নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মোহাইমিনুল ইসলাম বাপ্পী-র ব্লগ

একলা চলো রে

ভালো নাম মোহাইমিনুল ইসলাম বাপ্পী।কল্পবিজ্ঞান, সাইকোলজিক্যাল গল্প এবং ফ্যান্টাসি নিয়ে লেখালেখি করতে ভালো লাগে। এসব নিয়েই লিখছি অল্পবিস্তর।

একলা চলো রে › বিস্তারিত পোস্টঃ

দাবায় প্রচলিত ভুলগুলো

২৭ শে জুলাই, ২০১৬ দুপুর ১:৪৫


দাবা পৃথিবীর অন্যতম জনপ্রিয় খেলা। বুদ্ধি প্রয়োগ করে স্ট্র্যাটেজি তৈরি করার সুযোগ অন্য কোন খেলায় এত বেশি নেই। দাবা খেলারুদের বাস্তব জীবনেও পরিকল্পনা করা, সমস্যা সমাধান করার ক্ষমতা অনেক বেশি হয়। এমনকি সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, দাবারুদের নিউরোলজিক্যাল রোগ হবার সম্ভাবনাও কম।
যাই হোক, আমাদের দেশে যারা পেশাগতভাবে দাবা খেলে না, তারা কিছু ভুল নিয়ম তৈরি করে নিয়েছে নিজেদের জন্য। এই নিয়মগুলো দেশে বেশ জনপ্রিয়ও। ভুল নিয়মগুলো হলো-

১। প্রথম চালে দু’টো সৈন্য (Pawn) সামনের ঘরে দেয়া। আন্তর্জাতিক দাবায় এক চালে একটা সৈন্যই সরানো যায়, এক ঘর কিংবা দু’ঘর, তবে কিছুতেই দু’টো সৈন্য নয়।


২। রাজার যেদিকে মন্ত্রী (Queen) থাকে, সেদিকের নৌকার (Rook) সাথে ক্যসলিং করার সময় এক ঘর ফাঁক রাখা এবং রাজা তিন ঘর দূরে নিয়ে যাওয়া। সঠিক নিয়ম হলো, ক্যাসলিং যেদিকেই করা হোক না কেন, রাজা দু’ঘর সরে আসবে এবং রাজা আর নৌকার মধ্যে কোন ফাঁকা ঘর থাকবে না।


৩। রাজার চাল নেই মানে হেরে যাওয়া। চেক দেয়া অবস্থায় না থাকলে, রাজার চাল নেই মানে খেলা ড্র, হেরে যাওয়া নয়। এটাকে বলে স্টেলমেট।


৪। রাজা ছাড়া আর কোন ঘুটি নেই যখন, তখন রাজা ১৬ চাল দিতে পারলে খেলা ড্র হবে। সঠিক নিয়ম হলো, রাজা ছাড়া অন্য ঘুটি থাক বা না থাক, ১৬ চাল দেয়ার সাথে খেলা ড্র হবার কোন সম্পর্ক নেই।

৫। যে চালে সৈন্য শেষের ঘরে যাবে, তার পরের চালে মন্ত্রী/হাতি/নৌকা/ঘোড়া উঠানো যাবে। সঠিক নিয়ম- এক চাল অপেক্ষা করতে হয় না। সাথে সাথেই পাওয়ার ঘুটি উঠে যাবে।

যে সব কারণে খেলা ড্র হবে-
১। স্টেলমেট হলে।
২। ৫০ চালেও যদি কোন ঘুটি খোয়া না যায়, যদি কোন সৈন্যের চাল দেয়া না হয়, তাহলে খেলা ড্র হবে।
৩। দু’পক্ষ একই চাল বার বার দিতে থাকলে।

মন্তব্য ৪৪ টি রেটিং +১৫/-০

মন্তব্য (৪৪) মন্তব্য লিখুন

১| ২৭ শে জুলাই, ২০১৬ দুপুর ২:০৭

জেন রসি বলেছেন: দাবা খেলাটা বেশ উপভোগ করি।

তথ্যগুলো শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে।

২৭ শে জুলাই, ২০১৬ রাত ৮:২৮

একলা চলো রে বলেছেন: আপনাকেও ধন্যবাদ মন্তব্য রেখে যাবার জন্য। :)

