নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

“Those who have the privilege to know have the duty to act.”― Albert Einstein

মোস্তফা কামাল পলাশ

"সকলের তরে সকলে আমরা, প্রত্যেকে আমরা পরের তরে"

মোস্তফা কামাল পলাশ › বিস্তারিত পোস্টঃ

বটলতার কলেজ থেকে ডিগ্রী পাশ করে জামতলার কলেজ থেকে উকিল হওয়া ব্যক্তিরা হলও উগান্ডার সুপ্রিম কোর্টের আপিল বিভাগে বিচারপতি হওয়ার সবচেয়ে যোগ্য ব্যক্তি।

০৯ ই জানুয়ারি, ২০২২ দুপুর ১:২৬



বাংলাদেশের সর্বোচ্চ বিচার আদালত সুপ্রিম কোর্টের আপিল বিভাগে চার বিচারককে নিয়োগ দিয়েছে সরকার। আমি নিশ্চিত করেই জানি এই চার জনের কমপক্ষে ১ জনের আইন বিষয়ে অনার্স ডিগ্রী নাই। আপিল বিভাগ হলও রাষ্ট্রের ৩ টি সর্বোচ্চ স্তম্ভের ১ টি। মানুষ, রাষ্ট্র, প্রতিষ্ঠান, সংবিধান বিষয় নিতি-নির্ধারনীয় বিষয়ে শেষ সিদ্ধান্ত নেয় যে কয়জন বিচারক। এই বিষয়টা একটা দেশের জন্য কতবড় লজ্জার বিষয় যে আইন বিষয়ের প্রাথমিক উচ্চশিক্ষা ডিগ্রীটাও নাই এমন একজনকে দেশের সর্বোচ্চ বিদার আদালতের বিচারক হিসাবে নিয়োগ দেওয়া হয় স্বাধীনতার ৫০ বছর পূর্তি পালন করা দেশটিতে। এই দেশরই এক নির্লজ্জ মন্ত্রীর লজ্জায় গাল লাল হয়ে যায় কেন দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা গবেষণা করে না; গবেষণার ফান্ড খরচ করতে পারেন না।

পল্লী চিকিৎসক পাতলা পায়খানা, আমশায় ইত্যাদির চিকিৎসা দেওয়ার যোগ্যতা রাখে। কিন্তু পল্লি চিকিৎসক কি হার্ট কিংবা ব্রেইন এর অপারেশন করার যোগ্যতা রাখে? কিংবা আপনি যদি রোগী হন তবে পল্লী চিকিৎসকের কাছে যাবেন আপনার হার্টে রিং পড়ানোর জন্য?

ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে অইন বিষয়ে অনার্স ও মাস্টার্স করা হাজার-হাজার আইনজীবী থেকে ৪ জন যোগ্য আওয়ামীলীগ দলীয় আইনজীবী খুঁজে পেলো না বাংলাদেশের সর্বোচ্চ বিদার আদালত সুপ্রিম কোর্টের আপিল বিভাগে নিয়োগ দেবার জন্য????

আমেরিকায় বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ৩ হাজারের অধিক। বিশ্বের শীর্ষস্থানীয় ১০০ টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৭০ টিরও অধিক আমেরিকার বিশ্ববিদ্যালয় হওয়ার পরেও আমেরিকার সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি নিয়োগ করা হয় ঘুরে-ফিরে মাত্র ১০ টি বিশ্ববিদ্যালয় থেকে। ক্ষমতায় ডেমোক্রেট কিংবা রিপাবলিকান যেই দলই ক্ষমতায় থাকুক না কেন। আমেরিকার সুপ্রিম কোর্টেও বিচারক নিয়োগ করা হয় লিবারেল কিংবা কনজারভেটিভ মতাদর্শের ভিত্তিতে তবে যাদের নিয়োগ করা হয় সেই আইনজীবীরা বিশ্বের শ্রেষ্ঠতম বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগ থেকে সবচেয়ে ভালো ফালফল করে পাশ করা আইন বিষয়ক ছাত্র-ছাত্রীটিকেই বেছে নেওয়া হয়।

