নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

DEATH IS BETTER THAN DISGRACE

রসায়ন

রসায়ন › বিস্তারিত পোস্টঃ

হাত ধোয়া ও ভাইরাস | বিজ্ঞান পোস্ট

২০ শে মার্চ, ২০২০ রাত ১০:৫৬

ভাইরাসের আউটার লেয়ার প্রোটিনে বা লিপিডে তৈরি । প্রোটিন বা লিপিড পানিতে দ্রবীভূত হয়না, যেমন তেল কিন্তু কোনভাবেই পানিতে মেশে না, যতোই ঝাঁকানো হোক না কেন !! তাই খালি পানিতে হাত ধুয়ে ভাইরাস দূর করা সম্ভব না । ভাইরাসের আউটার লেয়ার পানিতে কিছুই হয় না ।

তো, এখানেই সাবানের কাজ । এই সাবান যেকোনই হতে পারে, যেমন কাপড় কাচার, গায়ে মাখার, লিকুইড সোপ, লিকুইড ডিটারজেন্ট ইত্যাদি । এমন না যে এন্টিব্যাকটেরিয়াল সাবানই ব্যবহার করতে হবে, মার্কিন সরকারি সংস্থা ফেডারেল ড্রাগস এডমিনিষ্ট্রেশন(এফডিএ) এর মতে যেকোনো সাবানই হাতকে ভাইরাসমুক্ত করার কাজে ব্যবহার করা যেতে পারে । সাবান(মূলত সোডিয়াম বা পটাসিয়াম স্টিয়ারেট) এর অণুর পোলারিটি আছে । সাবানের অণুর এক প্রান্ত তাই পানির অণুর সাথে আরেক প্রান্ত প্রোটিন বা লিপিডের সাথে লেগে যায় ফলে যে তেল বা চর্বি পানি দিয়ে ধুলে যায় না সেই একই জিনিসে সাবান মেশালে সেটি পানিতে দ্রবীভূত হয়ে যায় । এজন্যই আমাদের থালাবাটি ধোয়ার সময়ে সাবান বা ডিটারজেন্ট ব্যাবহার করা হয় । তো যেহেতু ভাইরাসের বডির আউটার লেয়ারও প্রোটিন যৌগ তাই সেটিও সাবানের সংষ্পর্ষে এলে পানিতে দ্রবীভূত হয়ে যায় । তাই সাবান ব্যাবহার করে হাত ধুলে হাত থেকে ভাইরাস দূরীভূত হয়ে যায় । তবে কথা আছে, সাবানকে কিছুটা সময় দিতে হয়, নূন্যতম ২০ সেকেন্ড সময় না দিলে ভাইরাসের উপরে সাবান কার্যকর হতে পারে না । তাই অন্ততঃপক্ষে ২০ সেকেন্ড হাতকে ভালো করে সাবান মেখে এরপরে পানি দিয়ে ধুতে হবে ।

অ্যালকোহলও লিপিড ও প্রোটিনকে দ্রবীভূত করতে পারে । অ্যালকোহলের সংষ্পর্শে এলেও ভাইরাসের আউটার লেয়ার গলে যায়, ফলে ভাইরাস মারা যায় । তবে সেজন্য আ্যালকোহলের ঘনত্ব বেশী হতে হয় । নূন্যতম ৬০% অ্যালকোহলিক সল্যুশন দিয়ে হাত ধুলে ভাইরাস মারা যায় । এক্ষেত্রেও একটু সময় দিতে হবে । একইভাবে ভিনেগারও(এসিটিক এসিড) প্রোটিনকে ভেঙে ফেলতে পারে, তাই ভিনেগারও হাতকে ভাইরাস মুক্ত করার কাজে ব্যবহার করা যেতে পারে ।

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২১ শে মার্চ, ২০২০ রাত ১২:৫৯

নেওয়াজ আলি বলেছেন: সুন্দর উপস্থাপন । 

২| ২১ শে মার্চ, ২০২০ সকাল ৯:৩১

রাজীব নুর বলেছেন: বিশ্বের ৫৭ টা মুসলিম রাষ্ট্রের ১৫০ কোটি মুসলমান অধীর আগ্রহে তাকিয়ে আছে,
ইহুদি-নাসারা-কাফেররা কবে করোনার ভ্যাকসিন আবিষ্কার করে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.