২| ২৭ শে জুলাই, ২০১৬ দুপুর ২:১০

নয়ন বিন বাহার বলেছেন: জানলাম.......
ধন্যবাদ।

২৭ শে জুলাই, ২০১৬ রাত ৮:২৮

একলা চলো রে বলেছেন: আপনাকেও ধন্যবাদ।

৩| ২৭ শে জুলাই, ২০১৬ দুপুর ২:২০

সাহসী সন্তান বলেছেন: আমি এক নাম্বার বিষয়টা ছাড়া আর সব গুলো বিষয়ে আপনার সাথে একমত! যদিও আমি আন্তর্জাতিক নিয়মের ব্যাপার ততটা জানি না, তারপরেও ছোটবেলা থেকে যেটা শিখেছি, এবং খেলে আসছি সেটাকে তো এত সহজে হারতে দিতে পারি না! ;)

আপনি বললেন, প্রথম চালে সৈন্য একঘর অথবা দুইঘর যেকোন চালই দেওয়া যাবে, তবে একসাথে দু'টো সৈন্যের চাল দেওয়া যাবে না! এখন কথা হলো, একটা সৈন্য একবারে দুইঘর চাল দেওয়া গেলে দুইটা সৈন্যের একটা একটা করে চাল দেওয়া যাবে না কেন? ব্যাপারটা সেই একই রকম দাঁড়ালো না? এই ব্যাপারটা একটু বিস্তারিত বললে ভাল হয়!

আর একটা ব্যাপার হলো, অনেকেই তো প্রথম চালে পাওয়ারও বের করে! যেমন ঘোড়ার সামনের সৈন্যের চাল দিয়ে কোনাকুনি ভাবে গজ বের করে! কিংবা যেকোন সৈন্যের একটা চাল দিয়ে অনেক সময় ঘোড়া বা মন্ত্রী বের করে! এটা করা যাবে কিনা? অবশ্য আপনার যুক্তি অনুসারে করা যায় না, কারণ প্রথম চাল যদি একটা গুটি দিয়ে দেওয়া হয়; তাহলে তো পাওয়ার বের করার কোন প্রশ্নই আসে না! তথাপি এ ব্যাপারে আন্তর্জাতিক নিয়ম কি বলে সেটা জানতে চাচ্ছি! কারণ স্বাভাবিক ভাবে দাবা খেলতে বসলে আমরা এভাবেই চাল দিই!

আর একটা প্রশ্ন হলো- ধরুন বোর্ডে শুধু একটাই গুটি, আর সেটা হলো রাজা! এখন আমি সবদিক থেকে এটার্ক করে রাজাকে কোনঠাসা করে ফেললাম, এবং চেক ছাড়াই রাজার আর কোন চাল থাকলো না! সেক্ষেত্রে খেলা ড্র হবে না, হার হবে? অথবা আমি রাজাকে কোনঠাসা করে এবার সর্বশেষ চালে রাজার চেক দিলাম! ফলুস্রুতিতে রাজার আর কোন চাল থাকলো না! তখন কি হবে?

আমরা কিন্তু এই দুই প্রকারকেই খেলার হার বলে জানি! যাহোক, দাবা আমার খুবই প্রিয় একটা খেলা! আমার অবসরের অধিকাংশ সময়ই কাটে প্রায় এই খেলাটা খেলে! এমনকি মানুষ না পাইলে, মোবাইল বা পিসিতে বসেও এটা খেলি!

ধন্যবাদ জানবেন!

২৭ শে জুলাই, ২০১৬ রাত ৮:৩৩

একলা চলো রে বলেছেন: দু'টো সৈন্য একসাথে বের করা যাবে না। আপনি ফিদের নিয়ম পড়ে দেখতে পারেন। তাছাড়া এটা নিয়ে অনেক আলোচনা সমালোচনাও হচ্ছে দাবার জগতে। যেমন- Click This Link
আর রাজাকে কোনঠাসা করে ফেলে তার কোন চাল না থাকাকে বলে স্টেলমেট। মানে খেলা ড্র। দেখতে পারেন- https://en.wikipedia.org/wiki/Stalemate

৪| ২৭ শে জুলাই, ২০১৬ দুপুর ২:২৩

হাসান মাহবুব বলেছেন: ছোট বেলায় রাণী হামিদের মজার খেলা দাবা পড়ার সুবাদে নিয়মগুলো জানা ছিলো। কিন্তু অনেকেই বুঝতে চায় না। বিশেষ করে দুইটা সৈন্য আগায়া দেয়া। খুব পেইন লাগে এসব /:)