আমেরিকার সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ৯ জন। বর্তমানে এই ৯ জনের মধ্যে ৬ জনকে নিয়োগ দিয়েছে রিপাবলিকান পার্টির প্রেসিডেন্ট ও ৩ জনকে ডেমোক্রেট পার্টির প্রেসিডেন্ট। এই ৯ জন বিচারপতি তাদের জীবনে অর্জিত অনার্স, মাস্টার্স ও পিএচডি ডিগ্রীগুলো অর্জন করেছেন মাত্র ৭ টি বিশ্ববিদ্যালয় থেকে: Harvard University, Oxford University, Yale University, Stanford University, Princeton University, Columbia University, and University of Notre Dame).

ডেমক্রাট ও রিপাবলিকান পার্টির মধ্যে রাজনৈতিক আদর্শগত মতপার্থক্য থাকতে পারে তবে আমেরিকার সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি নিয়োগের সময় তাদের যোগ্যতা নিয়ে কোন রকম আপোষ করেন নাই। বিশ্বের শ্রেষ্ঠতম বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগ থেকে পাশ করা ছাত্রদেরই সেই পদে নিয়োগ দিয়েছেন। লিস্টের ৭, ৮ ও ৯ নম্বর বিচারপতিকে নিয়োগ দিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্প।

আমেরিকার সুপ্রিম কোর্টের বিচারপতিদের শিক্ষাগত যোগ্যতা দেখে বাংলা ভাষায় একটা প্রবাদ মনে পড়ে গেল "রতনে রতন চিনে .............................(শুন্যস্হানের অংশটা লিখলে চাকরি থাকবে না)।

1) John Roberts, Chief Justice (Harvard University)
2) Clarence Thomas (Yale University)
3) Stephen Breyer (Stanford University and Harvard University)
4) Samuel Alito (Princeton University and Yale University)
5) Sonia Sotomayor (Princeton University and Yale University)
6) Elena Kagan (Princeton University, Oxford University, and Harvard University)
7) Neil Gorsuch(Columbia University, Oxford University, and Harvard University) [প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কতৃক নিয়োগকৃত]
8) Brett Kavanaugh (Yale University) [প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কতৃক নিয়োগকৃত]
9) Amy Coney Barrett (University of Notre Dame) [প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কতৃক নিয়োগকৃত]

বটলতার কলেজ থেকে ডিগ্রী পাশ করে জামতলার আইন কলেজ থেকে নামক ওয়াস্তে উকিল হওয়া ব্যক্তিরা হলও উগান্ডার সুপ্রিম কোর্টের আপিল বিভাগে বিচারপতি হওয়ার সবচেয়ে যোগ্য ব্যক্তি।

আমেরিকার সুপ্রিম কোর্টের বিচারপতির লিস্টের সর্বেশেষ ৩ জন বিচারপতি নিয়োগ করেছেন আমেরিকার কুখ্যাত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই কুখ্যাত প্রেসিডেন্টও যে ৩ জন বিচারপতি নিয়োগ করেছেন তারা যথাক্রমে Harvard University, Yale University, University of Notre Dame থেকে আইন বিষয়ে অনার্স, মাস্টার্স ও কেউ কেউ পিএচডি ডিগ্রী অর্জন করেছেন।

মন্তব্য ১৬ টি রেটিং +৪/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ০৯ ই জানুয়ারি, ২০২২ দুপুর ১:৩১

জুল ভার্ন বলেছেন: এরাই এখন সর্বেসর্বা!

২| ০৯ ই জানুয়ারি, ২০২২ দুপুর ২:১১

মোহামমদ কামরুজজামান বলেছেন: বিচারক হওয়ার জন্য কি আইন জানা জরুরী না সরকারের প্রতি আনুগত্য জরুরী ?

