নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

solitude

মেরিনার

প্রকৃতির মাঝে নির্জনতায় একাকী থাকতে পছন্দ করি!

মেরিনার › বিস্তারিত পোস্টঃ

বাংলার চর্চা হোক সর্বত্র

১৫ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১২:২৭

মায়ের ভাষা বাংলার চর্চা হোক সর্বত্র ও সার্বজনীন - এমন কথার সাথে যখন ব্লগের নাম দেখা যায়: সামহোয়্যারইন ব্লগ, তখন ঐ কথার গুরুত্বটা অনেকটাই কমে যায়। ঠিক যেমন বহুবার মনে হয়েছে "একুশে ফেব্রুয়ারী" তো "৮ই ফাল্গুন"ও হতে পারতো। অনেকেই হয়তো খেয়াল করেন না যে, "জয় বাংলা" শ্লোগান চালু করা দল আওয়ামী লীগ-এর নামটাতে কোন বাংলা শব্দই নেই - "আওয়ামী" শব্দটা ঊর্দু, আর "লীগ" শব্দটা ইংরেজী। এমনিতে সমস্যা নেই! তবে বাংলার চর্চা হোক সর্বত্র দাবী করলে, স্বভাবতই দাবীর বিশ্বস্ততা নিয়ে কেমন সংশয় দেখা দেয়।

মন্তব্য ৭ টি রেটিং +২/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ১৫ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১২:৩১

ধমনী বলেছেন: ১০ম বর্ষপূর্তির শুভেচ্ছা।

১৫ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১১:০৯

মেরিনার বলেছেন: পড়েছেন ও মন্তব্য করেছেন বলে ধন্যবাদ!

২| ১৫ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১:০২

ডাঃ প্রকাশ চন্দ্র রায় বলেছেন: চমৎকার বলেছেন,জটিল সমস্যা। অন্য ভাষাকে যদিও মেনে নেয়া যায়..কিন্তু উর্দু....কিভাবে সম্ভব ? তাও আবার আওয়ামী লীগে ।

১৫ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১১:২৫

মেরিনার বলেছেন: আসলেই জটিল।

৩| ১৫ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১:৪২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: মন্দ বলেন নি। যেমনটা হয়ত আপনার ব্লগ নাম মেরিনার না হয়ে 'নাবিক' হলে হয়ত আরো বেশি সুন্দর শোনাত। কি আর করা! আপনাকে মেরিনার নামেই যেহেতু চিনি, তাই ব্লগার মেরিনারকেই সহ ব্লগার বাংলা ব্লগের দশম বর্ষপূর্তি উপলক্ষে শুভেচ্ছা জানাই।

ভালো থাকবেন।

১৫ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১১:৪৯

মেরিনার বলেছেন: না ভাই, আপনার উপমাটা ঠিক হলো না। আমি তো কখনো দাবী করি নি: "বাংলার চর্চা হোক সর্বত্র" - আমি বরং বহুজাতিক ক্রুদের সাথে ইংরেজীতে কথা বলেই গোটা পেশা জীবন কাটিয়েছি! আমি আমার মাতৃভাষাকে ভালোবাসি, তবে জোর করে এর সীমাবদ্ধতাকে আস্বীকার করি না! আমি মনে করি "বাংলার চর্চা হোক সর্বত্র" কেবলই একটা শ্লোগান। এটা অর্থবহ হবে সেদিনই, যেদিন জাতি হিসাবে আমরা এমন একটা অবস্থানে যাবো যে, বাংলা ছাড়া জগৎবাসীর চলবে না...!

৪| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:০৫

বিজন রয় বলেছেন: তাই হোক।
+++

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.