২৭ শে জুলাই, ২০১৬ রাত ৮:৩৫

একলা চলো রে বলেছেন: তা যা বলেছেন, অনেকেই বুঝতে চায় না ব্যাপারটা। আন্তর্জাতিক নিয়মের তোয়াক্কা না করেই অনেকে সারা জীবন দাবা খেলে কাটিয়েছে। এখন তাদের নিয়ম শেখানোর সাধ্য কার।

৫| ২৭ শে জুলাই, ২০১৬ দুপুর ২:৩০

সাহসী সন্তান বলেছেন: আর একটা ব্যাপার আপনার কাছ থেকে জানতে চাই! সাধারনত সৈন্য ঠেলতে ঠেলতে যখন আমরা অন্যপ্রান্তের একদম শেষে চলে আসি এবং সামনে আর যাওয়ার কোন পথ থাকে না, তখন সেই সৈন্যের সাফল্যের কারণে একটা পাওয়ার তুলি (সেটা যে কোন পাওয়ারই হোক)!

এখন আমার প্রশ্নটা হলো, পাওয়ার তোলার সাথে সাথেই কি সেটা তার কাজ শুরু করে দেবে? মানে আমি একটা উদাহরন দিলে আপনি ভালভাবে বুঝতে পারবেন-

ধরুন অপরপক্ষের রাজা তার নিজস্ব আন্ডারে আছে! এবং সেটা সেই ঘরের সোজাসুজি একটা ঘরে যেখান দিয়ে আমার সৈন্যের পরিবর্তে পাওয়ার উঠবে! এখন আমি যদি সৈন্যের পরিবর্তে কোন মন্ত্রী বা বোট তুলি তাহলে সেই চালেই কি রাজার চেক পড়বে, নাকি একচাল পরে রাজার চেক পড়বে?

অর্থাৎ প্রশ্নটা হলো, সৈন্যের পরিবর্তে কোন পাওয়ার উঠাইলে সে পাওয়ার সাথে সাথে কাজ করতে পারবে কিনা?

২৭ শে জুলাই, ২০১৬ রাত ৮:৩৭

একলা চলো রে বলেছেন: হ্যা সাথে সাথেই কাজ শুরু করে দেবে। যে চালে সৈন্য শেষ ঘরে নেবেন সেই চালেই মন্ত্রী উঠে যাবে। এক চাল অপেক্ষা করতে হবে না। আপনি যদি অনলাইনে খেলে থাকেন তাহলে এই নিয়মটা খুব ভালো জানার কথা।

২৭ শে জুলাই, ২০১৬ রাত ৯:০০

একলা চলো রে বলেছেন: আমি এই নিয়মটা পোস্টে যুক্ত করে দিয়েছি।

৬| ২৭ শে জুলাই, ২০১৬ দুপুর ২:৫০

হানিফঢাকা বলেছেন: এক সময় দাবার প্রচুর নেশা ছিল। আমার ফেভারিট ওপেনিং ছিল কুইন্স গেম্বিট। আপনার লেখা পড়ে মনে পরে গেল।

"দু’পক্ষ একই চাল বার বার দিতে থাকলে।" - সম্ভবত তিনবার একি চাল রিপিট হলে খেলা ড্র হয়ে যায়।

২৭ শে জুলাই, ২০১৬ রাত ৮:৪১

একলা চলো রে বলেছেন: আমার ফেভারিট ওপেনিং হলো রুই লুপেজ ওপেনিং। কুইন্স গ্যাম্বিত যারা ডিফেন্সিভ (মানে পজিশনাল) খেলে তাদের বেশ কাজে দেয়।
তথ্য দিয়ে লেখাটা সমৃদ্ধ করার জন্য ধন্যবাদ আপনাকে।

৭| ২৭ শে জুলাই, ২০১৬ বিকাল ৩:২৪

হানিফঢাকা বলেছেন: @সাহসী সন্তান
দাবা খেলার অঞ্চল ভেদে কিছু নিয়ম কানুনের ব্যাতিক্রম দেখা যায়। পুরানো নিয়মগুলি বিলুপ্ত প্রায়। এই পুরানো নিয়ম গুলিকে সাধারণত প্রাচীন ভারতীয় নিয়ম বলা হয়। কিন্তু এখন সবখানেই আন্তর্জাতিক নিয়ম ফলো করা হয়।