৩| ০৯ ই জানুয়ারি, ২০২২ বিকাল ৪:০২

সাজিদ! বলেছেন: পলাশ ভাইয়া, এখন প্রতিটা বিষয় এত স্পেসেফিক হয়ে গেছে যে ডায়রিয়ার চিকিৎসাও অনেক সময় পল্লী চিকিৎসক করতে পারেন না। এমনকি মেডিসিন স্পেশালিস্টও মিস করেন অনেক সময়। যেমন একটা উদাহরণ দেই- যেহেতু আপনি পশ্চিমে থাকেন, আপনি অবশ্যই সিলিয়াক ডিসিজ ( ম্যাল এবসরভশন) নিয়ে জানেন। এইসব রোগী ওখানে কমন। এই সমস্যায় দিনের পর দিন ডায়রিয়া হচ্ছে, মাস কয়েক ধরে - এমন রোগীকে সাধারণ ডায়রিয়ার চিকিৎসা দিলে রোগটি ভালো হবে না। আবার পায়খানার সাথে রক্ত যাওয়া যে শুধু আমাশয় সেটাও বলার অবকাশ এই সময়টায় নেই। কথার পিঠে কথা বললাম। এই তো গেল চিকিৎসা বিদ্যার একটা ছোট অংশ। বাকি বিষয়গুলোও স্পেসেফিক হয়ে গেছে অবশ্যই। আর আলোচ্য বিষয়ের পরিধি অনেক বড়। পোস্টটি যুক্তিসঙ্গত।

৪| ০৯ ই জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৬:৪৪

জ্যাকেল বলেছেন: সুপ্রিম কোর্টে যারা সিলেক্টেড হইলেন তাদের প্রোফাইল কি আপনার কাছে আছে? পড়াশোনা, মেজর, অতীত কৃতিত্ব ইত্যাদি। যদি থাকে এবং তুলে ধরেন তাহলে খুবই খুশী হবো।

৫| ০৯ ই জানুয়ারি, ২০২২ রাত ৮:২১

কালো যাদুকর বলেছেন: বিচার বিভাগ নিয়ে কথা বললেই কেচাল হতে পারে। তাই চুপ থাকি ৷ তবে আপনার পোষ্টে দুইটি দেশের তুলনা করেছেন ৷ এই তুলনা কি হয়? চাইপা যান।

৬| ০৯ ই জানুয়ারি, ২০২২ রাত ৯:২৫

এপোলো বলেছেন: মাথার উপরে নো ব্রেইনার বস রেখে নিচের চাকরিজীবিদের কাছ থেকে ভাল সেবা আশা করা যায় না। দলীয় মতাদর্শের ভাল মানুষ অনেক, কিন্তু তারা তো "ভাল" মানুষ। অন্ধ আনুগত্য পাবে না দেখেই এই আম-জাম মার্কা লোকরে উপরের পদে নিয়োগ দেয়া হচ্ছে। বিচারক যা-তা লেভেলের হইলে বিচার বিভাগ স্বাধীন করতে কোন সমস্যা থাকবে না। এইটাই মনে হচ্ছে আল্টিমেট টার্গেট।

@কালো যাদুকর, আমার মনে হয় তুলনার চাইতেও এখানে অনুকরন-অনুসরনের ব্যাপারটা বেশি মাথায় রেখেই এই পোস্টটা করা। কাউকে অনুসরন করে যদি দেশের ভাল হয়, তাহলে ভাল কাউকেই অনুসরন করা দরকার। দুই দেশের মধ্যে তুলনা তো হবে না। বাংলাদেশ নীতি-নির্ধারনী পর্যায়ে কতটুকু বালখিল্যতা দেখাচ্ছে সেটা তুলে ধরতে উন্নতদেশের সাথেই "তুলনা" করা উচিত। তাতে অন্তত মানুষ বুঝতে পারবে আমাদের কি করা উচিত, কিভাবে করা উচিত।

