিনি পান নি ! তবে উপরে বসে তিনি সর্বদা এই দেশের সাফল্যে ঈর্ষান্বিত বোধ করেন অার নিজের দূরদর্শীতার জন্য নিজের মাথার চুল নিজেই ছিড়েন, বলেন অাস্তাগফিরুল্লাহ !

মন্তব্য ৭ টি রেটিং +২/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ১৮ ই মে, ২০১৯ রাত ১১:৪১

আর্কিওপটেরিক্স বলেছেন: ইউরেনিয়ামের বালিশ B-))

২| ১৯ শে মে, ২০১৯ রাত ১২:২০

রাজীব নুর বলেছেন: আমাদের আশাবাদী হতে হবে।

৩| ১৯ শে মে, ২০১৯ সকাল ৯:১১

বলেছেন: দানব সে দেশ

৪| ১৯ শে মে, ২০১৯ সকাল ১১:০৪

আপেক্ষিক মানুষ বলেছেন: সেই ভ্যারাইটিস স্যাটেলাইট থেকে প্রপ্ত ছবি বিশ্লেষণ করে দেখা গেছে দেশটি উন্নয়নের জোয়ারে ভেসে যাচ্ছে।

৫| ১৯ শে মে, ২০১৯ সকাল ১১:৫২

মা.হাসান বলেছেন: সুভানআল্লাহ।
আলহামদুলিল্লাহ।
মারহাবা।
আস্তাগফিরুল্লাহ।

আপনার পোস্ট টি কালকে দেখেছি, সময়াভাবে কমেন্ট করা হয় নি। একটি ভালো লেখার জন্য সবার আগে দরকার একটি ভালো আইডিয়া, যা আপনার লেখায় আছে। তবে কিছু জায়গায় মনে হয় আরো ভালো করার সুযোগ আছে। নিচে আমার প্রিয় দুটি পোস্টের লিংক দিলাম, দেখতে পারেন।
https://www.somewhereinblog.net/blog/biblofil/30274027
https://www.somewhereinblog.net/blog/LisanulHasan/30273498

ব্লগার হিসেবে আপনি আমার সিনিয়র, কাজেই আমার কমেন্টকে 'উপদেশ' হিসেবে না ভেবে শুধু কমেন্ট হিসেবে নেবার জন্য অনুরোধ করবো। অনেক শুভেচ্ছা।

৬| ১৯ শে মে, ২০১৯ রাত ৯:২০

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: সুবহানাল্লাহ !!

৭| ১৯ শে মে, ২০১৯ রাত ১০:৫০

মাহমুদুর রহমান বলেছেন: পড়লাম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.