প্রাচীন ভারতীয় এবং আন্তর্জাতিক নিয়মের মধ্যে কিছু পার্থক্য এখনো আমার মনে আছে। যেমনঃ

১। প্রাচীন ভারতীয় নিয়মে প্রথম চালে একসাথে দুইটা বড়ে/ সৈন্য এক ঘর করে চালা যায়। আন্তর্জাতিক নিয়মে একসাথে দুইটা বড়ে/ সৈন্য চালা যায় না।

২। প্রাচীন ভারতীয় নিয়মে অনেক সময় রাজার নিরাপত্তার জন্য রাজাকে শুধুমাত্র একবার ঘোড়ার মত চাল দেওয়া এলাউ করে। আন্তর্জাতিক নিয়মে করে না।

৩। প্রাচীন ভারতীয় নিয়মে সৈন্যের প্রমোশনের ক্ষেত্রে, সৈন্য ৮ নম্বর ঘরে সারিতে গিয়ে যে ঘরে উঠবে, শুধুমাত্র সেই ঘরের পাওয়ার তুলা যাবে। যেমন আপনার কোন সৈন্য যদি বি-৮ নম্বর ঘরে গিয়ে উঠে তবে প্রাচীন ভারতীয় নিয়ম অনুযায়ী ঘোড়া তুলতে হবে, কিন্তু আন্তর্জাতিক নিয়ম অনুসারে আপনি যে কোন কিছুই তুলতে পারবেন।

যদিও প্রশ্নগুলি আপনি লেখক কে করেছেন, তারপরেও উত্তর দেবার লোভ সামলাতে পারলাম না। একসময় এই দাবা প্রচুর খেলতাম এই জন্য আম্মার হাতে প্রচুর মারও খেয়েছি।

আর একটা ব্যাপার হলো, অনেকেই তো প্রথম চালে পাওয়ারও বের করে! যেমন ঘোড়ার সামনের সৈন্যের চাল দিয়ে কোনাকুনি ভাবে গজ বের করে! কিংবা যেকোন সৈন্যের একটা চাল দিয়ে অনেক সময় ঘোড়া বা মন্ত্রী বের করে! এটা করা যাবে কিনা?
---ঘোড়ার বৈশিষ্ট্য হচ্ছে অন্য কোন ঘুটি এর পথ ব্লক করে না। ফলে সে অন্য ঘুটি ডিঙ্গিয়ে যেতে পারে। সেইজন্য প্রথম চালে কোন সৈন্য না বের করেও ঘোড়া বের করা যায়।অন্য কোন পাওয়ার প্রথম দিকে যেহেতু অন্য ঘুটি দিয়ে ব্লক থাকে যেমন মন্ত্রীর, হাতির সামনে সৈন্য, তাই প্রথম চালেই মন্ত্রী বা হাতি চালা যায় না)।আর আন্তর্জাতিক নিয়ম অনুসারে কোনভাবেই একসাথে দুই ঘুটি চালতে পারবেন না।

আর একটা প্রশ্ন হলো- ধরুন বোর্ডে শুধু একটাই গুটি, আর সেটা হলো রাজা! এখন আমি সবদিক থেকে এটার্ক করে রাজাকে কোনঠাসা করে ফেললাম, এবং চেক ছাড়াই রাজার আর কোন চাল থাকলো না! সেক্ষেত্রে খেলা ড্র হবে না, হার হবে?-

যদি বোর্ডে অন্য সব ঘুটির চাল ব্লক হয়ে থাকে, অথবা অন্য কোন ঘুটি না থাকে, শুধু মাত্র রাজা থাকে তাহলে, যদি রাজার কোন চাল না থাকে কিন্তু রাজা কোন চেকেও নাই- সেই ক্ষেত্রে খেলা ড্র হয়ে যায়। এটাকে সেটেলমেট বলা হয়।

অর্থাৎ, রাজা চেকে নাই, কিন্তু রাজা সহ কোন ঘুটির কোন চাল নাই- সেইখেত্রে খেলা ড্র বাই সেটেলমেট।