৭| ০৯ ই জানুয়ারি, ২০২২ রাত ৯:৩৩

সাসুম বলেছেন: বাংলাদেশ একটা টোটালিটারিয়ান রাস্ট্র হবার পথে দৃঢ় পায়ে এগিয়ে চলেছে।
এর সাথে মৌলবাদী আওয়ামী ধর্মের দিকে তীব্র ভাবে ঝুকে পড়েছে।

আল্লাহ, নবী, ধর্ম = শেখ মুজিব, পিএম, আওয়ামীলীগ

এই ন্যারেটিভ এ কেউ কিছু বললেই তাকে ধরে বেধে নিয়ে যাওয়া হচ্ছে।


দুনিয়ার পলিটিক্স এর একটা প্যারাডিম শিফট এসেছে এবং বাংলাদেশে সেটা জঘন্য ভাবে দেখা যাচ্ছে৷

৮| ০৯ ই জানুয়ারি, ২০২২ রাত ১০:০৮

সোবুজ বলেছেন: আমাদের অনেক ভাল ভাল বিচার পতিরা সামরিক শাসনের বৈধতা দিয়েছেন।শাসনতান্ত্রিক সমস্যা না হলে নিয়মিত কাজ করার যোগ্যতা সবারই থাকে।তাছাড়া হাই কোর্টের ভাল উকিলরা বিচার পতি হতে রাজি হয় না।অনেকেই রাজনীতির সাথে যুক্ত থাকে।


৯| ১০ ই জানুয়ারি, ২০২২ ভোর ৫:১২

নেওয়াজ আলি বলেছেন: এইদেশে সরকারী রাজনীতি করলে বিচারপতি ও বিমান চালক সব হওয়া যায় ডিগ্রী ছাড়াই

১০| ১০ ই জানুয়ারি, ২০২২ সকাল ৯:৩৭

বিটপি বলেছেন: বাংলাদেশের বিচারকদের একটা উপযুক্ত দৃষ্টান্ত হল বনানী ধর্ষণ মামলার বিচারের রায়। ধর্ষণ হয়েছে সেটাও প্রমাণিত এবং কারা করেছে, তাও প্রমাণিত। কিন্তু মামলা দেরিতে হওয়ায় আসামীরা খালাস পেয়ে গেল। কোন গ্রাউন্ডে? সেটা কি কারো অজানা?

১১| ১০ ই জানুয়ারি, ২০২২ সকাল ১১:০২

জুল ভার্ন বলেছেন:

১২| ১০ ই জানুয়ারি, ২০২২ দুপুর ১২:২৬

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: সরকার দলীয় গাধা হলেও তাদের জন্য রয়েছে বিশেষ ব্যবস্থা। এখন বিশেষ সম্প্রদায় ও খাঁটি দলীয় চামচাদের রমরমা অবস্থা মেধাবীদের কোন স্থান নেই।

১৩| ১১ ই জানুয়ারি, ২০২২ ভোর ৬:১৬

সোহানী বলেছেন: হুম এগুলো হজম করাই আমাদের কাজ.............

১৪| ১১ ই জানুয়ারি, ২০২২ দুপুর ২:৩৭

নিঃশব্দ অভিযাত্রী বলেছেন: যত কম যোগ্যতা হবে, দলীয় আনুগত্য তত বেশি হবে। এটা বুঝতে এত কষ্ট হয় কেন?

১৫| ১৬ ই এপ্রিল, ২০২২ রাত ১২:১৭

সাহাদাত উদরাজী বলেছেন: এরা সুবিদাবাদী, এরা কিসের বিচার করবে!

১৬| ০৩ রা মে, ২০২২ দুপুর ২:৩৮

বিজন রয় বলেছেন: কেমন আছেন?

ঈদ মোবারক।

শুভকামনা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.