নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ঠাঁই নাই ঠাঁই নাই ছোটো সে তরী!

মনওয়ার

অবাক হই অনেক কিছুতেই, কিন্তু সবচেয়ে বেশি অবাক হই এই 'পেল ব্লু ডট' (কার্ল সাগান) এর একটা স্পিশিসের অবাক করা সব কীর্তিতে, ভাল হোক আর মন্দই হোক।

মনওয়ার › বিস্তারিত পোস্টঃ

এসাসিনস ক্রিড ৩

১৩ ই জানুয়ারি, ২০২০ রাত ৮:৩১

এসাসিনস ক্রিড ৩ গেমটা খেলছি। মার্কিন স্বাধীনতা যুদ্ধ নিয়ে গেমটা। সেসময়ের মুডটা গেমটা খুব ভালভাবে তুলে ধরেছে। এইচবিও এ সময়টা নিয়ে বেশ ভাল একটা টিভি সিরিজ বানিয়েছে – জন এডামস নামে, আর সেই সময় নিয়ে দু-তিনটা বেশ ভাল বইও পড়ছি।



উপরের ছবিতে যে শহরটি দেখতে পাচ্ছেন সেটি বস্টন শহর। গেমটি শুরু হয় ১৭৫৩ সালের দিকে। এ সময়টি তাৎপর্যপূর্ণ কারণ এ সময় ফরাসি এবং ইন্ডিয়ান যুদ্ধ শুরু হয়, যেটার খরচ যোগানোর টালবাহানার ধারাবাহিকতাতেই মার্কিন স্বাধীনতা যুদ্ধ।




পরের স্ক্রিনশটে যে এলাকাটি দেখছেন সেটি বস্টনের বাইরে – লেক্সিংটন নামে একটি শহর দেখাচ্ছে। ঘোড়ার পিছনে যিনি বসে আছেন তার নাম পল রিভিয়ের। ইনি নিজের জীবনের ঝুঁকি নিয়ে ব্রিটিশ আক্রমণের তথ্য অনেককে জানিয়েছেন যাতে তারা প্রতিরোধ গড়ে তুলতে পারে। আমি ২০১২ সালের দিকে যখন বস্টনে যাই তাঁর বাড়ি এবং কবর দুই-ই দেখার সৌভাগ্য হয়েছিল।

এসাসিনস ক্রিড সিরিজটি ইতিহাস নিয়ে খুব দারুণ কিছু গেমপ্লে এবং কাহিনী গড়ে তুলেছে। আমার আপনার পক্ষে ইতিহাসকে যাপন করার, বিশেষত এসব গুরুত্বপূর্ণ ঘটনাবলী অনুধাবন করার সুযোগ হয়তো এ ধরনের মাধ্যমেই সবচেয়ে উপভোগ্যভাবে তুলে ধরা সম্ভব।

মন্তব্য ০ টি রেটিং +১/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.