অর্থাৎ প্রশ্নটা হলো, সৈন্যের পরিবর্তে কোন পাওয়ার উঠাইলে সে পাওয়ার সাথে সাথে কাজ করতে পারবে কিনা?-
জ্বী, সাথে সাথে পরবে।


২৭ শে জুলাই, ২০১৬ রাত ৮:৪৫

একলা চলো রে বলেছেন: কথাগুলো আমিই বলতাম। আমার হয়ে বলে দেবার জন্য অনেক ধন্যবাদ।
আর টার্মটা হচ্ছে স্টেলমেট (stalemate), সেটেলমেট উচ্চারণ হয় না। তবে উচ্চারণও তো দাবার নিয়মের মতো অঞ্চলভেদে ভ্যারিয়েবল।
আপনাকে অসংখ্য ধন্যবাদ।

৮| ২৭ শে জুলাই, ২০১৬ বিকাল ৩:৩২

মামুন ইসলাম বলেছেন: এক সময়ের প্রিয় খেলা ।

২৭ শে জুলাই, ২০১৬ রাত ৮:৪৬

একলা চলো রে বলেছেন: আমার এখনো প্রিয় খেলা। তবে খেলাটার প্র্যাক্টিস দেশে কমে যাচ্ছে আস্তে আস্তে।

৯| ২৭ শে জুলাই, ২০১৬ বিকাল ৪:২৯

সাহসী সন্তান বলেছেন: @ হানিফঢাকা, আপনাকে অসংখ্য ধন্যবাদ চমৎকার মন্তব্যের মাধ্যমে বিষয়টাকে ক্লিয়ার করার জন্য! দাবা আসলে আমার খুবই প্রিয় একটা খেলা, তবে এর নিয়ম কানুন সম্পর্কে ঐ প্রচলিত নিয়ম ছাড়া এর বাড়তি কিছু জানা ছিল না! তাছাড়া কখনো হাউস করে নিয়ম জানার প্রয়োজনও মনে করি নাই।

সম্ভবত কখনো বিতর্কিত প্লেয়ারের সাথে খেলা হয় নাই বলেই বোধ হয় সেটার আর প্রয়োজন পড়ে নাই। কেননা যাদের সাথে খেলেছি, তারা অধিকাংশই ঐ প্রচলিত নিয়মই জানে! সুতরাং দাবার চাল নিয়ে কখনো কারো সাথে বিতর্ক বাঁধে নাই। তবে আপনার মন্তব্য পড়ে মনে হলো, আমরা আসলে প্রাচীন ভারতীয় নিয়ম আর আন্তর্জাতিক নিয়ম কিছুটা গোঁজামিল দিয়েই খেলা শিখেছি।

উদাহরণ সরুপ বলা যায়, কখনো আমি দাবাতে রাজার চাল ঘোড়ার মত দিই নাই, কিংবা কাউকে কখনো দিতেও দেখি নাই। তাছাড়া সৈন্যের প্রমোশন বাবদ আমরা যে কোন পাওয়ারই তুলেছি, সেটা কখনো নির্দিষ্ট ছিল না! অপরপক্ষে কিছু চাল দিই প্রাচীন ভারতীয় নিয়মে! তাই বললাম যে, আন্তর্জাতিক নিয়ম আর প্রচীন ভারতীয় নিয়ম একসাথে গুলিয়েই খেলা শিখেছি! ;)

একসময় এই দাবা প্রচুর খেলতাম এই জন্য আম্মার হাতে প্রচুর মারও খেয়েছি।


-হা হা হা, এই জায়গাটাতে এসে ব্যাপক মজা পাইলাম! তবে আমি দাবা খেলা নিয়ে কখনো পরিবার থেকে বকাবকি কিংবা মার খাইনি! এমনকি বাবার সাথে এক সাথে বসেও দাবা খেলেছি। তবে তাস খেলা নিয়ে জীবনে বহু দৌঁড়ানির সম্মুখিন হয়েছি, এটা স্বীকার করতেই হবে! :P তাসের প্রচলিত (কলব্রিজ, ন্যাশনাল ব্রিজ, ব্রে, টুয়েন্টি নাইন, পোকার) ;) খেলা ছাড়াও আমি আরও বিভিন্ন ধরনের ম্যাজিকও জানি! যেটা নিয়ে মাঝে-মাঝে অনেকের সাথে বেশ মজাও করি, আবার চমকও দিতে পারি! :P আর এই তাস খেলা নিয়ে একসময় একটা পোস্টও করেছিলাম এই সামুতে! :)

যাহোক, আপনাকে আবারও ধন্যবাদ জানাইলাম হানিফ ভাই!

২৭ শে জুলাই, ২০১৬ রাত ৮:৪৮

একলা চলো রে বলেছেন: আমরা আসলে প্রাচীন ভারতীয় নিয়ম আর আন্তর্জাতিক নিয়ম কিছুটা গোঁজামিল দিয়েই খেলা শিখেছি। - সম্পূর্ণ একমত।

১০| ২৭ শে জুলাই, ২০১৬ বিকাল ৪:৪৪

ইন্দ্রনাথ বলেছেন: সঠিক নিয়ম হলো, রাজা ছাড়া অন্য ঘুটি থাক বা না থাক, ১৬ চাল দেয়ার সাথে খেলা ড্র হবার কোন সম্পর্ক নেই।

ব্যাপারটা পরিষ্কার করেন, রাজাকে খেলার শেষে নীয়মকরে চেক মেট না করাটা ১৬ চালের মধ্যে খেলাকে ড্র-তে নিয়ে যায়। যতটুকু আমার জানা।



এই ছবিটা অনেক কথা বলে, তাই না?

২৭ শে জুলাই, ২০১৬ রাত ৮:৫১

একলা চলো রে বলেছেন: দাবায় ৫০ চালের একটা নিয়ম আছে, যেটা পোস্টে বলেছি। ১৬ চালের কোন নিয়ম কোথাও নেই। এই লিংকটা পড়ে দেখতে পারেন- Click This Link

২৭ শে জুলাই, ২০১৬ রাত ৯:০১

একলা চলো রে বলেছেন: ছবিটা বুঝলাম না।

১১| ২৭ শে জুলাই, ২০১৬ বিকাল ৫:১৭

শান্তনু চৌধুরী শান্তু বলেছেন: হায় হায় এত দিন কি খেললাম :(

২৭ শে জুলাই, ২০১৬ রাত ৮:৫২

একলা চলো রে বলেছেন: :(

১২| ২৭ শে জুলাই, ২০১৬ সন্ধ্যা ৬:২২

তারেক৭০৭ বলেছেন: লেখককে অনেক ধন্যবাদ ভুলগুলো ধরিয়ে দেওয়ার জন্যে, অনেকেই এতে উপকৃত হবে । লেখক যেগুলো উল্লেখ করেছেন তা একদমই সঠিক কেননা একসময় আমি জাতীয় টিমে খেলেছি তখনই নিয়মগুলো বলে দেওয়া হয়েছিল ।

২৭ শে জুলাই, ২০১৬ রাত ৮:৫৪

একলা চলো রে বলেছেন: যেহেতু আপনি জাতীয় টিমের প্লেয়ার, আপনার মন্তব্য খুব গুরুত্বপূর্ণ এখানে। মন্তব্য রেখে যাবার জন্য অনেক ধন্যবাদ আপনাকে।

১৩| ২৭ শে জুলাই, ২০১৬ রাত ৯:০৪

সিগনেচার নসিব বলেছেন: দাবার যে নিয়ম গুলো উল্লেখ করেছেন
এগুলো আগে থেকেই ছিল
তেমন কোন পরিবর্তন পেলাম না

পোস্টের জন্য ধন্যবাদ

২৭ শে জুলাই, ২০১৬ রাত ১১:৪৩

একলা চলো রে বলেছেন: নতুন নিয়ম তো আসেনি, পুরনো নিয়মগুলোই ক'জন জানে!

১৪| ২৭ শে জুলাই, ২০১৬ রাত ১০:৪৪

কি করি আজ ভেবে না পাই বলেছেন: জেন রসি বলেছেন: দাবা খেলাটা বেশ উপভোগ করি।

তথ্যগুলো শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে।


একি কথা.........

২৭ শে জুলাই, ২০১৬ রাত ১১:৪১

একলা চলো রে বলেছেন: ধন্যবাদ।

১৫| ২৮ শে জুলাই, ২০১৬ রাত ১:০১

চন্দ্রদ্বীপবাসী বলেছেন: সুন্দর সুন্দর

২৮ শে জুলাই, ২০১৬ রাত ২:৩৩

একলা চলো রে বলেছেন: ধন্যবাদ।

১৬| ২৮ শে জুলাই, ২০১৬ রাত ১:১৪

ঠ্যঠা মফিজ বলেছেন: ভালো লাগল তথ্যগুলো জেনে । শেয়ার করার জন্য ধন্যবাদ ।

২৮ শে জুলাই, ২০১৬ রাত ২:৩৪

একলা চলো রে বলেছেন: আপনাকেও ধন্যবাদ।

১৭| ২৮ শে জুলাই, ২০১৬ সকাল ৯:৪৭

Mk jorze বলেছেন: ধন্যবাদ। আমি এই নিয়মানুসরণ করি।

২৮ শে জুলাই, ২০১৬ রাত ১০:০৮

একলা চলো রে বলেছেন: জেনে ভাল লাগল। শুভকামনা।

১৮| ২৮ শে জুলাই, ২০১৬ সকাল ১১:৪৬

ব্লগ সার্চম্যান বলেছেন: দেইখা শুনিয়া মজা পাইলাম যে এতদিন আমরা যারাই খেলেছি সবাই ভুল খেলেছি । এখন যদি আপনার পোস্ট পড়ার পরে সঠিক কিছু শিখি । ধন্যবাদ শেয়ার করার জন্য ।

২৮ শে জুলাই, ২০১৬ রাত ১০:০৯

একলা চলো রে বলেছেন: শব্দচয়ন দেখে মনে হচ্ছে কিছু অন্তর্নিহিত অর্থ আছে আপনার কথায়।
পাঠে কৃতজ্ঞতা। ভালো থাকবেন।

১৯| ২৮ শে জুলাই, ২০১৬ সকাল ১১:৫০

আরজু পনি বলেছেন: ছোটবেলায় খুব খেলতাম কাজিনদের সাথে। কিন্তু আন্তর্জাতিক নিয়ম জানার চেষ্টা করিনি কখনো।
তবে আপনার এই পোস্ট দেখে আমার কন্যা বেশ আগ্রহ দেখাল পড়ার।
প্রিয়তে নিয়ে যাচ্ছি।

দারুণ পোস্ট মানতেই হবে।

২৮ শে জুলাই, ২০১৬ রাত ১০:১১

একলা চলো রে বলেছেন: খুব ভালো লাগল শুনে। নতুন জেনারেশনের মধ্যে দাবার নেশা ছড়িয়ে দিন। মস্তিষ্ক চর্চার জন্য দাবা খুব উপকারী।

২০| ২৮ শে জুলাই, ২০১৬ সকাল ১১:৫০

আরজু পনি বলেছেন: ছোটবেলায় খুব খেলতাম কাজিনদের সাথে। কিন্তু আন্তর্জাতিক নিয়ম জানার চেষ্টা করিনি কখনো।
তবে আপনার এই পোস্ট দেখে আমার কন্যা বেশ আগ্রহ দেখাল পড়ার।
প্রিয়তে নিয়ে যাচ্ছি।

দারুণ পোস্ট মানতেই হবে।

২৮ শে জুলাই, ২০১৬ রাত ১০:১৪

একলা চলো রে বলেছেন: :)

২১| ২৮ শে জুলাই, ২০১৬ বিকাল ৩:৪২

ঊননের মুখ থেকে বলছি বলেছেন: ভাল লাগল ধন্যবাদ, দাবা েখলার অান্তজািতক িনয়েমর েকান বাংলা গাইড অােছ নািক কিেরা কােছ, থাকেল আেরা ভােলা লাগত, উপক্রত হতাম, ধন্যবাদ সবাইেক

২৮ শে জুলাই, ২০১৬ রাত ১০:১৭

একলা চলো রে বলেছেন: আমি আসলে দাবার উপর কোন ভালো বই আছে কি না বাংলায়, খোঁজ নিইনি। আমি দাবার অন্তর্জাতিক নিয়মগুলো শিখেছি ম্যাগনাস কার্লসেন, বিশ্বনাথ আনন্দ এদের খেলা দেখে, চেস ডট কমে খেলতে গিয়ে, অনলাইনে আর্টিকেল পড়ে। তবে উপরে হাসান মাহবুব ভাই একটা বইয়ের নাম বলল- রাণী হামিদের মজার খেলা দাবা; বইটা ভালো মনে হচ্ছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.